Reading Time: 5 minutes

খেয়াল করে দেখুন, দিনের তিন ভাগের এক ভাগ সময় কিন্তু ঘুমিয়ে কাটাই আমরা! আর আরামদায়ক ঘুম নিশ্চিত করতে অন্যতম জরুরি অনুষঙ্গ হলো শোবার ঘরের খাট। এছাড়াও শোবার ঘরে সবচেয়ে বেশি জায়গা নিয়ে থাকে খাটই। তাই গৃহসজ্জায়ও এর গুরুত্ব কম নয়। খাটের রকমফেরের শেষ নেই। কারও পছন্দ উঁচু রাজকীয় খাট, কারও ঘরে আবার নিচু মিনিমালিস্টিক খাটই দারুণ মানানসই। কেউ খোঁজে খাটের নিচে স্টোরেজ স্পেস, আবার কারও চাই খাটকে সোফায় পালটে ফেলার আধুনিক সুবিধা। এসব নানা বিষয় মাথায় রেখেই আপনাদের আজ জানাবো বিভিন্ন ধরনের খাট সম্পর্কে বিস্তারিত। 

ফোর পোস্টার বেড 

ফোর পোস্টার বেড
ঘরের সাজে দেশীয় আভিজাত্যের ছাপ রাখতে চান যারা, তারা অনেকেই মিনিমাল ডিজাইনের ফোর পোস্টার বেড বেছে নিতে পারেন

খাটের চার মাথায় পরস্পরের সাথে সংযুক্ত চারটি স্ট্যান্ড- এটিই ফোর পোস্টার বেডের ভিন্নধর্মী বৈশিষ্ট্য। সেই ষোড়শ শতাব্দী থেকে প্রচলন শুরু হয় এ ধরনের খাটের। অন্দরশৈলী বিশেষজ্ঞদের অনেকে বলেন, ইউরোপিয়ান ডিজাইন থেকে এর উৎপত্তি। তবে ব্রিটেনেও এ ধরনের খাট প্রচলিত ছিলো বহুদিন। ঔপনিবেশিক শাসনামলেই ভারতবর্ষে এ ধরনের খাট ব্যবহারের প্রচলন শুরু হয়। কেউ বলেন, ইংরেজদের মাধ্যমেই খাটের এ ডিজাইন এ দেশে আসে, আবার কারও ধারণা আমাদের কাঠমিস্ত্রিরা নিজেরাই এর উদ্ভাবক। তবে দেশীয় ফোর পোস্টার বেডে ভিন্ন মাত্রা যোগ করেছিলো খাটের উচ্চতা, বিশালতা ও নকশা। যেহেতু এ ধরনের খাট সাধারণত ভারতীয় উপমহাদেশের রাজবাড়ি, জমিদারবাড়ি ও অবস্থাপন্ন পরিবারগুলোতেই ব্যবহৃত হতো, তাই তারা এ খাটটি বানাতো অপেক্ষাকৃত বেশি উঁচু করে এবং ভারী নকশা দিয়ে। দৈর্ঘ-প্রস্থেও ইউরোপ বা ব্রিটেনের খাটগুলোর তুলনায় আমাদের দেশীয় ফোর পোস্টার বেড ছিলো অনেক বড়। মূলত ফোর পোস্টার বেডেরই দেশীয় ভার্সন আমাদের ‘পালঙ্ক’। জাতীয় জাদুঘরে গেলে এখনো দেখতে পাবেন উঁচু এবং ভারী ফুলেল নকশার ‘রাজপালঙ্ক’, যা আদতে এক ধরনের ফোর পোস্টার বেড। আধুনিক জীবনের সাথে মানানসই করে তুলতে এখন আর অতটা ভারী পোস্টার বেড ব্যবহারের রেওয়াজ নেই। তবে ঘরের সাজে দেশীয় আভিজাত্যের ছাপ রাখতে চান যারা, তারা অনেকেই মিনিমাল ডিজাইনের ফোর পোস্টার বেড বেছে নিতে পারেন। 

প্ল্যাটফর্ম বেড 

প্ল্যাটফর্ম বেড
বিভিন্ন ধরনের খাট এর মধ্যে প্ল্যাটফর্ম বেড হলো সবচেয়ে সাধাসিধে ডিজাইনের খাট

বিভিন্ন ধরনের খাট এর মধ্যে প্ল্যাটফর্ম বেড হলো সবচেয়ে সাধাসিধে ডিজাইনের খাট। চার পেয়ে খাটে একটি হেডবোর্ড আর শোবার প্ল্যাটফর্ম, ব্যাস! এই নিয়েই প্ল্যাটফর্ম বেড। আধুনিক গৃহসজ্জার ধারা শুরু হওয়ার পর এ ধরনের খাটই ছিলো সবচেয়ে বেশি জনপ্রিয়। খাটের নিচে ড্রয়ার বা স্টোরেজ বক্সের রেওয়াজ শুরু হওয়ার আগে এ ধরনের খাটই ছিলো নাগরিক জীবনের অনুষঙ্গ। তবে এখনো প্ল্যাটফর্ম বেড ব্যবহৃত হয় দেশে-বিদেশে। আবার কেউ কেউ ইদানিং পুরোনো প্ল্যাটফর্ম বেডের সাথেই যোগ করছেন দুটো ড্রয়ার বা স্টোরেজ বক্স। এ ধরনের খাটে ফুলেল নকশা তেমন দেখা যায় না বললেই চলে, হালকা জ্যামিতিক নকশা বা প্লেইন ডিজাইনই প্ল্যাটফর্ম বেডের জন্য মানানসই। পুরো ঘরে মিনিমাল ডেকোরের আবহ তৈরিতে এটি হতে পারে চমৎকার অনুষঙ্গ। আজকাল প্ল্যাটফর্ম বেডের সাথে ‘ডিট্যাচেবল লেগস’ ও  পাওয়া যায়! অর্থাৎ চাইলে খাটের লম্বা পায়া গুলো খুলে রেখে নিচু করতে পারবেন এ খাট। 

বক্স বেড 

বক্স বেড
দুই বা তিন কামরার ফ্ল্যাটবাসিন্দাদের জন্য বক্স বেড ভীষণ উপকারী

ছোট ঘরের জন্য বক্স খাটের জুড়ি মেলা ভার! চোখের আড়ালে, অতিরিক্ত জায়গা খরচ না করে জিনিসপত্র রাখার এমন আয়োজন পেলে তা তো হবেই। বিভিন্ন ধরনের খাট যেমন হয়, তেমনি খাটের নিচে বক্স হতে পারে বিভিন্ন রকম। অনেকে বক্স বেডের স্টোরেজ এরিয়ায় ব্যবহার করেন ড্রয়ার। আবার কেউ কেউ টপ ওপেনিং স্টোরেজ বক্স বা সাইড ওপেনিং স্টোরেজ বক্সও ব্যবহার করেন । প্ল্যাটফর্ম বেডের মতো খাটের নিচে ঢুকে পরিষ্কার করার ঝামেলাও এখানে পোহাতে হয় না। দুই বা তিন কামরার ফ্ল্যাটবাসিন্দাদের জন্য বক্স বেড ভীষণ উপকারী। শীতের পোশাক, কম্বল বা বিভিন্ন স্বল্প প্রয়োজনীয় জিনিস অর্থাৎ যেগুলো পুরো বছর কাজে লাগে না সেগুলোর জন্য আরেকটি আলমারি না বানিয়ে খাটের নিচের স্টোরেজে সংরক্ষণ করার এ উপায় তাদের জন্য খুব কার্যকরী।    

বাংক বেড 

বাংক বেড
এক কামরায় ভাইবোনেরা মিলে থাকলে সাধারণত বাংক বেড ব্যবহার করা হয়

নব্বই দশকের জনপ্রিয় নাটক ‘আজ রবিবার’ যারা দেখেছেন, তাদের নিশ্চয় তিতলি-কংকার সেই দোতলা খাটটি মনে আছে! অমন দোতলা খাটকেই বলা হয় বাংক বেড। এক কামরায় ভাইবোনেরা মিলে থাকলে সাধারণত বাংক বেড ব্যবহার করা হয়। দোতলা এ খাট হয়ে থাকে ভাইবোনের শতেক খুনসুটি ও মান-অভিমানের সাক্ষী। বাংক বেডে নিরাপত্তার দিকটায় নজর রাখা জরুরি। বিশেষত যদি বাচ্চাদের রুমে এ খাট দেয়া হয় তবে সিঁড়িতে রেলিং আছে কিনা বা ধাপগুলো শিশুর জন্য নিরাপদ কিনা সেটি দেখে নিতে ভুলবেন না। এছাড়া বাংক বেডের ওপরের তলার বিছানায় উঁচু রেলিং দিতে পারেন। রঙ্গিন বাংক বেড শিশু-কিশোরদের কামরায় একদিকে বেশ ‘ফাংকি’ আবহ এনে দিবে আবার ঘরের স্পেস বাঁচাতেও কার্যকরী হবে। 

ক্যানোপি বেড 

ক্যানোপি বেড
আলাদা যে বৈশিষ্ট্যটি ক্যানোপি বেডে রয়েছে সেটি হলো চারপাশের স্ট্যান্ড থেকে ঝোলানো মসলিন, নেট বা শিফন পর্দার লেয়ার

ক্যানোপি বেড অনেকটা ফোর পোস্টার বেডের মতোই। চারদিকে অমন স্ট্যান্ডই থাকে এতে, তবে আলাদা যে বৈশিষ্ট্যটি ক্যানোপি বেডে রয়েছে সেটি হলো চারপাশের স্ট্যান্ড থেকে ঝোলানো মসলিন, নেট বা শিফন পর্দার লেয়ার। বাহারি পদ্ধতিতে ক্যানোপি বেডের চারদিক থেকে ঝুলিয়ে দেয়া হয় এমন ঈষদচ্ছ কাপড়ের পর্দা। সপ্তদশ শতাব্দীতে ব্রিটেন ও ইউরোপে প্রথম ক্যানোপি বেডের প্রচলন শুরু হয়। পৃথিবীর প্রায় সর্বত্রই একে ‘লাক্সারি বেড’ মনে করা হয়। তাই বাসা বাড়িতে খুব একটা দেখা না গেলেও রিসোর্ট বা লাক্সারি হোটেল গুলোতে ক্যানোপি বেডের দেখা মেলে। ভিন্টেজ বা ইউরোপিয়ান ডেকোরে দারুণ মানিয়ে যায় শুভ্র পর্দায় ঘেরা ক্যানোপি বেড। 

লো হাইট বেড 

লো হাইট বেড
‘কোজি’ বা আরামদায়ক আবহ আনতে লো হাইট বেড বেশ উপযোগী

লো হাইট বেড সাধারণ খাটের তুলনায় নিচু হয়। ‘কোজি’ বা আরামদায়ক আবহ আনতে এ ধরনের খাট বেশ উপযোগী। ঘরে লো হাইট বেড থাকলে ছোট ঘরকেও বেশ বড় দেখায়, বিশেষ করে নিচু সিলিংয়ের ঘরে লো হাইট বেডই বেছে নেয়া উচিত। কনটেম্পোরারি বা মর্ডান গৃহসজ্জার সাথেও লো হাইট বেড বেশি মানানসই। 

কনভার্টেবল বেড 

বিভিন্ন ধরনের খাট এর তালিকায় কনভার্টেবল বেড সবচেয়ে আধুনিক সংযোজন। এগুলো নানা রকমের হয়। ছোট ঘরের জন্য, স্পেস বাঁচাতে, মিনিমালি ডেকোরের জন্য, কনভার্টেবল বেড চমৎকার উপযোগী। মাল্টিপারপাস ফার্নিচার নিয়ে যারা আগ্রহী তাদের জন্য এটি সবচেয়ে ভালো অপশন। কনভার্টেবল বেড বিভিন্ন রকমের হতে পারে।  

ফোল্ডিং বেড

ফোল্ডিং বেড
ছোট বাসায় হঠাৎ আসা অতিথির জন্য ফোল্ডিং বেড হতে পারে দারুণ সমাধান

ফোল্ডিং বেডগুলো ভাঁজ করে তুলে রাখা যায়। সাধারণত ছোট বাসায় হঠাৎ আসা অতিথির জন্য ফোল্ডিং বেড হতে পারে দারুণ সমাধান। 

সোফা বেড

সোফা বেড
সোফার হাতল ও হেলান দেয়ার হেডবোর্ডের ভাঁজ খুললেই তা হয়ে যাবে আরামদায়ক খাট

এ খাটগুলো সোফা ও বেড দুটো হিসেবেই ব্যবহৃত হয়। সোফার হাতল ও হেলান দেয়ার হেডবোর্ডের ভাঁজ খুললেই তা হয়ে যাবে আরামদায়ক খাট। আবার দিনের বেলায় সেগুলো ভাঁজ করে বসার ঘরের সোফা হিসেবে ব্যবহার করতে পারেন। 

ফুটন বেড 

ফুটন
শোবার ঘরের খাট হিসেবে নয়, বরং কখনো লিভিং রুমের লো হাইট ম্যাট্রেস আবার কখনো সোফা হিসেবে ব্যবহার করা যায় এই ফুটন বেড

ফুটন বেডের উদ্ভব জাপানে। দেখতে এটি সোফা বেডের মতোই, তবে এর উচ্চতা তুলনামূলক কম। শোবার ঘরের খাট হিসেবে নয়, বরং কখনো লিভিং রুমের লো হাইট ম্যাট্রেস আবার কখনো সোফা হিসেবে ব্যবহার করা যায় এই ফুটন বেড। 

যারা নতুন বাসায় যাচ্ছেন বা পুরোনো বাসাতেই নতুন আবহ আনতে চাইছেন, তাদের জন্য বিভিন্ন ধরনের খাট নিয়ে লেখা আমাদের এই ব্লগটি বেশ উপকারী হবে। কোন খাট ঘরে কেমন আবহ আনে বা কোন ঘরের জন্য কোন খাট উপযোগী তা ভেবে তবেই আসবাবপত্র কিনুন। আর কমেন্ট করে জানাতে ভুলবেন না কেমন লাগলো খাটের রকমারি বাহার নিয়ে আমাদের এ আয়োজন। 

Write A Comment