Reading Time: 3 minutes

বাড়ি মালিকরা বাড়িকে আরও আধুনিক করতে প্রতিনয়ত নতুন কিছু না কিছু করতে থাকে! বাসার এন্ট্রি ওয়ে থেকে শুরু করে বাড়ির ছাদ সবকিছুতেই নতুনের ছোঁয়া আনার চেষ্টা থাকে সর্বাধিক। অনেকেই এখন ঘরের ভেতর সবুজের ছোঁয়া রাখতে ভালোবাসে। ছাদ বাগান এখন অনেকেরই শখ। বারান্দায় সবুজ রাখার পাশাপাশি ঘরের ভেতরেও ইনডোর প্ল্যান্ট রাখতে দেখা যায় অনেককে। এগুলোর পাশাপাশি বাড়ির আর্কিটেকচারে যোগ হয়েছে নতুন মাত্রা। আর সেটা হচ্ছে গ্রীন রুফিং।  গ্রীন রুফিং পরিবেশ বান্ধব তো বটেই বরং দেখতেও বেশ অমায়িক। এবং এটার প্রতি অনেকের আগ্রহও বেড়েছে। তাই আজকে লিখবো গ্রীন রুফিং কী ও এর সুবিধা সম্বন্ধে!

গ্রীন রুফিং
গ্রীন রুফিং

গ্রীন রুফিং কি ও কিছু সাধারণ সুবিধা 

গ্রীন রুফ হচ্ছে ছাদের উপর লাগানো গাছের একটি বা একাধিক স্তর। এগুলোকে অনেকে পরিবেশ বান্ধব ছাদও বলে থাকে। 

ছাদের স্থায়িত্ব বাড়িয়ে তোলে – গ্রীন রুফিং আপনার বাড়ির ছাদকে বরফ, তুষার বা কড়া ইউভি রশ্মি থেকে রক্ষা করে। তীব্র তাপমাত্রায়ও প্রদান করে শীতল আবহ যা আপনার বাড়ির ছাদকে করে তোলে দীর্ঘস্থায়ী এবং টেকসই।  

শব্দ নিরোধক-  শিলাবৃষ্টি বা ভারী বৃষ্টির মত শব্দকে বাড়ির ভেতরে পৌঁছতে দেয় না। এগুলো ছাড়াও বাইরের যেকোন শব্দকে ঘরের ভেতরে প্রবেশ করতে বাধা দেয়। 

ঠান্ডা ও তাপ নিরোধক – গ্রীষ্মকালে গ্রীন রুফ ঘরকে রাখে ঠান্ডা এবং শীতকালে ঘরকে উষ্ণ রাখে। যা কিনা আপনার বিদ্যুৎ বিলকেই কমিয়ে আনে। 

স্পেস যুক্ত করে – গ্রীন রুফিং এমন একটি জায়গা যেখানে আপনি চারপাশ দিয়ে হাঁটাহাঁটি করতে পারবেন। বাগানের মত করে ঘুরে বেড়ানো যাবে। দেখাশোনা করা যাবে। আর এই বাড়তি জায়গায় আপনি ভেষজ ও শাক সবজি চাষ করারও যথেষ্ট জায়গা পাচ্ছেন।  

 নান্দনিকতা –গ্রীন রুফিং আপনার বাসার ডেকোরে আলাদা সৌন্দর্য ও নান্দনিকতা যোগ করে। বাড়িকে সবার থেকে আলাদা করে তোলে।

কিছু পরিবেশগত সুবিধা 

গাছ
বাড়ির বিভিন্ন কর্নারে নিজের পছন্দের গাছ রাখুন

পরিবেষ্টিত বায়ুকে পরিশোধিত করে। বাগান বা সবুজের উপর বায়ু দূষণের পরিমাণ ৮০% কমিয়ে আনে। এছাড়াও, সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় বায়ুতে কার্বন ডাই অক্সাইড এর পরিমাণ হ্রাস করে এবং আরও অক্সিজেন উৎপন্ন করে। বড় বড় শহরে এই ছাদগুলোকে ব্যবহার হতে বেশি দেখা যায়। এগুলো দিনের আলোয় ঘরকে ঠান্ডা রাখে আর রাতের বেলায় ঘরকে উষ্ণ রাখে। শীত বা গ্রীষ্মে ঠিক এমনটাই ঘটে। আর্দ্রতার মাত্রা হ্রাস করে এবং তাপমাত্রা বাড়ায়। এমনকি পানির সমস্যাও কমিয়ে আনে। ৩০ থেকে ৫০% বৃষ্টির পানি পরিশোধিত হয়। এছাড়াও, সবুজের মধ্যে পাখি, প্রজাপতি, পোকামাকড়সহ অনেক প্রাণীই নিজের আবাস তৈরি করে। চারপাশে শহুরে জীবন এতটাই বেড়েছে যে এই গ্রীন রুফ আপনার জন্য হতে পারে সবুজ সমাধান। 

যেকোন ছাদ কি গ্রীন রুফ হতে পারবে? 

আপনি চাইলে অনেক রকমের ছাদকেই গ্রীন রুফ হিসেবে তৈরি করতে পারবেন, আবার বেশকিছু ছাদকে এমনটা নাও করা যেতে পারে। যেমন, এমন ছাদ যেখানে প্লাস্টিক, মেটাল, কাঠ বা জিপসামের ব্যবহার রয়েছে এই সমস্ত ছাদকে গ্রীন রুফিং করা সম্ভব নয়। সমতল ছাদগুলোকে সহজেই গ্রীন রুফিং এ রূপান্তরিত করা যায়।  

গ্রীন রুফিং করার পূর্বে

পরিবেশের উপর থেকে নেতিবাচক প্রভাব দূর করতেই বাণিজ্যিক এবং আবাসিক বিল্ডিংগুলিতে গ্রীন রুফ ইনস্টল করা হয়। নানাধরনের ছাদ আর্কিটেকচার রয়েছে তাই ইনস্টলেশন করার আগে কয়েকটি দিক বিবেচনা করা অপরিহার্য। প্রথমে আসছে ছাদ কি গ্রীন রুফিংয়ের ভার বহন করতে পারবে? ছাদের সহনক্ষমতা সম্বন্ধে পরিষ্কার ধারণা থাকা জরুরী। বিশেষায়িত কাঠামোগত ডিজাইন ব্যতীত যেকোন ছাদের জন্য মাটির স্তরের গভীরতা ৪ থেকে ৬ ইঞ্চির মধ্যে রাখা। এবং ছাদগুলোকে যথেষ্ট শক্ত হতে হবে। নয়তোবা গ্রীন রুফিংয়ের ভার হয়তো বহন করা সম্ভব হবে না। আপনি যদি নিজের ছাদের কাঠামো সম্পর্কে অনিশ্চিত থাকেন তবে গ্রীন রুফ ইনস্টল করার আগে আপনাকে ছাদ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। আপনার ছাদ যদি সমতল পৃষ্ঠে থাকে তবে ইনস্টলেশন প্রক্রিয়া সহজ হবে। এক্ষেত্রে ছাদের অবস্থান নিশ্চিত করুন। এছাড়া, ছাদে কোন প্রকার লিকেজ রয়েছে কিনা সেটাও বিবেচনা করে দেখা নাহলে হতে পারে বিপরীত কিছু। 

আমাদের কাছে ছাদ মানেই ছোটবেলার এক পশলা স্মৃতি যেখানে কেটে গেছে শৈশব থেকে যৌবন, কত শত স্মৃতি। এই ছাদকে এবার ভিন্নরূপে পাবার পালা। শহুরে জীবন থেকে সবুজের কমতে থাকা মাত্রাকে ধরে রাখতেই গ্রীন রুফিংয়ের বিকল্প নেই। গ্রীন রুফিং নিয়ে এই ছিল আমাদের আজকের আর্টিকেল কেমন লাগলো তা জানাতে লিখুন কমেন্টে।

Write A Comment