Reading Time: 4 minutes

বাসা সংস্কারের ৬টি ধাপ তো আমরা ইতিমধ্যেই জেনে গেছি। আমরা কম বেশি সকলেই জানি আধুনিক ক্রেতাদের পছন্দের কয়েকটি বিষয় সম্বন্ধে, যেগুলো মাথায় রাখলে ক্রেতাদের মন জয় করা যাবে খুব সহজেই। আমরা এটিও জানি যে, বাসা ডিজাইনের জন্য কোন বিষয়গুলো অবশ্যই ভাবা উচিৎ। তবে সত্যি কি এই সব ব্যাপারগুলো মেনে চলা কি এতটাই সহজ? হয়তবা না! আর্থিক বা পারিপার্শ্বিক সীমাবদ্ধতা আমাদের সবারই আছে, চাইলেই যেকোন সময় যেকোন সিদ্ধান্ত আমরা নিতে পারি না। তার জন্য প্রয়োজন পর্যাপ্ত বাজেট! এমন অনেকেই আছেন যে শোবার ঘরটা একটু নতুন করে পেতে যাচ্ছেন! কিন্তু ঐ যে কিছু সীমাবদ্ধতা থেকেই যায়। যার জন্য শেষমেশ বাসা সংস্কার কিংবা ডিজাইন কোনটাই হয়ে উঠে না। তাই বলে কি থেমে থাকা যায়? মোটেও, না! সমস্যা যদি একটি হয় সমাধানও থাকবে অন্তত কয়েকটি। শোবার ঘরটি আপনি চাইলেই বেশ নতুন করে তুলতে পারবেন। ভাবছেন কিভাবে?? ঘরের পরিবেশ কিছুটা বদলে নিলেই ঘরটি আগের থেকে হয়ে উঠবে নতুনের মত। চিরচেনা ঘরটি হয়তো আগের মতই থাকবে কিন্তু কয়েকটি ছোট উপায় খাটিয়ে চলে আসবে নতুনত্ব। চলুন তবে জেনে নেই যেভাবে ঘরের পরিবেশ বদলে নিবেন।

আলোর ব্যবহার করে বদলে দিন ঘরের পরিবেশ

রঙ্গিন বাতি
আলোর সঠিক ব্যবহার ঘরের পরিবেশ একদমই বদলে দেয়

বাহারি আলো ঘরের চেহারাই বদলে দিতে পারে! হয়তো সময়ের অভাবে ঘরকে নতুনের মত করতে পারছেন না কিংবা চলছে আর্থিক মন্দা। ভাবনার এখন আর কোন অবকাশ নেই, কাজটা বেশ সহজ তাহলো, পছন্দের বাতি মার্কেট থেকে কিনে আনলেই ঘরের চেহারা নিমেষেই বদলে যাবে। বাজারে রয়েছে প্রায় সবরকম দামের এবং নকশার বাতি। যারা মৃদু আলো ভালোবাসেন তারা মৃদু বাতি ব্যবহার করতে পারেন। এবং যাদের লাল নীল আলো পছন্দ তারাও রঙিন বাতিগুলো ব্যবহার করতে পারেন। সেই সাদা বাতি একঘেয়ে হয়ে গেছে! একটু নতুনত্ব জীবনে আনা মন্দ নয়। ঘরের একেক কোণায় হরেক রকমের বাতি কিন্তু অনেক মনোরম করে তুলতে পারে আপনার ঘর। হয়তো শুনে মনে হচ্ছে এ আর এমন কি? কতটুকুই বা পরিবর্তন আসবে! তাহলে, একবার তো একটা রিস্ক নেয়াই যায়, তাই না! আপনি যদি বাকী আর কিছু নাইবা করেন তবুও কেবল বাতি ব্যবহার করেও ঘরের চেহারা বদলে ফেলা সম্ভব। বিভিন্ন আলোর ব্যবহার ঘরে তৈরি করে অন্যরকম এক আবেশ।

সুগন্ধি ছড়িয়ে দিন

পার্ফিউম
সুবাসে বদলে যাবে আপনার ঘরের পরিবেশ

পছন্দমত বাতি তো ব্যবহার করলেন! এবার? আর কি করা যায় যা ঘরের পরিবেশ বদলে দিবে! খুব সহজ সেটি হল, সুগন্ধি! ভাবুন তো, সারা দিনের কাজ শেষে যখন ঘরে ঢুকবেন, দরজাটা খুলতেই মনপ্রাণ ভরে যাবে। নিমিষেই সারা দিনের ক্লান্তি ম্লান হয়ে যাবে, আর মন ভরে যাবে সজীবতায়। এখন জানার বিষয় হলো কি কি উপায়ে আমরা ঘরকে সুগন্ধি দিয়ে ভরিয়ে রাখতে পারি। সুগন্ধি জাতীয় মোমবাতি ব্যবহার করতে পারেন, কিছুক্ষণ মোমের আলো জ্বালিয়ে রাখলেই পুরো ঘর সুবাসে ভরে উঠবে। কিংবা সুগন্ধি তেলও ছড়িয়ে রাখতে পারেন কিংবা পছন্দের সুগন্ধি ছিটিয়ে দিতে পারেন ফ্যান কিংবা এসির সামনে। এতে করে কম পরিমাণ ব্যবহার হবে কিন্তু সমস্ত ঘর ছেয়ে যাবে সুগন্ধে। সুগন্ধি ব্যবহারের ফলে আপনার মুড বদলে যাবে এবং ঘরের পরিবেশ অনেকটাই নতুন হয়ে উঠবে।

রঙ-বেরঙের ফুল

বয়ামে রাখা একটি ফুল
ফুল উপহার দিন আপনার ঘরকে

এক গুচ্ছ ফুল! কার না মন ভালো করবে বলুন? সারা দিন শেষে এমন ঘরেই তো ফিরতে মন চাইবে যেখানে অপেক্ষায় থাকবে এক গুচ্ছ ফুল। ঘরের কোণায় ফুলদানীতে ফুল সবসময়ই শোভা পায়। জীবন্ত ফুল যেমন মনকে মাতিয়ে রাখে তেমনি ঘরের সৌন্দর্যও বাড়িয়ে তোলে। আপনি চাইলে কৃত্রিম ফুলও ব্যবহার করতে পারেন কিন্তু সজীবতায় যে সৌন্দর্য তা কৃত্রিম ফুলে কোথায়? যদিও জীবন্ত ফুল ব্যবহারে নিয়মিত পরিচর্যা প্রয়োজন কিন্তু তাতে খুব বেশি সময় বা শ্রমের প্রয়োজন হয় না। যখন ফুলগুলো শুকিয়ে যাবে তা সরিয়ে ফেললেই কাজ শেষ। নতুন ফুল অনেক সহজেই পাওয়া যাবে, মোড়ে মোড়ে রয়েছে ফুলের দোকান। এছাড়াও ট্র্যাফিক সিগনালেও সব ঋতুর ফুল পাওয়া যায়। তাই আপনি সহজেই যেকোন ফুল ঘরের ফুলদানীতে সাঁজাতে পারবেন এবং ঘরের পরিবেশ নিমিষেই বদলে দিতে পারবেন।

ছোট ছোট গাছ ব্যবহার করুন      

টবে রাখা গাছ
ঘরের কোণায় ছিটিয়ে রাখুন টুকরো টুকরো সবুজ

বাংলাদেশ এখন পরিবেশবান্ধব এবং আমরা সবাই কম বেশি আমাদের অফিস ও বাসায় সেই কাজগুলো করে থাকি। পরিবেশবান্ধব বাংলাদেশের একটি অন্যতম ধাপ হচ্ছে, ঘরের ভেতরে টুকরো টুকরো সবুজ ছিটিয়ে রাখা। ছোট ছোট গাছ ঘরের মধ্যে শান্তি বাড়িয়ে থাকে এবং ঘরকে করে তোলে অন্যরকম। সবুজ রঙটাই এমন একটি রঙ যা আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে দ্বিগুণ। ছোট মাটির টব কিংবা প্লাস্টিকের ছোট কোন পাত্রে গাছ রাখতে পারেন আপনি। এই ছোট গাছগুলো খুব বেশি সময় আর শ্রম নিবে না আপনার। সময়মত হালকা পানি গাছে দিলেই গাছ বেঁচে থাকবে অনেক দিন। এবং মাঝে মাঝে কিছুক্ষণ রোদেও রেখে দিতে পারেন এতে করে গাছগুলো বেঁচে থাকবে অনেক দিন। এই ছোট ছোট গাছগুলো আপনার ঘরের পরিবেশ শতভাগ বদলে দিবে আপনি শতভাগ নিশ্চিত থাকুন।   

কেমন লাগলো এই টিপসগুলো? এখান থেকে কোন টিপসটা আপনার ভালো লেগেছে? কমেন্টে জানাতে ভুলবেন না।

Write A Comment