Reading Time: 4 minutes

পরিষ্কার পরিচ্ছন্নতা কে না ভালবাসে। নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি নিজের আশেপাশেও রাখা উচিৎ পরিচ্ছন্ন। দৈনন্দিন জীবনের সকল কাজের ফাঁকে নিজের ঘরের জন্য আমরা সবাই সময় বের করে নেই। এখন সবারই কম বেশি হেল্পিং হ্যান্ড রয়েছে। কিন্তু সবসময় ঘরের ঝাড়ামোছা ঠিক ভাবে হয়না কারণ গতানুগতিক উপায়ে ঘরের বিভিন্ন জায়গার দাগ পরিষ্কার হতে একদমই চায় না। তার জন্য চাই বিশেষ কিছু টিপস। অনেকেই নিজের হাতে ঘর পরিষ্কার করতে পছন্দ করেন। এমন নিশ্চয়ই ভেবেছেন, ইশ! যদি কোন দ্রুত উপায় থাকত! কষ্টও কম হতো এবং কম সময়ে ঝটপট কাজ গুলো সেরেও ফেলা যেতো! তাহলে এই টিপসগুলো আপনার জন্যই। এখানে রয়েছে ঘর পরিষ্কারের ছোট খাটো কিছু জাদুকরী টিপস। চলুন তবে জেনে নেই!

একটি প্লাস্টিক প্যাকেটে ভিনেগার ঢেলে শাওয়ার হেডে পেঁচিয়ে রাখুন!   

পানির ব্যাগ
দাগ দূর করতে ভিনেগার খুব কার্যকরী

একটি পলি ব্যাগে ভিনেগার ঢেলে শাওয়ার হেডে পেঁচিয়ে এক রাত ঝুলিয়ে রাখুন। সকালে দেখবেন জাদুর মত সব দাগ হাওয়া হয়ে গেছে। বেসিন বা দরজার কোনায় লেগে থাকা দাগের ওপর ভিনেগার ছিটিয়ে রেখে দিন কিছুক্ষণ। তারপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেললে সব দাগ সহজেই উঠে আসবে।   

খাবার ব্রেড দিয়ে সহজেই উঠিয়ে ফেলুন মেঝেতে পরে থাকা ভাঙা কাচ!

ভাঙা কাচ
ভাঙা কাচ তুলতে সতর্ক থাকুন

মেঝেতে পরে থাকা ভাঙা কাচ হাত দিয়ে পরিষ্কার করা খুবই ঝুঁকির। তাই প্রথমে পায়ে জুতো এবং হাতে গ্লাভস পরে নিন। তারপর একটু বেশি করে ব্রেড নিন যাতে ব্রেডের মোটা আস্তর তৈরি হয়। তারপর যে স্থানে কাচ ভেঙ্গেছে সেখানে ব্রেড দিয়ে মুছে নিন। সব ভাঙা কাচ তখন ব্রেডে আটকে যাবে। এরপর ঐ স্থানটি ভালো মত পানি দিয়ে পরিষ্কার করে নিন। খুব অল্প সময়ের মধ্যে ঝুকিপূর্ণ কাজটি সহজেই শেষ হয়ে গেল।   

বাথটাবের দাগ দূর করুন লবণ এবং জাম্বুরা দিয়ে!

বাথটাবের ছবি
বাথটাবের হলুদ ভাব দূর করা সম্ভব

হ্যাঁ, কিছুটা উদ্ভট শোনালেও এই টিপসটি বেশ কাজের। বাথটাব অনেক দিন ধরে একটু ময়লা কিংবা বাদামী রঙের দেখাচ্ছে? কিছু জায়গায় ছোপ ছোপ দাগ? তবে বাথটাবের যে জায়গায় দাগ পড়েছে সেখানে লবণ ছিটিয়ে রাখুন কিছুক্ষণ এরপর এক চিলতে জাম্বুরা কেটে লবণ ছিটানো জায়গায় ঘষুন। অল্প সময়ের মধ্যেই দেখবেন সব ময়লা চোখের পলকে দূর হয়ে গেছে। 

কিউটিপ, বেকিং সোডা এবং ভিনেগার ব্যবহার করে জানালার ট্র্যাক পরিষ্কার করুন!

জানালা
বেকিং সোডা দিয়ে জানালার ট্র্যাক পরিষ্কার করুন

জানালার ট্র্যাক পরিষ্কার করা বরাবরই আমাদের কাছে বড্ড ঝামেলার কাজ। কিন্তু এই জানালার ট্র্যাক ময়লা হয়ে যায় দ্রুত কেননা বাইরের ধুলা ময়লা এই ট্র্যাকগুলোতে আটকে যায় খুব সহজে। যেহেতু জানালার ট্র্যাক খুব ছোট হয়ে থাকে আপনি হাত দিয়েও সম্পূর্ণ পরিষ্কার করতে পারবেন না। এমন অবস্থায়, অল্প পরিমাণে বেকিং সোডা ছিটিয়ে রাখুন জানালার ট্র্যাকে এবং কয়েক ফোটা ভিনেগার ঢেলে দিন। তারপর, কিউটিপ দিয়ে পরিষ্কার করলেই সব ময়লা সহজেই উঠে আসবে। খুব সহজেই ঘর পরিষ্কার সম্ভব। 

কোকাকোলা/পেপসি দিয়ে টয়লেট পরিষ্কার করুন!

টয়লেটের ছবি
টয়লেট পরিষ্কার করুন খুব সহজে

ঘর পরিষ্কার করতে গিয়ে কমডের হলদে ভাব দেখে অনেক বিরক্ত লাগছে? কোন ভাবেই রঙ পরিবর্তন হচ্ছে না? তবে এই টিপসটি ব্যবহার করতে পারেন। খুব অবাক মনে হলেও এটি খুব কার্যকরী। দুই লিটার কোকাকোলা কিংবা পেপসি এক রাত ফ্ল্যাশ না করে কমডে ছিটিয়ে রাখুন। পরদিন সকালে ফ্ল্যাশ করলেই দেখতে পারবেন কিভাবে জমাট বাঁধা দাগ গুলো দূর হয়ে যাচ্ছে।

বেকিং সোডা দিয়ে ফ্রিজ পরিষ্কার করুন!

বেকিং সোডা
ফ্রিজ নতুনের মত করতে বেকিং সোডা ব্যবহার করুন

অনেকেই আছেন যারা ডিশ ওয়াসার দিয়ে ফ্রিজ পরিষ্কার করে থাকেন। এটার কারণে ফ্রিজের ভেতরে শাবানের একটা গন্ধ থেকেই যায়। যা খাবারের স্বাদ এবং গুনাগুন নষ্ট করে এছাড়া দাগ পরার ভয়ও থাকে। তাই সাবানের পরিবর্তে বেকিং সোডা ব্যবহার করুন। পানির সমপরিমাণ বেকিং সোডা পানিতে মিশিয়ে নিন এরপর কাপড় সেই পানিতে ভিজিয়ে সমস্ত ফ্রিজ এবং ফ্রিজের শেলফ গুলো মুছে নিন। তারপর শুকিয়ে গেলে শুকনা কাপড় দিয়ে আবার মুছে নিন। দেখবেন ফ্রিজ আগের মত চকচক করছে এবং কোন রকমের দাগও নেই।

ফ্রাইপ্যান ধোয়ার আগে লবণ ছিটিয়ে রাখুন!

ফ্রাইপ্যান
ফ্রাইপ্যান ধোঁয়ার আগে কিছুক্ষণ লবণ ছিটিয়ে রাখুন

ফ্রাইপ্যান মাজতে মাজতে হয়রান হয়ে গেছেন? ডিম ভাজলেও ভাবতে হয় কিভাবে এই দাগ উঠবে? তবে এই টিপসটি আপনার অবশ্যই কাজে দিবে। খাবারের লবণ কেবল খাবারে ব্যবহৃত হয়না বরং রান্নার পরও প্রধান ভূমিকা রাখে। কিভাবে? রান্না শেষে যথা পরিমাণ লবণ  কিছুক্ষণ ছিটিয়ে রেখে দিন এরপর ধুয়ে ফেলুন। দেখবেন ফ্রাইপেন ধুতে আগের থেকে অনেক কম সময় লাগছে।

কাপড় নয় টিস্যু দিয়ে

টিস্যু বক্স
গ্লাস পরিষ্কারে কাপড় নয় টিস্যু ব্যবহার করুন

পরিষ্কার করুন গ্লাস!

কখনো ভেবে দেখেছেন, জানালার গ্লাস ক্লিনিং স্প্রে দিয়ে পরিষ্কার করে, কাপড় দিয়ে মুছে গ্লাসের গায়ে কতটা দাগ ফেলে দিয়েছেন? সবসময় মোছার কাপড়টা নরম হয়না যার ফলে গ্লাসে দাগ হয়ে যায় খুব সহজে। দেখতেও অনেক বাজে লাগে। তাই গ্লাসের জানালা কিংবা আয়না সব কিছুই টিস্যু দিয়ে পরিষ্কার করুন। দেখবেন গ্লাস একদম ঝকঝকে এবং দাগও পড়ছে না।

এই কয়টি টিপস কাজে লাগিয়ে খুব সহজেই কম সময়ে ঘর পরিষ্কার করে ফেলতে পারবেন। এই টিপসগুলোর বাইরে আপনি কি উপায়ে ঘরের কাজ সহজে সেরে ফেলেন? এখানের কোন টিপসটি আপনার কাছে খুব উপযোগী লেগেছে অবশ্যই কমেন্ট সেকশনে জানিয়ে দিতে ভুলবেন না। এরকম আরও লেখা পড়তে সাবস্ক্রাইব করুন বিপ্রপার্টি ব্লগ।   

Write A Comment