Reading Time: 2 minutes

কোন বিশেষ কারণ ছাড়া কোন এলাকায় ফ্ল্যাট অথবা অ্যাপার্টমেন্টের দাম বা ভাড়া কেমন, মানুষ কোন এলাকায় বেশি থাকতে চায় বা বদলাতে চায়, কোন এলাকায় কেমন বাসা পাওয়া যায়, এমন তথ্য নিয়ে মানুষের আগ্রহ কম। তবে, যখনই নিজের একটি বাসা বা প্রপার্টির দরকার পরে, এ বিষয় নিয়ে আগ্রহ পৌঁছায় তুমুলে। ক্রেতাদের কাছে এশিয়ার মধ্যে যে কোন এলাকার চেয়ে ঢাকা অনেক জনপ্রিয়। তাই ঢাকায় প্রপার্টির চাহিদা সবসময়ই অনেক বেশি। কিন্তু নির্দিষ্টভাবে কোন এলাকাটি এখন সবচেয়ে জনপ্রিয়? মানুষ সাধারণত কী সাইজের এবং কত বেডরুমের ফ্ল্যাট খুঁজছেন এখন? কোন এলাকায় কেমন সাইজের বাসা পাওয়া যায়? এরকম গুরুত্বপূর্ণ অনেক তথ্যই যথাযথ নয়। যেটুকু তথ্য আছে তা যেমন সহজে পাওয়া যায় না, তেমনি এতে তথ্যবিভ্রাটও দেখা দেয় প্রচুর। আর এজন্যই আমরা দেশের সর্ববৃহৎ রিয়েল এস্টেট মার্কেটপ্লেস হিসেবে, নিজেদের তথ্যউপাত্তের উপর ভিত্তি করে তৈরী করেছি এই চমৎকার ও কার্যকরী ইনফোগ্রাফটি।

ঢাকায় প্রপার্টির চাহিদা

ঢাকার জমি জমা ফ্ল্যাট বাড়ি গ্রাফ
দেশে ১৫০০ স্কয়ার ফিট এবং ৩ বেডরুমের ফ্ল্যাটের চাহিদাই সবচেয়ে বেশি

আমাদের কাছে থেকে তথ্য অনুযায়ী উত্তরাতে প্রপার্টির চাহিদা এখন সবচেয়ে বেশি। সম্পূর্ণ চাহিদার চারভাগের একভাগই আসে উত্তরার প্রপার্টি নিয়ে। উত্তরার পরেই সবচেয়ে বেশি ঢাকায় প্রপার্টির চাহিদা আছে মিরপুরে। উত্তরা বা মিরপুরে সাধারণত খুব বেশি বড়ও না আবার একদম ছোটও না এমন আকারের বাসার চাহিদা বেশি। বিপ্রপার্টিতে যতগুলো ফ্ল্যাটের চাহিদা আসে তার অর্ধেকেরও বেশি ১৫০০ বর্গফুটের আশেপাশে। ঢাকায় কত বেডের ফ্ল্যাটের চাহিদা সবচেয়ে বেশি? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেছে একটি আশ্চর্যজনক তথ্য। আমাদের কাছে যতগুলো ফ্ল্যাট বা বাসার অনুরোধ এসেছে তার মধ্যে শতকরা ৭৫ভাগই ৩বেডের অ্যাপার্টমেন্টের জন্য। এই তথ্যগুলো থেকেই ঢাকায় প্রপার্টির চাহিদা চাহিদা সম্পর্কে সম্পূরক একটি ধারণা পাওয়া যায়। 

চাহিদার বিপরীতে যোগানের চিত্র

আমাদের কাছে থাকা তথ্যমতে ১০০০ বর্গফুটের ফ্ল্যাটের জন্য দক্ষিণখান, বাড্ডা আর মিরপুর সবচেয়ে জনপ্রিয়। এছাড়া রামপুরা, বনশ্রী আর মোহাম্মদপুর এলাকাতেও আছে মাঝারি সাইজের ফ্ল্যাটের চাহিদা। ২০০০ বর্গফুটের বড় সাইজের অ্যাপার্টমেন্টের চাহিদা সবচেয়ে বেশি গুলশান, বনানী আর বসুন্ধরা আবাসিক এলাকায়

ঢাকায় এমন চাহিদার বিপরীতে যোগানের কথা উঠলে দেখা যায় ভিন্ন চিত্র। বর্তমানে যে পরিমান প্রপার্টি আছে তা মোট চাহিদার মাত্র ৩৪% মেটাতে পারে। গুলশানে বিক্রির জন্য যেসব ফ্ল্যাট আছে তার বেশিরভাগই ২০০০ বর্গফুটের উপরে। ধানমন্ডি আর উত্তরাতে আছে একই আয়তনের বেশ কিছু ফ্ল্যাট। অবাক করা বিষয় হল ১৫০০ বর্গফুটের সবচেয়ে বেশি বাসা আছে দক্ষিণখান, বাড্ডা আর রামপুরা এলাকায়। সুলভে বাসা পাওয়া যায় বলে বেশ সুনাম আছে এসব এলাকার। আর খিলগাঁও, মোহাম্মদপুর অথবা মিরপুরে পাওয়া যাবে ১০০০ স্কয়ারফিটের ছোট সাইজের ফ্ল্যাট।

ঢাকায় প্রপার্টি চাহিদা বাড়ছে প্রতিনিয়ত। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সম্পত্তি রেজিস্ট্রেশন সংক্রান্ত বেশ কিছু ভ্যাট ও ট্যাক্স কমানোর উদ্যোগ নেয়ায় সেই চাহিদা আরও বাড়ছে। তাই আপনি যদি প্রপার্টি কেনার কথা ভেবে থাকেন, এখনই হয়ত সঠিক সময় আপনার জন্য। আশা করা যায় এই ইনফোগ্রাফটি আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। 

1 Comment

  1. ইমতিয়াজ হোসাইন রিফাত

    খুব ভালো লাগল

Write A Comment