Reading Time: 5 minutes

আমার ঘরের সবকিছুতেই আমি ভাবটা বেশ চাই! আমি ভাব আবার কি এটাই ভাবছেন তো? ঐ যে আরাম স্বাচ্ছন্দ্য নিজের মত করে থাকা। একটা ঘর বা বাসা, ঠিক আমার মত করে। ব্যস্ততা ফেলে যখন ঘরে ছুটে আসি, তখন এই ক্লান্ত শরীরটা যেখানে ছড়িয়ে দেই সেটাই তো আমার বিছানা বা বেড। কথায় আছে, নিজের ঘর বা বিছানা ছাড়া নাকি কোথাও ঘুম হয় না! নিজের বিছানার আরাম ও উষ্ণতা আর কোথায় রয়েছে বলুন তো! আর এই আরামের অনেকটাই বহন করে আপনার বেডশীট। যদিও এই আরামের বেডশীট খুঁজে পেতেই আমাদের হাজার খানেক টাকা শ্রাদ্ধ হয়েছে। নানান কথা বলে অন্য ম্যাটেরিয়াল গছিয়ে দিয়েছে দোকানদার! বুঝতে না পেরে পরে টের পেয়েছি যে হায় হায় এতো মস্ত ভুল হয়েছে। কিন্তু ততক্ষণে টাকা জলে! তাই আজকের বিষয়, ঘরের সাজে নানারকম বেডশীট নিয়ে! যাতে করে এরপর ম্যাটেরিয়াল চিনতে ভুল না হয়! 

বেডরুম
ঘরের সাজে নানারকম বেডশীট

বেডশীটের থ্রেড কাউন্ট কি?

ফেব্রিকের প্রতি স্কয়ার ইঞ্চির ভেতরে কয়টি করে ভার্টিকাল এবং হরাইজন্টাল থ্রেড বা সুতার বুনন রয়েছে তা বোঝায়। আপনি যখন বেডশীট কিনেন তখন থ্রেড কাউন্ট কত সে সম্বন্ধে জানতে চাওয়া অতি জরুরী। কেননা, বেডশীটের থ্রেড কাউন্ট যত বেশি বেডশীট ততটাই নরম, মসৃণ ও টেকসই হবে। ভালো মানের বেডশীট ফ্যাব্রিকের জন্য ২০০ এর উপরে থ্রেড কাউন্ট থাকা দরকার। ২০০ থেকে ৩০০ থ্রেড কাউন্ট হল এভারেজ বেডশীটের পরিমাপক। ৪০০ থেকে ৬০০ এর থ্রেড কাউন্ট হল প্রিমিয়াম বেডশীটের জন্য। আর ৯০০ থেকে ১৫০০ থ্রেড কাউন্ট লাক্সারী বেডশীটগুলোতে থাকে। 

একটি বিছানার জন্য কয়টি বেডশীট থাকা উচিত?

আমার মতে ৩ টি বেডশীট কেনা বা রাখা ভালো। “দ্যি রুল অফ থ্রী” যেমন হোম ডেকোরের একটি চমৎকার ডেকোর থিউরি, তেমনি ঘরের অন্যান্য জিনিসের জন্যও। যেমন একটি বেডশীট ব্যবহার করলেন, একটি ধুতে দিলেন আর একটি সংরক্ষণে থাকল। যেকোন সময় বেডশীট ময়লা বা দাগ লেগে গেলে পরিবর্তন করে নেওয়া যাবে সহজেই।

বেডশীট ম্যাটেরিয়াল সম্পর্কে-

১০০% কটন বেডশীট সবচেয়ে বেশি জনপ্রিয়, কারণ এর নরম টেক্সচার। কটন কাপড়টা গায়ে বেশ আরাম অনুভব করায়। কিন্তু, কটন এবং পলির মিশ্রনের বেডশীটগুলো সাধারণত বেশি টেকসই হয় দেখতেও ঝকঝকে লাগে এবং দামের দিক থেকেও বেশ সাশ্রয়ী। আপনি যদি কটন ব্যবহার না করতে চান কিন্তু, কটনের নরম ভাব খুঁজছেন তাহলে, লম্বা তন্তুর তৈরি পিমা কাপড়ের বেডশীট ব্যবহার করতে পারেন। এগুলো, প্রায়শই মসৃণ এবং আরও টেকসই হয়, তবে আপনাকে সতর্ক থাকতে হবে, কারণ এই প্রিমিয়াম ফাইবারগুলোর সাথে অন্য ফাইবার মিশিয়ে বেডশীট তৈরি করার ঢের উদাহরণ রয়েছে। তাছাড়া, আপনি লিনেন বা পলিয়েস্টারও ব্যবহার করতে পারেন। এগুলো, বেশ নরম আর টেকসই। বেডশীটের ম্যাটেরিয়াল বলতে গেলে অনেকগুলো। সবগুলো নিয়ে কথা বলার প্রয়োজনও নেই। বেশিভাগ বেডশীট ম্যাটেরিয়ালগুলো আমাদের দেশের আবহাওয়ার জন্য উপযুক্ত নয়। সেগুলো বাদ দিয়ে যা আমাদের দেশে বেশি ব্যবহৃত হয় সেগুলো নিয়ে আলাপ করা যাক। নানারকম বেডশীট নিয়ে আলাপ করলে প্রথমেই যা আসবে তা হচ্ছে “কটন বেডশীট ম্যাটেরিয়াল”। 

বেড
একেক রকম কটন ব্যবহারের সময় একেক রকম অনুভূত হয়

“কটন বেডশীট ম্যাটেরিয়াল” 

১০০% কটন বেডশীট আপনি যেখানে চাইবেন সেখান থেকেই কিনতে পারবেন। সবচেয়ে সহজ আর কমন একটি ম্যাটেরিয়াল। কিন্তু, কটন বেডশীট নানা দিক থেকে আলাদা ধরণের হয়ে থাকে কিন্তু, আমরা হয়তো জানি না কটনের সবগুলো ম্যাটেরিয়াল সম্বন্ধে তাই আন্দাজ করতে পারি না। কিন্তু, একেক রকম কটন ব্যবহারের সময় একেক রকম অনুভূত হয়। অনেক সময় কোন বেডশীট দেখতে বেশ নরম লাগে, আবার কিছু বেডশীট আছে ধোঁয়ার পরেই রং উঠে যাচ্ছে, এগুলো সবকিছুই হয় ম্যাটেরিয়াল উপর নির্ভর করে। কোন ম্যাটেরিয়াল রং ধরে রাখতে পারে আবার কোনটা রং ধরতে পারে না। সুতরাং, কটনের ভেতর আর কি ম্যাটেরিয়াল আছে সে সম্বন্ধে আমাদের ভালোভাবে জানতে হবে।    

কটন স্যাটিন ফেব্রিক (Cotton Sateen Fabric) – বেশ নরম এবং ওজনে হালকা। ১০০% কটন ফেব্রিক দিয়ে তৈরি করা এই বেডশীটগুলো বেশ টেকসই এবং খুব আকর্ষণীয়। আরেকটি জিনিস যা অনেকেই শুনে এই ফেব্রিককে আরও বেশি পছন্দ করবে তা হল, এই বেডশীট ধোয়া বেশ সহজ। গরম পানি দিয়ে সহজেই ধুয়ে ফেলতে পারবেন নষ্ট হবার ভয় নেই। 

পার্কেল ফেব্রিক (Percale fabric) – ১৮০ থ্রেড কাউন্ট নিয়ে তৈরি হওয়া এই বেডশীট আর একটি জনপ্রিয় নাম। উইভ কটন ফেব্রিক যা বেশ নরম এবং টেক্সচারে পরিপূর্ণ। এই পার্কেল ফেব্রিকের বেডশীটে ২৮০ এর মত থ্রেড কাউন্ট থাকলে তা বেশ সেরা মানের বেডশীট হিসেবে গণ্য হয়ে থাকে। 

ভয়েল বেডশীট (voile sheets) – গরমকালের জন্য বেশ চমৎকার এই বেডশীট। নরম হালকা এবং ঠাণ্ডা ম্যাটেরিয়ালের বলে এগুলো বিছানায় বিছিয়ে বেশ আরাম পাওয়া যায়। তবে এগুলো হাতে বা মেশিন দুই উপায়েই ধুতে পারবেন। কিন্তু, বিছানায় বিছানোর আগে আপনাকে ইস্ত্রি করে নিতে হবে নয়তোবা বিছানায় দেখতে ভালো দেখাবে না। 

ব্যাম্বু শীট (Bamboo sheets) – এই ফেব্রিকটি বাঁশের প্রাকৃতিক তন্তু থেকে তৈরি করা হয়ে থাকে। বাঁশের ভেতর অ্যান্টিব্যাক্টেরিয়াল কিছু উপাদান রয়েছে যা বেডশীট তৈরির জন্য আদর্শ একটি উপাদান। এই উপাদানের কারণে ফেব্রিক খুব নরম এবং মসৃণ হয়ে থাকে।

এই কয়েকটি ম্যাটেরিয়াল ছাড়াও আরও বেশ কিছু ম্যাটেরিয়াল রয়েছে যে গুলোও আপনি চাইলে ব্যবহার করতে পারেন। যেমন, ইজিপসিয়ান বেডশীট (Egyptian cotton bed sheets), কটন জার্সি (Cotton jersey), কম্বেড কটন বেডশীট (Combed cotton), অ্যাক্রিলিক বেডশীট (Acrylic sheets), ব্রোকেড বেডশীট (Brocade) এবং ব্লেন্ডেড বেডশীট (Blended cotton) ইত্যাদি। থ্রেড কাউন্ট জেনে তবেই ঘরের জন্য পছন্দসই বেডশীট কিনে আনুন।

সিল্ক স্যাটিন
অন্যতম হচ্ছে, সিল্ক স্যাটিন

“স্যাটিন বেডশীট ম্যাটেরিয়াল” 

স্যাটিন নামটা শুনলেই প্রথমে যে কথাটি মাথায় আসবে তা হল, মসৃণ একটা অনুভব। স্যাটিন একধরনের অনুভূতি! আভিজ্যতের পরিচায়ক। আর এই স্যাটিন ম্যাটেরিয়ালটা গাঢ় রঙের ভেতর আরও ফুটে ওঠে। এর মধ্যে অন্যতম হচ্ছে, সিল্ক স্যাটিন। সিল্কের বুনন এমন যে আপনি মনের অজান্তেই হারিয়ে যাবেন টেরই পাবেন না। যেহেতু এটা এতটাই মসৃণ এবং আভিজাত্যে পরিপূর্ণ তাই, এর দামও অনেক বেশি!  

পলিয়েস্টার স্যাটিন বেডশীট (Polyester satin bedsheets) – এই বেডশীটের ব্যবহার অনেক। এবং অনেকেই এটা বেশ পছন্দ করে থাকে। পলিয়েস্টার বেডশীটের যত্ন নেওয়া সহজ, সিন্থেটিক ফাইবার যা কাপড়ের কুঁচকে যাওয়া প্রতিরোধ করে। পলিয়েস্টার এর প্রধান সুবিধা হ’ল এটা ম্যাটেরিয়াল হিসেবে সত্যিই শক্তিশালী। তাই অনেক দিন ব্যবহার করা যায়। এছাড়া মূল্যের দিক থেকেও যথেষ্ট সাশ্রয়ী। 

নাইলন স্যাটিন বেডশীট (Nylon satin bed sheets) – খুব শক্তিশালী এবং টেকসই ফেব্রিক। বিছানার জন্য চাদর হিসেবে বেশ নরম। কিন্তু সমস্যা দেখা দেয় ধোয়ার পর। রং উঠতে দেখা যায়। তাই আপনাকে খেয়াল করতে হবে ধোয়ার পর রোদ বা ইস্ত্রির তাপ যেন বেশি না হয়। নয়ত বা রং নষ্ট হবার ভয় থাকবে। নাইলনের আর একটি সুবিধা হচ্ছে, এটা কুঁচকে যায় না।

লিনেন বেডশীট (Linen bed sheets) – লিনেন একটি চকচকে খুব টেকসই ফেব্রিক যা দেখতে খুব মার্জিত। লিনেনের অন্যতম সমস্যা হল এটা সহজেই কুঁচকে যায়। বার বার ধোঁয়ার পর এটা বেশ নরম হয়ে আসে। দামের দিক থেকেও বেশ সাশ্রয়ী। চাইলে নিয়মিত ব্যবহার করতে পারেন। 

নানারকম বেডশীট সম্বন্ধে আমরা জেনে গেলাম। এখন আশা করা যায়, বাজারে গেলে ঘরের জন্য সঠিক বেডশীটটা ক্রয় করতে পারবেন। কেমন লেগেছে এই ব্লগটি আমাদের জানাতে কমেন্ট করুন।

Write A Comment