Reading Time: 4 minutes

প্রত্যেক মানুষেরই তাদের প্রকাশ করার জন্য বেঁছে নেয় আলাদা আলাদা উপায়। কেউ হয়ত নাচ বা গান নিয়ে নিজেদের প্রকাশ করে, কেউ বেঁছে নেয় কবিতা নাটক বা সাহিত্য। তবে, শিল্প হিসেবে স্থাপত্য বা আর্কিটেকচার আসলেই অনেক আন্ডাররেটেড। একটি চমৎকার বাসার ডিজাইন করা চাট্টিখানি কথা নয়, কিন্তু এরপরেও অনেকে একে ঠিক শিল্পের মর্যাদা দিতে চান না। যদিও যে কেউ সবচেয়ে রিলাক্স থাকে, সবার শান্তির নীড় কিন্তু সেই বাসাই! বেশিরভাগ স্থপতিই চান তাঁর নকশা করা স্থাপনা যেন পৃথিবীর যেকোন আধুনিক আরবান এরিয়ায় নির্মানের উপযুক্ত হয়। তবে, পৃথিবীতে অদ্ভুত মানুষ আর তাদের অদ্ভুত সব আইডিয়ার কোন অভাব নেই। এজন্যই কোন কোন আর্কিটেক্ট হয়ত একটু আলাদা, তারা ডিজাইন করেন এমন কিছুর যা প্রথাগত ধারণাকে কাচকলা দেখিয়ে হয় নিজেই নিজের বৈশিষ্ট্যে উদ্ভাসিত! অন্যসব বাড়ির থেকে এগুলো বেশ আলাদা এবং চোখে পড়ার মতন অদ্ভুত বাড়ি । আমাদের আজকের লেখা মানুষের বানানো এমন কয়েকটি অদ্ভুত বাড়ি নিয়েই যা আছে সারা পৃথিবীজুড়ে।

এরোপ্লেন বাড়ি – হিলসবরো, অরেগন

অদ্ভুত বাড়ি
পরিত্যাক্ত বিমানের ভেতর তৈরি হয়েছে আস্ত একটি বাড়ি (ছবিঃ scoopwhoop.com)

আমেরিকার মানুষেরা হয়ত একটু বেশিই সৌখিন। তার একটি ছোট্ট উদাহরণ এই এরোপ্লেন বাড়ি। বিমানপ্রেমিক ব্রুস ক্যাম্পবেল নামের একজন এই বাড়িটি নির্মাণ করেন ১৯৯৯ সালে। এটি মূলত একটি সম্পূর্ণ বোয়িং ৭৪৭ বিমানের অভ্যন্তরে নির্মিত একটি বাড়ি। তৎকালীন সময়ে প্রায় ১লক্ষ ডলার খরচ করে ব্রুস একটি অকেজো বোয়িং ৭৪৭ বিমান ক্রয় করেন নেন। পরে আরও প্রায় ২লক্ষ ২০ হাজার ডলার খরচ করেন এর ইন্টেরিয়র ডিজাইনে। ব্রুসের মতে এই বাড়ির কাঠামো অগ্নি-প্রতিরোধক এবং অত্যন্ত নিরাপদ।

উল্টানো বাড়ি – জার্মানি

অদ্ভুত উল্টানো বাড়ি
সম্পূর্ণ বাড়িটিই উল্টানো! (ছবিঃ pinterest.com)

জার্মানির ট্রাসেনহেইড শহরে গেলে আপনি দেখতে পাবেন একটি অদ্ভুত বাড়ি । পোল্যান্ডের দুজন আর্কিটেক্টের নকশা করা এই বাড়ির সবই ঠিক আছে শুধু একটি বিষয় ছাড়া। কিছুদিন আগে ভাইরাল হওয়া কন্টেন্টের ভাষায় বলতে গলে বলতে হয়, “বাড়ির ৯৯% ওকে খালি বাড়িটা একটু উল্টা আর কি!” অর্থ্যাৎ এই বাসাটি সম্পুর্ণ ১৮০ ডিগ্রি উল্টানো! ছাদ নিচে, মেঝে উপরে! ভাগ্য ভাল, এই বাড়িতে কেউ থাকে না, উত্তর জার্মানিতে টুরিস্ট অ্যাট্রাকশন হিসাবেই এই বাড়িটি বানানো হয়েছিল। এটি মূলত “The World Upside Down” প্রজেক্ট-এর একটি অংশ যা মানুষকে প্রতিটি জিনিস অন্য একটি প্রার্সপেক্টিভ থেকে চিন্তা করার অবকাশ করে দেয়।

পানির ট্যাঙ্কি বাড়ি – বেলজিয়াম

পানির ট্যাঙ্কি অদ্ভুত বাড়ি
পানির ট্যাঙ্কের ভেতর তৈরি হয়েছে বাড়ি (ছবিঃ scoopwhoop.com)

গুলশান ২ এর কাছে ওয়াসার পানির ট্যাঙ্কিটি খেয়াল করেছেন? কারা যেন চমৎকারভাবে এতে একটি কাল্পনিক স্পেসশীপ পেইন্ট করে দিয়েছেন। তবে বেলজিয়ামের Bham Design Studio-এর লোকজনেরা আরও এক কাঠি সরেস! পরিত্যাক্ত এই পানির ট্যাঙ্কটিকে তারা পুরোটাই একটা বাসা বানিয়ে ফেলেছেন! অনেক পুরানো এই পানির ট্যাংকটিতে শুধু পানিই ছিল তেমন না, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাজি বাহিনী একে তাদের হাইডআউট হিসেবেও ব্যবহার করত। প্রায় ১০০ ফুট উঁচু এই টাওয়ার এখন চমৎকার একটি বাড়ি!

স্বচ্ছ কাচের অদ্ভুত বাড়ি – জাপান

স্বচ্ছ কাচের অদ্ভুত বাড়ি - জাপান
স্বচ্ছ কাচের বাড়ি – জাপান (ছবিঃ pinterest.ca)

আজকালকার দিনে যে জিনিসটি নিয়ে মানুষ সবচেয়ে বেশি উদ্বিগ্ন থাকে সেটি হল ব্যক্তিগত নিরাপত্তা বা প্রাইভেসি। প্রতিটি সফটওয়্যার, প্রতিটি ওয়েবসাইট বা প্রতিটি কোম্পানীর রয়েছে নিজস্ব প্রাইভেসি পলিসি। কিন্তু জাপানের Sou Fujimoto Architects এর বানানো এই বাড়িতে যদি আপনি থাকতে চান, আপনাকে ভুলে যেতে হবে সবরকমের প্রাইভেসির কথা। কারণ এই বাড়িটি যে তৈরি সম্পূর্ণ স্বচ্ছ কাঁচ দিয়ে! সুর্যের আলো কিংবা মানুষের দৃষ্টি, এ বাড়ির অভ্যন্তরে দুটোই প্রবেশ করবে বিনাবাধায়। নির্মাতারা বলেন, এমন অদ্ভুত বাড়ি তৈরির অনুপ্রেরণা তারা পেয়েছেন আমাদের পূর্বপুরুষদের কাছ থেকে। তাদের জীবন ছিল অনেক সহজসরল এবং স্বচ্ছ।

বিশ্বের সবচেয়ে সরু বাড়ি, কেরেট হাউজ – পোল্যান্ড

বিশ্বের সবচেয়ে চিকন বাড়ি
বিশ্বের সবচেয়ে চিকন বাড়ি (ছবিঃ CBSnews.com)

“বিনা যুদ্ধে নাহি দেব সূচ্যগ্র মেদিনী”, পোল্যান্ডের Jakub Szczęsny মহাভারতের ভক্ত ছিলেন কিনা তা জানার উপায় নেই তবে বিষয়টা যখন বাড়ি বানাতে গিয়ে “প্রোপার স্পেস ইউটিলাইজেশনের” তা বোধহয় জ্যাকুব ভাইয়ের চেয়ে ভাল কেউ করেননি! ১৫২ সেন্টিমিটার, হ্যা ঠিকই পড়েছেন, ১৫২ সেন্টিমিটার হল তার বাড়ির সর্বোচ্চ প্রস্থ! এই অদ্ভুত বাড়ি যিনি নকশা করেছেন তার মাথায় একটা কথাই হয়ত কাজ করছিল, এই নগরের একচুল জায়গাও ছাড়া যাবে না!! তিনি করেছেনও তাই, দুটি বিশাল বিল্ডিঙ্গের মাঝেখানের ফাঁকা জায়গায় ঠেলে-ঠুলে ঢুকিয়ে দিয়েছেন তার নিজের বাড়িটি!

টয়লেট হাউজ – দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার টয়লেট হাউজ
দক্ষিণ কোরিয়ায় আছে টয়লেট হাউজ (ছবিঃ cellcode.us)

দক্ষিণ কোরিয়ার মানুষজন “ অদ্ভুত বাড়ি ” শব্দটার সংজ্ঞাই বদলে দিয়েছেন। তারা আস্ত একটি মিউজিয়াম তৈরি করেছেন, টয়েলেট নিয়ে! আর সেইখানেই আছে আস্ত একটি বাড়ি যা পুরাটাই তৈরি টয়লেটে কমোডের আদলে!! “World Toilet Organisation” এর জন্য ফান্ড কালেক্ট করতে নাকি শহরের মেয়র এই বাড়ি তৈরি করেছিলেন। অথচ এই বাড়ি তৈরি করতেই নাকি খরচ হয়েছিল এক মিলিয়ন ডলারের বেশি!! এই বাড়ির রয়েছে অসাধারণ একটি ব্যালকনি যেখানে পৃথিবীর অনেক দেশের পতাকাও উড়ানো আছে!

বিশ্বে এমন অসংখ্য অদ্ভুত বাড়ি আপনি খুঁজে পাবেন একটু ইন্টারনেট ঘাটলেই। কিন্তু এই ছয়টি বাড়ি যেন সীমা ছাড়িয়ে গিয়েছে সবকিছুর। তাই এরা স্থান করে নিয়েছে আমাদের লিস্টের। আপনি সুযোগ পেলে কোন বাড়িতে থাকতে চান? জানিয়ে দিন বিপ্রপার্টি ব্লগের কমেন্ট সেকশনে!  

Write A Comment