Reading Time: 4 minutes

বাসা বদল খুব ঝামেলার একটি কাজ। প্রচুর সময় এবং শ্রম ব্যয় করে একটি বাসা বদলাতে হয়। আর তা যদি আপনার পেটস নিয়ে বাসা বদল হয় তাহলে ভারি মুশকিল। এ জন্যই আমাদের হাজারো আর্টিকেল লেখা রয়েছে বাসা বদল নিয়ে কিন্তু, সেগুলো মানুষদের জন্য লেখা। তাই আমরা ভাবছিলাম আমরা যদি পেটসদের জন্য কিছু আর্টিকেল লিখতে পারি তবে কেন? পেটস নিয়ে বাসা বদল? মাথায় রাখুন এই বিষয়গুলো” শিরোনামে আর একটি আর্টিকেল লিখে ফেলতে পারি না। পেটস নিয়ে বাসা বদল এর সময় পেটস শান্ত রাখা নিয়ে লেখা এই আর্টিকেলটি, আশা করি আপনার উপকারে আসবে। শুরু করা যাক তবে!

বাসা বদলে ব্যবহৃত জিনিষপত্রের সাথে অভ্যস্ত করুন

যন্ত্রপাতি
বাসা বদলে ব্যবহৃত হয় নানা ধরণের জিনিষপত্র

অনেক নতুন নতুন জিনিষ আপনি বাসা বদলের সময় ব্যবহার করে থাকেন। সেইসব জিনিষগুলোর সাথে আপনার পেট বন্ধুকে আগে থেকেই পরিচয় করিয়ে নিন। ব্যবহৃত জিনিষগুলো হতে পারে, বক্স, টেপ, কাটার সরঞ্জাম বা দড়ি। এইসব নতুন আইটেমগুলোর গন্ধ আপনাকে অত্যধিক আনন্দ দিয়ে থাকেলও, প্রিয় পেটটির কাছে ততোটা আনন্দের নাও হতে পারে। তাই পেটটিকে এগুলো দেখিয়ে অভ্যস্ত করে নিন। তাদের বুঝিয়ে নিন, এগুলো মানুষদের কাজের উদ্দেশ্যে ব্যবহৃত হয় এবং কোনভাবেই তাদের জন্য ক্ষতিকর নয়। কেননা, আপনার পেটের মানসিক অবস্থার জন্য এটি বেশ ভয়ানক হুমকি। তাই তাদের অভ্যস্ত করে নিন বাসা বদলে ব্যবহৃত জিনিষপত্রের সাথে।  

নিরাপদ স্থানে পাঠিয়ে দিন

একটি গাড়িতে বুলডগ
শুধু প্রয়োজন একটি নিরাপদ স্থান

বাসা বদলের সময় চলতে থাকে নানান কাজ। মানুষ হাঁপিয়ে যায় সেইখানে পেটস নিয়ে বাসা বদল এর সময় আপনার ছোট্ট বন্ধুটির কাছে সবকিছু আরও কঠিন হয়ে উঠবে। আমি জানি এটি অনেক কঠিন শোনালেও, তাদের সাময়িক নিরাপদ স্থানে পাঠানো খুব জরুরী। কিছু সময়ের জন্য তাদের কারও বাসায় রাখাটাই শ্রেয় যে পর্যন্ত বিশাল শিফটিং টা শেষ না হয়। এমন কারও বাসার তাদের রাখা উচিৎ যাদের সে আসলেই পছন্দ করে এবং স্বস্তি নিয়ে থাকতে পারবে। কম সময়ে তারা  ফিরে আসবে আবার আপনার কাছে তবুও আপনি আপনার প্রিয় বন্ধুকে মিস তো করবেন এবং তারাও করবে, এটাই স্বাভাবিক। তাই দ্রুত বাসা বদল করে তাদের আবার ফিরিয়ে আনুন।   

গোলযোগ থেকে বিরত থাকুন

অনেক গুলো মাইকের ছবি
গোলযোগ নিয়ন্ত্রণ করা আমাদের সাধ্যের বাইরে নয়

ঘরে কিংবা বাইরে যেকোন ক্ষেত্রেই গোলযোগ নিয়ন্ত্রণ করা আমাদের সাধ্যের বাইরে। কিন্তু, অহেতুক শব্দ দূষণ আমরা চাইলেই নিয়ন্ত্রণ করতে পারি। পেটস নিয়ে বাসা বদল এর সময় জিনিষপত্র ছুরে মারা একদম উচিৎ নয় হোক তা কাজের সাধ্যে কিংবা রাগের বর্শবর্তি হয়ে। আমরা এখানে আলোচনা করছি কিভাবে পোষা প্রাণী তথা পেট এর জন্য বাসা বদল সহজ করতে পারি, কিভাবে বাসা বদলকে শান্ত মস্তিষ্কে তারা মানিয়ে নিতে পারে। এই সমস্ত কাজে তারা কেবলই ভীতিগ্রস্থ হবে। হতে পারে তারা ছোট কিন্তু তাদের ইন্দ্রিয় ক্ষমতা অনেক প্রখর। চলুন এই সমস্ত বিষয় মাথায় রেখে বাসা বদল তাদের জন্য সহজ করে তুলি!

কমফোর্ট টয় সংগ্রহ করে দিন  

cats playing with toy
এটি শুধু কিউট নয়, কার্যকরী বটে!

যখন আমি ছোট ছিলাম, গরুর ছবি আঁকা প্রিয় একটি বালিশ ছিল আমার। এটি আমাকে দিনের সবকিছু থেকে কমফোর্ট এনে দিত। আপনার ছোট্ট পেট এর কি কোন কমফোর্ট টয় রয়েছে? যদি থেকে থাকে তাহলে তাদের জন্য তা সহজলভ্য করে দিন। অথবা নতুন কমফোর্ট টয় সংগ্রহ করে নিন। পেটস এর জন্য এটি স্ট্রেস বাস্টার হিসেবে খুব ভালো কাজ করে। বাসা বদলের এই সময়ে আপনার ছোট্ট বন্ধুটির জন্য স্ট্রেস রিলিফ খুবই প্রয়োজনীয়। আর এই কমফোর্ট টয় খুব কার্যকরী টুল হিসেবে কাজ করবে।

একটি স্বস্তির জায়গা তৈরি করুন  

ঘুমন্ত বিড়াল
একটি স্বস্তির জায়গা কি তাদের প্রাপ্য নয়?

বাসা বদলের ঝামেলা শেষে, নতুন বাসায় তাদের জন্য তৈরি করুন একটি স্বস্তির জায়গা।  এটা খুবই স্বাভাবিক নতুন বাসায় সবকিছু এখনো খুব এলোমেলো, তবুও একটু সময় তো আপনার ছোট্ট বন্ধুর জন্য বের করাই যায়? তাহলে, তৈরি করে ফেলুন আপনার পেট এর জন্য একটি স্বস্তির জায়গা। কি কি প্রয়োজন হতে পারে ভাবছেন? ফ্লোর বেডিং করে দিতে পারেন। সাময়িক সময়ের জন্য হলেও মন্দ নয়, আর যদি দীর্ঘ সময়ের জন্য হয়ে থাকে তাহলে বেশ ভালো। ফ্লোর বেডিং এর সাথে তাদের প্রিয় টয় গুলো রেখে দিতে পারেন। এটা একটা স্বস্তিদায়ক আবেশ তৈরি করবে আপনার ছোট্ট বন্ধুর জন্য। অবশ্যই খাবারের ব্যবস্থা রাখতে ভুলবেন না। আমরা সবাই খাবার পছন্দ করি এবং তারাও এর ব্যতিক্রম নয়। পেটস নিয়ে বাসা বদল এর পর এটি হতে পারে তার একমাত্র আরামের ঠিকানা। 

আলিঙ্গন করুন

কোলে ঘুমন্ত বিড়াল
একটি আদরের আলিঙ্গন সবাইকে স্বস্তির সময় এনে দেয়!

পছন্দের ছোট্ট বন্ধুকে আলিঙ্গন করুন এটা বলার কোন অপেক্ষা রাখে না। আমরা যখনই তাদের মুখ দেখি নিজের অজান্তে বুকে জড়িয়ে নেই। আদরে আদরে কিছু সময় কাটিয়ে নেই। আমাদের কোন অজুহাত প্রয়োজন নেই এই সুন্দর কাজটি করবার জন্য। পেটস নিয়ে বাসা বদল এর সময় একটি আদরের আলিঙ্গন সবাইকে স্বস্তির সময় এনে দেয়। তাই নিজেকে এবং আপনার পেটস কে এই আদরের আলিঙ্গন থেকে কোনভাবেই বঞ্চিত করবেন না।

বাসা বদল একটি প্রচণ্ড কষ্টের কাজ যেখানে, আপনার মস্তিষ্কে ঘুরপাক খাবে “কোথায় রাখবো এটা?” আর “আমি কিছু ভুলছি না তো?” এই দুটি প্রশ্ন। এত ব্যস্ততার মধ্যেও যেন আপনার পরিবারের কোন সদস্য অতর্কিত না হয়ে যায়, বিশেষ করে এমন কেউ যে মুখ ফুটে কিছু বলে পারে না। পেটদের শান্ত রাখা হতে পারে সহজ কাজ নয়, কিন্তু আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করতে পারি। পেটস নিয়ে বাসা বদল এর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন।

Write A Comment