Reading Time: 4 minutes

যে বাসায় আমরা দিনের সবচেয়ে বেশি সময় কাটাই সেটা হওয়া চাই সবচেয়ে আধুনিক আর স্বাচ্ছন্দ্যময়। তাই তো বদলে যাওয়া সময়ের সাথে, প্রতিনিয়ত নানাভাবে পরিবর্তন আনা হয় বাড়ির মেঝে, দরজা, জানালা, ফিটিংস থেকে শুরু করে নানা ক্ষেত্রে। কিংবা নতুন নতুন ফিচার যোগ করে প্রপার্টির ইম্প্রুভমেন্ট এর জন্য চলতে থাকে নিত্য নতুন প্রচেষ্টা। আপনিও কি প্রপার্টির ইমপ্রুভমেন্ট এর প্রস্তুতি নিচ্ছেন?দুর্ভাগ্যবশত, সব আপগ্রেড বা সব ইম্প্রুভমেন্ট আপনার ইনভেস্টমেন্টের জন্য লাভজনক নাও হতে পারে। তাই, আপনি যখন প্রপার্টি বিক্রির আগে প্রপার্টির মূল্যবৃদ্ধির জন্য এ ধরনের উদ্যোগ নিচ্ছেন তখন অবশ্যই খেয়াল রাখুন,   ইমপ্রুভমেন্ট এর বদলে প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট করে ফেলছেন না তো! কেন ও কীভাবে প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট এড়াতে হবে, জানুন আজকের লেখায়। 

কেন প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট এড়াতে হবে

ওভার ইম্প্রুভমেন্ট এর বাড়তি খরচকে আপনি কখনোই প্রপার্টির মূল্যের সাথে যোগ করতে পারবেন না

আপনি চাইতেই পারেন আপনার বাড়িটি সবচেয়ে বেশি ডেভেলপড, মডার্ন এবং কোয়ালিটিফুল হোক। খুব কম বাজেটেও ভালো মানের ম্যাটেরিয়াল, নান্দনিক ইন্টেরিয়র বা আধুনিক ফিটিংস যোগ করে  বাড়ির ইম্প্রুভমেন্ট করা যায়।  তবে, এসব করার ক্ষেত্রে অবশ্যই প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট হয়ে যাচ্ছে কিনা এ বিষয়টি মাথায় রাখতে হবে।  কারণ, বাস্তব জীবনে আপনি যখন প্রপার্টি বিক্রি করতে যাবেন তখন এই ওভার ইম্প্রুভমেন্ট এর বাড়তি খরচকে আপনি কখনোই প্রপার্টির মূল্যের সাথে যোগ করতে পারবেন না। আর যোগ করলেও  সেটা কখনোই বিক্রেতার কাছে  যৌক্তিক ও গ্রহণযোগ্য হবে না। আর সে কারণেই সচেতনভাবে এড়িয়ে যেতে হবে  প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট। 

কীভাবে এড়িয়ে যাবেন প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট 

নির্দিষ্ট কিছু ইম্প্রুভমেন্ট প্রপার্টির মূল্য বাড়িয়ে দেয়, এটা অবশ্যই সত্যি। তবে রেনোভেশনের ধরণ, বা কত ব্যাপক আকারে রেনোভেশন করা হচ্ছে এবং এতে কী পরিমাণ খরচ হচ্ছে, পরবর্তীতে বিক্রির সময় খরচ হওয়া এই অর্থের কতটুকু পুনরুদ্ধার করা যাবে এসব কিছুর উপরই নির্ভর করছে প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট হচ্ছে নাকি ইম্প্রুভমেন্ট। যে কোনো প্রপার্টির ভ্যালু আসলে কয়েকটি ফ্যাক্টরের উপর  ভিত্তি করে নির্ধারণ করা হয়। এই ফ্যাক্টরগুলো বুঝতে পারলেই কিন্তু আপনি বুঝতে পারবেন যে আপনি প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট করছেন কিনা। তাই চলুন প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট এড়িয়ে যেতে নির্দিষ্ট এই ফ্যাক্টরগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

লোকেশন বা নেইবারহুড 

লোকেশন অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে যে কতটুকু ইম্প্রুভমেন্ট ঐ এলাকার বাসিন্দাদের জন্য সহজলভ্য

সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টরটি হচ্ছে প্রপার্টির লোকেশন বা নেইবারহুড। যে কোনো প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট এর অনেকটাই নির্ভর করছে এই ফ্যাক্টরটির উপর। প্রপার্টিটি যদি মিরপুরের শেওড়াপাড়া বা মধ্যবিত্তদের থাকার উপযোগী কোনো লোকেশনে হয় তাহলে আপনাকে ভাবতে হবে ঠিক কতটুকু ইম্প্রুভমেন্ট এই লোকেশনের জন্য উপযুক্ত। এরকম লোকেশনে যদি বিশাল লিভিং স্পেস, বাথটাবসহ লাক্সারিয়াস বাথরুম কিংবা উড প্যানেল বা ঘরকে ট্রেন্ডি করতে বিভিন্ন ধরনের ইন্টেরিয়র স্টাইল করা হয় তাহলে, সেটা অবশ্যই প্রপার্টির ইমপ্রুভমেন্ট হিসেবে গণ্য হবে না। কারণ এ ধরনের লোকেশনে অনেক অর্থ ব্যয় করে অ্যাপার্টমেন্টটিকে অভিজাত করে তুললেও, উচ্চমূল্যে তা কিন্তু কখনোই বিক্রি করা সম্ভব নয়। এ ধরনের লোকেশনে ফ্ল্যাট কিনতে আগ্রহী হোন সেইসব ক্রেতারাই, যারা সাশ্রয়ী মূল্যে অ্যাপার্টমেন্ট এর খোঁজ করছেন। সুতরাং, আপনাকে প্রপার্টির লোকেশন অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে যে সর্বোচ্চ কতটুকু ইম্প্রুভমেন্ট ঐ এলাকার বাসিন্দাদের জন্য স্বাভাবিক ও সহজলভ্য।  নয়তো বা এ ধরনের ইনভেস্টমেন্ট কখনোই আপনার জন্য লাভজনক হবে না। অন্যদিকে একই ইম্প্রুভমেন্ট যদি গুলশান, বনানী বা ধানমন্ডির মত অভিজাত লোকেশনের প্রপার্টিতে করা হয়, তাহলে সেটাকে একদমই প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট বলা যাবে না। কারণ এরকম লোকেশনের প্রপার্টির ক্রেতাদের বাজেট সাধারণত বেশি থাকে এবং তারা চান একটু বেশি মূল্যে হলেও লাক্সারিয়াস কোনো অ্যাপার্টমেন্টে থাকতে।

মার্কেট ডিমান্ড 

এক নজরে দেখে দিন কয়েক ধরনের অ্যাপার্টমেন্ট। বিপ্রপার্টি
নিজের পছন্দগুলোকে কম প্রাধান্য দিয়ে বুঝতে হবে বাজারে কোন ধরনের প্রপার্টির চাহিদা বেশি

একজন বিনিয়োগকারী হিসেবে আপনার লক্ষ্য যদি হয় প্রপার্টি বিক্রি করা, তাহলে ব্যক্তিগত পছন্দকে প্রাধান্য না দেয়াই ভালো। কারণ আমাদের প্রত্যেকের পছন্দ, প্রয়োজন ও রুচিবোধ একেকরকম। অনেকে বিশাল পরিসরের ব্যালকনি পছন্দ করেন, অনেকে আবার পছন্দ করেন ওপেন কিচেন অ্যাপার্টমেন্ট। কিন্তু যখন বিক্রির জন্য কোনো অ্যাপার্টমেন্ট নির্মাণ বা ক্রয় করছেন, তখন নিজের এই পছন্দগুলোকে কম প্রাধান্য দিয়ে বুঝতে হবে বাজারে কোন ধরনের প্রপার্টির চাহিদা বেশি এবং কীভাবে রেসিডেন্সিয়াল প্রপার্টির দাম  নির্ধারিত হয়। আরও বুঝতে হবে, প্রপার্টি যে লোকেশনে অবস্থিত সেখানকার বাসিন্দাদের লাইফস্টাইল আসলে কী রকম? বা থাকার জন্য প্রপার্টি পছন্দ করার ক্ষেত্রে তাদের চাহিদাগুলো কেমন হতে পারে। এসব কিছুর উপর ভিত্তি করেই সিদ্ধান্ত নিতে হবে  প্রপার্টিতে ঠিক কতটুকু ইম্প্রুভমেন্ট করা উচিত।  

ওভার ইম্প্রুভমেন্ট ভেবে বাদ দেয়া যাবে না যেসব বিষয় 

নিরাপদ ও ঝুকিমুক্ত ভবন নির্মাণের উপকরণগুলোকে ওভার ইম্প্রুভমেন্ট ভাবার সুযোগ নেই

ফায়ার সেফটি, ভূমিকম্প প্রতিরোধী স্থাপনা, লিফট এবং জেনারেটর এর সুবিধাগুলো কিন্তু যে কোনো প্রপার্টির ক্ষেত্রেই খুব সাধারণ ও বেসিক চাহিদা।  এই সুবিধাগুলো থাকা মানে প্রপার্টির প্রাইস স্বভাবতই কিছুটা বৃদ্ধি পাওয়া। তাই যে লোকেশনেই বিনিয়োগ করুন না কেন, নিরাপদ ও ঝুকিমুক্ত ভবন নির্মাণের জন্য যে সকল ইম্প্রুভমেন্ট করতে হবে তার কোনোটাকেই ওভার ইম্প্রুভমেন্ট ভেবে এভয়েড করার সুযোগ নেই। 

বসবাসের সময়সীমা 

অনেক বিক্রেতাই, প্রপার্টি থাকার উদ্দেশ্যে কিনে সেখানে কিছুদিন বসবাস করেন এবং পরবর্তীতে মুনাফা লাভের উদ্দেশ্যে বিক্রির সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে প্রপার্টি বিক্রির পূর্বে আপনি সেখানে কতদিন বসবাস করবেন এটাও একটি জরুরি ফ্যাক্টর। আপনি যদি স্থায়ী ভাবে সেখানে বসবাস করতে চান, তাহলে ইচ্ছামত ইম্প্রুভমেন্ট করায় কোনো ক্ষতি নেই। কারণ এখানে আপনি নিজের সুখ স্বাচ্ছন্দ্যের জন্য বাড়িটি ইম্প্রুভ করছেন,  সম্ভাব্য ক্রেতার কাছে বিক্রির জন্য মূল্যবৃদ্ধির উদ্ধেশ্যে করছেন না । অন্যদিকে আপনি যদি মাত্র কয়েক বছর সেখানে থাকার পরিকল্পনা করেন সেক্ষেত্রে অনেক ব্যয় করে অপ্রয়োজনীয় ইম্প্রুভমেন্টের প্রয়োজন নেই। কারণ অতিরিক্ত এই ব্যয়গুলো বিক্রির সময় আপনি কখনোই পুনরুদ্ধার করতে পারবেন না। এক্ষেত্রে আরেকটি বিকল্প উপায় হচ্ছে, এমনভাবে ফার্নিচার ডিজাইন করুন যেন তা পরবর্তীতে মুভ করা যায়। যেমন- এটাচড কিচেন কেবিনেট না করে, মুভেবল কেবিনেট রাখতে পারেন। যাতে পরবর্তীতে তা আপনি সরিয়ে আনতে পারেন।  যেহেতু কয়েক বছরের জন্য হলেও, আপনি নিজেই থাকবেন, তাই হয়তো পরিবারের চাহিদানুযায়ী কিচেন রেঞ্জ হুড, বাথটাব কিংবা ওয়াল পার্টিশন, আলাদা সিলিং ইত্যাদি করতেই হবে। তবে এক্ষেত্রে চেষ্টা করুন অনেক দামী  ম্যাটেরিয়াল না কিনতে। এতে পরবর্তীতে বিক্রির সময় আপনার প্রপার্টির প্রাইস নিয়ে ভোগান্তি পোহাতে হবে না। তুলনামূলক কম প্রাইসে বিক্রি করেও আপনি লাভবান হতে পারবেন। 

সবচেয়ে বড় বিষয় হচ্ছে, হোম ইম্প্রুভমেন্ট মানেই প্রতিটি জিনিস কাস্টমাইজ করে নেয়া নয়। আপনি কেবলমাত্র ততটুকুই কাস্টমাইজ করুন যা পরবর্তীতে বিক্রির সময় আপনার প্রপার্টির ভ্যালু বাড়াবে। প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট সম্পর্কিত আজকের এ লেখাটি পড়ে আপনি কি কোনোভাবে উপকৃত হতে পেরেছেন? জানিয়ে দিন কমেন্টে।

Write A Comment

Author