Reading Time: 4 minutes

 

“ফাল্গুনে বিকশিত কাঞ্চন ফুল,

ডালে ডালে পুঞ্জিত আম্রমুকুল ।

চঞ্চল মৌমাছি গুঞ্জরি গায়,

বেণুবনে মর্মরে দক্ষিণবায় ”

–  রবীন্দ্রনাথ ঠাকুর

বসন্তের আগমনী বার্তার সকল উপাদান কবিগুরু তার কবিতায় বলে দিয়েছেন। বসন্ত নিয়ে কবিতার কোন শেষ নেই। আর বসন্ত বলতেই যেন নানা রকম ফুলের সমাহার। শীতের ঝরা পাতার পর প্রিয় ঋতু বসন্তের আগমনী বার্তা বয়ে আনে এই সুন্দর রঙ বেরঙের বসন্তে ফোটে যে ফুলগুলো । বসন্তের আগমনটা যেন হুট করেই করা নাড়ে। কোন এক চোখের পলকে শীতের আমেজ কেটে গিয়ে চারিদিক ছেয়ে যেতে শুরু করে ফুলে। কনকনে বাতাসের তীব্রতা কমে আসে। ফুলের মত ঐশ্বরিক জিনিসের প্রভাব আমাদের জীবনে কোন অংশেই কম নয়। বাংলাদেশে বারো মাসে তের পার্বণে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এই ফুলগুলো। বসন্তে ফোটে যে ফুলগুলো তারা বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে গিফট কার্ডে কিংবা খোপার কোণায় সবকিছুর শোভা সাদরে বাড়িয়ে যায় আনমনে।

মানুষের মনের প্রায় সব আবেগেই ফুলের একটি বিশেষ ভূমিকা রয়েছে। হতে পারে ভালোবাসার বহিঃপ্রকাশ কিংবা রাগ ভাঙানোতে ফুলই সবার প্রথম হাতিয়ার। সুখের ক্ষণে ফুলের উপস্থিতি সুখকে আরও বহুগুণে বাড়িয়ে দেয়। ফুলকে ভালোবাসে না এমন কেউই নেই এখানে। কম বেশি সবাই জানি কি ধরনের ফুল ফোটে বাংলাদেশের মাটিতে। কিন্তু, বসন্তে ফোটে যে ফুলগুলো তাদের সম্বন্ধে আমরা কজন জানি? তাই কয়েকটি ফুলেরগুচ্ছো নিয়ে হাজির হয়েছি যেগুলো বসন্তের শোভা এবং অলংকরণ হিসেবে বিখ্যাত। চলুন তবে জেনে নেই।  

ভালোবাসার বেলি

বেলি ফুল
এই বসন্তে বেলির সুবাসে জুড়িয়ে নিন মন

ইংরেজি নাম অ্যারাবিয়ান জেসমিন তবে আমরা সবাই বেলি হিসেবেই চিনে থাকি। এই ছোট্ট জাদুকরি ফুলের বিবরণ মনমোহনীয়। তারার মত জ্বলজ্বলে ছোট্ট এই ফুলের সৌন্দর্য ও মনোমুগ্ধকর সুবাসে আপনি যেকোন সময় হারিয়ে যেতে পারেন। রাতের আঁধারে গাছের একটি শাখে ৩ থেকে ১২ টি ফুল ফুটে থাকে। ভোরের আলো ফোঁটার সাথে সাথে সুন্দর সুবাস ছড়িয়ে চারিদিক মোহিত করে ফেলে। শুধু যে সৌন্দর্য ও সুবাস ছড়িয়ে এগুলো ক্লান্ত হয় তা মোটেও না! বেলি ফুল পারফিউম এবং চা তৈরির উদ্দেশ্যে বাণিজ্যিকভাবে চাষ করা হয়ে থাকে। এছাড়াও বেলি ফুল, হলুদের গহনা কিংবা বাঙালী নারীর খোঁপার সৌন্দর্য বাড়িয়ে যাচ্ছে যুগে যুগে। তাই ভালোবেসে এর নাম দিয়েছি ভালোবাসার বেলি

মন মাতানো ফুল শিউলি

শিউলি ফুল
শিউলি বিছানো পথে হেঁটে দেখুন একবার

নাইট জেসমিন নামে খ্যাত শুভ্র সুগন্ধি ফুল শিউলি। অনেকে আবার কোরাল জেসমিন হিসেবেও চিনে থাকে। কিন্তু শিউলি নামটি বাঙালীদের হৃদয়ের অত্যন্ত কাছের। কমলা বটের উপর সাদা লম্বাটে পাপড়ি, এ যেনো স্বর্গীয় একটি রূপ। মন জুড়িয়ে যাওয়া সুবাসে আপনার হৃদয় এবং বাগান অবশ্যই মুখরিত হয়ে উঠবে। অদ্ভুত রকমের এক মহত্ব নিয়ে এরা সৃষ্টি হয়েছে। গভীর রাতে একেকটি ফুল গাছের ডালে ফুটে থাকবে এবং ভোরের আলোর ফোটার আগেই তারা মাটিতে ঝরে পড়বে। প্রকৃতির বিসর্জন এত সুন্দর হতে পারে, তা সম্ভবত শিউলি বিছানো পথ না দেখলে বলা যেতো না। রোজ সকালের এমন স্বর্গীয় দৃশ্য আপনার চোখের জন্যও শান্তি বটে। একই সাথে এই ফুলগুলো আয়ুর্বেদীয় চিকিত্সায়ও ব্যবহার করা হয়ে থাকে। তাই, বসন্তে ফোটে যে ফুলগুলো তার মধ্যে শুধু সুবাস ছড়িয়ে নয়, গুণে মানেও শিউলি ফুলের জুড়ি মেলা ভার।

সুন্দর কাঁঠালচাঁপা কিংবা কাঠগোলাপ

কাঠগোলাপ
কাঠগোলাপের মায়ায় নিজেকে হারিয়ে যেতে দিন

বসন্তে ফোটা কাঁঠালচাঁপা কিংবা আদর করে ডাকা কাঠগোলাপের মায়ায় ডুবেনি এমন কেউ নেই। একটি শাঁখে ৪ বা ৫ টি ফুলের ঝোঁকা করে ফুটে থাকা এই ফুলটি বড়ই সুন্দর। মৃদু সুবাসে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকা এই ফুলটি দূর থেকেও নজর কেড়ে নেয়। মখমলের মত মোলায়াম এই ফুলটি ৫টি পাপড়ি নিয়ে ফুটে থাকে। বাংলার নারীর খোঁপায়ও বেশ সুন্দর মানিয়ে যায়। ঘরের ফুলদানীর শোভাও বর্ধন করে এটি।

কৃষ্ণচূড়া লাল হয়েছে ফুলে ফুলে

বসন্তে ফোটে যে ফুলগুলো - লাল কৃষ্ণচূড়া
লাল কৃষ্ণচূড়ায় মোহিত হতে দেখে আসুন বিশাল ফুলের এই গাছটি

গুলমোহর রাজকীয় নাম বটে, কিন্তু বাংলায় কোন অংশে কম না কৃষ্ণচূড়া। কৃষ্ণচূড়া গাছটি দেখতে পর্বতের মত বিশাল এবং ঠিক তার চূড়ায় ঝাঁকে ঝাঁকে ফুটে থাকে রক্ত লালের মত ফুল। পুরো গাছটি আগুন লালে ছেয়ে থাকে, যা বসন্তের সবচেয়ে সুন্দর একটি দৃশ্য।  

রক্তলাল শিমুল  

শিমুল ফুল
বসন্তের দিনে মনে লাগুক শিমুলের লাল

রক্তলাল শিমুল গাছ সবুজ বনে ফাগুনের আগুন ছড়িয়ে দেয়। পলাশরাঙা এ ফুল সূর্যের মত ফুটে থাকে। শিমুল ফুলগুলো দেখে মনে হবে যেন একেকটি লাল প্রজাপতি ডানা মেলে বসে আছে।  পাতাহীন এই গাছ যখন ফুলে ছেয়ে যায় তখন যেন তা দেখতে এক জ্বলন্ত সূর্য। শিমুল ফুলের গাছটি বন সাঁজিয়ে রাখে বেশ সুন্দর করে।

বসন্তে ইন্দ্রজাল রচনা করা এই ফুলগুলো একা নয়, তাদের সঙ্গী সাথী অনেকেই। সাদা ও লাল করবী, বকুল, কাঞ্চন জবা, কনকচাঁপা, দেবকাঞ্চন, হলুদ পলাশ, পারিজাত, কনকলতা ইত্যাদি। বসন্তে ফোটে যে ফুলগুলো তা বসন্তের সৌন্দর্য রোজ রোজ বাড়িয়ে যাচ্ছে। পাখিরা বাসা বাঁধে এইসব ফুলের গাছে। সব মিলিয়ে এক অদ্ভুত সৌন্দর্যে ভরে যায় মন। যদি কখনো মন উদাস হয় তবে নিমন্ত্রণ রইল এই সব ফুলের সমারোহে আসার।

বসন্তের ফুলগুলো নিয়ে এই লেখাটি পড়ে কেমন লাগলো? বসন্তে আপনার সবচাইতে প্রিয় ফুল কোনটি? কমেন্টে জানাতে ভুলবেন না! আর এমন অসংখ্য লেখা পড়তে চাইলে এখনই সাবস্ক্রাইব করুন বিপ্রপার্টির ব্লগে

Write A Comment