Reading Time: 4 minutes

টেলিভিশনের রিয়েলিটি শোগুলোতে হোম ইম্প্রুভমেন্টের কাজটা যতটা সহজ মনে হয়, বাস্তবে কিন্তু তেমনটা নয়। আর প্রশ্নটা যখন বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট এর তখন, আপনি ঠিক যেভাবে বাড়ির আবহ ইম্প্রুভ করতে চাইছেন, তার উল্টোটাও হয়ে যেতে পারে।  তবে সবচেয়ে ভালো দিকটি হচ্ছে, আপনি যদি সঠিকভাবে পরিকল্পনা করেন এবং সে হিসেবে আপনার সমস্ত বড় বা ছোট ব্যয়ের জন্য বাজেট তৈরি করেন, তাহলে অবধারিতভাবেই আপনার কাঙ্খিত হোম ইম্প্রুভমেন্ট সফলভাবে সম্পন্ন করতে পারবেন। অনেকেই বাড়িকে ঘিরে অনেক ব্যয়বহুল পরিবর্তন করেন যা আদতে কোনো এক্সক্লুসিভ ইম্প্রুভমেন্ট তৈরি করে না। এক্ষেত্রে নিশ্চয়ই আপনি আপনার বাড়ির জন্য এমন ওভার ইম্প্রুভমেন্ট এড়ানোর উপায় খুঁজবেন। সেক্ষেত্রে বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট কীভাবে করবেন, তার সহজ কিছু সমাধান দিতে চেষ্টা করছি আজকের লেখায়। 

পুরাতন ফার্নিচার বার্নিশ করুন

বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট এর দুর্দান্ত একটি উপায় হচ্ছে, পুরানো আসবাব বার্নিশ করা। আসবাবপত্র বার্নিশ করার মতো ছোট্ট একটি পরিবর্তনও আপনার বাড়ির সম্পূর্ণ লুককে কতটা ইম্প্রুভ করে ফেলতে পারে, তা দেখলে আপনি নিজেও বিস্মিত হবেন। আপনি সহজেই আপনার নিকটবর্তী কার্পেন্টার এর মাধ্যমে  বার্নিশ করাতে পারেন। অ্যাক্রিলিক, ওয়েল বেজড কিংবা ওয়াটার বেজড বার্নিশ থেকে পছন্দমত বেছে নেওয়ার সুযোগ যেমন এতে রয়েছে তেমনি, এর জন্য আপনাকে অনেক বেশি অর্থ ব্যয় ও করতে হবে না। 

Varnish furniture
হোম ইম্প্রুভমেন্ট এর দুর্দান্ত একটি উপায় হচ্ছে, পুরানো আসবাব বার্নিশ করা

সিলিং-এ রঙ করুন

সিলিং ঘরের একটি বড় স্পেসকে রিপ্রেজেন্ট করে, যদিও খুব কমই, সিলিং এর জন্য সাদা রঙের বাইরে অন্য কোনো রং নির্বাচন করতে দেখা যায়। অনেকে মনে করেন, উজ্জ্বল সাদা রঙ ই সিলিং পেইন্ট এর জন্য সবচেয়ে নিরাপদ পছন্দ। তবে এটিই আপনার একমাত্র বিকল্প নয়। আপনার সিলিংয়ে এমন রঙ যুক্ত করুন যা ঘরের চারপাশের দেয়াল থেকে আলাদা হয়। এতে ঘরে একটি নতুন ডাইমেনশন সৃষ্টি হবে। সিলিংয়ের রঙ বেছে নেওয়ার সময়, ঘরের আর্কিটেকচার, দেয়ালের রঙ এবং আসবাবের সাথে কোন বিকল্পটি সবচেয়ে ভাল মানাবে, তা বিবেচনা করা উচিত। তবে, ঘরের অন্যান্য ডেকোরেটিভ ফিচারগুলোর সাথে সাংঘর্ষিক এমন কোনোও রঙ নির্বাচন না করাই ভালো।  

painted ceiling
সিলিংয়ে এমন রঙ যুক্ত করুন যা ঘরের চারপাশের দেয়াল থেকে আলাদা হয়

ফার্নিচারের স্থান পরিবর্তন করুন

আসবাবের স্থান পরিবর্তন করতে কিন্তু আপনার বিন্দুমাত্রও অর্থ ব্যয় করতে হবে না। অথচ, ছোট ছোট এই পরিবর্তনই আপনার বাড়িকে সম্পূর্ণ একটি নতুন লুক দেবে। কোন ফার্নিচারটির স্থান পরিবর্তন করবেন বা কীভাবে করবেন বা কোন ফার্নিচারগুলো একদমই সরিয়ে ফেলবেন, সেইই পরিকল্পনাটিআগেই করে ফেলুন।  নিজেকে জিজ্ঞাসা করুন, আপনার ড্রয়িংরুমে আপনার কি সত্যই দুটি সেট সোফার দরকার আছে? দোলনা চেয়ারটি আপনার শোবার ঘরে বসার ঘরের চেয়ে আরও ভাল দেখাচ্ছে? চাইলে নিজের মত একটি ড্রাফট স্কেচ করে নিয়েও, পর্যবেক্ষণ করতে পারেন ঘরের কোন অংশে কোন ফার্নিচারটি রাখলে সেটি বেশি মানানসই হবে বা দারুণ একটি কম্পোজিশন তৈরি করবে। ছোট ছোট এই পরিবর্তনগুলোই কিন্তু বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট এ আপনাকে অনেকখানি সহায়তা করবে। 

furniture placement
আসবাবের স্থান পরিবর্তন আপনার ঘরের নতুন একটি লুক নিয়ে আসবে

টাইলসের পরিবর্তে কার্পেট ব্যবহার করুন

টাইলস পরিবর্তন নিঃসন্দেহে একটি বাড়ির চেহারাকে আমূলে বদলে দিতে পারে এবং বাড়িটিকে অনেক বেশি নান্দনিক করে তুলতে পারে। তবে অস্বীকার করার কোনও উপায় নেই যে, টাইলস পরিবর্তন করে আবার নতুন টাইলস বসানো অনেক বেশি ব্যয়বহুল। তাহলে, এর সহজ সমাধান কী? বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট এর জন্য তাই পুরনোটাইলস এর উপরে কার্পেট ব্যবহার করুন। ভেলভেট, স্যাক্সনি, ফ্রিজ, শ্যাগ এবং কেবল, বিভিন্ন টেক্সচার এবং জমিনের বিভিন্ন ধরনের কার্পেট রয়েছে বাজারে।  আপনার বাজেট এবং পছন্দ অনুযায়ী মানানসই কার্পেট বেছে নিন। টাইলসের তুলনায় এর ইনস্টলেশন অনেক সহজ আর দামটাও হাতের নাগালে। এর রক্ষণাবেক্ষণ করতেও খুব একটা বেগ পেতে হবে না আপনাকে। 

carpet instead of tiles
টাইলস পরিবর্তন নিঃসন্দেহে একটি বাড়ির চেহারাকে আমূলে বদলে দিতে পারে

বড় ইনডোর প্ল্যান্ট রাখুন

প্রশ্নটা যখন বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট এর, তখন বিভিন্ন রকম ইনডোর প্ল্যান্টকে অবশ্যই আপনার  হোম ইম্প্রুভমেন্ট পরিকল্পনায় রাখুন। রান্নাঘর, বাথরুম, বেডরুম এবং বারান্দার মতো জায়গায় সবুজের সমারোহ থাকলে, তা নিঃসন্দেহে আপনার বাড়িটিতে নান্দনিক পরিবর্তন নিয়ে আসবে অথচ এর জন্য খুব বেশি বড় বাজেট এর ও প্রয়োজন পড়বে না। তবে অবশ্যই এমন গাছ বেছে নিতে চেষ্টা করুন যা খুব কম যত্নেও বাড়ির অভ্যন্তরে টিকে থাকতে পারে। এক্ষেত্রে স্নেক প্ল্যান্ট, বিভিন্ন রকম স্যাকুল্যান্টস, মানি প্ল্যান্ট, অর্কিড, অ্যালোকেশিয়া ইত্যাদি ইনডোর প্ল্যান্টগুলো আপনার লিস্টে রাখতে পারেন। 

indoor plants
ইনডোর প্ল্যান্টকে অবশ্যই আপনার হোম ইম্প্রুভমেন্ট পরিকল্পনায় রাখুন

ডোর ডেকোরেটিভ ব্যবহার করুন

ঘরের এন্ট্রেন্সই আপনার অতিথির কাছে আপনার রুচির পরিচায়ক।  সুতরাং বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট এর পরিকল্পনায় ঘরের দরজাগুলোকে ডেকোরেট করার ব্যাপারেও মনোযোগী হওয়া চাই। দরজা সাজানোর সহজ ও স্বল্প ব্যয় এর কয়েকটি উপায় হ’ল নেম ট্যাগ ব্যবহার করা,  পেইন্টের একটি নতুন কোট প্রয়োগ করা এবং এন্ট্রেন্সে ওয়েলকামিং ডোর ম্যাট ব্যবহার করা।

decorating doors
এন্ট্রেন্সে ওয়েলকামিং ডোর ম্যাট ব্যবহার করুন

আপনার বাড়িই কিন্তু আপনার পছন্দ এবং জীবনযাত্রার প্রতিচ্ছবি। তবে এই হোম ইম্প্রুভমেন্ট এর জন্য যে অনেক ব্যয় করতে হবে, এমন ধারণা একদমই ভুল। আজকের ব্লগের এই টিপসগুলো অনুসরণ করে চাইলেই বাজেটের মধ্যে হোম ইম্প্রুভমেন্ট করা সম্ভব। এটি ঘরের মাঝে আপনার রুচি এবং সৃজনশীলতা প্রকাশেরও এক অনন্য উপায় হয়ে উঠবে। স্বল্প খরচে হোম ইম্প্রুভমেন্ট এর এমন চমৎকার কোনো আইডিয়া যদি আপনার কাছেও থেকে থাকে, আমাদের জানান মন্তব্যের ঘরে। সেই সাথে শেয়ার করুন আপনার ভবিষ্যতের বাড়িটির জন্য আপনার হোম ইম্প্রুভমেন্ট পরিকল্পনা।    

Write A Comment

Author