Reading Time: 4 minutes

দিনশেষে ফেরার ঠিকানাটি কিন্তু বাসা, ফ্ল্যাট কিংবা ঘর! যা সবার কাছে যেমন প্রয়োজনীয় তেমনি প্রিয়। নিজের বাসাটি এমন একটি জায়গা যেখানে একান্তে নিরাপদভাবে আমরা সময় কাটাতে পারি। সেইজন্যই আমরা যখন নতুন ঠিকানায় যাই প্রথম চিন্তাই এটা থাকে যে কিভাবে বাসার নিরাপত্তা জোরদার করা সম্ভব। কেননা, বাসা এবং প্রিয়জনদের সবসময় নিরাপদ রাখা আমাদের নিজেদেরই দায়িত্ব। কিন্তু কিভাবে তা আমরা করবো? যদিও বেশীরভাগ সময় তা নির্ভর করে আমরা যে বাসাটিতে থাকি তার ওপর। এবং সৌভাগ্যবসত বাসার নিরাপত্তা জোরদারের জন্য রয়েছে অসংখ্য উপায়। কিন্তু, কি কি উপায়ে বাসার নিরাপত্তা নিশ্চিত করা যায় তা সম্বন্ধে ভালোভাবে জানতে লেখাটি পড়তে থাকুন।

যেভাবে বাসার জন্য সর্বোচ্চ নিরাপত্তা (সিকিউরিটি সিস্টেম) বেছে নিবেন- 

চয়েস লিখা
সর্বোচ্চ নিরাপত্তা বেছে নিন

প্রথমত, আপনি কি ভাড়া বাসায় থাকেন নাকি নিজের বাসায়? যদি ভাড়াটিয়া হয়ে থাকেন তবে আপনি নিশ্চয়ই এমন কিছু ইনস্টল বা ব্যবহার করতে চাইবেন যা সহজেই পরিবর্তন করা যাবে। যা একজন ভাড়াটিয়া হিসেবে খুবই প্রয়োজনীয় একটি বিষয় যখন ভাড়া বাসার নিরাপত্তা নিয়ে ভাবেন।  বৈদ্যুতিক অ্যালার্ম এবং লকগুলি ব্যবহার করার একটাই অসুবিধা বলা যায়, এগুলো সহজে সরিয়ে নেয়া যায় না বাসা বদলানোর সময়। সুতরাং, আপনি যদি বাসা বলদাতে চান তবে সেলফ মনিটরিংসিকিউরিটি সিস্টেম ব্যবহার করুন, এটি যেকোন বাসায় ব্যবহার করা যাবে, হোক তা ভাড়া কিংবা নিজের। কেননা, বাসা মালিকদের জন্য এটি একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ তাই প্রতিটি ধাপ হওয়া উচিৎ লাভের।

  • বাসার নিরাপত্তার জন্য সিকিউরিটি সিস্টেমগুলো ভালোমত যাচাই-বাছাই করতে ভুলবেন না। ভালোমত বাজারে খোঁজ খবর নিয়ে তবেই সিধান্ত নেয়া উচিত।
  • বাসার সব দরজা জানালা ভালোমত যাচাই করুন এবং খুঁজে বের করুন, কোন জানালা কিংবা দরজায় বেশি নিরাপত্তা প্রয়োজন। সেই মতে পদক্ষেপ নিন।
  • যে লোকেশনে বাসা নিয়েছেন কিংবা নিচ্ছেন সে এলাকা সম্বন্ধে খোঁজ খবর নিন, সে আশেপাশে অপরাধ সম্বন্ধে খোঁজ খবর নিন, যেমন ধরুন চুরি কিংবা ডাকাতি কি ঘন ঘন হয় নাকি খুব কম। এবং চুরি বা ডাকাতির সম্মুখীন হওয়া বাসাগুলোতে কেমনসিকিউরিটি ব্যবহার করা হয়েছে, এ থেকেও আপনি একটা ধারণা করতে পারবেন যে আপনার বাসায় কেমন সিকিউরিটি সিস্টেম থাকা উচিত।
  • সর্বশেষ যা করবেন তাহলো বাজেট তৈরি করা। এই কয়েকটি ধাপে নিশ্চয়ই আপনি জেনে গেছেন কি ধরণেরসিকিউরিটি সিস্টেম ব্যবহার করতে যাচ্ছে, তবে দ্রুত বাজেট তৈরি করে ফেলুন। বাজেট তৈরি হয়ে গেলে আর দেরি না করে আধুনিক সিকিউরিটি সিস্টেমটি কিনে ফেলুন। কিন্তু, কেনার আগে চলুন জেনে নেই, ভাড়াটিয়া এবং বাসা মালিকদের জন্য সেরা সিকিউরিটি সিস্টেমগুলো সম্বন্ধে।  

ভাড়া বাসার জন্যে- 

দলিল্পত্র
বাসা মালিককে নিরাপত্তা সম্বন্ধে সচেতন করুন

ভাড়া বাসার জন্য এমন সিকিউরি টিসিস্টেম প্রয়োজন যা সহজেই পরিবর্তন করা সম্ভব এবং সম্পূর্ণ নিরপত্তা দিতে পারে, কেননা আপনি একটা সময় পর পর বাসা পরিবর্তন করতে পারেন।

  • প্রধান দরজার তালা পাল্টে ফেলুন ঃ  যদিও এটি একটি ঝামেলার কাজ মনে হতে পারে। তবুও, এটি আপনার না করে কোন উপায় নেই। কেননা ভাড়া বাসার দরজার তালা না জানি কবে থেকে ব্যবহার হচ্ছে এবং না জানি কত জনের কাছে এর চাবিও আছে! এত বড় রিস্ক নেয়া মোটেও বুদ্ধিমানের কাজ নয়! তাই একটু ঝামেলা মনে হলেও তালা পাল্টে ফেলুন। আপনি চাইলে বাসা মালিককে তালা পাল্টিয়ে দিতে বলতে পারেন অথবা নিজে পাল্টানোর অনুমতিও নিয়ে রাখতে পারেন। যেটা সুবিধার মনে হয় আর কি!
  • প্যাডলকগুলি ব্যবহার করুন: আপনি যদি প্রধান দরজার তালা না পাল্টাতে পারেন কিংবা না চান, তবে প্যাডলক ব্যবহার করতে পারেন। আপনি চাইলে আগের নকশার প্যাডলক ব্যবহার করতে পারেন কিংবা আধুনিক নকশার। এই প্যাডলকগুলোর সুবিধা হল এগুলো আপনি জানালার উপরে ব্যবহার করতে পারবেন।
  • ভিডিও ডোরবেল ব্যবহার করুনঃ  সিকিউরিটি সিস্টেমগুলোর মধ্যে ভিডিও ডোরবেল বেশ প্রশংসা কুড়িয়েছে। ঘরের ভেতরে বসে দরজা না খুলেই দরজা বাইরে কে অপেক্ষা করছে তা এক পলকেই দেখে নিতে পারবেন।
  • সিকিউরিটি ক্যামেরা ব্যবহার করুনঃ  সিকিউরিটি ক্যামেরা ব্যবহারের ফলে আপনি যদি বাসায় উপস্থিত নাও থাকেন তবে মনিটরে এটার রেকর্ডেড ভার্শন দেখে নিতে পারবেন। এমনকি ঘরে বসেও সমস্ত বাড়ির সবকিছু একবার করে দেখে নিতে পারবেন। আপনি যদি বাসা থেকে দূরেও থাকেন তাতেও কোন সমস্যা নেই, হাতের মুঠোফোনেও বাসার ভিডিও ফুটেজ দেখে নিতে পারবেন এবং সাথে সাথে পুলিশের সহায়তাও নিতে পারবেন।

বাসা মালিকদের জন্যে- 

চাবি দেখা যাচ্ছে
স্বাধীনভাবে সিকিউরিটি সিস্টেম ব্যবহার করুন

যে বাসায় থাকছেন সেটি যদি নিজের হয় তবে আপনার হাতে রয়েছে পূর্ণ স্বাধীনতা কোন কোন সিকিউরিটি সিস্টেম গুলো আপনি ব্যবহার করবেন। আপনার বাসায় সিকিউরিটি সিস্টেম ব্যবহার করার জন্য কারও অনুমতি নেয়ার প্রয়োজন নেই আপনার। তাই ওপরে বলা সিকিউরিটি সিস্টেম গুলো ছাড়াও আরও অসংখ্য সিকিউরিটি সিস্টেম ব্যবহার করতে পারেন।

  • দরজা জানালার কবজা মজবুত করুনঃ  ভাড়া বাসার যেকোন মেরামতের জন্য যেখানে আপনার নির্ভর করতে হচ্ছে বাসা মালিকের ওপর সেখানে নিজের বাসা হলে যেকোন সময় আপনি বাসার যেকোন কাজ নিজের মত করে করে ফেলতে পারবেন। সর্বাধিক নিরাপত্তার জন্য ঘরের দরজা জানলার কবজা মজবুত করুন। যদি কোন কবজা দুর্বল হয়ে পরে তবে দ্রুত পরিবর্তন করে ফেলুন। নিরাপত্তার বিষয়ে কোন অবহেলা করা উচিৎ না। 
  • সম্পূর্ণ সিকিউরিটি সিস্টেম ব্যবহার করুনঃ এটি অনেক ব্যয়বহুল হলেও আপনার সকল নিরাপত্তা জনিত সমস্যার একমাত্র সমাধান। আপনার বাসায় শক্তিশালী ইকোসিস্টেমসিকিউরিটি ব্যবহার করুন। এই ইকোসিস্টেমে আপনি পাচ্ছেন আগুন ও কার্বন মনোক্সাইড অ্যালার্ম, মোশন ডিক্টেটর, স্মার্ট ক্যামেরা এবং স্মার্ট লক। এ সবকিছু আপনার বাসাকে রাখবে সুরক্ষিত।

আপনার স্বপ্নের বাসার জন্য সেরা নিরাপত্তা নিশ্চিত করা কিন্তু আপনারই একান্ত দায়িত্ব। বাসার নিরাপত্তা বিষয়কে কোনভাবেই হালকা করে নেয়ার সুযোগ নেই। আপনি যে বাসায়ই থাকুন না কেন, সেটির সর্বাধিক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য এই পদক্ষেপ গুলো আপনি গ্রহণ করতে পারেন।

Write A Comment