Reading Time: 3 minutes

আমাদের ব্লগে, এর আগেও ভবনের ফাউন্ডেশন সংক্রান্ত অনেকগুলো বিষয় উঠে এসেছে। যেখানে ফাউন্ডেশন এর ব্যয় এবং বাংলাদেশে বাড়ি নির্মাণে বিভিন্ন প্রকার ফাউন্ডেশন নিয়ে আলোকপাত করা হয়েছে। তবে একটি বাড়ি নির্মাণে ফাউন্ডেশন করা কেন প্রয়োজন তা নিয়ে এখনও আলোচনা করা হয়নি। এটা সবারই জানা যে, ফাউন্ডেশন ভবন নির্মাণের একটি গুরুত্বপূর্ণ অংশ যা একটি ভবনকে স্ট্রাকচারাল সাপোর্ট দেয়। কিন্তু এখানেই কি শেষ! ফাউন্ডেশনের আদৌ কি আলাদা কোন প্রয়োজনীয়তা আছে? আজকের ব্লগে, এসব কিছু নিয়ে আলোচনা করবো, সেই সাথে ফাউন্ডেশন এর প্রয়োজনীয়তাগুলো গভীরভাবে খতিয়ে দেখবো। 

ভবনের ফাউন্ডেশন 

বাড়ি নির্মাণে ফাউন্ডেশন হচ্ছে একটি কাঠামোগত উপাদান যা কোনও বিল্ডিং বা কাঠামোকে ভূমির সাথে সংযুক্ত করে। এটি ভবনের পুরো কাঠামোকে স্থিতিশীল রাখে এবং  যে কোনোও চাপ বা লোডকে ভূমিতে স্থানান্তর করার সক্ষমতা দেয়। বিল্ডিংয়ের উচ্চতা অনুসারে ফাউন্ডেশনের ধরন অগভীর বা গভীর হতে পারে। 

কেন বাড়ি নির্মাণে ফাউন্ডেশন প্রয়োজন

ফাউন্ডেশন একটি ভবনকে প্রচন্ড রকম কাঠামোগত স্থায়িত্ব দেয়

বর্তমানে, আমরা সকলেই জানি যে, শক্ত ভিত্তি বা ফাউন্ডেশন ব্যতীত কোনও ভবন নির্মাণের সুযোগ নেই, যদি না সেটা একতলা বিশিষ্ট ছোট কোনো ভবন হয়ে থাকে।  তারপরেও, যেহেতু এটি একটি ভবনকে প্রচন্ড রকম কাঠামোগত স্থায়িত্ব এবং সাপোর্ট দিয়ে থাকে, সেদিক থেকে যে কোনো বাড়ি নির্মাণে ফাউন্ডেশন করা জরুরি। ।

ভবনের সাপোর্ট হিসেবে কাজ করে 

বাড়ি নির্মাণে ফাউন্ডেশন তৈরির প্রাথমিক উদ্দেশ্য হল, এর মাধ্যমে ভবনে স্ট্রাকচারাল সাপোর্ট সরবরাহ করা। ফাউন্ডেশন বিল্ডিংয়ের ওজনকে ভূমির বিশাল অংশ জুড়ে সমানভাবে ছড়িয়ে পড়ার উপায় তৈরি করে দেয় এবং ভবনটি মাটির ভিতর ডেবে যাওয়ার সম্ভাবনাকে প্রতিরোধ করে।   

গতি প্রতিরোধ করে 

ফাউন্ডেশন, বিশেষত গভীর ভিত্তির ফাউন্ডেশনগুলো মাটির গভীরে ভবনটি অ্যাঙ্কর করতে সহায়তা করে। এর ফলে ভবনটি আরও স্থিতিশীল হয়। পাশাপাশি কাঠামোর যে কোনোরকম মুভমেন্টকেও প্রতিরোধ করে।

প্রাকৃতিক দুর্যোগ থেকে ভবনকে সুরক্ষিত রাখে

উপরোক্ত দুইটি সাবহেডিং এ আমরা উল্লেখ করেছি যে, ফাউন্ডেশন ভবনের ওজন ধরে রাখতে সহায়তা করে এবং এটি পার্শ্বীয় চলাচলে বাধা প্রদান করে। এছাড়াও ফাউন্ডেশন দেয়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হলো, এটি ভবনকে টর্নেডো, ভূমিকম্প, বন্যা, ভারী ঝড়ো বাতাস ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ের প্রশ্ন আসে। সঠিক নিয়মে ফাউন্ডেশন করা হলে তা এ ধরনের দুর্যোগে ভবনটির হেলে পড়া, ফাটল ধরাসহ নানারকম ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। 

নির্মাণের জন্য সমতল ভূমি সরবারহ করে

বিল্ডিংয়ের জন্য ফাউন্ডেশন তৈরির আর একটি দুর্দান্ত সুবিধা হল ফাউন্ডেশন তৈরি করার সময় আপনাকে প্রথমে স্থানটি সমতল করে নিতে হয়। এটি বিশেষত উষ্ণ ও পার্বত্য অঞ্চলে একটি ভবন নির্মাণকে অনেক সহজ করে তোলে।

অন্যান্য সুবিধা

বাড়ি নির্মাণে ফাউন্ডেশন এর বাড়তি আরো কয়েকটি সুবিধা রয়েছে

বাড়ি নির্মাণে ফাউন্ডেশন তৈরির আরো কয়েকটি সুবিধা রয়েছে। যা আপাতদৃষ্টিতে অনেকের কাছেই গুরুত্বপুর্ণ মনে নাও হতে পারে। কিন্তু অনেকের জন্য ছোট ছোট এ সুবিধাগুলোই বড় পার্থক্য আনতে পারে।

ভূমির আর্দ্রতা প্রতিরোধ করে

আর্দ্রতা যে কোনও ভবনের কাঠামোগত শক্তিকে হ্রাস করে এবং ভবনের ভেঙ্গে পরার ঝুঁকিকে ত্বরান্বিত করে।  এই আর্দ্রতার অন্যতম উৎস হল ভূমির আর্দ্রতা যা বেশিরভাগ সময় বৃষ্টির কারণে সৃষ্টি হয়। তবে বাড়ি নির্মাণে ফাউন্ডেশন করা হলে এটি ভূমির আর্দ্রতা প্রতিরোধ করে এবং ভবনের কাঠামগত শক্তিকে অক্ষুন্ন রাখে। 

পোকামাকড় থেকে সুরক্ষা দেয় 

বাড়ি নির্মাণে ফাউন্ডেশন থাকলে, সেটি আপনার বাড়িটিকে পোকামাকড় থেকে রক্ষা করতেও সহায়তা করতে পারে। কারণ ভূগর্ভস্থে বাস করে এমন অসংখ্য পোকামাকড় রয়েছে। বিশেষত গ্রামাঞ্চলে, যেখানে বাড়ি নির্মাণে ফাউন্ডেশন এর ব্যবহার কম, সেখানে সমস্যাটি আরো বেশি দেখা যায়। 

বাড়ি নির্মাণে ফাউন্ডেশন কেন প্রয়োজন, এর সবটুকুই আপনাদের জানাতে চেষ্টা করেছি আজকের লেখায়।  ফাউন্ডেশন করা না হলে বহু কষ্টে নির্মিত ভবনটি সাধারণ ভূমিকম্পেও ধসে পড়তে পারে যে কোনো সময়। ভবনটিতে বসবাসকারীদের জীবনের নিরাপত্তাও হয় হুমকির সম্মুখীন। বাড়ি নির্মাণে ফাউন্ডেশন কেন প্রয়োজন বলে আপনি মনে করেন, জানিয়ে দিন কমেন্টে।

Write A Comment

Author