Reading Time: 4 minutes

প্রতিটি নামের পিছেই থাকে নানা গল্প। কিছু গল্প নিছকই কল্পকাহিনী আর কিছু উঠে এসেছে সত্য ঘটনার অনুকরণে। আমাদের আজকের আয়োজন এমনই কিছু নাম নিয়ে, তবে তা মানুষের নাম নয় বরং পৃথিবীজুড়ে থাকা বিখ্যাত কিছু শহরের নাম নিয়ে। 

ঢাকা, বাংলাদেশ 

শহরের নাম ঢাকা
ঢাকা, বাংলাদেশ

যাদুর শহর আমাদের এই ঢাকা। হাজারবর্ষী পুরাতন এই শহরের নাম নিয়ে আছে নানান ধারণা। তবে নিশ্চিত নয় কোনটিই। সবচেয়ে প্রচলিত মতের একটি হল, দেশের হিন্দুধর্মাবলম্বীদের সবচেয়ে বড় মন্দির, ঢাকেশ্বরী মন্দিরের নামের সাথে মিল রেখেই এই শহরের নামকরণ করা হয়। তবে ভিন্নমতেরও অভাব নেই। একটি কাহিনী বলে, প্রাচীনকালে ঢাকার পাশেই বিক্রমপুর ও সোনারগাঁও একসময় পাহারাকেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। পাহারাকেন্দ্রের আরেক নাম “ঢাক্কা”। সেই “ঢাক্কা” থেকেই এসেছে আজকের ঢাকা। 

তবে সবচেয়ে মজার গল্পটি মনে হয় শেখ আলাউদ্দিন ইসলাম খানের। উনি ছিলেন একজন মোঘল গভর্নর। খুব সম্ভব, পুরান ঢাকার “ইসলামপুর”-এর নামটি এসেছে তাঁর নাম থেকেই। নতুন রাজধানীর খোঁজ করতে করতে তিনি এই অঞ্চলে এসে পৌঁছালে সনাতন ধর্মের একদল মানুষকে ঢাক বাজিয়ে পূজা করতে দেখলেন। প্রাচীন মোঘল শাসকদের মধ্যে খেয়ালীপনা ছিল বেশ প্রবল। তিনি সেই সব ঢোলককে নির্দিষ্ট স্থানে তাদের দাঁড় করিয়ে বললেন ঢাক বাজাতে। অন্যদিকে তার চারজন লোককে চার দিকে পাঠিয়ে দিলেন একটা করে লাঠি আর পতাকা হাতে দিয়ে। তাদের প্রতি আদেশ ছিল, ঢাকের শব্দ যদ্দূর শোনা যাবে, সেখানেই পতাকাসহ লাঠিটা পুঁতে দিতে হবে আর সেই পতাকাই হবে শহরের সীমানা। বলাই বাহুল্য, এভাবেই এল আজকের “ঢাকা” নামটি।

আর এত সব পুরানো ঘটনা পড়তে পড়তেই আপনি দেখে নিতে পারেন পুরান ঢাকা নিয়ে আমাদের বানানো এই চমৎকার ভিডিওটি!

ম্যানিলা, ফিলিপাইনস 

ম্যানিলা, ফিলিপাইনস 
ম্যানিলা, ফিলিপাইনস

ফিলিপাইনসের রাজধানীর নাম ম্যানিলা। ম্যানিলা নামটি এসেছে “নিলা” নামের একটি বিশেষ ফুল গাছের নাম থেকে। আমাদের সুন্দরী গাছের মত এটিও একটি একটি ম্যানগ্রোভ উদ্ভিদ। ফিলিপিনো ভাষায় নামের প্রথম অংশ “ম্যা” অর্থ কোন কিছুর প্রাচুর্য। এই নিলা উদ্ভিদ প্রচুর পরিমাণে পাওয়া যেন পাশ দিয়ে বয়ে যাওয়া পাসিগ নদের দু’ধারে। আর ম্যানিলা-কে অনুবাদ করলে দাড়ায় “যেখানে নিলা পাওয়া যায়”। 

রিয়াদ, সৌদি আরব 

রিয়াদ, সৌদি আরব
রিয়াদ, সৌদি আরব

রিয়াদ শুধু সৌদি আরবের রাজধানীই নয় বরং এটি সৌদি আরবের সবচেয়ে বড় এবং সমগ্র আরব রাষ্ট্রগুলোর মধ্যে বৃহত্তম শহরের একটি। আরবী পরিভাষায় রিয়াদ শব্দের অর্থ বাগান বা উদ্যান। সতেরো শতকের দিকে একই এলাকাজুড়ে থাকা বেশকিছু মরুদ্যানকে ঘিরে একটি সীমানা প্রাচীর নির্মাণ করা হয়। যার ফলে বিশাল কয়েকটি এলাকা মূলত একটি শহরে পরিণত হয়। সেখান থেকে আজকের রিয়াদের গোড়াপত্তন।   

জাকার্তা, ইন্দোনেশিয়া 

জাকার্তা
জাকার্তা, ইন্দোনেশিয়া

অনেক শহরের নাম কোথা থেকে এসেছে সঠিকভাবে জানা না গেলেও জাকার্তা নামের ইতিহাস মোটামুটি নিশ্চিত। এককালে পর্তুগীজরা এই এলাকা দখল নিয়েছিল। তাদেরকে প্রথম বিতারিত করেন সুনান গুনুংজাতি নামের একজন মুসলিম সাধক এবং তিনি এর নাম রাখেন জাইয়াকার্তা। পরবর্তীতে ডাচেরা এই এলাকা দখল করে নেয় এবং একে ডাচ ইস্ট ইন্ডিজ এলাকার রাজধানী হিসেবে বাটাভিয়া নাম দেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিজরা এর দখল নেয় এবং জাকার্তা নাম পুর্নবহাল করে। ১৯৫০ সালে জাকার্তাকে ইন্দোনেশিয়ার রাজধানী ঘোষণা করা হয়। 

প্যারিস, ফ্রান্স 

প্যারিস, ফ্র্যান্স 
প্যারিস, ফ্রান্স

প্যারিস, ফ্রান্সের রাজধানী, প্রেমের শহর, ভালবাসার শহর। এই শহরের নাম আসল কোথা থেকে? এই নাম আসলে অনেক অনেক পুরাতন। “সেল্টিক পারিসি” নামক এক উপজাতি সেই তিনশ শতকে এই জায়গাতে বসবাস শুরু করে। তাদের নামেই মূলত এই প্যারিস শহরের নামকরণ। অনেকে অবশ্য বলেন প্যারিস আসলে অনেক পুরাতন একটি ল্যাটিন শব্দের অপভ্রংশ যার অনুবাদ করলে দাড়ায় “বদমেজাজী ওয়েটারদের এলাকা”!

লন্ডন, ইংল্যান্ড 

লন্ডন, ইংল্যান্ড
লন্ডন, ইংল্যান্ড

টেমস নদীর তীরে থাকা লন্ডন শহরের বয়স অনেকের মতে ৩হাজার বছরেরও বেশি! এই শহরের নাম কীভাবে এলো তা নিয়ে আছে বিভিন্ন প্রচলিত ধারণা।  অনেকের ধারণা ১২শ শতকের একজন রাজা, রাজা লওড(Lud)-এর নাম থেকে এসেছে এই নামটি। আরেকটি প্রচলিত ধারণা হল ৪৭ সালে রোমানেরা এই এলাকা দখল করে নেয় এবং পরবর্তীতে নাম রাখে “লন্ডিনিয়াম”(Londinium), আর সেখান থেকেই আজকের লন্ডন। অনেকে আবার বলেন এই নামটি এসেছে একটি সেল্টিক শব্দ “লন্ড”(Lond) থেকে যার অনুবাদ করলে দাড়ায় “বন্য”!

মস্কো, রাশিয়া 

মস্কো, রাশিয়া 
মস্কো, রাশিয়া

বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়ার রাজধানীর নাম মস্কো। মস্কো শহর “মস্কোভা” নদীর তীরে অবস্থিত আর এখান থেকেই মস্কো শহরের নাম এসেছে তা নিশ্চিত। তবে মস্কোভা নদীর নাম কীভাবে এল তা নিয়ে আছে ভিন্নমত। কেউ বলেন এটি এসেছে একটি ফিনো-আগ্রিক (Finno-Ugric) শব্দ থেকে যার অর্থ করলে দাড়ায়, গরু, ভালুক অথবা অন্ধকার, যে কোন একটির নদী। আবার অনেকের মতে এটি এসেছে একটি স্লাভিক (Slavic) শব্দ থেকে যার অর্থ স্যাঁতস্যাঁতে, কর্দমাক্ত নদী.

এই ছিল কয়েকটি বিখ্যাত শহরের নাম নিয়ে আমাদের আজকের লেখা। কেমন লাগল, এরপর অন্য কোন শহর নিয়ে আপনি জানতে চান তা জানাতে ভুলবেন না! আর এমন আরও লেখার জন্য আজই সাবস্ক্রাইব করুন আমাদের বিপ্রপার্টি ব্লগে!

Write A Comment