Reading Time: 3 minutes

এই বছরের মা দিবস বেশ আমেজপূর্ণ ভাবেই পালিত হতে যাচ্ছে কেননা, এটি পড়েছে পবিত্র মাহে রমজানে। আমরা ইতিমধ্যে নিয়ে নিয়েছি রমজান মাসের প্রস্তুতি। অনেক অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে অতিবাহিত হয় এই পবিত্র মাসটি। আর সেই আনন্দদায়ক মাসের আনুষ্ঠানিকতার তালিকায় যোগ হয়েছে আর একটি উল্লেখযোগ্য আয়োজন মা দিবস উদযাপন। বছরের এই সময়ে আমরা শ্রদ্ধা নিবেদন করে থাকি পৃথিবীর সকল মা ও মায়েদের ভালবাসা ও অবদানের প্রতি। তাই, এই বিশেষ দিনে মা দিবস উদযাপন কিভাবে করবেন! সে সম্পর্কে আরও জানতে অবশ্যই নীচের আর্টিকেলটি পড়ুন।  

মা দিবস উদযাপন এর উৎপত্তি  

মা ও বাচ্চার একটি সাদা কালো ছবি
মা দিবসের উৎপত্তি

১৯০৮ সালের কথা, আমেরিকান পিচ এক্টিভিস্ট আনা জারভিস তার মায়ের স্মরণে স্মৃতিফলক হিসেবে এই দিনটি বেঁছে নিয়েছিলেন। আনা জারভিস একজন স্বনামধন্য ব্যক্তি ছিলেন, যিনি আমেরিকান গৃহযুদ্ধের সময় আহত সৈন্যদের যত্ন ও যাহায্য দিতেন। আনা জারভিসের মায়ের স্মৃতিফলকটি পশ্চিম ভার্জিনিয়া গ্রাফটনের সেন্ট অ্যান্ড্রু মেথডিস্ট গির্জায় অবস্থিত রয়েছে। বর্তমানে এটি আন্তর্জাতিক মা দিবস পালন করার মন্দির হিসেবে খ্যাত। ১৯০৫ সালে এই আমেরিকান পিচ এক্টিভিস্ট তার মাকে হারান এবং সেই ট্র্যাজেডির পর থেকে তিনি মা দিবস উদযাপন এর প্রস্তুতি এবং জনসমর্থন অর্জন করতে শুরু করেন। তিনি দৃঢ়ভাবে চেয়েছিলেন আগামী দিনগুলোতে যেন মা দিবস এই দিনে উদযাপিত হয়ে আসে। আনা জারভিস পরিবার ও সমাজে মায়েদের অবদান গুলো বড় ভাবে উদযাপন করতে চেয়েছিলেন। পৃথিবীর সব মায়েদের অবদান ও ভালোবাসা এই দিনে উদযাপন করা। তার এই ধারাবাহিক প্রচেষ্টার ফলে ১৯১১ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের বেশিরভাগ রাজ্য এই দিনটিকে স্থানীয় ছুটির দিন হিসেবে দেখতে শুরু করে। ১৯১০ সালে, আনা জার্ভিসের মাতৃভূমি পশ্চিম ভার্জিনিয়ায় এই দিনটিকে প্রথম বারের মত জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করা হয়। ১৯১৪ সালের মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি মে মাসের ২য় রবিবার সরকারী ভাবে মা দিবস হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে এই দিনটি বিশ্ব জুড়ে নানারকম আয়োজনে উদযাপিত হয়ে থাকে।

মা দিবস উদযাপন

মা অ বাচ্চা হাত ধরে বসে আছে এক অপরের
বর্তমানে বিশ্ব জুড়ে পালিত হয়ে মা দিবস

বর্তমানে বিশ্বজুড়ে ৪০ টির বেশি দেশে মা দিবস উদযাপিত হচ্ছে। মা দিবস বিভিন্ন দেশে বিভিন্ন দিনে উদযাপিত হলেও, বেশির ভাগ সময়ে মে অথবা মার্চ মাসে এটি উদযাপন করা হয়ে থাকে। আমরা এই দিনটি পালন করে থাকি আমাদের জীবনে মাতৃত্বের অবদান এবং গুরুত্ব বোঝার জন্য।

মা দিবস উদযাপন এর জন্য যা করতে পারেন

গোলাপি রঙের গোলাপ ফুল
মায়ের জন্য একটি সুন্দর দিন আয়োজন করুন

এমন অনেক কিছু রয়েছে যা প্ল্যান করার মাধ্যমে আপনি আপনার মাকে অসাধারণ অনুভব করাতে পারেন। আমি ব্যক্তিগতভাবে যা করেছি তার মধ্যে একটি ছিল, আমার মায়ের সকল কাজ থেকে তাকে অব্যাহতি দেয়া। অফিসে ঘন্টার পর ঘণ্টা কাজ করার পর নোংরা ঘরে ঘুরে বেড়াতে কার না বিরক্ত লাগে? আমাদের সবারই লাগে! তাই এমন কিছু করবেন যাতে আপনার মায়ের মনোযোগ অন্তত একদিনের জন্য এইসব কাজ থেকে দূরে সরে যায়। কখনও কখনও মজাদার খাবার রান্না করে মাকে উপহারে দিতে পারেন মুখভরা হাসি। আবার, মাঝে মাঝে মাকে বাইরে খেতে নিয়ে গেলেও মন্দ হয়না। এটাও তার জন্য একটি অন্যরকম অভিজ্ঞতা হয়ে উঠবে। আপনি যাই করেন না কেন আপনার মা তা কখনই ভুলবেন না, মনে গেথে রাখেবন। এছাড়াও, দিতে পারেন ছোট এক চিরকুট, তাতে লেখা আপনার মনের না বলা সব কথা আর সাথে এক গুচ্ছ ফুল। আসলে সম্ভাবনার নেই কোন শেষ শুধু, করবার দেরি।  

তবে, আপনি যদি ভাবছেন একটু সুন্দর সময় কাটাবেন তাহলে, কোন স্পা বুকিং দিতে পারেন। একসাথে একটি মেনিকিউর নিয়ে নিলে মন্দ হবে না একদম। আমাদের সবারই চাই নিজের করে কিছু সময় তেমনি মায়েরাও। তাই তাদের জন্য এনে দিন এমন একটি সুন্দর সময়। এছাড়া, সপ্তাহের ছুটির দিনে একটি ট্রিপের ব্যবস্থা করে দিতে পারেন যেখানে তিনি একদম নিজের মত করে সময় কাটাবেন। সর্বোপরি, আপনার জীবনে তার অবদান গুলোর জন্য আপনি মন থেকে কৃতজ্ঞ এটা মাকে জানাতে ভুলবেন না।

এই মা দিবস কিভাবে উদযাপন করছেন? কমেন্ট সেকশনে আমাদের জানাতে ভুলবেন না।     

Write A Comment