Reading Time: 4 minutes

বাংলাদেশের রাজধানী ঢাকাতে বসবাসের প্রতিদিনই আসছে হাজার হাজার মানুষ। প্রায় দুই কোটি মানুষের বসবাস এখন এই শহরে। তাই প্রতিনিয়ত এই শহরের আয়তন বাড়ছে চতূর্দিকে। একারণেই অনেক এলাকা যা একসময় ছিল প্রায় জনমানবশূন্য, সেখানে এখন গড়ে উঠছে লোকালয়। গড়ে উঠছে বহুতল সব ভবন। আর যেসব জায়গায় ইতোমধ্যেই লোকালয় ছিল, তা ছড়িয়ে পড়ছে চতূর্দিকে। মিরপুর এমনই একটি এলাকা। ১, ২, ১০, ১২, ১৪’র মত সেকশনগুলোই মূলত মিরপুরে জনপ্রিয় এলাকা । কিন্তু মানুষ বাড়ার সাথে সাথে পল্লবী, রূপনগর, ইব্রাহিমপুর, শ্যাওড়াপাড়া এবং ডি.ও.এইচ.এস-এর মত এলাকাগুলোও হয়ে উঠছে অনেক উন্নত, আধুনিক এবং জনারণ্য।

মিরপুর ১০ গোলচত্বর

মিরপুর ১০ গোলচত্বর
মিরপুর ১০ গোলচত্বর

মিরপুর ১০ গোলচত্বর শুধু মিরপুর তো বটেই, সমগ্র ঢাকার মধ্যেই অন্যতম ব্যস্ত একটি এলাকা। এটি মূলত চারটি বড় সড়কের একটি মিলনস্থল। একটি রাস্তা চলে গিয়েছে সেকশন ১৪ হয়ে কচুক্ষেতের দিকে। আর এর উল্টোপাশে পশ্চিম দিকের রাস্তাটি চলে গিয়েছে মিরপুর ১ এর দিকে। এ রাস্তাতেই আছে বিখ্যাত শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। উত্তর দিকের রাস্তাটি পল্লবী বা কালশী থেকে এসেছে। উত্তরের রাস্তায় থাকা ৬ নম্বর সেকশনেই আছে বিপ্রপার্টির মিরপুর মার্কেটপ্লেস যেখানে আপনি রিয়েল এস্টেট এক্সপার্টদের কাছ থেকে পাবেন যে কোন সেবা এবং প্রয়োজনীয় পরামর্শ। আর দক্ষিণ দিকের রাস্তাটি গিয়েছে মনিপুর, শ্যাওড়াপাড়া হয়ে আগারগাঁও বা ফার্মগেটের দিকে। উত্তর দক্ষিণ বরাবর এই রাস্তাটির অবস্থা অবশ্য মেট্রোরেলের কাজের কারণে বেশ বেহাল। মানুষকে পোহাতে হয় প্রচুর বিড়ম্বনা। তবে একবার মেট্রোরেল হয়ে গেলে যে এই এলাকার মানুষের যাতায়াত হয়ে যাবে অনেক সহজ তা বলাই বাহুল্য। এতগুলো রাস্তার সংযোগ মিরপুর ১০ এ হওয়ায় এই এলাকা থাকে লোকে লোকারণ্য। এখানে আছে নানান মার্কেট, শপিংমল, দোকানপাট ইত্যাদি। আর এর আশেপাশে থাকার জন্যও আছে বেশ কিছু ফ্ল্যাট এবং অ্যাপার্টমেন্ট।

সেকশন ২

ক্রিকেট স্টেডিয়াম
সেকশন ২ এ শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম

মিরপুর সেকশন ২ এ আছে ক্রিকেটপ্রেমীদের তীর্থস্থান শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম। বিখ্যাত মিরপুর কমার্স কলেজ এই সেকশনেই। এই এলাকার রাস্তাঘাটও বেশ চওড়া। সেকশনের পশ্চিম দিকে  আছে বোটানিক্যাল গার্ডেন এবং জাতীয় চিড়িয়াখানা। মিরপুরে জনপ্রিয় এলাকা ২ নম্বর সেকশনে বেশ কিছু সুপার মার্কেট, ফ্যাশন হাউজ, রেস্টুরেন্ট ও অন্যান্য সুযোগসুবিধা থাকায় অনেকেই মিরপুর ২ এলাকায় থাকতে চান

মিরপুর ডিওএইচএস

মিরপুর ডিওএইচএস
চমৎকার সাজানো গোছানো এলাকা মিরপুর ডিওএইচএস

ইংরেজিতে ডি.ও.এইচ.এস -এর সম্পূর্ণ অর্থ হল “ডিফেন্স অফিসার্স হাউজিং স্কিম”। উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের জন্য এমন আবাসিক এলাকার ধারণা শুরু হয় আশির দশক থেকে। তারপরে ধীরে ধীরে ঢাকার বিভিন্ন এলাকায় গড়ে উঠে ডিওএইচএস। সামরিক বাহিনীর লোকেরা যেমন নিয়ম মেনে চলা, তাদের জন্য গড়ে এই হাউজিং এলাকাগুলোও বেশ সাজানো গোছানো এবং ছিমছাম। ঢাকা শহরের রাজ্যের কোলাহল মধ্যে থেকেও এই এলাকাগুলো কোলাহল ও যানজট মুক্ত। আর ঢাকার নতুনতম ডিওএইচএস এলাকা হল মিরপুর ডিওএইচএস।
বিশাল খেলার মাঠ, অনেক বড় একটি জামে মসজিদ, খোলামেলা ও প্রশস্ত রাস্তাঘাট আর চমৎকার অ্যাপার্টমেন্ট ও বিল্ডিং নিয়েই এই এলাকা গঠিত। একপাশে পল্লবী, আর সেকশন ১২, কাছেই থাকা ইসিবি চত্বর বা কালশীই মূলত এই এলাকার প্রবেশপথ, তবে নতুন গড়ে উঠা উত্তরা আবাসিক এলাকার তৃতীয় ধাপও কিন্তু মিরপুর ডিওএইচএস-এর একদম লাগোয়া। এর কাছেই আছে মিলিটারি ইন্সটিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা এম আই এস টি। তুলনামূলক বড় সাইজের অ্যাপার্টমেন্ট পাওয়া যায় বলে অনেক অফিস গড়ে উঠছে এখন এই এলাকাতে।

মিরপুরে জনপ্রিয় এলাকা পল্লবী

পল্লবী
পল্লবী দিনে দিনে হয়ে উঠছে জনপ্রিয়

পল্লবীর পশ্চিমে আছে তুরাগ নদ। দক্ষিণ-পশ্চিমে বোটানিক্যাল গার্ডেন আর উত্তরে উত্তরা। অনেকেই চান পল্লবী এলাকাতে ফ্ল্যাট কিনতে। সাড়ে ৬শ বর্গফুট থেকে শুরু করে ১৫০০ বর্গফুট আয়তনের অ্যাপার্টমেন্ট আছে মিরপুরে জনপ্রিয় এলাকা পল্লবীতে। আর দিনে দিনে গড়ে উঠছেও আরও বেশ কিছু। বাচ্চাদের জন্য বেশ কিছু স্কুল, বিপনি বিতান, বাজার, সব মিলিয়েই পল্লবী বেশ সুন্দর একটি এলাকা।

রূপনগর

মিরপুর
রূপনগরে গড়ে উঠছে নতুন নতুন স্থাপনা

কোন রূপ দেখে এই এলাকার না রূপনগর রাখা হয়েছিল তা জানা না গেলেও সাম্প্রতিককালে মিরপুরের যে অঞ্চলটি সবদিক থেকে গড়ে উঠছে সেটি রূপনগর। পূর্ববতী বিরাট পল্লবী থেকে ভেঙ্গে এই রূপনগর থানার যাত্রা শুরু হয়। রূপনগর সুপরিকল্পিত আবাসিক এলাকার রয়েছে অসংখ্য বাণিজ্যিক প্রতিঠান। জরুরি প্রয়োজনীয় মুদির দোকান, ফার্মেসি, রেস্টুরেন্ট ছাড়াও রয়েছে অসংখ্য সুপার সপ, ব্যাংক, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টার, বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, বিউটি পার্লার, বুটিক হাউজ ইত্যাদি। আর এই এলাকায় প্রয়োজনীয় সব ইউটিনিটি সার্ভিস যেমন বিদ্যুৎ, গ্যাস, আমি ইত্যাদি তো রয়েছেই! 

মিরপুরে সাধারণত বেশ সুলভ মূল্যে বাসা পাওয়া যায়। আর এই এলাকায় থাকা নানান স্কুল, কলেজ, শপিং সেন্টার বা হাসপাতাল জনজীবনের জন্য খুবই দরকারী। সাথে সাথে ক্রিকেট স্টেডিয়াম, বোটানিক্যাল গার্ডেন আর চিড়িয়াখানার মত কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা এই এলাকাকে করে তুলেছে আরও আকর্ষণীয়। আপনি কি মিরপুরে সুলভ মূল্যে ফ্ল্যাট, বাসা বা অফিস খুঁজছেন? তাহলে ভিজিট করুন বিপ্রপার্টি ডট কম। অথবা সামনাসামনি রিয়েল এস্টেট এক্সপার্টদের সাথে কথা বলতে এবং প্রয়োজনীয় পরামর্শের জন্য চলে আসতে পারেন আমাদের মিরপুর মার্কেটপ্লেসে যার ঠিকানা – গ্রিন এভিনিউ পার্ক, চতুর্থ তলা, প্লট ১, রোড ৩, সেকশন ৬, মিরপুর।

Write A Comment