Reading Time: 5 minutes

ঘরের ইন্টেরিয়রের ডিজাইন সুন্দর করতে আমরা অনেক ধরনেরই প্ল্যান করে থাকি। পছন্দের রঙে দেয়াল পেইন্ট করে নেয়া, কনট্রাস্ট পর্দা-সোফা কিংবা ক্র্যাফটস দিয়ে ঘর সাজানোর পাশাপাশি ঘর সাজানোর অন্যতম দারুণ একটা আইডিয়া হচ্ছে ঘরের বিভিন্ন জায়গায় আয়না রাখা। একদিকে আয়না যেমন প্রয়োজনীয়তার জন্য ব্যবহার করা হয়, অন্যদিকে আয়না রাখার কারণে ঘরের চেহারা পুরোপুরি রূপেই পাল্টে যায়। এছাড়া ঘরে ঢোকা কিংবা বের হওয়ার সময় আয়নার দিকে এক নজর না তাকালেই যেন নয়। রকম ভেদে আয়না এর ব্যবহার ঘরের ছোট রুমকে আরও বড় এবং প্রশস্থ দেখায়। আর এই উদ্দেশ্যে অনেকেই রুমের দেয়ালে ঝুলিয়ে দেন সিম্পল কিংবা ডেকরেটিভ বিভিন্ন ডিজাইনের আয়না। আর তাতেই পাল্টে যায় রুমের দৃশ্য। বিভিন্ন ডিজাইন এবং ফ্রেমের এই আয়নাগুলো রুমের আকার আকৃতি বুঝে ব্যবহার করা হয়। এছাড়া ডিজাইন এবং রকম ভেদে সব রুমের জন্য একই আকৃতির আয়নাও ভালো দেখায় না। তাই আয়না কেনার আগে অবশ্যই কোন রুমের জন্য কিনছেন বা কোথায় রাখবেন সেটা বুঝেই কেনা উচিত।   

অন্যদিকে আপনার রুমের ইন্টেরিয়রে যদি কাঠের আসবাব থাকে, সেক্ষেত্রে কাঠের ফ্রেমের আয়না রুমের সৌন্দর্যে ভিন্নতা আনবে নিশ্চিত। এছাড়া রড আয়রন কিংবা বাঁশের ফ্রেমের আয়নাও বেশ ক্রিয়েটিভ লুক দেয় রুমের ডিজাইনে। যা সম্পূর্ণ রূপে নির্ভর করবে আপনার শৌখিনতা এবং ইন্টেরিয়র ডিজাইন বিষয়ক ধারণার উপর। তবে চলুন জেনে নেয়া যাক রকম ভেদে আয়না এর ব্যবহার কেমন হবে সে সম্পর্কে বিস্তারিত।    

প্লেইন আয়না 

Decorative Mirror in white background
কারুকার্যময় আয়নায় ফুটে ওঠে আভিজাত্যের ছোঁয়া

ধরন অনুযায়ী আয়না বিভিন্ন ধরনের হলেও সবচেয়ে সাধারণ বা প্লেইন গ্লাস এর আয়না আমরা সচরাচর দেখে থাকি। প্লেইন আয়নায় দেখানো প্রতিবিম্ব বা ছবির ক্ষেত্রে এর বৈশিষ্ট্য হলো এই আয়নার মাধ্যমে দেখতে পাওয়া অপর পাশে থাকা বস্তুটি বাস্তবে দেখতে যেমন ঠিক সেরকমই দেখায়। এমনকি আয়না থেকে বস্তুর দূরত্বও একই দেখায়, বেশি কাছে কিংবা দূরে নয়। আর স্বাভাবিক নিয়ম অনুযায়ী এই আয়নায় দেখানো ডান-বাম রিভার্স আকারে দেখা যায়, অর্থাৎ ডান হাত হলে তা আয়নায় বাম দেখাবে, অথবা বাম হলে তা ডান দেখাবে। 

ড্রইং কিংবা লিভিং রুমের স্পেসটা যদি ছোট হয়ে থাকে, তবে তা বড় দেখাতে এ ধরনের প্লেইন আয়না ব্যবহার করতে পারেন। আয়নার গ্লাস প্লেইন ধাঁচের হলেও এর ফ্রেম এবং ডিজাইনে আপনি চাইলেই আনতে পারবেন ভিন্নতা, যা আপনার রুমের সৌন্দর্য দ্বিগুণ করে তুলবে। লম্বা, গোলাকার কিংবা আয়তক্ষেত্র রুমের ধরন এবং সাইজ বুঝে যেই আয়নার আকৃতি রুমের জন্য মানানসই হবে তা কিনে নিতে পারেন। তবে রকম ভেদে আয়না শুধু কিনলেই হবে না সঠিক দেয়াল বুঝে তা সেটও করতে হবে। খেয়াল রাখতে হবে যে আয়না লাগানো সেই দেয়ালে যেন আর কিছু না থাকে। তবে চাইলে দেয়ালের সামনে লম্বাআকৃতির বা মাঝারি সাইজের হোম প্ল্যান্টস রাখতে পারেন। সাদা গ্লাসে একটু সবুজের উপস্থিতি দারুণ দেখাবে। তবে যে ধরনের আয়নাই ব্যবহার করুন না কেন, তা কারুকার্যময় হওয়া চাই। এতে ঘরের চেহারায় যেমন আভিজাত্য আসবে, তেমনি অতিথিরাও আপনার রুচি এবং শৌখিনতার পরিচয় পাবেন। 

ফ্লিপ আয়না

এ ধরনের আয়নার ক্ষেত্রে একই আকারের ২টি আয়না একসাথে রাখা হয় যা ৯০ ডিগ্রি এঙ্গেলে থাকে। যা এমনভাবে ডিজাইন করা হয় যেন আয়নার উল্টো পাশে থাকা জিনিসটি দুইটি আয়নার সংযোগ স্থল থেকে একইভাবে দেখা যায়। যেন দেখলে মনে হয় দুইটি ভিন্ন আয়না নয়, বরং একটি বড় আয়নাতেই দেখা যাচ্ছে। এ ধরনের আয়নার ব্যবহার সবচেয়ে বেশি হয় বাথরুম এবং ড্রেসিং রুমে।    

অ্যাক্রিলিক আয়না 

Round Shaped Mirror
রুমের ধরন বুঝে কিনতে হবে বিভিন্ন আকৃতির আয়না

গ্লাস আয়নার জায়গায় এ ধরনের অ্যাক্রিলিক আয়নার ব্যবহার বেশ জনপ্রিয়। যা এক ধরনের অ্যাক্রিলিক শিটের উপর বসানো থাকে। এই আয়নার সবচেয়ে বড় সুবিধা হলো এর টেকসই ক্ষমতা, যা সহজে ভেঙে যায় না। সাধারণ আয়না এর গ্লাস অল্পতেই ভেঙে গেলেও অ্যাক্রিলিক আয়না বেশ মজবুত হয়। আর তাই কোন উঁচু দেয়ালে এই আয়না লাগালেও ভয়ের কিছু নেই। 

প্লাস্টিক আয়না

যারা আয়না লাগানোর ব্যাপারে বেশ চিন্তিত থাকেন, বিশেষ করে সেই আয়না যদি হয় বাচ্চাদের রুমের জন্য তবে প্লাস্টিক আয়না লাগানোই উত্তম। গ্লাস আয়না ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে বাচ্চাদের রুমের কথা ভাবলে ঝুঁকিটা একটু বেশিই হয়। তাই সেক্ষেত্রে গ্লাসের পরিবর্তে প্লাস্টিক আয়না ব্যবহার করতে পারেন। প্লাস্টিক আয়নার দাম তেমন একটা বেশি না হওয়ায় অল্প খরচেই কেনা সম্ভব। যদিও দেখতে তা গ্লাস আয়নার মতো সুন্দর দেখাবে না, তবে শিশুদের রুমের কর্নারে লাগানোর জন্য এই ধরনের আয়নাই সেরা। 

ডোর আয়না

Wooden Framed Mirror
কাঠের ফ্রেমের ডিজাইনের আয়না ঘরে ক্ল্যাসিক ভাব ফুটিয়ে তুলে

অনেক সময়ই দেখা যায় রুমের আকৃতি এতটাই ছোট থাকে যে একটি ড্রেসিং টেবিল বা দেয়াল আয়না লাগানোর মতো পর্যাপ্ত জায়গা থাকে না। সেক্ষেত্রে রকম ভেদে আয়না এর তালিকায় ডোর আয়না হতে পারে পারফেক্ট সল্যুশন। ডোর আয়নার জন্য আপনার বাড়তি কোন জায়গার প্রয়োজন নেই। যদি সেটা বাথরুমের ভেতর সেট করতে চান বা বেডরুমের দরজায় সেক্ষেত্রে প্রথমেই দেখে নিতে হবে দরজাটা কতটা টেকসই। ডোর আয়না সেট করার জন্য দরজাটা অবশ্যই কাঠের হতে হবে। আর লম্বার দিক থেকে এর আকৃতি হতে হবে দরজার সমান। এই ধরনের আয়নার জন্য গ্লাসটা একটু হালকা ধাঁচের হয়, যেন তা স্ক্রু দিয়ে ফিট করতে সুবিধা হয়। আর এই আয়নার সবচেয়ে ভালো দিক হচ্ছে এর মাধ্যমে আপনি পা থেকে মাথা পর্যন্ত পরিপূর্ণ রূপে দেখতে পারবেন। ফলে বাসার বাইরে যাওয়ার সময় প্রস্তুত হতে এই ধরনের আয়না বেশ উপযোগী।        

টু-ওয়ে আয়না 

এ ধরনের আয়নার দুই পাশেই গ্লাস দেয়া থাকে। যার একপাশে পাতলা কোটিং দেয়া থাকে, যা আয়নার উল্টো পাশে থাকা বস্তুটির গ্লাসে একটা প্রতিবিম্ব তৈরি করে। যার মাধ্যমে রুমের ভেতরে থেকে আপনি আপনার নরমাল প্রতিবিম্ব দেখতে পারবেন। তবে আয়নার উল্টো পাশ থেকেও যে আপনাকে দেখা যাচ্ছে সেটা আপনি কোনভাবেই বুঝতে পারবেন না। তবে রুমের অন্যপাশে যারা থাকবেন তারা কিন্তু আপনাকে ঠিকই দেখতে পারবে। সাধারণত পুলিশের জিজ্ঞাসাবাদ রুম বা সিকিউরিটির প্রয়োজনে এ ধরনের আয়না ব্যবহার করা হয়।   

তবে অন্য আরেক ধরনের টু-ওয়ে আয়না আছে, যা আপনি টেবিল কিংবা নির্দিষ্ট কোন শেলফের উপর রাখতে পারবেন। এর একপাশ দিয়ে আপনার প্রতিবিম্ব নরমাল ভাবে দেখা গেলেও, অন্যপাশের গ্লাসে দেখলে মনে হবে আপনি চেহারাটা জুম বা আরও বড় করে দেখছেন। 

কনকেভ বা কনভেক্স আয়না 

Concave Mirror
রাস্তার মোড়ে পিলারের উপর বসানো কনভেক্স আয়না

কনভেক্স আয়নার বিষয়টা সাধারণ আয়নার চেয়ে কিছুটা ভিন্ন। সাধারণ আয়না থেকে কনভেক্স আয়নার পার্থক্য হলো এই আয়নার মাধ্যমে আলো কিছুটা বাঁকা হয়ে উল্টো পাশে থাকা বস্তুটির উপর পড়ে। এ ধরনের আয়না বাসার জন্য মানানসই নয়। সাধারণত রাস্তার নির্দিষ্ট মোড়ে পিলারের উপরের দিকে এই আয়না লাগানো  হয়, যেন দূর থেকে আসা বস্তুটির একটি প্রতিবিম্ব এই আয়নায় পড়ে।    

অন্যদিকে কনকেভ আয়না দেখতে অনেকটা চামচের উপর নিজের প্রতিবিম্ব দেখতে পাওয়ার মতো। এই ধরনের আয়নায় সাধারণত একটা ফোকাস পয়েন্ট থাকে। দূর থেকে তাকালে আপনার মনে হবে নিজের উল্টো প্রতিবিম্ব দেখছেন। তবে যেই না আপনি আয়নার কাছাকাছি আসবেন দেখবেন আয়নায় বস্তুটি বেশ বড় আকৃতিতে দেখা যাচ্ছে। এই ধরনের আয়না ডেন্টিস্টরা তাদের কাজের সুবিধার্থে বেশি ব্যবহার করে থাকেন।    

ধরন এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আয়না অনেক ধরনের হয়ে থাকে। ঘরের ইন্টেরিয়র এর জন্য সাধারণত রুমের আকৃতি এবং কী উদ্দেশ্যে তা রাখা হচ্ছে তা বুঝে নিয়ে রকম ভেদে আয়না কেনা উচিত। কেননা না বুঝে যেকোনো ধরনের আয়না কিনে নিয়ে আসলে তা আপনার রুমের জন্য মানানসই নাও হতে পারে। তাই আয়না কেনার আগে একবার এর বিভিন্ন ধরন এবং ব্যবহারবিধি জেনে নেয়া অত্যন্ত প্রয়োজন।    

Write A Comment

Author