Reading Time: 3 minutes

শুরু হতে যাচ্ছে পবিত্র মাহে রমজান। এই দীর্ঘ এক মাস সিয়াম সাধনার দ্বারা আল্লাহ্‌ তাআলার আনুগত্য অর্জনের মাধ্যমে আমরা মন, আত্মা এবং শরীরের জন্য বয়ে আনি অনাবিল প্রশান্তি এবং রহমত। তাই হয়তো বছরের এই সময়কে বলা হয় রহমতের মাস। এবার এই রমজান মাস বছরের এমন এক সময়ে যেখানে আবহাওয়ার তাপমাত্রা হয়ে উঠেছে অসহনীয়। তাই এই পবিত্র সিয়াম সাধনার পূর্বে প্রয়োজন রমজানের প্রস্তুতি। শরীর,মন এবং আত্মিকভাবে নিজেকে প্রস্তুত করে তোলার জন্যই আমাদের আজকের এই আর্টিকেল। এই টিপসগুলোর মাধ্যমে নিজেকে আপনি রমজানের জন্য প্রস্তুত করে নিতে পারবেন। চলুন তবে জেনে নেই রমজানের প্রস্তুতি টিপস।

রমজানের মানসিক প্রস্তুতি

পবিত্র কোরআনের ছবি
রমজানের মানসিক প্রস্তুতি নিতে পবিত্র কোরআন পড়ুন

পবিত্র রমজান মাসের প্রথম ধাপ হিসেবে আমরা ধরতে পারি, নিজেকে মানসিক ভাবে প্রস্তুত করা। কেননা, আমরা যখন রোজা রাখার নিয়ত করি তা সম্পূর্ণ আমাদের মানসিক ক্ষমতার উপর নির্ভর করে। রমজান মাসে সারা দিনের রুটিন খুব নতুন ভাবে পাল্টে যায়। সেই পাল্টে যাওয়া রুটিনকে গ্রহণ করা নিজের কাছে খুবই জরুরী। ঘুমানোর সময়কাল থেকে শুরু করে সেহরি এবং ইফতার সবকিছুর একটা নতুন লাইফস্টাইল শুরু হয়ে যায়। সেই লাইফস্টাইল আপনি কতটা নিজের মধ্যে ধারণ করতে পারছেন তার একটা মানসিক প্রস্তুতি গ্রহণ করাও দরকার। তাই রমজানের প্রস্তুতি নিয়ে আমাদের আজকের এই লেখা।  

রমজানের মাস সংযমের মাস। আর এই সংযম ব্যাপারটা আসবে সম্পূর্ণ আপনার মন থেকে। সেহরি থেকে ইফতার অব্দি নিজেকে নিয়ন্ত্রণে রাখা, হোক তা খাবার থেকে কিংবা কোন অনিয়মিত কাজ থেকে। সেক্ষেত্রে কিভাবে নিজেকে মানসিক ভাবে এমন নিয়ন্ত্রণে রাখবেন তা নিয়ে ভাবছেন? তাহলে, ভাবনার কোন অবকাশ নেই কেননা, এই লেখাটি আপনার জন্যই। নিজের মনকে রমজানের তাৎপর্য সম্বন্ধে জানিয়ে রাখুন। সংযমের সত্য অর্থ নিজেকে বুঝিয়ে রাখা, মনকে বলা সংযম কেবল খাবার থেকে নয়, সংযম সে সকল খারাপ কাজ থেকে যা ইসলামে নিষেধ। দীর্ঘ একমাস রোজা রাখার ফযিলত সম্বন্ধে নিজেকে বলে রাখুন, তবেই আপনি মন দিয়ে সিয়াম সাধনা করতে পারবেন। বারবার নিজেকে এই কথা গুলো বলে যান তাহলে দেখবেন রমজান মাসের এক ভাগ যেতেই আপনি ঠিকই দৃঢ় মানসিকতার একজন মানুষ হিসেবে পরিণত হয়েছেন। যিনি দৃঢ় সংকল্পে সিয়াম সাধনা করে যাচ্ছেন।

রমজানের শারীরিক প্রস্তুতি

পানির এক গ্লাসের ছবি
রমজানের শারীরিক প্রস্তুতি নিন সঠিক খাদ্যভাসের মাধ্যমে

এ বছরের সবচেয়ে উষ্ণ তাপমাত্রার একটি সময়ে পরেছে এবারের পবিত্র মাহে রমজান। তাই রমজানের প্রস্তুতি নেয়া চাই সম্পুর্ণ রূপে। রোজা রাখা অনেকটা মানসিক অবস্থার ওপর নির্ভর করলেও শরীর যদি সুস্থ এবং ঠিকঠাক না থাকে সেক্ষেত্রে রোজা রাখা অনেকটা কঠিন হয়ে দাড়ায়। তাই এই আবহাওয়াতে রোজার জন্য নেয়া চাই সম্পূর্ণ শারীরিক প্রস্তুতি। সেহরি থেকে ইফতার অব্দি যেন শরীরে পানির শূন্যতা না দেখা দেয় সেজন্য সেহরির পূর্বে যথাপরিমান পানি পান করতে হবে। আপনি চাইলে এক প্যাকেট স্যালাইন গুলিয়ে খেতে পারেন। যা পানির অভাব দূর করার সাথে শরীরের অন্যান্য সমস্যা প্রতিরোধ করবে। আপনি যত পরিমাণে নিজেকে হাইড্রেটেড রাখতে পারবেন ততোটাই আপনি রোজা রেখে কর্মচঞ্চল থাকতে পারবেন। সেক্ষেত্রে, আপনি চাইলে সেহরিতে স্যুপ খেতে পারেন। এটি শরীরে ভিটামিন, মিনারেল ও পানির চাহিদা পূরণ করবে। অবশ্যই রোজা রাখার পূর্বে ব্যালান্সড ডায়েট মেনে চলবেন যেখানে, মিষ্টি, কার্বোহাইড্রেট, চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলবেন। রমজানের শুরুতে সঠিক খাবার না খেলে রোজা গুলো ক্লান্তি ও বিষাদময় হতে পারে। তাই খাবারের তালিকা নিয়ে সচেতন হোন।   

রমজানের আত্মিক প্রস্তুতি

স্পিরিচ্যুয়াল প্রাকৃতিক ছবি
রমজানের আত্মিক প্রস্তুতি নিন দৃঢ়ভাবে

এ পবিত্র মাসে নামাজ রোজা আদায় করা, আল্লাহ্‌ তালার ইবাদত-বন্দেগি থেকে শুরু করে সেহরি, ইফতার, তারাবি, পবিত্র কোরআন তিলাওয়াত, ইতিকাফ, তাহাজ্জুদ, জিকর-আজকার, তাসবিহ-তাহবিল, দোয়া-ইস্তেগফার, জাকাত-ফিতরা, দান-সাদকা ইত্যাদি নিয়ম মাফিক মেনে চলা প্রত্যেক মুসলমানের অবশ্যকর্তব্য। এই সকল কর্তব্য সমূহ শুধু দায়িত্ববোধ থেকে আদায় করলে হবে না, প্রয়োজন আত্মায় এই ধারণাগুলো ধারণ করা। এমনকি যেকোন আচরণে না জড়ানো যা অন্যকে প্রভাবিত করতে পারে অন্যায়ের দিকে। এমন অনেক অবস্থার  মুখোমুখি হতে পারেন যেখানে মস্তিষ্কের নিয়ন্ত্রণ বজায় রাখাই সবথেকে বড় চ্যালেঞ্জ হবে। কিন্তু, এই চ্যালেঞ্জগুলো উতরানোর মধ্য দিয়েই আল্লাহ্‌ তাআলা আপনাকে পরীক্ষা করবেন। আর এখানেই আত্মিক প্রস্তুতির প্রতিফলন। হতে পারে, যানজটে আটকিয়ে আছেন ঘন্টার পর ঘণ্টা কিন্তু নিজের রাগ নিয়ন্ত্রণ করে আপনি অবস্থাটা পার করলেন, এখানেই আপনার আত্মিক সংযমের প্রকাশ। এই পবিত্র মাসে সিয়াম সাধনার মাধ্যমে আমরা গরীব দুঃস্থ মানুষদের জীবনের প্রতিকূলতা গুলো উপলব্ধি করতে পারি। এই উপলব্ধি গুলো অনুপ্রেরণা হিসেবে নিয়ে আগামীর পথে এগুতে পারেন। এই তিনটি উপায়ে আমরা রমজানের প্রস্তুতি নিতে পারি। 

আশা করি, রমজানের এই প্রস্তুতি টিপস আপনার জন্য অনেক উপকারী হবে। এই রমজান হোক আনন্দময় এবং শরীর, মন ও আত্মার জন্য বয়ে আনুক অনাবিল প্রশান্তি। রমজান মোবারক!

Write A Comment