Reading Time: 3 minutes

রিয়েল এস্টেট সেক্টরে আছেন মানেই হয় আপনি ডেভেলপার না হলে বিনিয়োগকারী। কিন্তু আমরা অনেকেই জানি না আসলে এরা কী করে? বা কী এদের কাজ! একজন ডেভেলপার কি কেবল বাড়িই তৈরি করে থাকে? যদি তাই হয়ে থাকে তাহলে একজন বিনিয়োগকারী কি শুধু বাড়ি নির্মাণের খরচাদি বহন করে থাকে? যেহেতু এই দুপক্ষই রিয়েল এস্টেট নিয়ে কাজ করে তাই একটু বিভ্রান্তি তৈরি হতেই পারে। কিন্তু, উভয়পক্ষেরই কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য, দায়িত্ব এবং কর্তব্যও থেকে থাকে যা একে অপরের থেকে তাদেরকে সম্পূর্ণ আলাদা করে তোলে। তাই রিয়েল এস্টেট ডেভেলপার এবং বিনিয়োগকারীর মধ্যে পার্থক্য জানতে পড়ুন আজকের আর্টিকেলটি।

রিয়েল এস্টেট ডেভেলপার

building houses

সহজ কথায় বলতে গেলে, একজন রিয়েল এস্টেট ডেভেলপার হল সেই ব্যক্তি যিনি কিনা জমি ক্রয় করেন এবং রিয়েল এস্টেট প্রপার্টি নির্মাণ করে থাকেন। এটা হতে পারে অ্যাপার্টমেন্ট বিল্ডিং বা কোন শপিং কমপ্লেক্স। তাছাড়াও, একজন ডেভেলপার সে সব সম্পত্তিও ক্রয় করে থাকে যেগুলোর কিনা সংস্কার প্রয়োজন। তবে, একজন ডেভেলপার বাড়ি নির্মাণ বা প্রপার্টি সংস্কারের পাশাপাশি আরও অনেক কিছুই করতে পারেন। একজন ডেভেলপার বাড়ি নির্মাণের পাশাপাশি অর্থায়ন, পরিকল্পনা, ডিজাইনিং এবং কাজটি পরিচলিত করার জন্য টিমও যোগান দিয়ে থাকে। একটি বাড়ি তৈরির জন্য এই সমস্ত সার্ভিস যেকোন ডেভেলপার থেকেই পাওয়া যায়। এই সার্ভিসগুলোর পাশাপাশি যেকোন প্রজেক্ট শুরু থেকে শেষ দেখাশোনাও করে থাকেন একজন ডেভেলপার বা ডেভেলপার প্রতিষ্ঠান। এবং নির্মাণের পর তারা লাভের অংশ পাওয়ার জন্য প্রপার্টি বিক্রিও করে থাকেন।

রিয়েল এস্টেট বিনিয়োগকারী

Time money growth

একটি রিয়েল এস্টেট প্রজেক্টের কাজ সম্পন্ন হওয়ার পর তা রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের বিক্রি করা হয়। এটাই মূলত প্রধান পার্থক্য। তবে একজন রিয়েল এস্টেট বিনিয়োগকারী বেশি মুনাফা উপার্জনের জন্য সেরা প্রপার্টিই বেছে নেন এবং প্রপার্টির বাজার যাচাই করে সঠিক মূল্যে প্রপার্টি বিক্রিও করে থাকেন। একজন রিয়েল এস্টেট বিনিয়োগকারী এমন একজন যিনি কিনা বাজার বিশ্লেষণ ও মূল্যায়নের পর প্রপার্টি বিক্রি করেন। অনেক সময় দেখা যায় প্রপার্টির মূল্য বাড়ার জন্য প্রপার্টিকে ধরে রাখতেও দেখা যায়। যখন বাজারে প্রপার্টির দাম বেশি থাকে তখন প্রপার্টিটি কাঙ্ক্ষিত মূল্যে বিক্রি করা হয়। এছাড়া, একজন ডেভেলপার চুক্তি ব্যতিত কখনোই কোন প্রজেক্টের কেনা বেচা করে না। এবং এই চুক্তিটি হয়ে থাকে ডেভেলপার এবং বিনিয়োগকারীর মধ্যে। এই জাতীয় চুক্তিটিকে যৌথ ভেনচার চুক্তি-Joint Venture Agreement (জেভিএ) বলা হয় যা বিল্ডার, ফিন্যান্স হাউস এবং ডেভেলপারদের মধ্যে হয়ে থাকে। 

রিয়েল এস্টেট ডেভেলপার এবং বিনিয়োগকারীর মধ্যে পার্থক্য

  • একজন রিয়েল এস্টেট ডেভেলপার কাঙ্ক্ষিত লাভের আশায় শূন্য থেকে প্রপার্টি নির্মাণ করে। আর একজন রিয়েল এস্টেট বিনিয়োগকারী প্রপার্টি ক্রয় করে এবং বাজারে কাঙ্ক্ষিত ও অধিক মূল্যের জন্য প্রপার্টি ধরে রেখে অপেক্ষা করে। 
  • কজন রিয়েল এস্টেট বিনিয়োগকারীর হওয়ার প্রক্রিয়াটি বেশ সহজ আর সুনির্দিষ্ট। কিন্তু, একজন রিয়েল এস্টেট বিনিয়োগকারী হতে প্রয়োজন হয় পেশাদার প্রশংসাপত্র বা কলেজ ডিগ্রি। 
  • একজন রিয়েল এস্টেট ডেভেলপারের তার নিজস্ব টিম ব্যতীত প্রজেক্ট সম্পন্ন করতে পারে না। প্ল্যানিং, ডিজাইন এমনকি অর্থায়নের জন্যও প্রয়োজন হয় এক দল সুদক্ষ মানুষের। অন্যদিকে একজন রিয়েল এস্টেট বিনিয়োগকারী বিনিয়োগের জন্য সেরা প্রপার্টি খুঁজে পাওয়ার জন্য কেবল প্রপার্টি বাজারকে যাচাই করে। 
  • রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের চেয়ে রিয়েল এস্টেট ডেভেলপারের সামগ্রিক ঝুঁকি বেশি। কারণ যেকোনও ডেভেলপারকে একটি প্রকল্পে অর্থায়ন থেকে শুরু করে অনেক কাজ পরিকল্পনাতে অনেকটা সময় ব্যয় করতে হয়।   
  • রিয়েল এস্টেট ব্যবসায় প্রবেশ করতে রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের জন্য সবসময়ই থাকে বিভিন্ন ধরণের বিনিয়োগের স্কিম। তবে আপনি যদি রিয়েল এস্টেট ডেভেলপার হতে চান তাহলে এক্ষেত্রে সরাসরি ডেভেলপার হওয়া ছাড়া আর কোন উপায় নেই। রিস্ক নিয়ে নেমে যেতে হবে প্রপার্টি বাজারে। 
  • রিয়েল এস্টেট ডেভেলপাররা বিপুল পরিমাণে রিটার্ন দিয়ে থাকে কিন্তু সেখানেও থাকে অত্যধিক ঝুঁকি। অন্যদিকে রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের জন্য, রিটার্নের পরিমাণ সর্বদা বিনিয়োগের পছন্দের উপর নির্ভর করে। 
  • রিয়েল এস্টেট ডেভলপমেন্ট একটি ফুল টাইম জব। এই পেশার পাশাপাশি আপনি অন্য কিছুতে মন দিতে পারবেন না। কিন্তু, রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের জন্য এটি পার্ট টাইম কাজ হিসাবে করা যেতে পারে। 

এই ছিল রিয়েল এস্টেট ডেভেলপার এবং বিনিয়োগকারীর মধ্যে পার্থক্য সমূহ। যারা রিয়েল এস্টেট ডেভেলপার তারাও কিন্তু চাইলেই বিনিয়োগ করতে পারে। এমন কোন বাধা ধরা নিয়ম নেই। কেমন লাগলো আজকের এই আর্টিকেলটি জানাতে কমেন্ট করুন। 

Write A Comment