Reading Time: 5 minutes

কর্মব্যস্ত দিনশেষে ঘরের যে জায়গাটিতে আমরা প্রথমেই নির্দ্বিধায় শরীর এলিয়ে দেই, সেটা হচ্ছে সোফা। আবার অনেকের কাছে, ছুটির দিনে সোফায় বসে সকালবেলার চায়ে চুমুক দেয়াটাই সবচেয়ে সুখের মুহূর্ত। সেজন্যই সোফা মানে নিছক বসার জায়গা নয়। একদিকে এর প্রভাব রয়েছে অন্দরসজ্জায়, অন্যদিকে এর গুরুত্ব রয়েছে সোফায় বসা মানুষগুলোর আনন্দ আর আরামপ্রদতায়। কারো কারো কাছে এটি রুচির পরিচায়ক, কারো কাছে আভিজাত্যের প্রতীক। আর তাই, ঘরের মানুষগুলোর প্রয়োজন, ফাংশনালিটি, নান্দনিকতা কিংবা ব্যক্তিগত পছন্দের উপরই নির্ভর করে কার জন্য কোন ধরনের সোফা অধিক মানানসই। বাংলাদেশে মূলত লেদার ও ফেব্রিক এই দুই রকমের সোফা নানা ডিজাইনে ও নানা ধরণে কিনতে পাওয়া যায়। কিন্তু লেদার নাকি ফেব্রিকের সোফা আপনি কোনটি নির্বাচন করবেন তা আপনাকেই নির্ধারণ করতে হবে। তবে, কোন বিষয়গুলোর উপর ভিত্তি করে আপনি আপনার ঘরের জন্য লেদার অথবা ফেব্রিকের মধ্য থেকে একটি পারফেক্ট সোফা বেছে নিতে পারবেন, তা জানাবো আজকের আর্টিকেলে।  

সোফা
বাজেট, পছন্দ, অপছন্দ, আরাম-আয়েশ, সুস্বাস্থ্য সহ আরো নানা বিষয় বিষয় বিবেচনা করে সোফা বেছে নিন

রক্ষণাবেক্ষণ

ফেব্রিকের সোফা মানেই এর প্রতি আপনাকে কিছুটা যত্নবান হতেই হবে। এ ধরনের সোফায় সাধারণত সুতি, তুলো, লিনেন  ও সিন্থেটিক এর মত উপাদান ব্যবহার করা হয়। যেহেতু এসব উপাদান দিয়ে তৈরি সোফা ভ্যাকিউম ক্লিন করা যায়, তাই এগুলো পরিষ্কার করা খুব একটা কঠিন নয়।। তাছাড়া ফেব্রিকের সোফা পরিষ্কার করার সরঞ্জাম খুব সহজেই হাতের নাগালে পাওয়া যায়, তাই আপনাকে এগুলো খোঁজার জন্যও বেশি সময় ব্যায় করতে হবে না। চাইলে আপনি খুব স্বল্পব্যয়ে সাধারণ ডিটারজেন্ট এবং একটি স্পঞ্জ ব্যাবহার করেও এগুলো পরিষ্কার করতে পারেন। কিন্তু আপনার যদি নিয়মিত সোফা পরিষ্কার করার সময় না থাকে, কিংবা আপনি পরিষ্কার করার এতসব ঝামেলা এড়িয়ে যেতে চান, তাহলে লেদারের সোফাকে প্রাধান্য দিতে পারেন। চামড়া বা লেদারের তৈরি সোফার ক্ষেত্রে এত ধোয়া-মোছা বা রক্ষণাবেক্ষণের ঝামেলা নেই। কেবল নিয়মিত কাপড় দিয়ে মুছে দিলেই যথেষ্ট। তাই লেদার নাকি ফেব্রিকের সোফা আপনার কোনটা বেছে নেয়া উচিৎ, তা অনেকাংশেই নির্ভর করছে ঘরের চমৎকার এই আসবাবটি রক্ষণাবেক্ষণে আপনি কতোটা সময় ব্যয় করবেন তার উপর। 

ফেব্রিকের সোফা সময়য় নিয়ে নিয়মিত পরিষ্কার করতে হয়

আরামপ্রদতা 

লেদার নাকি ফেব্রিকের সোফা এই প্রশ্নের উত্তরে অনেকেই গুরুত্ব দিয়ে বিবেচনা করেন আরামপ্রদতার দিকটি। লেদারের সোফার রক্ষাণাবেক্ষণ সহজ হলেও, আরামের দিকটি বিবেচনা করলে আপনাকে ফেব্রিকের সোফাকেই এগিয়ে রাখতে হবে। কারণ, সারাদিনের কাজের শেষে আপনি যদি আপনার সোফায় বসে আরাম করে একটি মুভি দেখতে চান, তাহলে ফেব্রিকের মতো নরম সোফাই উপযুক্ত। যেহেতু লেদার ফেব্রিকের তুলনায় অধিক তাপ শোষণ করে তাই, লেদারের সোফায় কিছুক্ষণ বসার পরই তা গরম অনুভূত হয়। যা দীর্ঘসময় বসে থাকার ক্ষেত্রে একেবারেই অস্বস্তিকর। কিন্তু সোফার বদলে অনেকেই ঘরের মাঝে পছন্দসই রিলাক্সিং সিটারে বসে দীর্ঘসময় ব্যয় করেন।  এক্ষত্রে সোফা কিন্তু খুব কম সময়ই বসার জায়গা হিসেবে ব্যবহৃত হয়। তাই, লেদার নাকি ফেব্রিকের সোফা কোনটি নির্বাচন করবেন তা নির্ভর করছে আপনি কতোটা আরামপ্রিয় এবং সোফায় বসে আপনি আসলে কতটুকু সময় ব্যয় করবেন তার উপর। 

দীর্ঘসময় বসে থাকার জন্য ফেব্রিকের মতো নরম সোফাই উপযুক্ত

স্বাস্থ্য-সুরক্ষা

সেই নব্বই এর দশক থেকেই আমরা ঘরের সাজে বিভিন্ন ম্যাটেরিয়ালের আসবাব ব্যবহার করে আসছি। কিন্তু বর্তমান সময়ে কেবল ঘরের সাজে নতুনত্ব আনতেই নয়, সোফার মতো একটি গুরুত্বপূর্ণ ফার্নিচার নির্বাচনে আমাদের মনোযগী হতে হবে স্বাস্থ্যগত দিকগুলোতেও।  আপনি অথবা আপনার ঘরের কোনো সদস্য যদি এলার্জিপ্রবণ হয়ে থাকেন তবে সম্ভবত লেদার নাকি ফেব্রিকের সোফা বেছে নেবেন এ নিয়ে খুব একটা দ্বিধান্বিত থাকা যাবে না। ফেব্রিকের সোফায় ধুলো ময়লা ও এলার্জি সৃষ্টিকারী ধুলিকণা ও জীবাণু জমে, যা এলার্জি উষ্কে দেয়ার কারণ হতে পারে। এলার্জিপ্রবণ মানুষের এটি স্বাস্থ্য ঝুঁকি ও আরামহীনতার অন্যতম একটা কারণ। তাই ঘরের মাঝে ধুলো-ময়লা কমানোর উপায় হিসেবে ফেব্রিকের বদলে বেছে নিন লেদারের সোফা। 

ঘরের মাঝে ধুলো-ময়লা কমানোর উপায় হিসেবে বেছে নিন লেদারের সোফা

 

দীর্ঘস্থায়ীত্ব

ফেব্রিকের সোফা ব্যবহারের একটি বড় অসুবিধা হল, এটি বেশি ব্যবহার করলে ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যদিও ভালো মানের ফেব্রিকের সোফা আপনার ঘরে নিশ্চিন্তে অনেক বছর টিকে যাবে। তারপরেও  এ ধরনের সোফায় দাগ স্থায়ীভাবে বসে যায়। ফলে, অসাবধানতা বশত অসংখ্য দাগ পড়ে গেলে, বাধ্য হয়ে হলেও কিছু বছর পরেই আপনাকে সোফাটি বদলে নিতে হবে। অন্যদিকে, লেদারের সোফা বেশ দাগ প্রতিরোধী। লেদারের সোফা থেকে দাগ মুছে ফেলা একটি ফেব্রিক সোফা থেকে দাগ তোলার চেয়ে অনেক সহজ। এটি টিকেও যায় যুগের পর যুগ। তাই যারা দীর্ঘসময় ধরে একই ফার্নিচার ব্যবহার করতে পছন্দ করেন না তারা নির্দ্বিধায় বেছে নিতে পারেন ফেব্রিকের সোফা। কিন্তু যাদের ক্ষেত্রে এ ধরনের সুযোগ নেই, তারা লেদার নাকি ফেব্রিকের সোফা এ প্রশ্নের উত্তরে ঝুঁকতে পারেন লেদারের দিকে।

ভালো মানের ফেব্রিকের সোফা আপনার ঘরে নিশ্চিন্তে অনেক বছর টিকে যাবে

নান্দনিকতা 

লেদারের সোফায় ঘরে এক ধরনের আভিজাত্য ফুটে ওঠে, আবার দেখতেও খুব বেশি জমকালো লাগে না। তাই, ড্রয়িং রুমে অভিজাত ভাব ফুটিয়ে তুলতে আপনি লেদারের সোফাকে বিবেচনায় রাখতেই পারেন। কিন্তু লেদারের একটি বড় অসুবিধা হচ্ছে এর রঙের বৈচিত্র্য খুবই সীমিত। তাই, রঙ, রূপ আর নান্দনিকতার দিক থেকে বিবেচনা করলে ফেব্রিকের সোফাকেই আপনার বেছে নিতে হবে। কারণ এ ধরনের সোফা বিভিন্ন প্যাটার্ন ও রঙের হয়ে থাকে যা আধুনিক ইন্টেরিয়র ডিজাইনে বিভিন্ন স্টাইল এর সাথে চমৎকার মানিয়ে যায়। রঙের সাথে সাথে কোন ধরণের প্রিন্ট চান, সেটিও বেছে নেয়ার সুযোগ থাকে। তাই, আপনি যদি ঘরের মাঝে দৃষ্টিনন্দন ম্যাট লুক পছন্দ করেন তাহলে ফেব্রিকের সোফা বেছে নেয়াই উত্তম।  

লেদারের সোফায় ঘরে এক ধরনের আভিজাত্য ফুটে ওঠে

বাজেট 

ঘরের ফার্নিচার কেনার ক্ষেত্রে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ তার মধ্যে অন্যতম হচ্ছে বাজেট। তাই, লেদারের সোফা নাকি ফেব্রিকের সোফা সিদ্ধান্ত যেমনই হোক বাজেট নিয়ে কমবেশি সবাইকেই ভাবতে হয়। এক্ষেত্রে আমরা যদি ফেব্রিক আর লেদারের মধ্যে তুলনা করি, তাহলে গুণগত মানসম্পন্ন লেদারের চাইতে ফেব্রিকের মূল্যটা বেশ কম। তাই বাজেট ফ্রেন্ডলি আসবাব হিসেবে বেছে নিতে পারেন ফেব্রিকের সোফা।  

বাজেট ফ্রেন্ডলি আসবাব হিসেবে বেছে নিতে পারেন ফেব্রিকের সোফা

তাছাড়া, ফেব্রিকের সোফার বেশ কিছু বাড়তি সুবিধা রয়েছে। যেমন চাইলেই এ সোফার কাভার বদলে নেয়া যায়। যা লেদারের সোফায় প্রযোজ্য নয়। আমরা বেশিরভাগ মানুষই কিন্তু ঘরের লুকে পরিবর্তন আনতে ভালবাসি, চাই হাল ফ্যাশনের সাথে তাল মিলিয়ে ঘর সাজাতে। সেক্ষেত্রে খুব স্বল্প ব্যয়ে শুধুমাত্র সোফার কাভার বদলে ঘরের লুকে নতুনত্ব আনা সম্ভব। ঠিক এ কারণেই, বাংলাদেশে লেদারের চাইতে ফেব্রিকের সোফা বেশি জনপ্রিয়তা পেয়েছে। তবে, কেবল স্রোতে গা ভাসিয়ে দিলেই চলবে না, সোফা নির্বাচনের ক্ষেত্রে আপনাকে ভাবতে হবে আপনার বাজেট, পছন্দ, অপছন্দ, আরাম-আয়েশ, সুস্বাস্থ্য সহ আরো নানা বিষয় নিয়ে। সবগুলো দিক বিবেচনা করে, আপনার ঘরের জন্য লেদার নাকি ফেব্রিকের সোফা কোনটি বেছে নিচ্ছেন, জানিয়ে দিন কমেন্ট সেকশনে। 

Write A Comment

Author