Reading Time: 3 minutes

মাথার ওপর ক্যানভাস বলার সাথে সাথে সিস্টিন চ্যাপেল এবং মাইকেলেঞ্জেলো চমৎকার সব কাজের কথা নিশ্চয়ই মনে পড়ে যায় তাই না? তবে এই আর্ট ওয়ার্কগুলোর মত আপনার সিলিং নিশ্চয়ই এত সুন্দর না। কিন্তু স্বীকার করতেই হবে, মাথার উপরের সিলিং যেভাবে অবহেলিত হয় তেমন বাসার আর কোন জিনিস অবহেলিত হয়না। কিন্তু আমরা চাইলেই আমাদের সিলিংকে নানা উপায়ে আরও নান্দনিক করে তুলতে পারি। আজ আমরা আলোচনা করব, সিলিং নান্দনিক করতে কোন বিষয়গুলো মাথা রাখা উচিত। তবে শুরু করা যাক! 

রঙ 

রঙ
উজ্জ্বল রঙ বাছাই করুন

মাথার ওপর সিলিংকে আকর্ষণীয় করতে আপনি চাইলেই কিছু রঙ ছড়িয়ে দিতে পারেন। আপনার চারদিকের দেয়াল যদি সাদা রঙের হয়ে থাকে, তাহলে মাথার উপর সিলিংটি হয়ে যাক নীল রঙের? এতে করে দুই রঙের সংমিশ্রণও ঘটল আবার ঘরের সিলিংও হয়ে উঠল নতুনের মত। ঘরের সিলিং নান্দনিক করতে ব্যবহার করতে পারেন রঙের নানারকম টেক্সচার। ব্যবহার করতে পারেন কনট্রাস্ট রঙগুলোও, বেশ মানিয়ে যায় দেয়ালের সাথে। একটু সময় নিয়ে ভেবে দেখুন, আপনি কেমন রঙ ব্যবহার করতে চাচ্ছেন!

কার্যকারিতা 

বাহারি ফ্যান
নান্দনিকতা এবং কার্যকারিতা

ঘরের কিংবা অফিসের সিলিং নান্দনিক করতে সবসময় জরুরী নয় যে, তা কেবল দেখতে সুন্দরই হতে হবে। বরং তার কার্যকারিতা কেমন সে দিকেও খেয়াল রাখা উচিত। কেননা, নান্দনিকতার সাথে কার্যকারিতাও ঘরের সিলিং এর ক্ষেত্রে যোগ করতে পারে এক অনন্য মাত্রা। আমরা বেশির ভাগ মানুষই ঘরের সিলিং এর জন্য ব্যবহার করে থাকি সিলিং ফ্যান! এটি যেমন প্রয়োজনীয় তেমনি আপনি চাইলে এতে নান্দনিকতাও যোগ করতে পারবেন। বাহারি নকশার নানারকম ফ্যান বাজারে একটু খুঁজলেই পেয়ে যাবেন। আপনি যদি একটু আভিজাত্য আনতে চান সেক্ষেত্রে, সিলিং এ সুন্দর ঝাড়বাতি ঝুলিয়ে দিতে পারেন! উজ্জ্বল রঙের ঝাড়বাতিগুলো সিলিং নান্দনিক করতে বেশ সাহায্য করে।

নকশায় ডেপথ 

টেক্সচারড সিলিং
টেক্সচার ব্যবহার করুন

সিলিং নান্দনিক করতে সিলিং এ কিছু টেক্সচার ব্যবহার করা কিংবা কিছু নকশা এঁকে দিলে ঘরে সহজেই যোগ হতে পারে ডেপথ। সিলিং দেখতে বেশ ফ্ল্যাট দেখায় যদিও সিলিং এই উদ্দ্যেশেই তৈরি করা। কিন্তু আমরা চাইলে কিছুটা নতুনত্ব আনতে পারি, তাইনা? রঙের তুলি ছড়িয়ে আমরা আঁকতে পারি নানা নকশা যা ঘরের আবহ নিমিষেই বদলে দিবে! নিজে যদি নকশা করতে না চান, তাহলে পেশাদার কাউকে আনুন। দেখবেন সিলিং বলতে শুরু করেছে এক নতুন গল্প।

মেকওভার  

ড্রয়িংরুম
নতুন মাত্রা, লেয়ারস!

ঘরের সিলিং নান্দনিক করতে নকশার ডেপথ তৈরি করার চেয়েও যদি আরও বেশি কিছু করতে চান, তবে আপনি চাইলে সিলিং এর মেকওভার করতে পারেন। সিলিং এর চারিদিকে বর্ডার যোগ আঁকতে পারেন। এম্বিয়েন্ট লাইটিং করতে পারেন। এটা সবসময় সিলিং কে আরও আকর্ষণীয় করে তোলে। অনেক অফিসে খেয়াল করলে দেখতে পারবেন, ফলস সিলিং ব্যবহার করা হচ্ছে, আপনিও চাইলে এইরকম কিছুও ব্যবহার করতে পারেন।সাম্প্রতিক সময়ে ফলস সিলিং এ যে নতুন মাত্রা যোগ হয়েছে তার নাম লেয়ার!  আপনি চাইলে, কাঠের তক্তাও ব্যবহার করতে পারেন। আপনার ঘরের আবেশ অনেকটা বদলে ফেলতে সহায়তা করবে। 

ঘরের সিলিং নান্দনিক করতে এই উপায়গুলো বেশ উপকারী। পেছনের দিনগুলোতে হয়তো, আমরা কিছুটা অবহেলা করে থাকলেও এখন যেহেতু সময় আর সুযোগ আছে নতুন কিছু করতে,তাহলে কেন নয়? আপনার কি মনে হয় সিলিং নান্দনিক করাটা টাকার অহেতুক খরচ? নিজের মতামত আমাদের সাথে শেয়ার করুন। আপনার যদি অন্য কোন আইডিয়াও মাথায় থেকে থাকে সেটাও জানিয়ে নিন কমেন্টে!

Write A Comment