Reading Time: 5 minutes

বিভিন্ন মুভি বা সিনেমা, সিরিজ আমরা কমবেশি সবাই দেখি। এর মধ্যে সবগুলো যে অসাধারণ লাগে তা না তবে কিছু কিছু মনে দাগ কেটে যায়। যেগুলো বারবার দেখেই শুধু মন ভরে, না বরং ইচ্ছে করে তার অভিনেতা, পরিচালক, সুটিং লোকেশন সহ যতরকম তথ্য পাওয়া যায় সব জোগাড় করে ফেলতে। হোম অ্যালন, দি গডফাদার বা ব্রেকিং ব্যাডের মত এমন কয়েকটি বিখ্যাত সিরিজ বা মুভির বাড়ি নিয়েই আমাদের আজকের আয়োজন। চলুন দেখি সেগুলো কোথায় অথবা আসলেই তার সত্যিকারের অস্তিত্ব আছে কী না!

হোম অ্যালন 

হোম অ্যালোন মুভির বাড়ি
হোম অ্যালোন সিনেমায় এই বাড়িটি ব্যবহৃত হয়

১৯৯০ সালের বিখ্যাত মুভি হোম অ্যালোন দেখে হেসে কুটিকুটি হন নি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। শীতের ছুটিতে বাড়ির সবাই যখন ঘুরতে চলে যায় তখন দুর্ঘটনাবসত বাসায় একা হয়ে পরে ছোট ছেলে কেভিন। আর তখনই দুজন ডাকাত চায় সেই বাসায় ডাকাতি করতে। এমন ঘটনার উপর তৈরি হওয়া মুভিটি দুর্দান্ত কমেডির জন্য সাফল্য লাভ করে।
আনন্দের বিষয় হল এই বাড়িটি কোন ইফেক্ট দিয়ে বানানো নয় বরং সত্যিকারের একটি মুভির বাড়ি ব্যবহার করা হয়েছে এটি বানাতে। যুক্তরাষ্ট্রের ইলিনয়েসে থাকা এই ৪২৫০ স্কয়ারফিটের লাল ইটের বাসাটি হোম অ্যালোন বিখ্যাত হবার পরপরই জনপ্রিয় হয়ে উঠে। বিখ্যাত লেক মিশিগান থেকেও এটি খুবই কাছে। ২০১৪ সালে এই বাড়িটি ১.৫৮ মিলিয়ন আমেরিকান ডলারে বিক্রি হয়ে যায়। তাই এটি এখন ব্যক্তি মালিকানাধীন প্রপার্টি। আপনি কখনো এখানে উপস্থিত হলেও এর বাইরের সৌন্দর্য্য দেখেই খুশি থাকতে হবে। সিনেমাতে ব্যবহৃত হওয়া সেই বিখ্যাত বাড়ির ভেতরে হয়ত আপনি দেখতে পারবেন না।

দি গড ফাদার মুভির বাড়ি

গডফাদারের বাড়ি
করলিওনি ফ্যামিলির প্রাসাদ

মারিও পুজোর দি গডফাদারকে পর্দায় অমর করে রেখেছেন মার্লন ব্রান্ডো, আল পাচিনোর মত বিখ্যাত ও প্রতিভাবান শিল্পীরা। ৭০-এর দশকের প্রথমদিকে মুক্তি পাওয়া এই মুভিকে ধরা হয় পৃথিবীর শ্রেষ্ঠ কয়েকটি মুভির একটি। তাই এই মুভির বাড়ি নিয়ে মানুষের আগ্রহ থাকবে না, তা কি হয়? এটি কি আসলেই সত্যিকারের কোন বাড়ি ছিল নাকি পুরোটাই সাজানো সেট? হ্যা, এটি সত্যিকারের একটি বাড়িই ছিল। সিনেমার প্রয়োজনে হয়ত দুয়েকটি প্রয়োজনীয় সেট সাজানো হয়েছিল, কিন্তু করলিওনি পরিবারের বিখ্যাত বাড়িটি আসলে বাস্তব। এমনকি, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লংফেলো এভিনিউতে গেলে আপনি আজও তা দেখতে পাবেন। এখানেই চিত্রায়ন হয়েছিল গডফাদার সিনেমার বিখ্যাত ওপেনিং সিন।  যেতে না পারলে দুধের স্বাদ ঘোলে মেটানোর জন্য দেখে নিতে পারেন গডফাদার যে বাড়িটিতে শুট হয়েছিল সেই বাসাটির স্ট্রিট ভিউ! ৬হাজার স্কয়ারফিটেরও বেশি এই বাংলোটির বর্তমান মূল্য আনুমানিক প্রায় ৩ মিলিয়ন ডলার।

ব্রেকিং ব্যাড 

ব্রেকিং ব্যাডের বাড়ি
ব্রেকিং ব্যাড শুটিং হয়েছিল এই বাড়িতে

“ইয়ো! ইয়ো! ইয়ো!! জেসি পিংকম্যান হিয়ার!” জেসি পিংকম্যান আর ওয়াল্টার হোয়াইট নামের দুটি চরিত্রকে অ্যারন পল  আর ব্রায়ান ক্রানস্টন মিলে মোটামুটি কিংবদন্তির পর্যায়ে নিয়ে গিয়েছেন ব্রেকিং ব্যাড টিভি সিরিয়ালের মাধ্যমে। প্রথমে ক্যালিফোর্নিয়াতে শুটিং হবার কথা থাকলেও শেষ পর্যন্ত ব্রেকিং ব্যাড তার চিত্রগ্রহণের জন্য বেছে নেয় আলবুকারকিকে। আর নিউ মেক্সিকোর এই শহরটি এরপর থেকেই ব্রেকিং ব্যাড ফ্যানদের জন্য প্রিয় শহর হয়ে উঠে। এমনকি গুগল ম্যাপসের এই লিংকে গেলে আপনি শহরের কোন কোন স্থান ব্রেকিং ব্যাড শুট করতে ব্যবহার হয়েছিল তা মার্ক করা দেখতে পারবেন!
আর যে বাড়িতে এর শুটিং হয়েছিল? তা আজ বিখ্যাত তা তো বলাই বাহুল্য। তবে সেই বাড়ির মালিকেরা ইদানিং পড়তে শুরু করেছেন এক অদ্ভুত বিড়ম্বনায়। এমনকি ভক্তদের অত্যাচারে তারা বাড়ির চারদিকে কাটাতার বা অন্য কিছুর বেড়া নির্মাণের চিন্তাও করছেন! কেউ এসে যদি আপনার বাড়ির সামনে সেলফি তুলতে গিয়ে আপনাকেই আপনার উঠান থেকে সরে যেতে বলে এই কারণে যে, তাদের সেলফিতে তারা আপনার বাড়িটিকে রাখতে চান, আপনাকে নয়, তা নিশ্চয়ই আপনার ভাল লাগবে না? এমন খ্যাতির বিড়ম্বনা ব্রেকিং ব্যাডের শুটিং হওয়া বাড়ির মালিকেরও ভাল লাগেনি! 

শার্লক হোমস – টিভি সিরিজ

শার্লক বাড়ি
স্পিডি’স স্যান্ডুইচ বার অ্যান্ড ক্যাফেই ছিল বিবিসি শার্লকের ২২১ব বেকার স্ট্রিট

প্রায় দেড় দশক ধরে “স্পিডি’স স্যান্ডুইচ বার অ্যান্ড ক্যাফে”র মালিক ক্রিস জর্জিও। এর আগে ভদ্রলোকের ব্যবসা মন্দ ছিল না নয় কিন্তু ২০১০ এর পর থেকে তা ফুলে ফেঁপে একাকার! কী হয়েছিল ২০১০ সালে? ২০১০ সালেই সম্পূর্ণ নতুন আঙ্গিকে স্যার আর্থার কোনান ডয়েলের অমর সৃষ্টি শার্লক হোমসকে পর্দায় এনেছিল বিবিসি। আর শার্লক (বেনেডিক্ট কাম্বারব্যাচ) এবং ওয়াটসন (মার্টিন ফ্রিম্যান) যে ফ্ল্যাটটি শেয়ার করে থাকতেন, যেখানে অদ্ভুত অদ্ভুত সব কেস নিয়ে হাজির হত শার্লকের ক্লায়েন্টরা, মিসেস হাডসনের সেই বিখ্যাত ২২১বি বেকার স্ট্রিটের বাড়ি হিসাবে ব্যবহৃত হয়েছে এই “স্পিডি’স স্যান্ডুইচ বার অ্যান্ড ক্যাফে”, বিখ্যাত না হয়ে যাবে কোথায়!! যদিও আসল বেকার স্ট্রিট থেকে এটি প্রায় আধাঘণ্টার হাঁটা পথ দূরে কিন্তু নানান দিক বিবেচনায় এই 187 North Gower St-এর ক্যাফেকেই পরিচালকেরা বেছে নিয়েছিলেন শার্লকের বাসা হিসাবে। অন্য সব মুভির বাড়ি থেকে এর পার্থক্য হল, যেহেতু এটি একটি ক্যাফে, আপনি খুব সহজেই এখানে গিয়ে ঘুরে আসতে পারবেন। আপনি টুইটার ব্যবহারকারী হলে স্পিডি’স ক্যাফের টুইটার অ্যাকাউন্টটি ফলো করতে পারেন যা ক্যাফের মালিকের মেয়ে দেখভাল করেন।

আয়রন ম্যান

আয়রন ম্যান বাড়ি

বর্তমানে মুভি জগতে চলছে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের জয়জয়াকার। এইতো সেদিন মার্ভেলের মুভি “অ্যাভেঞ্জারস এন্ডগেম” হল বিশ্বে সবচেয়ে বেশি আয় করা মুভি। ২০০৮ সালে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের যাত্রা শুরু হয়েছিল যে মুভিটি দিয়ে তার নাম আয়রন ম্যান। আর তাই আয়রনম্যানের প্রাসাদটি নিয়ে মানুষের আগ্রহ থাকবে এটিই স্বাভাবিক। তবে যে কারণে মার্ভেলের মুভি গুলো এত জনপ্রিয় ঠিক সেই একই কারণ এক্ষেত্রে আফসোসের। কারণ বাস্তবে টনি স্টার্ক বা আয়রনম্যানের বিলাসবহুল প্রাসাদ “স্টার্ক ম্যালিবু ম্যানশন”-এর কোন অস্তিত্ব নেই। এর বেশিরভাগই স্পেশাল ইফেক্টস বা সিজিআই দিয়ে বানানো। কিন্তু এর আশপাশের ভিউ কিংবা সামনের দিগন্ত বিস্তৃত সমুদ্র দেখে বিশ্বাস করাই কঠিন যে বাস্তবে এর অস্তিত্ব নেই। তবে সবকিছুরই একটা রেফারেন্স দরকার। এই প্রাসাদও নিশ্চয়ই কোন না কোন স্থান থেকে ইন্সপায়ার্ড হয়ে বানানো হয়েছিল। কোন কোন জায়গা এর অনুপ্রেরণার জন্য ব্যবহৃত হয়েছিল তা নিয়ে একটি সুন্দর আলোচনা আছে Quora-এর এই থ্রেডে। আগ্রহী হলে ইংরেজী ভাষার এই আলোচনাটি দেখতে পারেন।
সাথে এটিও বলে রাখা ভাল যে, প্রায় একই রকম দেখতে, একই ডিজাইনের একটি বাড়ি কিন্তু আসলেই আছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আয়রনম্যান সিনেমার ম্যানশনের অনুকরণে গড়ে উঠা এই বিলাসবহুল বাড়িটির নাম “রেজর হাউজ” যা সম্প্রতি ২০.৮ মিলিয়ন ডলার বা প্রায় ১৭০ কোটি টাকায় বিক্রি হয়েছে! ১১ হাজার বর্গফুটের এই বিলাসবহুল বাড়িটি আমেরিকার সান ডিয়েগোর স্থপতি ওয়ালেস কানিংহামের (Wallace Cunningham) ডিজাইন করা।

কয়েকটি বিখ্যাত সিরিজ বা মুভির বাড়ি নিয়ে এই ছিল আমাদের আজকের আয়োজন। কেমন লাগল জানাতে ভুলবেন না যেন! আপনাদের ভাল লাগলে হয়ত লেখা হবে দ্বিতীয় পর্ব, যেখানে আমরা দেখব আরও কিছু বিখ্যাত মুভি কোথায় শুটিং হয়েছিল সেই বাড়িগুলো।

2 Comments

  1. Shahriar Rahman

    ধন্যবাদ আপনাকে Sakib!

Write A Comment