Reading Time: 4 minutes

নতুন বছরকে বরণ করতে যেন আমাদের আগ্রহের শেষ নেই। ঘর সাজাতে কার না ভলো লাগে? নতুন বছরে নিজেকে নতুন করে পেতে আমরা নতুন পোশাকে সাজি। সাজিয়েছি পরিবারের সবাইকে। অনেকেই আছি যারা ঘর দুয়ারও সাজিয়ে ফেলেছি। আর যারা সময় করে উঠতে পারেননি তারাও কিন্তু আজকের ব্লগটি পড়ে টিপস নিতে পারেন। নতুন বছরের আনন্দ দিগুণ করতে ঘরের ভেতরের সাজটাও হওয়া চাই একদম নতুনের মত। কমবেশি হোম ডেকরের টিপস আমরা সবাই জানি, এবার নতুন কি করা যায়? যেটায় নিউ ইয়ারে ঘরের সাজ হয়ে উঠবে আকর্ষণীয়। নতুন বছরের সকল সম্ভাবনার ঝলকানি থাকা চাই এই সাজে। উৎসব আমেজ আনতে খুব বেশি কষ্ট কিন্তু করতে হয় না। সময় খুব অল্প, কম সময় এবং অল্প কষ্টে কিভাবে ঘরে উৎসব আনা যায় সেটাই চলুন জেনে নেই।  

কুশন কাভার পরিবর্তন করুন 

বিছানা এবং বালিশ
রঙ বাছাই করুন উজ্জ্বল বর্ণের

অল্পে যদি ঘরের আমেজ এবং সোফার রুপ বদলে ফেলতে চান সেক্ষেত্রে কুশন কাভারের থেকে চমৎকার কোন আইডিয়া হতে পারে না! ঘরের এই ছোট ছোট পরিবর্তন কিন্তু বেশ নজর কাড়ে। আপনি ঘরের রঙের সাথে মিলিয়ে কুশন কাভারগুলো বেঁছে নিতে পারেন। কুশনের সাইজেও আনতে পারেন বৈচিত্র্য। দুটো কুশন যদি সাইজে বড় হয় তাহলে, বাকিগুলো কিনে নিন ছোট সাইজের। বিভিন্ন ধরনের কুশন বাজারে পাওয়া যায়, গোল থেকে শুরু করে হার্ট শেপ সেগুলো খুঁজে নিন। সোফায় এমন নানা ধরণের কুশন বেশ মানায়। ঘরটা মূহুর্তেই উৎসব আমেজে ভরে ওঠে। শুধু সাইজে ভিন্নতা এনেই যদি থেমে যান, চলবে নাকি! রঙটাও বাছাই করুন উজ্জ্বল বর্ণের। সহজেই সোফার সিটে কিংবা ঘরের ভেতর ফুটে উঠবে।

কার্পেট অথবা রাগস বদলে নিন 

ল্যাপটপ আর রাগস
রাগস বেশ আধুনিক নকশার মধ্যে পাওয়া যায়

ঘরের মেঝে! ঘরের ভেতরের সবচেয়ে অবহেলিত আবার সবচেয়ে গুরুত্বপুর্ণ যে অংশটি সেটিই হল এই মেঝে। আপনি চাইলে এই মেঝে সহজেই সাজিয়ে ফেলতে পারেন। মেঝে যদি খালি থেকে থাকে সেক্ষেত্রে মেঝেতে আলপনা আঁকতে পারেন। নিউ ইয়ার উপলক্ষে রঙ দিয়ে নিউ ইয়ার লিখে ফেললেন! খারাপ হয় না কিন্তু! কিংবা কোন নকশাও যদি আঁকতে চান সেটাও বেশ সুন্দর দেখাবে। উজ্জ্বল রঙের আলপনাগুলো ঘর আলোকিত করে রাখে। এছাড়াও নানা নকশার কার্পেট তো আছেই বাজারে। ঘরের সাথে মিলিয়ে যেকোন নকশার কার্পেট নিয়ে আসুন। ব্যস ঘরের চেহারা বদলে যাবে। আপনি যদি কার্পেট ব্যবহার না করতে চান সেক্ষেত্রে রাগস ব্যবহার করতে পারেন। রাগস বেশ আধুনিক নকশার মধ্যে পাওয়া যায়। দেখতেও সেগুলো বেশ স্ট্যাইলিশ। 

ওয়ালপেপার কিংবা ওয়াল আর্ট করে নিন

বুক শেলফ
নতুন বছরের জন্য নতুন আকাশ এখনি এঁকে নিন

ওয়ালপেপার একটা চমৎকার উপায় ঘরের ভেতরটা বদলে ফেলার। চাইলেই ঘরের সম্পূর্ণ দেয়াল রাঙিয়ে নিতে পারেন কিংবা শুধু এক পাশের দেয়াল রাঙিয়ে নিতে পারেন। অথবা শুধু দেয়ালের কিছু অংশও ওয়ালপেপার হিসেবে ব্যবহার করতে পারেন। ধরুন ঘরের তিন দিকের দেয়াল এক রঙের আর বাকি এক দেয়ালে ওয়ালপেপার লাগানো। পুরো ঘর কিন্তু বেশ স্টাইলিস আর ছিমছাম দেখায়। আপনার যদি গাছ গাছালির ছবি ভালো লাগে তাহলে ঘরে গাছগাছালির নানারকম নকশা ব্যবহার করতে পারেন। ঘরের ভেতর যদি প্রকৃতি ছড়িয়ে দেওয়া যায় সেটাও বা কম কিসের! ঘরের সিলিংটাকে আকাশের তারার মত করে এঁকে নিতে পারেন, দুই একটা তারা যদি আপনার ঘরে উঁকি দেয় দেখতে বেশ চমৎকার লাগবে কিন্তু! নতুন বছরে নিজের নতুন আকাশ এখনি এঁকে নিন। 

ডেকোরেটিং লাইট ব্যবহার করুন 

স্ট্রিং লাইট
সোনালি বা সাদা আলো বেশ মানিয়ে যায়

নিউ ইয়ার এর জন্য ঘর সাজাচ্ছেন সেখানে লাইটিং থাকবে না, তা কি হয়?  একদমই না। উৎসব আমেজ যেন অনেকটাই অপূর্ণ থেকে যাবে যদি যথাযথ লাইটিং না থাকে। এই এক্সট্রা লাইটের জন্য ঘরের ভেতর বিভিন্ন রকমের আলোর আমেজ তৈরি করা যায়। নিউ ইয়ারের সময় সবাই উৎসব আমেজেই থাকে, তাই ঘর অন্ধকার করা আলোর থেকে সোনালি বা সাদা আলো বেশ মানাবে। ভাবছেন কিভাবে কিনবেন? এখন বাজারে পাওয়া যায় নানা ধরনের বাহারি বাতি, যেমন স্ট্রিং লাইট। এগুলো আপনার পছন্দ মত আকৃতির বাছাই করে নিয়ে ঘর সাজিয়ে নিতে পারেন। দেখতে ভীষণ সুন্দর লাগে। 

ফুল রাখুন   

টেবিলে ফুল রাখা
সতেজ ফুল রাখুন ঘরে!

এক গুচ্ছ ফুল রাখুন ঘরের ভেতর! যেকোন উৎসব যেকোন আয়োজন ফুল ছাড়া কি পূর্ণতা পায় নাকি? ফুলের সৌন্দর্যে মোহিত হয়ে থাকতে আমরা সবাই ভালোবাসি। এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না যে কিনা ফুল ভালোবাসে না। নতুন বছরকে বরণ করতে ঘরের ভেতর সতেজ এক গুচ্ছ ফুল কিন্তু উৎসবের আমেজ আরও বহু অংশে বাড়িয়ে দেয়! তাই পছন্দ মত ফুল বাজার থেকে এনে ঘরের ভেতর সুন্দর করে সাজিয়ে রাখুন। বছরের শুরুটা যদি ফুলের সুবাস দিয়ে শুরু হয়। এতে করে নতুন বছরেও সজীবতা বজায় থাকবে পুরোপুরি। কোন তুলনা হয় না।   

নিউ ইয়ারে ঘরের সাজ এমন হতে হবে যেখানে আপনার নিজস্বতা ফুটে উঠবে। এমন কোন ডেকোর ঘরের জন্য বেঁছে নেওয়া কখনই উচিত নয় যেখানে নিজের কোন অংশ থাকবে না। নিউ ইয়ারে এই ছোট কয়েকটা টিপস বেশ কাজে আসবে বলে আশা কর যায়। আপনার কাছে কোন টিপসটি ভালো লেগেছে, জানাতে ভুলবেন না যেন!

Write A Comment