Reading Time: 3 minutes

স্বপ্ন আর সাদ্ধের সমন্বয়ে আমাদের জীবন। আমরা চেষ্টা করি সাদ্ধমত যেন আমাদের নিজেদের একটা বাড়ি হয়। সেই বাড়িটি ছোট হোক আর বড় আমরা চাই সেটাকে নিজের মত করে সাজাতে । বাড়ি হোক আর ফ্ল্যাট হওয়া চাই মনের মত। আর সেই স্বপ্নের বাড়িটি যদি পরিসরে একটু ছোটও হয় তাতে কোন ক্ষতি নেই। একটু মাথা খাঁটিয়ে ঘরের জন্য রঙ বাছাই করলেই আপনার ছোট ঘরটিও হয়ে উঠতে পারে খোলামেলা আর বড়। আজ আপনাদের এমন কিছু টিপস দেবো যা দিয়ে আপনি আপনার ছোট ফ্ল্যাটের ছোট ছোট রুম গুলোকেও দিতে পারেন খোলামেলা একটা ভাব। রঙের সাহায্যে ঘরকে বড় দেখানো সম্ভব খুব সুন্দর করে।

প্রয়োজনীয় কিছু টিপস 

  • ঘরের রঙ হল বাসার প্রধান একটি বিষয়। ভাবুন, ঘরে ঢুকেই আপনার চোখে সবচেয়ে প্রথমে কি পড়ে? আপনার উত্তর হবে দেয়ালের রঙ। সুতরাং, আপনার ছোট ঘরকে অবশ্যই হাল্কা রঙ দিয়ে রাঙিয়ে নিন। সব থেকে ভাল হয় সাদা রঙ ব্যবহার করলে । তাছাড়া আরো কিছু হালকা রঙ আছে যা একটি ছোট ঘরকে বড় এবং জীবন্ত করে তোলে । 
  •  ঘরের সবগুলো দেয়াল এবং মেঝেকে একি রঙ দিন । হয়তো আপনি একই রঙের বিভিন্ন শেইড ব্যবহার করতে পারেন । দেয়ালের রঙ যদি হয় গোলাপি সেক্ষেত্রে মেঝের রঙ বেঁছে নিন হালকা গোলাপি অনেকটা সাদা ভাব থাকবে এমন রঙ ঘরকে বড় আউটলুক দিবে।
  • সিলিং এর রঙ চাইলে একটু গারো দিতে পারেন । এতে করে আপনার ঘরের উচ্চতা কম মনে হবে আর দৈর্ঘ্য এবং প্রস্থ বেশী মনে হবে । এতে করেও ঘরের ভেতর বিশাল একটা পরিসর বিরাজ করবে।
  • জানালার পর্দাগুলো কেনার সময় আলাদা রঙের পর্দা কিনবেন না । অবশ্যই দেয়ালের রঙ অথবা সিলিং যে রঙ এর তেমন কোন শেইডের পর্দা কিনুন। অবশ্যই পাতলা ও স্বচ্ছ কাপড় এর তৈরি পর্দা হতে হবে । তাহলে, আলো বাতাসের যাতায়াত সঠিকভাবে হবে। ঘরে আলো বাতাস ঠিকঠাক গেলে ঘর এমনিতেই বড় লাগবে। যতটা সম্ভব দেয়ালের রঙ, আসবাব এবং পর্দা এগুলো এক রঙের বেঁছে নিতে হবে। কম রঙের ব্যবহার ঘরকে খোলামেলা আউটলুক এনে দেয়।
  • ছোট ঘরে বড় আসবাব স্বভাবতই একটু ছোট পরিসর তৈরি করে। কিন্তু, ছোট ঘরটাই যদি একটি সাজিয়ে রাখা যায় আপনার মনেই হবে না। যে এই ঘরটি জায়গায় ছোট। যেমন আপনি আসবাব বাছাই করলেন একটু বড় বা মানানসই। নিশ্চয়ই ঘাবড়ে গেছেন? ছোট ঘরে আসবাব আবার বড়! জী হ্যাঁ ! ধরুন আপনার বেডটা ডাবল সাইজের। ছোট ঘরে ডাবল সাইজের বেডটি ঘরের এক কোণায় রাখুন। আর আলামারিটা রাখুন আর এক পাশে। এমন ভাবে রাখবেন যেন চলাচলের ভরপুর জায়গা থাকে। আপনার রুমের আলমারিটা অবশ্যই ফ্লোর থেকে সিলিং পর্যন্ত করুন। ঘরের বড় আসবাব বা বেশি জায়গাজুড়ে থাকা আসবাবগুলো দেয়ালের রঙে রাঙিয়ে নিন। এতে দেখতে খোলামেলা এবং বড় আউটলুক আসবে।

রঙের তারতম্য 

ছোট্ট ঘর মানেই যে তাতে দমবন্ধ ভাব থাকবে, তা নয়। ভুল রঙের নির্বাচনে একটা বড় ঘরকেও দেখতে ছোট লাগে আবার রঙের সঠিক ব্যবহার ঘরের আকার তো বটেই, ঘরের পরিবেশেও নিয়ে আসে ইতিবাচক পরিবর্তন। বেশ কিছু রং যেমন রয়াল আইভরি, চন্দন, অফ হোয়াইট বা আইসি ব্লু দেখতে যেমন উজ্জ্বল লাগে তেমনি ঘর বড় দেখানোর পরিবেশ তৈরি করে। রং নির্বাচনের সময় মনে রাখবেন, উজ্জ্বল এবং কোমল ধরনের রং ঘর বড় দেখাতে সাহায্য করে। আসবাবপত্রের রঙের সাথে মিল রেখে দেয়ালে রং করান। যদি আসবাবপত্রের রং হালকা হয় তাহলে দেয়ালেও এমন রং করান। এতে আসবাবের আয়তন ছোট দেখায় এবং ঘরে একটা খোলামেলা পরিবেশ সৃষ্টি হয়। দরজা ও জানালায় দেয়ালের চেয়ে একটু গাঢ় রং ব্যবহার করতে পারেন। দেয়ালে যদি গাঢ় রং করতে চান তাহলে একটা দেয়ালে করান এবং স্যাটিন কোট করুন। এতে আলো প্রতিফলিত হবে এবং ঘর বড় ও উজ্জ্বল দেখাবে। এতে ঘরে একটা প্রাধান্যেরও সৃষ্টি হবে। গাঢ় রঙের দেয়ালটি আকর্ষণীয় করে তুলতে দেয়ালটি বিশেষ ভাবে সাজাতে পারেন।

রঙের সাহায্যে ঘরকে বড় দেখানো কঠিন কোন বিষয় নয়! রঙের বোঝাপড়াটা থাকলে আপনি সহজেই ঘরের জন্য চমৎকার কোন রঙ বেছে নিতে পারেন। এবং মুহূর্তেই ঘরের রঙের সাহায্যে ঘরকে বড় দেখানো সম্ভব। টিপস গুলো কেমন লেগেছে জানিয়ে দিন কমেন্টে।

Write A Comment