Reading Time: 4 minutes

ঘরের জন্য নানারকম সাজ এর কথা আমরা কমবেশি সবাই জানি। সময়ে সময়ে হোম ডেকোরে আসা নানা রকম ট্রেন্ড! আমরা সবকিছুতেই ট্রেন্ডি থাকতে ভীষণ ভালবাসি। এইজন্য হোম ডেকোরেও আনতে চাই নতুনত্ব। উৎসবের সময় হলে ঘরের ডেকোর বদলে ফেলি। বসন্তে ঘরের সাজ হয় রঙিন আবার বৈশাখে আনি বাঙ্গালিয়ানা। এভাবে সময়, দিন এমনকি মাস বুঝেও আমরা ঘরের ডেকোর বদলে নেই। যারা খুব বেশি ট্রেন্ডি ডেকোর পছন্দ করেন না, তাদের জন্য আজকের এই ব্লগ। যারা এখনও কাঠের আসবাব ভালোবাসেন, একদম প্রাকৃতিক আমেজ রাখতে চান, কোন রঙে কিংবা ঢঙে পরিবর্তন পছন্দ করেন না, তাদের জন্যও ঘরের ভেতরটা বদলে ফেলার কিছু জাদুকরী হোম ডেকোর টিপস আছে!

কাঁসা পিতলের আসবাব
পুরনো কিছু ঘরের ভেতর রাখুন

ওল্ড স্কুল বা সেকেলের ডেকোর স্টাইল এবং মডার্ন স্টাইলকে অনেকটা একই পাত্রে পেশ করতে যাচ্ছি। প্রকৃতি যেমন একদম খাঁটি, কোন রকম বানোয়াট কিছু নেই। এই প্রকৃতিকে  ঠিক তার মত করে পেশ করে, হোম ডেকোরের আদলে আনতে যাচ্ছি, সাথে মডার্ন স্টাইল তো থাকছেই। রাস্টিক হোম ডেকোরটা বেশ সাদাসিধা এবং ক্লাসিক এবং গভীর ভাবে প্রকৃতির সাথে সংযুক্ত। আপনার আসবাব থেকে শুরু করে ঘরের রঙ কিংবা অনুষঙ্গ সবকিছুতেই থাকবে প্রকৃতির ছোঁয়া। খুব বেশি কিছু করতে হবে না। কিন্তু ঐ অল্প যা ই করবেন সেটা বেশ খেয়াল করে করতে হবে! 

১ নিউট্রাল রঙগুলো বেছে নিন 

একদম হালকা কোন রঙ বেছে নিন ঘরের জন্য। নিউট্রালবেইস রঙগুলো বেশ মানিয়ে যায় ঘরের ভেতর। আপনি ঘরের দেয়ালের জন্য রঙ বেছে নেওয়ার পাশাপাশি আসবাবের জন্যও একই রঙ বেছে নিতে পারেন। ঘরের জন্য রঙগুলো হালকা হওয়ার সাথে সাথে উজ্জ্বল হলে বেশ ভাল দেখায়। রাস্টিক ডেকোরের অন্যতম একটি অংশ হচ্ছে নিউট্রালস রঙ! নিউট্রালস প্যালেটের অনেকগুলো শেড রয়েছে আপনার পছন্দমত একটি কিংবা কয়েকটি বেছে নিন। 

২ প্রকৃতি থেকে রঙ বেছে নিন

প্রকৃতির গায়ে যে রঙে আঁকা থাকে সবকিছু সেখান থেকে আপনাকে রঙ বেছে নিতে হবে। প্রকৃতিতে আপনি পেয়ে যাবেন নানা ধরণের রঙ। এমনকি কম্বিনেশন ও পেয়ে যাবেন। কালার কনট্রাস্ট নিয়েও তখন আর ভাবনা নেই। গাছের কথাই ধরুন, গাছের পতা যদি হয় সবুজ তো গাছের ডালের রঙ হয় বাদামী। এখানেই কিন্তু রঙের কম্বিনেশন পেয়ে গেলেন। আর প্রকৃতি থেকে রঙ ধার নিলে ঘরের ভেতর ও কিন্তু প্রাকৃতিক আমেজ তৈরি হবে।  

দেয়াল ও আয়না
সাদাসিধা সাজ রাখুন

৩ টেক্সচার রাখুন 

নানারকম টেক্সচার রাখুন। আপনার লিভিং রুমটা এমন যেখানে নানারকম টেক্সচার ব্যবহারের সুযোগ রয়েছে। আপনার বুক সেলফটা যদি হয় কাঠের তার সামনে একটি রিডিং চেয়ার রাখুন। কুশন কাভারের কাপড়েও রাখুন জমিনের টেক্সচার। ঘরের সবকিছুতেই প্লেইন কিছু না রাখার চেষ্টা করুন। টুকটাক টেক্সচার রাখুন। ঘর কিন্তু নতুনের মত লাগবে।

৪ উডেন ফ্লোর বা ওয়াল রাখুন 

ঘরের সাজে আনুন রাস্টিক লুক ! এই লুক আনতে ঘরের কোথাও না কোথাও আপনাকে কাঠের কিছু রাখতেই হবে। তা হতে পারে “কাঠের মেঝে” বা “উডেন ফ্লোর” অথবা, “কাঠের দেয়াল” বা “টেরাকোটা” যেকোনটা বেছে নিতে পারেন। এগুলো যদি বেশ কঠিন কিছু মনে হয় তাহলে, কাঠের আসবাব রাখুন। কিন্তু, আসবাবে আলাদা কোন রঙ দেওয়া যাবে না, কাঠের রঙটাই শুধু একটু পলিশ করে নিন।

দেয়াল ক্যামেরা এবং ফ্রেম
মডার্ন স্টাইলের কিছু রাখুন

৫ মর্ডান আর্ট রাখুন 

রাস্টিক ডেকোর অনেকটা সেকেলে আর সাদাসিধা ধরনের। তাই মর্ডান ডেকোরের একটু ছোঁয়া রাখতে “মর্ডান আর্ট” রাখুন। তা হতে পারে একটি পেইন্টিং কিংবা স্কাল্পচার। যেকোন কিছুই বেছে নিতে পারেন আপনার ঘরের জন্য। 

৬ মৌসুমি ছোঁয়া রাখুন 

ঋতু বৈচিত্রের এই দেশে কিছু দিন পর পরই বদলে যায় আমাদের চারিদিক। কখনো রোদ কখনো বর্ষা আবার কখনো কুয়াশা। ঋতুর সাথে সাথে ঘরের ভেতরও প্রতিটি ঋতুর কোন না কোন অনুষঙ্গ রাখুন। বসন্তে ঘরের সাজ এর অনেক টিপস আছে সেগুলো বেশ কাজের। ঠিক তেমনি শীতকালের জন্যও রয়েছে নানা রকম টিপস। 

কাঠের আসবাব
কাঠের কিছু আসবাব রাখুন 

৭ প্রাকৃতিক কিছু 

গাছ কিংবা ফুলদানী ঘরের মধ্যে রাখতে পারেন। একটি পাতাবাহার গাছ ঘরের ভেতরে রাখলে বেশ সুন্দর দেখা যাবে। এছাড়াও, নানারকম ফুল দিয়ে ফুলদানি সাজিয়ে ঘরের ভেতর কোন টেবিলের উপর রেখে দিন। কিংবা পছন্দের ফুলের টবটি আপনার বসার ঘরের মাঝখানে রাখুন। আপনার ঘর যেমন সুরভিত হবে তেমনি আপনার চোখে আসবে প্রশান্তি।

৮ ভিনটেজ কিছু রাখুন  

আপনার নানা নানীর ব্যবহারের আসবাবগুলো এখন কোথায় আছে? সেগুলো দ্রুত খুঁজে আনুন। ঘরের ভেতর ভিনটেজ আসবাবের কোন তুলনা নেই। আর যারা এই রকম আসবাব যোগাড় করতে পারছেন না, তারা ভিনটেজ কোন ডেকোর আইটেম ব্যবহার করতে পারেন। তা হতে পারে দেয়ালে টাঙ্গানো কোন পেইন্টিং কিংবা ফুলদানী। 

রাস্টিক ডেকোরে যেকোন সাজের টিপসের পেছনেই একটি উদ্দেশ্য আছে। রাস্টিক লুকের মূলমন্ত্রই হচ্ছে, সবকিছু বেশ সাদাসিধা হতে হবে। বেশি কিছু করে ঘরের ভেতরটা ঘিঞ্জি করা যাবে না। একদম প্রাকৃতিক একটা ভাব বিরাজ করা চাই। এই কয়েকটি টিপস মেনে ঘরের সাজে আনুন রাস্টিক লুক । এবং আপনার কাছে রাস্টিক ডেকোর কেমন লেগেছে জানাতে কিন্তু কমেন্ট করা চাই।

Write A Comment