Reading Time: 3 minutes

২৮ শে এপ্রিল, বিশ্ব জুড়ে কর্মক্ষেত্রে সুরক্ষা ও স্বাস্থ্য দিবস পালিত হয়ে আসছে। বিশ্বে কর্মস্থলে দুর্ঘটনা ও রোগ প্রতিরোধ করার লক্ষ্যে এটি প্রতিবছর পালিত হয়ে আসছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ২০০৩ সাল থেকে এই দিনটি পালন করে আসছে এবং প্রতি বছরই তারা আলাদা আলাদা থিম নিয়ে এই দিবসটি পালন করে থাকে। বিশ্ব এখন করোনাভাইরাস মহামারিতে ডুবে আছে। তাই এই বছরের প্রতিপাদ্য হচ্ছে “মহামারি বন্ধ করুন: কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা ই জীবন বাঁচাতে পারে”। এই সংকটাবস্থায় কর্মক্ষেত্রে সুরক্ষা ও স্বাস্থ্য নিরাপত্তা দিবস ২০২০, কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে সরকারী কর্মকর্তা, অসংখ্য নিয়োগকর্তা, শ্রমিক সকলে এক সাথে মিলে সামগ্রিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। 

মহামারির কারণে আজ বহু মানুষের বাসা থেকে কাজ করতে হচ্ছে। হোম বা বাসা আপনার কাছে বিশ্বের সবচেয়ে নিরাপদ জায়গা মনে হতে পারে। তবুও, বাড়ি থেকে কাজ করার ক্ষেত্রে বেশ কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। আজ আমরা সেই সমস্যাগুলো কিভাবে মোকাবেলা করব এবং সেগুলো কীভাবে সমাধান করব সে সম্বন্ধে জানব! চলুন জানা যাক… 

সাবধানতা সতর্কতা  

ক্যাবল, চার্জার
সাবধানতা অবলম্বন করুন

বাড়ি থেকে কাজ করার সময়, আমরা সবসময়ই ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করি। এর পাশাপাশি চার্জ করতে হয় ফোন, ট্যাবলেট কিংবা পাওয়ার ব্যাংকও । এই জিনিসগুলোর জন্য একের অধিক কেবল এবং কর্ডের প্রয়োজনীয়তা আমরা বোধ করি, যা কিনা দূর থেকে মনে হবে রাস্তার ধারের কোন বৈদ্যুতিক তারের জটলা! আমরা সবাই কম বেশি রিলেট করতে পারি এই দৃশ্য। নিঃসন্দেহে এগুলো ঝুঁকি বয়ে আনে নিজের এবং ঘরের ছোট সদস্যের জন্য। যথাযথ বৈদ্যুতিক তারের ব্যবস্থাপনা এমন কিছু দুর্ঘটনা থেকে নিজেকে সুরক্ষিত করতে হবে। একটি মাল্টিপ্লাগের সাহায্যে একাধিক ডিভাইসের সাথে কাজ করাও অতিরিক্ত ঝুঁকির কাজ।  একটি পাওয়ার আউটলেটে বেশি ডিভাইস সংযুক্ত করা থাকলে সেখানে আগুনের মারাত্মক ঝুঁকি দেখা দেয়! সুতরাং, এ জাতীয় ঘটনা যাতে না ঘটে তা প্রতিরোধের জন্য, শক্তির যথাযথ বিতরণ নিশ্চিত করতে হবে। এবং আপনার সমস্ত ডিভাইসের জন্য একটি একক সকেট ব্যবহার করা থেকে বিরত থাকুন। এছাড়াও, ডিভাইস থেকে জীবাণু অপসারণের জন্য অ্যালকোহল প্যাড এবং একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করে আপনার ডিভাইস পরিষ্কার করুন।  বিশেষভাবে আপনার ফোনটি পরিষ্কার এবং জীবাণুমুক্ত করতে ভুলবেন না। হোম অফিসে এভাবেই আপনাকে স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

শারীরিক স্বাস্থ্য

অফিস ডেস্ক
হোম অফিসে নিজের জন্য বরাদ্দ সময়ে কাজ করুন!

দীর্ঘ এক ঘন্টা এক জায়গায় বসে কাজ করার কারণে আপনার পিঠে প্রচুর পরিমাণে চাপ তৈরি হতে পারে। এই কারণে আপনি যখন হোম অফিস করছেন করছেন তখন আপনার নিজের বসার ভঙ্গিমার দিকে রাখতে হবে বিশেষ খেয়াল। আপনার চেয়ারের উচ্চতার সাথে সামঞ্জস্য রেখে কাজ করার সময় আপনার ডিভাইসের উচ্চতা ঠিক করুন নয়তোবা, আপনার বসার ভঙ্গিমায় আসবে একটি নতুন পরিবর্তন যা আপনার দেহ সহজে নিতে পারবে না। এমন পদক্ষেপ গ্রহণ করলে আপনার মেরুদণ্ডের উপর চাপ কম পড়বে এবং পিছনে ব্যথা কম বোধ করবেন। দীর্ঘ সময় ধরে কাজ করা থেকে বিরত থাকুন, মাঝে মাঝে বিরতি নেওয়ার বিষয়টি মনে রাখবেন। এই বিরতিগুলোতে বরং অযথা ঘুরে না এসে বরং কোন শারীরিক ব্যায়াম করুন। কিংবা নিজেকে হাইড্রেটেড করে আসুন, দেখবেন ভালো লাগছে।

মানসিক সাস্থ্য

ফুল
মানসিকভাবে নিজেকে সুস্থ রাখুন

আমরা যখন অফিসে কাজের মধ্যে থাকি তখন জীবনের অন্যান্য দিকগুলোর মধ্যে পার্থক্য করতে পারি।  কিন্তু বাসা থেকে কাজ করার সময়, এই পার্থক্যটা করা একটু কঠিন হয়ে দাড়ায়। যার ফলে কর্মউৎপাদনশীলতা কমে আসে এবং চাপ বেড়ে যায়। এই সমস্যাটি সমাধান করার জন্য, একটি স্বয়ং সম্পূর্ণ অফিস সেট আপ তৈরি করুন যেখানে আপনি তখনই বসবেন যখন আপনার কাজ করার প্রয়োজন কিংবা উচিত। এর বাইরে আপনি সেখানে বসবেন না। এমনকি হোম অফিসের সময় সহকর্মীদের সাথে যোগাযোগ করাটা বেশি কঠিন হয়ে থাকে কেননা, আপনারা সামনাসামনি নেই বলে। এছাড়াও আরও অনেক চ্যালেঞ্জ সামনে চলে আসে। এই চাপগুলো সামলানোর জন্য কিছু কৌশল ভাবুন যা আপনার মস্তিষ্ককে শান্ত করবে এবং আপনার মনকে মুক্ত করতে সহায়তা করবে।

কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা দিবসের অনুপ্রেরণায়, আমাদের সবার উচিত বাসা থেকে কাজ করেও যথাযথ পেশাগত স্বাস্থ্য এবং সুরক্ষা বজায় রাখা উচিত। উপরে উল্লেখিত টিপসগুলি অনুসরণ করলে বাসা থেকে কাজ করাও হতে পারে নিরাপদ। আরও জানতে পড়তে থাকুন বিপ্রপার্টির ব্লগ।

Write A Comment