Reading Time: 4 minutes

বর্তমান সময়ে মানুষ মাত্রই প্রতিনিয়ত আমাদের ছুটতে হয়। যান্ত্রিকতা আর ব্যস্ততার মাঝে ক্লান্তিবোধ কাজ করে ঘরের মাঝেও। কিন্তু এসব থেকে মুক্ত হয়ে নিজেকে শান্ত আর প্রফুল্ল রাখতে পারেন ইয়োগা বা যোগ ব্যায়াম এর মাধ্যমে। এটি এমন এক অনুশীলন, যা বাইরের সব চাপ থেকে দূরে সরিয়ে আমাদের একটি শান্তিপূর্ণ মানসিক অবস্থায় নিয়ে আসে। তাই ইয়োগা করার জন্য ঘরের যে স্পেসটি আপনি বেছে নিচ্ছেন সেটাও প্রশান্তিদায়ক হওয়া অত্যন্ত জরুরি। ঘরের মাঝে আলাদা একটি ইয়োগা রুম করতে পারলে তা আপনার খরচ বাঁচাবে, যাতায়াতের ঝামেলা থেকে মুক্তি দেবে এবং পছন্দের অবসরে অনায়াসে ইয়োগা করার সুযোগ সৃষ্টি করবে। আর এজন্যই ইয়োগা রুম তৈরির জন্য আপনাকে ভাবতে হবে ইয়োগা রুমের ডেকোর আইডিয়া নিয়ে। ঘরের মাঝে ইয়োগা রুম তৈরির জন্য আজকের ব্লগে জেনে নিন সেরা ৫টি ইয়োগা রুমের ডেকোর আইডিয়া সম্পর্কে।  

কম আসবাবপত্র ব্যবহার করে পরিপাটি রাখুন 

একটি এলোমেলো ও আসবাবপত্রে ভরপুর রুম ইয়োগার জন্য কখনোই উপযুক্ত নয়। তাই প্রয়োজন নয় এমন আসবাবপত্র সরিয়ে ফেলুন। শুধুমাত্র এমন কিছু আসবাব ও আনুষাঙ্গিক রাখুন যা আপনাকে অনুপ্রেরণা দেয় ও কর্মস্পৃহা যোগায়।  উদাহরণস্বরূপ- যোগ অনুশীলনের বই রাখতে কাঠের তাক ব্যবহার করুন। ইয়োগা ম্যাট, ঘাম মোছার তোয়ালে ও অন্যান্য ছোটখাট আনুষাঙ্গিক রাখতে বুনট ঝুড়ি বা বিভিন্ন ধরনের স্ট্র্যাপ ব্যবহার করুন। এতে করে ইয়োগা রুমের অনেক স্পেস বেঁচে যাবে এবং রুমের মাঝে একটি খোলামেলা আবহ সৃষ্টি হবে।

ইয়োগা রুমে এমন আসবাব ও আনুষাঙ্গিক রাখুন যা আপনাকে অনুপ্রেরণা দেয় ও কর্মস্পৃহা যোগায়

 সবুজ গাছপালা ও প্রাকৃতিক অনুষঙ্গ যোগ করুন

আপনার ইয়োগা রুমের ডেকোর হিসেবে গাছপালা কিংবা টেরারিয়াম যুক্ত করতে ভুলবেন না। এতে ইয়োগা অনুশীলনের সময় আপনি প্রকৃতির কাছাকাছি থাকবেন। বর্তমানে নার্সারিগুলোতে বিভিন্ন রকম ইন্ডোর প্ল্যান্ট পাওয়া যায়। সেখান থেকে গোল্ডেন প্যাথোস, বিভিন্ন সাকুলেন্ট, বোস্টন ফার্ন, ইংলিশ আইভি বা স্নেক প্ল্যান্ট এর মত প্ল্যান্টগুলোকে বেছে নিতে পারেন। এছাড়াও, কম আলো আসে রুমের এমন অংশে রাখতে পারেন শ্যাওলাযুক্ত কাঁচের টেরারিয়াম। এগুলো আপনার ইয়োগা রুমের বায়ু পরিশোধনে যেমন সাহায্য করবে, তেমনি রুমে নিয়ে আসবে সবুজের বৈচিত্র্য। 

ইন্ডোর প্ল্যান্ট আপনার ইয়োগা রুমের বায়ু পরিশোধনে সাহায্য করবে

শীতল রঙ বেছে নিন  

ইয়োগা রুমের ডেকোর আইডিয়া নিয়ে যখন ভাবছেন, তখন আপনাকে সচেতন হতে হবে দেয়ালের রঙ বাছাই এর ব্যাপারে। কারণ আমাদের মানসিক অবস্থা অনেকখানি নির্ভর করে দেয়ালের রঙ কেমন তার উপর। ইয়োগা যেহেতু শরীর ও মনের মাঝে অন্যরকম একটি যোগ সূত্র স্থাপনের মাধ্যম, তাই আপনার ইয়োগা রুমের দেয়াল হতে হবে শীতল, শান্ত ও হালকা কোনো রঙ এর। এক্ষেত্রে হালকা সবুজ, সফট ল্যাভেন্ডার, প্যাস্টেল ব্লু, ব্লাশ পিঙ্ক বা অফ হোয়াইটের মত রঙ গুলো আপনার ইয়োগা রুমের দেয়ালের জন্য মানানসই হবে। তবে অবশ্যই এড়িয়ে চলুন লাল, কমলা বা উজ্জ্বল হলুদের মতো রংগুলো। কেননা তীব্র ও উজ্জ্বল এসব রঙ উদ্বেগ বা মানসিক চাপ সৃষ্টি করতে পারে। সাথে সাথে পছন্দের রঙটি যেন পরিবেশবান্ধব হয়, সেটাও নিশ্চিত করা জরুরি। ইয়োগা রুমের ডেকোর আইডিয়াতে যত বেশি প্রকৃতিকে রাখবেন, আপনি নিজেও তত বেশি মানসিকভাবে প্রফুল্ল থাকবেন।  

টেস্টার
শীতল ও হালকা রঙ গুলো আপনার ইয়োগা রুমের দেয়ালের জন্য মানানসই

আয়না যোগ করুন 

ইয়োগা অনুশীলনের সময় শারীরিকআঘাত এড়াতে এবং স্থিতিশীলতা তৈরির জন্য মেরুদণ্ড সোজা করে বসা ও সঠিক অঙ্গভঙ্গিতে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে ইয়োগা রুমের ডেকোর হিসেবে পছন্দমত আয়না যোগ করতে পারলে তা আপনাকে সঠিকভাবে ইয়োগা অনুশীলনে অনেকখানি সহায়তা করবে। আয়নাতে দেখে আপনি নিজেই আপনার দেহাবয়াব ঠিক আছে কিনা তা বুঝে নিতে পারবেন। শুধু তাই নয়, আয়না ঘরের গভীরতা বাড়ায়, ফলে ঘরকে দেখতে প্রশস্ত লাগে। তাই ইয়োগা রুমের খোলামেলা পরিবেশ ধরে রাখতেও আয়না বেশ কার্যকরী একটি উপায়। 

ইয়োগা রুমের ডেকোর হিসেবে পছন্দমত আয়না যোগ করুন

আলো যোগ করুন 

বর্তমানে অনেক ইয়োগা স্টুডিও অনুশীলনের সময় মস্তিষ্ককে সক্রিয় রাখতে কালারড লাইট থেরাপি দিয়ে থাকে। যেমন, অষ্টাঙ্গ ইয়োগা ব্যায়ামটি অনুশীলন করতে লাল এবং কমলা রঙ এর লাইট থেরাপি দেয়া হয় যা কিনা অনুশীলনকারীকে ইয়োগা অনুশীলনে আরও বেশি উদ্বুদ্ধ করে। অন্যদিকে গোলাপি বা সবুজ আলো হাত-পা অনেক বেশি প্রসারিত করে যে যোগ ব্যায়ামগুলো করা হয় তার জন্য উপযুক্ত। হালকা নীলাভ আলো আবার ফোকাস তৈরি ও গভীর ধ্যানের জন্য কার্যকরী। 

ইয়োগা রুমে হালকা রঙ-এর আলো ঘরের মাঝে শীতল আবহ তৈরি করে

ইয়োগা অনুশীলনের সময় আলোর বিভিন্ন রঙ এর যে প্রভাব, তা কিন্তু সম্পূর্ণভাবে বিজ্ঞানসম্মত। আর তাই ঘরের মাঝে যখন ইয়োগা রুমের ডেকোর করতে যাচ্ছেন তখন আলো নামক বিষয়টিকে অবহেলা করার সুযোগ নেই। এক্ষেত্রে কালার চেঞ্জিং মুডএবল স্ট্রিপলাইট গুলো বেছে নিতে পারেন। এটি ইয়োগা অনুশীলনের সময় সঠিক রঙ এর আলো বেছে নিতে আপনাকে সহায়তা করবে। আর যদি এ ধরনের লাইট হাতের কাছে না পান, তাহলে সাদা, নীল বা হালকা সবুজ এর যে কোনো এলইডি লাইট লাগিয়ে নিতে পারেন  আপনার ইয়োগা রুমের ডেকোর হিসেবে। হালকা রঙ-এর এই আলোগুলো ঘরের মাঝে শীতল আবহ তৈরি করবে।     

ইয়োগা রুমের জন্য কেবল একটি ইয়োগা ম্যাট, পানির বোতল ও তোয়ালে থাকাই পর্যাপ্ত নয়। ছোট ছোট এই ডেকোর আইডিয়াগুলোই সাধারণ একটি ইয়োগা রুমকে অসাধারণ করে তুলতে পারে। আর এর জন্য খুব একটা বাড়তি খরচও আপনাকে গুণতে হবে না। আজকের ব্লগের ইয়োগা রুমের ডেকোর আইডিয়া গুলো আপনি কীভাবে আপনার ঘরে কাজে লাগাবেন? আমাদেরকে লিখে জানান কমেন্টে।  

Write A Comment

Author