Reading Time: 3 minutes

কনস্ট্রাকশন সাইটের কাজ যেমন কঠিন এবং পরিশ্রমের তেমনি বেশ ক্লান্তিকরও। রোদ ঝড় বৃষ্টি সবকিছু উপেক্ষা করেই শ্রমিকরা কাজ চালিয়ে যায়। তারা ভাল প্রশিক্ষিত দেখেই ভারী যন্ত্রপাতি এবং মেশিন চালনা করতে পারে। নির্মাণকর্মীরা প্রতিরক্ষামূলক সকল পদক্ষেপ নিয়ে থাকেন যাতে করে যেকোন দূর্ঘটনা মোকাবেলা করতে পারেন। সুতরাং আপনি যদি বিভিন্ন ধরণের কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করতে আগ্রহী হন কিংবা পরিদর্শন করে থাকেন তাহলে এই ব্লগটি আপনার জন্য। কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার ক্ষেত্রে যা করা উচিত সে সম্বন্ধে আপনাকে জানতে হবে। জানতে পড়তে থাকুন! 

কনস্ট্রাকশন সাইট পরিদর্শনে যা করা উচিত

সুরক্ষা টুপি
সুরক্ষামূলক গ্লাবস এবং মজবুত টুপি আপনার জীবন রক্ষাকারী উপাদান

সুরক্ষামূলক সরঞ্জাম পড়ুন 

গ্লাস, সুরক্ষামূলক গ্লাবস এবং মজবুত টুপি আপনার জীবন রক্ষাকারী উপাদান। কেননা, এগুলো ছাড়া যেকোন কনস্ট্রাকশন সাইট ঝুঁকিপূর্ণ অবস্থানে পরিণত হতে পারে। কনস্ট্রাকশন সাইটে ভারী নির্মাণ সামগ্রী নিয়মিত ব্যবহার করা হয়।  গ্রাইন্ডিং, চিপিং, ড্রিলিং এর মত কাজগুলো করার সময় অনেকে বারই এগুলো ছড়িয়ে ছিটিয়ে পড়তে থাকে এবং যেকোন সময়ে সমস্যার সৃষ্টি হতে পারে বলে সবসময় কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার ক্ষেত্রে যা করা উচিত তাহলো, সুরক্ষা সরঞ্জাম পরিধান করা। কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার সময় শ্রমিক এবং দর্শনার্থীরা অবশ্যই সুরক্ষা সরঞ্জাম পরিধান করতে হবে নাহলে ভয়ংকর কোন দুর্ঘটনা তৈরি হতে পারে। 

আপনার প্রতিটি পদক্ষেপ দেখে ফেলুন

যেকোন কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার আগে কনস্ট্রাকশন সাইটটির পুরো মানচিত্রটি একবার দেখে নিন ভালোমত। এবং যেকোন কনস্ট্রাকশন সাইটে যাওয়ার পর প্রতিটি পদক্ষেপ নেওয়ার সময় খুব সতর্কতা অবলম্বন করুন। কেননা, সেখানে কাঁচামাল, ধারালো সরঞ্জাম বা বিপজ্জনক কোন সরঞ্জাম থাকতে পারে আপনাকে বা যে কাউকে গুরুতর আহত করতে পারে। সুতরাং, কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার ক্ষেত্রে যা করা উচিত তাহলো, সর্বাধিক গুরুত্বপূর্ণ সুরক্ষা টিপসগুলো সতর্কতার সাথে মেনে চলতে হবে।

কনস্ট্রাকশন লিডারের কথা মেনে চলুন 

যেকোন কনস্ট্রাকশন সাইটে গেলেই সর্বপ্রথম আপনি যেটা করবেন, সেই কনস্ট্রাকশন সাইটের মুখ্য পাত্র কারও সাথে আলাপ করবেন এবং জানতে চাইবেন কোথায় কোন বিপজ্জনক জায়গা রয়েছে কিনা! এবং তার দেওয়া গাইডলাইন অবশ্যই মেনে চলুন। তার দেয়া গাইডলাইন অমান্য করে কোথাও এক কদম পা বাড়ানো মোটেই উচিত হবে না। কনস্ট্রাকশন সাইটে অনেক ঝুঁকি পূর্ণ কিছু এলাকা থাকে যেমন, ঢালাইকৃত ছাদ বা বারান্দা। এগুলো জায়গায় গিয়ে ঘুরা বা ছবি তোলা পুরোপুরি ঝুঁকিপূর্ণ একটি কাজ। সুতরাং, একজন পরিদর্শক হিসেবে আপনাকে কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার সমস্ত করণীয় বিষয় সম্পর্কে সচেতন হতে হবে।   

সুরক্ষা নির্দেশাবলী পড়ুন এবং অনুসরণ করুন

যেকোন কনস্ট্রাকশন সাইটের বিভিন্ন জায়গায় হলুদ স্টিকার বা নীল সাইনবোর্ড দেখে থাকতে পারেন। সেগুলোতে দর্শনার্থী বা কর্মীদের জন্য সুরক্ষার গুরুত্বপূর্ণ নিয়ম লেখা থাকে।  সেগুলো ভালোমত পড়ে নিন এবং দায়িত্বশীল পরিদর্শনকারী হিসেবে সবকয়টি নিয়ম মেনে চলুন। 

কনস্ট্রাকশন সাইট পরিদর্শনে যা করা উচিত নয়

ড্রিলার
এই গুরুত্বপূর্ণ টিপসগুলো আপনাকে মেনে চলতে হবে

নির্মাণাধীন যেকোন কিছুতে হাঁটবেন না

আপনার চারপাশে এমন অনেক জিনিস, বস্তু বা বিল্ডিং থাকতে পারে যা পুরোপুরি নির্মাণ হয়নি। আন্ডার-কনস্ট্রাকশন ভবনগুলো এমনিতেই দুর্বল বা বিপজ্জনক হতে পারে হাঁটাহাটির জন্য। তাই এগুলোর ভেতরে বা আশাপাশে হাঁটাহাঁটি করা থেকে বিরত থাকুন। কনস্ট্রাকশন সাইটগুলো পরিদর্শন করার জন্য এই গুরুত্বপূর্ণ টিপসগুলো আপনাকে মেনে চলতে হবে। নয়তোবা ঘটতে পারে যেকোন ভয়ানক দুর্ঘটনা।

হাই হিল জুতা বা ঢিলেঢালা পোশাক পড়বেন না

এছাড়া, কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার ক্ষেত্রে সবসময় হিলযুক্ত জুতা পরিহার করবেন। হিলযুক্ত জুতা পড়ার ফলেও অনেক সময় পা পিছলে যেতে পারে। কনস্ট্রাকশন সাইটে মাটিতে নানাকিছু পড়ে থাকে ধারালো কিছু পায়ে বিঁধলেও অনেক বড় কোন বিপদের আগমন ঘটতে পারে।  স্লিপ-প্রতিরোধী জুতা পড়ুন। এছাড়াও, ঢিলেঢালা পোশাক পড়বেন না।  কনস্ট্রাকশন সাইটে নানারকম যন্ত্রপাতি থাকে সেগুলোতে আটকে গেলে যেকোন ধরনের বিপদ ঘটতে পারে। 

সরঞ্জাম স্পর্শ করবেন না

কনস্ট্রাকশন সাইটে অনেক রকম যন্ত্রপাতি বা সরঞ্জাম থাকতে পারে সেগুলো  কখনই স্পর্শ করবেন না। কেননা, কনস্ট্রাকশন শ্রমিকরা অনেক যত্ন সহকারে সেগুলো ব্যবহার করে আসছে। তাই আপনার কোন স্পর্শে যন্ত্রপাতি নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে। তাছাড়া, কনস্ট্রাকশন সাইটে ধারালো নানারকম যন্ত্রপাতি থাকে সেগুলো হুট করে স্পর্শ করে হাত কেটে যাবার সম্ভাবনা থাকে। তাই আপনাকে সাবধানে থাকতে হবে। 

আলো ছাড়া বা কম আলোর জায়গাতে যাবেন না 

বেশীরভাগ কনস্ট্রাকশন সাইটে কাজ হয় দিনের বেলা। কিছু কিছু ক্ষেত্রে রাতের বেলায়ও কাজ হয় তবে সেখানেও তীব্র আলোর ব্যবস্থা থাকে না। দেখা যায় বিদ্যুতের লাইনও ওইভাবে আনা হয় না। তাই স্বল্প আলোতেই কোন ভাবে কাজ করতে হয়। আবার কোথাও দেখা যায়, একটু ভিতরের কনস্ট্রাকশন সাইট হলে আলো এমনিই সেখানে পৌঁছায় না। তাই আলো যেখানে কম সেখানে আপনার না যাওয়াই শ্রেয়। নয়তো বা আলোর অভাবে আপনার পা পিছলে যেতে পারে এবং আপনি ঝুঁকির মধ্যে পড়তে পারেন।

কনস্ট্রাকশন সাইট পরিদর্শন করার ক্ষেত্রে এই কয়েকটি টিপস মেনে চললেই আপনি যেকোন বিপদে থেকে দূরে থাকতে পারবেন। কনস্ট্রাকশন সাইটে এখন অনেক উন্নতমানের নির্মাণ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তাই চাইলেই আমরা সাবধানতা অবলম্বন করে দুর্ঘটনা কমিয়ে আনতে পারি। 

কনস্ট্রাকশন সাইট নিয়ে আরও কিছু ব্লগ পড়তে বিপ্রপার্টিতে চোখ রাখুন।

Write A Comment