Reading Time: 4 minutes

বাসার কিচেন এবং বাথরুমের সিংকের জন্য ফসেট কিনবেন ভাবছেন? গতানুগতিক ডিজাইন ছাড়াও, ব্যবহার এবং বিভিন্ন ধরনের কল এর ডিজাইন থেকে বেছে নিতে পারেন আপনার যেমনটি প্রয়োজন। ফসেট আমরা কোনটাকে বলছি, জানেন নিশ্চয়? ফসেট মূলত কল, পানি প্রবাহের একটি মাধ্যম। ছোট-বড়, গরম কিংবা ঠান্ডা পানির ব্যবস্থা থাকা বিভিন্ন ধরনের কল রয়েছে বাজারে। মেটাল এবং প্লাস্টিক এর ধরন ও ডিজাইন ভেদে বাজারে সহজলভ্য বিভিন্ন ধরনের কল সম্পর্কে চলুন কিছু ধারনা নেয়া যাক।  

বল ফসেট 

বল ফসেট
কিচেন সিংকে ব্যবহৃত সবচেয়ে কমন ডিজাইন বল ফসেট

কিচেন সিংকে ব্যবহৃত কল বা ফসেট এর মধ্যে সবচেয়ে পরিচিত ডিজাইন হচ্ছে বল ফসেট। বল ফসেট সাধারণত সিঙ্গেল হ্যান্ডেল এর হয়ে থাকে। রান্নাঘরের বেসিন এবং বাথরুমে ব্যবহৃত সবচেয়ে কমন ডিজাইনের যে ফসেটটি আমরা দেখে থাকি, মূলত সেটিই হল বল ফসেট। এর উপরের অংশে থাকা গোলাকৃতির অংশটি ঘুরিয়েই মূলত কলটি ব্যবহার করা হয়। বাংলাদেশে এই ডিজাইনের কলই সবচেয়ে সহজলভ্য।

সিঙ্গেল হ্যান্ডেল ফসেট  

সিঙ্গেল হ্যান্ডেল ফসেট
সিঙ্গেল হ্যান্ডেল ফসেট

সিঙ্গেল হ্যান্ডেল ফসেট এর বিশেষত্ব হলো এটি একটি সিঙ্গেল হ্যান্ডেলের মাধ্যমে পরিচালিত হয়। এতে ডানদিক থেকে বামদিকে এবং বাম থেকে ডানে হ্যান্ডেলটি নাড়ানোর মাধ্যমে একপাশ থেকে গরম পানি এবং অন্যপাশ থেকে ঠান্ডা পানি নিয়ন্ত্রণ করা হয়। এছাড়া হ্যান্ডেলটি উপরে-নিচে করার মাধ্যমে পানির প্রবাহ নিয়ন্ত্রণ করা হয়। এ ধরনের ফসেটে পানির তাপমাত্রা সাধারণ তাপমাত্রায় আসতে কিছুটা সময় লেগে যায়।  

ডুয়েল হ্যান্ডেল ফসেট  

গরম এবং ঠান্ডা দুই ধরনের পানিরই ব্যবস্থা রয়েছে ডুয়েল হ্যান্ডেল ফসেটে

আরেকটি কমন ডিজাইনের কল বা ফসেটের মধ্যে রয়েছে ডুয়েল হ্যান্ডেল ফসেট। এই ফসেটের সবচেয়ে বড় সুবিধা হল এখানে গরম এবং ঠান্ডা দুই ধরনের পানিরই ব্যবস্থা রয়েছে। দুইটি হ্যান্ডেলের মাধ্যমে গরম এবং ঠান্ডা পানির পৃথক ব্যবস্থা করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা প্রয়োজন অনুযায়ী যখন যেমন পানি প্রয়োজন তা পেয়ে যাচ্ছেন খুব সহজে। ফসেটের হ্যান্ডেল দুইটি কলের একই কেন্দ্রবিন্দুর সাথে সংযুক্ত থাকে, আর হ্যান্ডেল দুইটি থাকে দুই পাশে। ডান পাশের হ্যান্ডেলটি দিয়ে মূলত গরম পানি নিয়ন্ত্রণ করা হয় এবং বাম হাতলটি ঠান্ডা পানি নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়। 

পুল-ডাউন ফসেট 

পুল-ডাউন কিচেন ফসেটের ডিজাইনটা কিচেনের সিংকে কাজের জন্য বেশ উপকারী। কেননা, এই কলের মধ্যে এক ধরনের স্প্রে থাকে, যা সিংকের মাঝ বরাবর অংশে পানি পৌঁছে দেয় খুব সহজে। অতঃপর এই পানি ছড়িয়ে যায় সিংকের মধ্যকার চারপাশের অংশে। এতে করে তৈজসপত্র পরিষ্কার করা, সবজি ধোয়া, এমনকি কাজ শেষে সিংক পরিষ্কার করার ক্ষেত্রেও বেশ উপকারী। আর তাই বড় প্যাটার্নের সিংকের জন্য পুল-ডাউন ফসেট ব্যবহার করতে পারেন।     

পুল-আউট ফসেট 

পুল-আউট ফসেট
পুল-আউট ফসেট

পুল ডাউন এবং পুল আউট ফসেটের মধ্যে প্রধান পার্থক্যই হল পুল-আউট ফসেট এর কলের ডিজাইনটা হয় সোজা ধরনের। তবে পুল-ডাউন ফসেটের কলের ডিজাইনটা হয় কার্ভ বা বাঁকা আকৃতির। এই কলের ডিজাইনটি এমনভাবে করা হয়, যার মধ্যে লম্বা একটি হোস পাইপ থাকে যা কলের ভেতর বসানো থাকে এবং কাজ করার সময় হোস পাইপটি বাইরের দিকে এনে তবেই সিংকে পানির কাজ করা হয়। হোস পাইপটি যেহেতু ৩৬০ ডিগ্রি ঘোরানো যায়, তাই সিংকের ভেতর এবং আশেপাশের জায়গা পরিষ্কার করার জন্যও পুল-আউট ফসেট ব্যবহার করা বেশ সুবিধাজনক। পুল-ডাউন এর মতো পুল-আউট ফসেটও বড় আকৃতির সিংকে বসানোর জন্য পারফেক্ট।  

মোশন ডিটেক্টর ফসেট 

মোশন ডিটেক্টর ফসেট
পানির অপচয় রোধ করবে মোশন ডিটেক্টর ফসেট

বিভিন্ন ধরনের ফসেটের মধ্যে সবচেয়ে ইউনিক এবং ইন্টারেস্টিং ডিজাইনের ফসেট হলো মোশন ডিটেক্টর। এই ফসেট ব্যবহারের সবচেয়ে সুবিধার দিক হলো এতে পানির অপচয় রোধ করা যায়। কেননা, এই ফসেট বা কল দিয়ে ঠিক তখনই পানি বের হবে, যখন কলের সামনে হাত দেয়া হবে। এতে করে ভুলবশত কল ছেড়ে আসার সম্ভাবনাও অনেক কমে আসে, তেমনি অযথা পানিও খরচ হয় না। মোশন ডিটেক্ট করা মাত্রই কল দিয়ে পানি আসার ফলে হ্যান্ডেল ঘোরানর যেমন প্রয়োজন হয় না, তেমনি ঘরের ইন্টেরিয়রে বেশ মডার্ন লুক দেয় ইউনিক ডিজাইনের এই ফসেট।    

ঘরের কিচেন এরিয়া, বাথরুমে ব্যবহৃত বেশ দরকারি এক জিনিস এই ফসেট। যদিও ইন্টেরিয়রের অন্যান্য জিনিস কেনার মতো ফসেট কেনার ক্ষেত্রে আমরা খুব বেশি যাচাই-বাছাই করি না। তবে উপরে উল্লেখিত বিভিন্ন ধরনের কল এর মধ্য থেকে আপনি আপনার প্রয়োজন এবং পছন্দমত বেছে নিতে পারেন যেকোনোটি। এছাড়া আপনি যদি নতুন কেনা কোন প্রপার্টির ইন্টেরিয়র ডিজাইন করানোর পরিকল্পনা করেন, তবে সেরা ৫টি কিচেন ইন্টেরিয়র টিপস অনুসরণ করে আজই সাজিয়ে নিন আপনার ঘরের কিচেন এরিয়াটি।     

Write A Comment

Author