Reading Time: 4 minutes

২০২২-এর পর শুরু হতে যাচ্ছে আরেকটি নতুন বছর, ২০২৩ সাল। নতুন বছরে, নিজের ঘরটাকেও আমরা সাজাতে চাই, নতুনের আদলে। কখনো আবার পুরনো ডিজাইনকে নতুনভাবে ঢেলে সাজাই সময়ের প্রয়োজনে।  বিগত বছর গুলোর দিকে তাকালে দেখা যায়, প্রতি বছরই ঘরের ইন্টেরিয়রে যোগ হয়েছে নতুন স্টাইল, নতুন ট্রেন্ড। অনেক ট্রেন্ড আবার, বছর ঘুরতে না ঘুরতে বাতিলও হয়ে গেছে। 

ইন্টেরিয়র ট্রেন্ড এর এই পালাবদলে, কিছু ট্রেন্ড রয়েছে, যা নতুন করে ফিরে আসতে পারে ২০২৩ সালে। কী সেই ইন্টেরিয়র ট্রেন্ড গুলো? কেনই বা তা ফিরতে যাচ্ছে ২০২৩ এর ইন্টেরিয়র ট্রেন্ড হিসেবে? চলুন জেনে আসা যাক আজকের ব্লগে। 

প্রতি বছরই ঘরের ইন্টেরিয়রে যোগ হয় নতুন ট্রেন্ড

বায়োফিলিক ডিজাইন 

বিগত ১ দশকে, আমরা বেশ ভালোভাবেই পরিচিত হয়ে গেছি বায়োফিলিক ডিজাইনের  সাথে। এটি এমন একটি ডিজাইন যেখানে ঘরের ইন্টেরিয়র ডিজাইন করতে প্রাকৃতিক উপাদানগুলোই সর্বোচ্চ প্রাধান্য পায়। এই প্রকৃতি বলতে কিন্তু সবুজ গাছপালাকেই বোঝায় না। প্রাকৃতিক পৃষ্ঠের যা কিছু, যেমন, পাথরের পাত্র, টেরাকোটা বা পোড়ামাটি, মার্বেল এইসব ধাতুর ব্যবহারও বায়োফিলিক ডিজাইনের অনুষঙ্গ। এছাড়াও এই ডিজাইনে, পজিটিভ পরিবেশ ও চোখের প্রশান্তি নিশ্চিত করতে ব্যবহার করা হয় প্রকৃতি থেকে অনুপ্রাণিত সবুজ কিংবা নীল রঙের কোনো শেড।

বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে, স্থপতি থেকে সাধারণ মানুষ, সবাই ভাবছে সাসটেনিবিলিটি বা স্থায়ীত্ব নিয়ে। যার প্রভাব পড়েছে ইন্টেরিয়রেও। ফলে, স্থায়ীত্ব ও প্রশান্তিদায়ক বসবাসের জন্য বায়োফিলিক ডিজাইন আবারো ফিরে আসতে পারে ২০২৩ এর ইন্টেরিয়র ট্রেন্ড হিসেবে। 

স্থায়ীত্ব ও প্রশান্তিদায়ক বসবাসের জন্য ২০২৩-এ ফিরে আসতে পারে বায়োফিলিক ডিজাইন

মাল্টিফাংশনাল স্পেস

একটা সময়ে জিম থেকে শুরু করে বিনোদন, সমস্ত কাজের জন্য ঘরের বাইরে বের হওয়াটাই ছিল সবচেয়ে স্বাভাবিক। কিন্তু, বিগত ৩টি বছরে আমরা ঘরে থাকতে শিখেছি, কী করে স্কুলে না গিয়েও ঘরে বসে ক্লাস করা যায়, কীভাবে অফিসে না গিয়েও ওয়ার্ক ফ্রম হোম করতে হয়। কিংবা জিমে না গিয়েও কীভাবে ঘরের মাঝেই শরীরচর্চা করা যায়। মহামারী পরবর্তী সময়ের এই পরিবর্তনগুলোই প্রভাব ফেলতে পারে ২০২৩ এর ইন্টেরিয়র ট্রেন্ড এ। ইন্টেরিয়র বিশেষজ্ঞরা বলছেন, ২০২৩ সালে, অনেকেই তাদের লিভিং রুমকে বিনোদন কেন্দ্র, ওয়ার্ক আউট স্পেস এবং স্টাডিরুমে পরিণত করবেন। আর যাদের অতিরিক্ত রুম রয়েছে তারা প্রতিটি রুমকেই বহুমাত্রিক কাজের উদ্দেশ্যে ব্যবহার করবেন। 

সময় যত গড়াচ্ছে, ততই ছোট হচ্ছে আমাদের আবাসস্থল। কিন্তু কমছে না ঘরের মাঝে আমাদের নানাবিধ প্রয়োজন। আর এই সব প্রয়োজন গুলো মেটানোর অন্যতম উপায় হচ্ছে মাল্টিফাংশনাল স্পেস। যে কারণে, পুরনো এই ইন্টেরিয়র ট্রেন্ডটি স্বল্প জায়গা ম্যানেজমেন্টের সহজ উপায় হিসেবে ফিরে আসতে পারে ২০২৩ সালে। 

ম্যাক্সিমালিজম 

পোশাক থেকে শুরু করে ইন্টেরিয়র, আমরা সব সময়ই দেখেছি, যে কোনো ট্রেন্ডকে একটি চক্রের মতো বিপরীত দিকে আবর্তিত হতে। যা ঘুরতে ঘুরতে আবার একই জায়গায় ফিরে আসে।  বিগত কয়েক বছর থেকে বর্তমান পর্যন্ত,  মিনিমালিজম ধরে রেখেছিল তার জনপ্রিয়তা। কিন্তু সেই বিপরীত দিকে আবর্তিত চক্রের নিয়ম মেনেই ২০২৩ এর ইন্টেরিয়র ট্রেন্ড এ প্রত্যাবর্তন ঘটবে ম্যাক্সিমালিজম-এর। ম্যাক্সিমালিজম মানেই ‘অতিরিক্ত’-কে আলিঙ্গন করা, সেটা ফ্লোরাল ভেলভেট, বুলিয়ন ফ্রেঞ্জ বা ১৯ শতকের ফ্রেঞ্চ কমোডই হোক না কেন। অথবা তিনটিই একসাথে! কেবল আসবাবেই নয়, ২০২৩ এ ঘরের রং এবং টেক্সচারেও প্রভাব রাখবে ম্যাক্সিমালিজম।

২০২৩ এর ইন্টেরিয়র ট্রেন্ড এ প্রত্যাবর্তন ঘটবে ম্যাক্সিমালিজম-এর

জ্যামিতিক গ্রিড 

স্থাপত্য শিল্পে জ্যামিতিক গ্রিডের ব্যবহার সভ্যতার শুরু থেকেই আমরা দেখেছি। হোক তা মিশরীয় পিরামিডে কিংবা গ্রীক স্থাপত্যে। জ্যামিতিক গ্রিডের প্রাচীন এই ধারণাটি ২০২৩ সালে ফিরে আসতে পারে নতুন আঙ্গিকে। ধারণা করা হচ্ছে, বর্তমানে মেটাভার্সকে অনুসন্ধানের জন্য ডিজিটাল বিশ্বের যে যাত্রা, জ্যামিতিক গ্রিডের বহুল ব্যবহারের মাধ্যমে তার প্রতিফলনই ঘটবে ২০২৩ এর ইন্টেরিয়র ট্রেন্ড এ। অনেক ইন্টেরিয়র ডিজাইনার, ভার্চ্যুয়াল আর্কিটেকচারকে অনুধাবন করার নতুন একটি উপায় হিসেবে দেখছেন জ্যামিতিক গ্রিডকে। এটি গোটা বিশ্বের সংস্কৃতিতেও ব্যাপকভাবে পরিবর্তন আনবে। স্মার্ট টেকনোলজি, ক্রিপ্টোকারেন্সি এবং এনএফটি-এর মতো উদ্ভাবনীগুলোই প্রমাণ করে, হাইব্রিড লাইফস্টাইল মডেলের সাথে খাপ খাইয়ে নিতেই আমরা নিজেদের প্রস্তুত করছি। এই প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবেই নতুন বছরের ইন্টেরিয়র ডিজাইনে দেখা যেতে পারে জ্যামিতিক গ্রিডের প্রভাব।

হোম ডেকোর
জ্যামিতিক গ্রিডের প্রাচীন ধারণাটি ২০২৩ সালে ফিরে আসতে পারে নতুন আঙ্গিকে

বিগত বছরগুলোতে, ইন্টেরিয়র ডিজাইনে সর্বোচ্চ রাজত্ব করেছিল চেক প্যাটার্ন, কিন্তু এখন আমরা সাইকেডেলিক নিয়ে পরীক্ষা করেছি। অর্থাৎ, এখন সময়টা উৎসে ফিরে যাওয়ার। আর সে কারণেই এ বছর ওয়াল পেইন্ট থেকে ফার্নিচার, সোফার কুশন থেকে ফার্নিচার সর্বত্র আবারো রাজত্ব করতে পারে বিভিন্ন ডিজাইনের জ্যামিতিক গ্রিড।

ফিরে আসা এই ইন্টেরিয়র ট্রেন্ড গুলোকে অনুসরণ করতে পারেন আপনিও। পুরনো ছাঁচেফেলেই আপন বাড়িটিকে সাজাতে পারেন ২০২৩-এর নতুনত্বে। আর কমেন্টে জানিয়ে দিন, ফিরে আসা কোন ট্রেন্ডটি থেকে অনুপ্রাণিত হয়ে আপনার ঘরটি সাজাতে যাচ্ছেন, ২০২৩ কে স্বাগত জানাতে।  

খুব সহজে ইন্টেরিয়র করে নেয়ার সহজ সল্যুশন হিসেবে আছে বিপ্রপার্টি ইন্টেরিয়র। ইন্টেরিয়র সংক্রান্ত যে কোনো প্রয়োজনে যোগাযোগ করুন আমাদের সাথে। 

Write A Comment

Author