Reading Time: 3 minutes

কোন দিন কি এমন হতে পারে যে ঘুম থেকে উঠে দেখলেন ঢাকার পথে নাকি এলিয়েন নেমেছে!! এমন একটি দিন কিন্তু কল্পনা করাই যায়। নিত্যনতুন খারাপ খবরগুলোর ভেতর দু-একটা মজার ঘটনা নিজেই বানিয়ে নিতে হয়! তো এমন এক কাল্পনিক ঘটনা নিয়ে আজকের এই ব্লগ। প্রায়ই আমরা এমন গুজব শুনি যে পৃথিবীর বুকে নাকি এলিয়েন নেমেছে সত্যি নাকি মিথ্যা এ নিয়ে লড়াই এক দল করতে থাকলেও অন্যদল এলিয়েন নিয়ে অনেক কিছুর জানার আকাঙ্ক্ষায় ঘুমাতে পারে না। এমন কিছু মজার বিষয় নিয়ে আজ আলাপ করব। যদি কোনদিন ঢাকা শহরে এলিয়েন নেমেই আসে তাহলে কেমন হতে পারে, কী কী ঘটতে পারে চলুন জেনে নেই। 

মিডিয়ায় তোলপাড় 

a red lighthouse under night blue sky
“ আকাশ থেকে ঢাকা শহরে এলিয়েন নেমেছে, সবাইকে সাথে থাকতে অনুরোধ করছি”

মহাকাশযানটি দেখা মাত্রই বিভিন্ন সংবাদ মাধ্যমগুলো এই ইভেন্টটি কাভার করতে ঝাঁপিয়ে পরবে। কার আগে কে যাবে এই নিয়ে শুরু হয়ে যাবে দৌড় প্রতিযোগিতা। অনেক কৌতূহলের সাথে স্পেসশিপকে নিয়ে তৈরি হবে নানা কল্পকাহিনী। শত শত স্থানীয় এবং  আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলি সরাসরি এই অনুষ্ঠান সম্প্রচার শুরু করবে। টিভির নিচে লেখা থাকবে, ব্রেকিং নিউজ – “ আকাশ থেকে ঢাকা শহরে এলিয়েন নেমেছে, সবাইকে সাথে থাকতে অনুরোধ করছি” আরও জানতে আমাদের চ্যানেল দেখতে থাকুন। জনপ্রিয় মিডিয়া এবং খবরে আগামী কয়েক দিন ঢাকা হবে বিশ্বের মনোযোগের কেন্দ্রবিন্দু। এই ঘটনা থেকে অনেকে এমন কিছু অভিজ্ঞতা অর্জন করবে যা তারা আগে কল্পনাও করতে পারেনি। উত্তেজনা আতঙ্ক একই সাথে বিরাজ করবে সারা দেশ জুড়ে। 

এলিয়েন’র দেখা

স্পেস ক্র্যাফট
দের প্রতি মানুষের কৌতূহলই তাদের জন্য ক্ষতিকর

এলিয়েন কি আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান? মানুষের সাথে তারা কিভাবে কথা বলবে বা আচরণ করবে এই সবকিছুই বেশ কৌতূহলের সাথে জানতে চাওয়া হবে। কিন্তু এই যাবত যত সিনেমা বা সাইন্স ফিকশান আছে সেগুলোতে দেখিয়েছে যে, এলিয়েনরা মানব জাতির থেকে বহুগুণে বুদ্ধিমান এবং দৈব শক্তির অধিকারী। এছাড়া, এলিয়েন কখনো কখনো ভয়ংকর প্রাণীও হতে পারে আর বিরুদ্ধে গোটা দেশ যুদ্ধে নামতে হবে। কিংবা এমনও হতে পারে এই পৃথিবীতে এসে তারা ফিরে যাওয়ার পথ হারিয়ে ফেলেছে। এলিয়েনরা নিরীহও হতে পারে। তাদের প্রতি মানুষের কৌতূহলই তাদের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। এইসবকিছুই এলিয়েন সম্বন্ধে মানুষের মনের ভেতর প্রশ্ন আকারে আসতে পারে। 

নতুন আবিষ্কৃত প্রাণীদের সাথে মানুষের প্রতিক্রিয়া 

স্পেস ক্র্যাফট
বকিছুই তাদের কাছে বেশ আকর্ষণীয়

প্রথমে যারা এলিয়েনদের সাথে যোগাযোগ করবেন তারা হলেন “সাইন ভাষা বিশেষজ্ঞ এবং ভাষাতত্ত্ববিদ”। এরপরের তদন্তটি বিজ্ঞানী এবং একদল সুরক্ষা আধিকার বাহিনীর পাশাপাশি আন্তর্জাতিক মহাকাশ বিশেষজ্ঞরা করবেন। ঢাকা শহরে এলিয়েন নেমেছিল তারা সম্ভবত পালানোর চেষ্টাও করবে। যদিও, তাদের কাছে এদেশের সংস্কৃতি, মানুষ এবং শহর সবকিছুই তাদের কাছে বেশ আকর্ষণীয় মনে হতে পারে। এলিয়েনরা যদি এদেশের মানুষদের সাথে মেলামেশা করতে পারে এক্ষেত্রে, ঢাকাবাসী এলিয়েনদেরকে নানারকম বাহারি খাবার খাইয়েও আপ্যায়ন করতে পারে। কে জানে তারা এই সমাজের অংশ হয়ে উঠতে পারে, মিরপুর, ধানমন্ডি, মোহাম্মদপুর, উত্তরা, গুলশান বা বনানী এলাকায় বসবাস করতে পারে। তারা এইসব এতটাই পছন্দ করতে পারে যে গ্যালাক্সি মিশনে আর ফিরে নাই যেতে পারে।

মহাকাশ সংস্থাগুলোর প্রতিক্রিয়া

স্যাটেলাইট
আসার কারণ এবং কিভাবে এসেছে তা না জানা পর্যন্ত তাদের কাজে বিরতি নেই

নাসা, স্পেসএক্স বা রোসকোমোস-এর মতো বেশ কয়েকটি স্পেস এজেন্সিগুলো তত্ক্ষণাত তাদের প্রতিক্রিয়া জানাবে এবং যা চলছে তা সন্ধানের জন্য তাদের গবেষকদের এক দল ঢাকায় প্রেরণ করবে। একবার তারা এখানে পৌঁছে গেলে তারা, বিভিন্ন প্রযুক্তি দিয়ে এলিয়েনদের আগমনের রোডম্যাপটি তৈরি করবেন। ঢাকা শহরে এলিয়েন নেমে আসার দিন থেকে তাদের এই গবেষণা শুরু হবে, আসার কারণ এবং কিভাবে এসেছে তা না জানা পর্যন্ত তাদের কাজে বিরতি নেই। এবং একই সাথে জনসাধারণেরও কোন বিরতি নেই। 

“কোন এক সকালে দুঃস্বপ্ন দেখে হুড়মুড় করে উঠে বসে “গ্রেগর সামসা” দেখলো তার জন্য আরও বড় দুঃস্বপ্ন অপেক্ষা করছে, সে আর মানুষ নেই, সে আতিকায় এক পতঙ্গে পরিণত হয়ে গিয়েছে!”

– ফ্রেঞ্জ কাফকা!  

আপনি কি কখনো এলিয়েনদের মুখোমুখি হয়েছেন? যদি কোন এলিয়েন ঢাকায় নেমে আসে আপনি কী করবেন? আপনি কি আদৌ এলিয়েন আছে এতে বিশ্বাসী! কমেন্টে আমাদের জানিয়ে দিন।

Write A Comment