Reading Time: 4 minutes

গেলো বছরটায় ইন্টেরিয়র ডিজাইনে বেশ কিছু নতুনত্ব এসেছিল। ২০২১ সালের মধ্যবর্তী সময়ে ইন্টেরিয়র ট্রেন্ড এ বেশ কিছু নতুন ট্রেন্ড যোগ হতে দেখা গিয়েছে। মাল্টি ফাংশনাল লিভিং স্পেস থেকে শুরু করে স্মার্ট হোম সবকিছুই ছিল এই ইন্টেরিয়র ডিজাইনে এ বছরের উল্লেখযোগ্য পরিবর্তন। ইন্টেরিয়রের পাশাপাশি গত বছরে আসবাবেও দেখা গিয়েছে বেশ উল্লেখযোগ্য পরিবর্তন। গতানুগতিক ধারার বাইরে বেশ কিছু নতুন নকশা বাজারে এসেছে। ম্যাটেরিয়ালেও দেখা গিয়েছে নতুনত্ব। সেই সাথে আসবাবের আকৃতিতেও  দেখা গিয়েছে ভিন্নতা। সবকিছু মিলেই ২০২১ সালের শেষের দিকের এই আসবাব ট্রেন্ড গুলো এ বছরেও রাজত্ব করবে বলে মনে হচ্ছে ইন্টেরিয়র বিশেষজ্ঞদের। চলুন তাহলে জানা যাক কেমন হবে এ বছরের আসবাবের ট্রেন্ড ।

স্টেটমেন্ট পয়েন্ট 

ডাইনিং টেবিল
অনেকেই এই ফোকাল পয়েন্ট তৈরি করতে কখনো ব্যবহার করে ঝাড়বাতি, কখনো পেইন্টিং আবার কখনো আসবাব

এত দিন অব্দি আমরা স্টেটমেন্ট পয়েন্ট বা ফোকাল পয়েন্ট সম্বন্ধে শুনেছি হোম ইন্টেরিয়রে, কেবল বাসা বাড়ি বা অন্য যেকোন স্পেসের ক্ষেত্রে। যেখানে আমরা জেনেছি হোম ইন্টেরিয়রের জন্য ফোকাল পয়েন্ট নির্ধারণ করাটা কত গুরুত্বপূর্ণ সে বিষয় সম্বন্ধে। স্টেটমেন্ট পয়েন্ট বা ফোকাল পয়েন্ট তৈরি করতে চাইলে বাসার যেকোন ঘর বেছে নিতে পারেন। সেটা হতে পারে আপনার লিভিং রুম, ব্যালকনি কিংবা করিডোর। অনেকেই এই ফোকাল পয়েন্ট তৈরি করতে কখনো ব্যবহার করে ঝাড়বাতি, কখনো পেইন্টিং আবার কখনো আসবাব।

কিন্তু, ২০২১ সালের প্রায় শেষের দিকে আসবাবেও এই ফোকাল পয়েন্টের ধারণাটি ব্যবহার হতে দেখা গিয়েছে। আসবাবে স্টেটমেন্ট পয়েন্ট বা ফোকাল পয়েন্ট তৈরি করতে সেন্টার টেবিল, ডাইনিং টেবিল, কনসোল টেবিলের ফাউন্ডেশন বা টেবিল স্ট্যান্ডে ব্যবহার হতে দেখা গিয়েছে ব্রাস, স্টিল, গাছের শেকড় ও মার্বেলের মত ম্যাটেরিয়াল। গ্লাস টপের এই টেবিলগুলোর স্ট্যান্ডে নানারকম ম্যাটেরিয়ালের উপর করা হয়েছে বাহারি নকশা। আবার বেশকিছু টেবিলের স্ট্যান্ডের আকৃতিতেও আনা হয়েছে বৈচিত্র্য। এই টেবিলগুলোর নিচে ৪ টি স্ট্যান্ডের বদলে ব্যবহার হয়েছে বিভিন্ন আকার ও আকৃতির স্ট্যান্ড। যেমন একটি গ্লাস টপের কনসোল টেবিলের স্ট্যান্ড হিসেবে রাখা হয়েছে গাছের শেকড়! ভাবুনতো কতটা নান্দনিক হবে?  

কার্ভড বা বাঁকানো সোফা

ডাইনিং স্পেস
অফিস স্পেস থেকে শুরু করে বাসা বাড়ি সব স্পেসেই জায়গা করে নিয়েছে এই আসবাবের ট্রেন্ডটি

কার্ভড বা বাঁকানো সোফাকে সেকশনাল বলা হয়। লিভিং স্পেসের এক কর্নার জুড়ে এই আসবাবটি অবস্থান করে বলে অনেকেই একে কর্নার সোফাও বলে থাকে। গত বছরের শেষের দিকে সেকশনাল সোফা থেকে শুরু করে সিঙ্গেল সোফা বা চেয়ার মোটামুটি সব আসবাবেই দেখা গেছে বাঁকানো বা কার্ভ শেইপের ব্যবহার। অফিস স্পেস থেকে শুরু করে বাসা বাড়ি সব স্পেসেই জায়গা করে নিয়েছে এই আসবাবের ট্রেন্ড টি। বাহারি রঙ ও নানা ম্যাটেরিয়ালে পাওয়া এই কার্ভড বা বাঁকানো সোফাগুলো এ বছরও সবার মন জয় করে রাখবে। এছাড়া, কার্ভড বা বাঁকানো সোফা ঘরের জায়গা অনেকটাই বাঁচিয়ে দেয়। যেকোন স্পেস, হোক সেটা অফিস বা বাসা সহজেই ব্যবহার করা যায় বলে এর চাহিদাও প্রচুর। নিউট্রালস থেকে শুরু করে কাঠ, নীল লেদারের কার্ভড বা বাঁকানো সোফা বেশ জনপ্রিয়তা পেয়েছে। তাই নিঃসন্দেহে আশা করা যায় এই আসবাবের ট্রেন্ড টি ২০২২ সালেও সমান ভাবে জনপ্রিয়তা পাবে।

কাঠের প্রাকৃতিক রঙয়ের প্রাধান্য 

কাঠের আসবাব
প্রাকৃতিক রঙয়ের প্রাধান্য ছিল সর্বত্র

এই সময়টাতে কাঠের প্রাকৃতিক রঙয়ের প্রাধান্য ছিল সর্বত্র। ছোট বড় ডিজাইনাররা বেশ চমৎকারভাবে দেখিয়েছেন কাঠের প্রাকৃতিক রঙয়ের সৌন্দর্য হোম ইন্টেরিয়রে আলাদা একটা দৃষ্টিভঙ্গি যোগ করতে পারে। কাঠের প্রাকৃতিক রঙ ব্যবহারের ফলে সাধারণ নকশার যেকোন আসবাব এত সুন্দর দেখাতে পারে তা এই আসবাব ট্রেন্ড না আসলে হয়তো অনেকের জন্যই অজানা রয়ে যেত। আর এই কাঠের রঙ কাঠের প্রকারভেদের উপর নির্ভর করে পরিবর্তন হয়। সেগুন, মেহগনি বা বাবলা এই সমস্ত কাঠের রঙ একে অপরের থেকে একদমই আলাদা। 

বেতের আসবাব 

বেতের আসবাব
বেতের তৈরি আসবাবপত্র

গত বছরের ঠিক মাঝামাঝি চিরাচরিত কাঠ বা আয়রনের আসবাব না দিয়ে বরং দেশীয় পণ্য বেতের তৈরি আসবাবপত্র দিয়ে ঘর সাজানোর প্রবণতা বেড়েছিল। এই রেশ এ বছরও থাকবে বলে অনেক ইন্টেরিয়র ডিজাইনাররা মনে করছেন। দেশের ঐতিহ্য আর রুচিশীলতার মিশেলে বাঁশ ও বেতের আসবাব ক্রমেই জায়গা করে নিচ্ছে অনেকের ড্রয়িংরুমে। কেবল বাঁশ-বেতের প্রাকৃতিক রঙের পাশাপাশি বিভিন্ন রঙের ব্যবহার যোগ করেছে অন্য মাত্রা। প্রাকৃতিক রং ছাড়াও কফি, অফ হোয়াইট ও বার্নিশের প্রচলন ছিল বেশি। দেশজ ঐতিহ্যবাহী নকশার আসবাব ছাড়াও বিদেশি বিভিন্ন ডিজাইন দেখে এসব আসবাবে নতুনত্ব আনা হয়েছিল। অনেক ইন্টেরিয়র ডিজাইনাররা বলেছেন, নতুন বছরে বাঁশ বা বেতের তৈরি হালকা ফার্নিচার আবারও অনেক বাসায় স্থান করে নিতে যাচ্ছে।

মখমল 

মখমল
সময়ের সাথে নতুন রূপে ফিরে আসে

সোফার জন্য মখমলের ফ্যাব্রিক ব্যবহার বলতে গেলে ক্লাসিক একটি ট্রেন্ড। মখমল কখনই সেকেলে হতে পারে না। বরং সময়ের সাথে নতুন রূপে ফিরে আসে। গত বছরের মত নিঃসন্দেহে এ বছরেও মখমলের সোফা অধিকাংশ ড্রয়িংরুমে রাজত্ব করতে যাচ্ছে। ১৯৬০ সালের ইন্টেরিয়র স্টাইল থেকে আসা এই আসবাবটি, এখনো সকলের মন জুড়ে রয়েছে। বিভিন্ন রং এর মখমলে আপনার ঘরের যেকোন কর্নার সহজেই ফুটে উঠতে পারে। এই সোফা ঘরে আভিজাত্য যোগ করতে পারে বলে অনেকেই এই সোফা বেছে নিচ্ছেন। হালকা কিংবা গাঢ় যেকোন রঙেই এই সোফাটি চমৎকার দেখায়। 

এ বছরের আসবাবের ট্রেন্ড এ যোগ হতে পারে আরও অনেক উপকরণ। আবার বেশ কিছু ট্রেন্ড বাদও পড়তে পারে। বছর কীভাবে এগোবে সেটা বছরের শুরুতে বলা কিছুটা কঠিন হলেও, ইন্টেরিয়র ট্রেন্ড নিয়ে একটু আধটু ভবিষ্যদ্বাণী করা যেতেই পারে। আজকের লেখা এই ট্রেন্ডগুলোর কোনোটা যদি আপনার ভালো লেগে থাকে তাহলে মতামত জানাতে কমেন্ট করুন।

Write A Comment