Reading Time: 4 minutes

ঈদ মানেই আনন্দ। চলছে পবিত্র রমজান মাস। কয়েকদিন পরই আনন্দের ঈদ। উৎসবের আগে নিজের বাড়িটাকে সুন্দর করে সাজাতে কে না চায়? সারা মাস রোজা রেখে পরিবার নিয়ে ঈদ উদযাপন করা সবার প্রিয় একটি কাজ। আর ঈদের এই দিনটিতে ঘর সাজিয়ে রাখাও বেশ গুরুত্বপূর্ণ। উৎসবের দিনে ঘরকে সাজিয়ে নিলে ঈদের আনন্দ যেন আরও বেড়ে যায়। এবারের ঈদে ঘর সজ্জা কেমন হতে পারে সেটা নিয়ে লিখছি। ঈদের কেনাকাটা করার সময় নিজেদের জন্য যেমন টাকা ব্যয় করি, কখনও কি ভেবেছি নিজের ঘরকে কিভাবে সাজানো যায়? উৎসবের এই সময়ে নিচের লেখা ঈদে ঘর সজ্জা এর টিপসগুলো ব্যবহার করে বদলে ফেলুন আপনার ঘরের চেহারা। 

লাইটিং

lantern

ঈদে হোম ডেকোর মানেই ঘরের ভেতরে উৎসবমুখর একটা স্টেটমেন্ট তৈরি করা। রান্নাঘরের দরজা থেকে শুরু করে বাড়ির প্রতিটি ক্ষেত্র আপনাকে সাজাতে হবে। আর ঘরের ভেতরে আনন্দময় একটা স্টেটমেন্ট তৈরি করতে লাইটিং এর চেয়ে চমৎকার কোন উপায় হতে পারে না। আর স্টেটমেন্ট তৈরি করতে জুড়ি নেই পেনডেন্ট লাইটের। বর্তমানে আলোর ব্যবহারে ঘর সাজানো বেশ ট্রেন্ডি হয়ে উঠেছে। স্বাভাবিকভাবেই বাড়ির একেকটি ঘর একেক ধরনের। তাই প্রতিটি ঘরে নানা ধরনের আলোয় রাঙালে বেশ মানাবে। বসার ঘরে লাগাতে পারেন রকমারি পেনডেন্ট লাইট। স্টিল, পিতল ইত্যাদি ব্যবহার করে একটি বা দুটি আলোর সেট। আপনি চাইলে ঝাড়বাতির সঙ্গে ম্যাচিং করে ওয়াল ব্রাকেটও নিতে পারেন। ব্রাকেট ব্যবহার করতে চাইলে বসার ঘরের জানালার ওপর সেট করুন। বড় বসার ঘরে অথবা ফলস সিলিং বসানো থাকলে সোফার এক পাশে রাখতে পারেন গাছের আদলের পেনডেন্ট লাইট।

অ্যালুমিনিয়াম স্ট্যান্ডে ক্রিস্টাল আর কাঁচের তৈরি এই লাইট বেশ জমকালো ভাব আনবে ঘরে। লাইটের আলো গাছ বা যেকোন শোপিসের সৌন্দর্য আরও দ্বিগুণ করে তুলবে। পেনডেন্ট বা একসেন্ট লাইটিং অন্দরে এনেছে মর্ডান স্থাপত্যের ছোঁয়া। আলাদা করে প্রতিটি ঘরে লাইটগুলো ব্যবহারে বাড়ির সাদামাটা চেহারা পাল্টে যায়। শোবার ঘরের জন্য আলোর ব্যবস্থাটা এমন হওয়া উচিত যেখানে আপনার আরাম আর প্রয়োজন দুটোই পূরণ হবে। এছাড়া, বন্ধুদের সাথে আড্ডা বা নিরিবিলি সময় কাটানো সবকিছুই কিন্তু এই শোবার ঘরেই হয়ে থাকে। খেয়াল রাখবেন ঘরের লাইটিংটা যেন বেশ উৎসবমুখর হয়। এর জন্য আপনি চাইলে বিভিন্ন ডেকোর লাইটও ব্যবহার করতে পারেন। বিভিন্ন শেপের মরিচ বাতিও ব্যবহার করতে পারেন। এগুলো বেশ কম খরচে বাজারে পাওয়া যায় এবং ঘরের চেহারা সহজেই বদলে দিতে পারে।

স্মৃতির দেয়াল 

Wall decor paper cutting

ঘরের ভেতরে স্টেটমেন্ট তৈরি করতে লাইটের জুড়ি নেই এটা শতভাগ ঠিক। কিন্তু লাইটিং ছাড়াও আপনি চাইলে কেবল ঈদে ঘর সজ্জা এর জন্য অ্যাকসেন্ট ওয়াল তৈরি করতে পারেন। তাও ফটোগ্রাফস দিয়ে। ঘর সাজানোর ক্ষেত্রে গ্যালারি ওয়ালের একটি বিশেষ ভূমিকা রয়েছে। আমরা সকলেই নিজের ঘর সাজাতে নানারকম ছবির গ্যালারি করতে পছন্দ করি। কিন্তু যেকোন কিছুই ছন্নছাড়া করে করলে ভাল দেখায় না। সুতরাং আপনাকে একটা রঙের কথা মাথায় রেখে তবেই নকশা করতে হবে। আপনার দেয়াল যদি সাদা রঙের হয়ে থাকে তবে সেখানে কালো ফ্রেমের গ্যালারি বেশ মানাবে। ছবির গ্যালারি তৈরি করতে খেয়াল রাখবেন যেন একটা না একটা রঙ তাতে মিলিয়ে থাকে। নতুবা খাপছাড়া লাগতে পারে। ছবির ফ্রেমেও একটা অ্যাকসেন্ট রাখার চেষ্টা করবেন।  যেহেতু ঈদ তাই সবকিছুতে বিভিন্ন রকমের রঙের ব্যবহার করাটা ভালো হবে। ঘর দেখতে বেশ উজ্জ্বল লাগবে। শুধু ফটোফ্রেম কেন, আপনি চাইলে ধর্মীয় ছবি দিয়েও ঠিক একই কাজ করতে পারেন। আপনি চাইলে দেয়ালে বড় করে “ঈদ মোবারক” লিখতে পারেন। বাজারে এমন অনেক বোর্ডের সন্ধান পাবেন যার মাধ্যমে দেয়ালের কোন ক্ষতি হবে না কিন্তু ঘরের ডেকোর  সুন্দর ভাবে হয়ে যাবে।  এর পর পর্যাপ্ত লাইটের ব্যবস্থা করুন, দেখবেন  আপনার বাসাটা একদম নতুন হয়ে গেছে। 

কার্পেট এবং রাগস

Rugs, carpets

ঘরের সৌন্দর্য অনেকাংশ বাড়িয়ে তোলে বাহারি রাগস বা কার্পেটগুলো। ঘরের পুরোটা না বদলে, বরং কিছু কিছু অংশ উজ্জ্বল করতে চাইলে রাগস বা কার্পেটের জুড়ি নেই। চকচকে বা উজ্জ্বল রঙের রাগসগুলো ঘরকে মুহূর্তেই উজ্জ্বল করতে পারে। ঘরের দেয়ালের রং যেমনই হোক না কেন রঙিন বা বাহারি নকশার রাগসগুলো সবসময়ই ঘরের ভেতর নতুনত্ব এনেছে। এখন তো রাগস বা কার্পেটে এসেছে প্রিন্টে। সুতরাং, ঘরের মেঝেটা আপনি মনের মত করে সাজিয়ে নিতে পারছেন। অন্যদিকে কার্পেট বেশ কার্যকরী এবং যেকোন ঘরকে আরামদায়ক করে তোলে। আপনি যা-ই বেছে নিন না কেন, ঘরের ভেতরটা এক পলকেই বদলে দিতে পারে রাগস বা কার্পেট। নকশা করা ঐতিহ্যবাহী কার্পেটগুলো সবসময়ই সবার মন কেড়েছে। কেননা, এই ঈদে এমন একটি কার্পেট কিনে আনি যা দেখে আপনার মেহমানরা জিজ্ঞেস করতে বাধ্য হয় কোথা থেকে কিনেছেন এই অদ্ভুত সুন্দর কার্পেটটি! 

ডাইনিং টেবিল ডেকোর

Food table

ঈদ মানেই চমৎকার সব খাবারের সমাহার। ঈদে ঘর সজ্জা যতই করুন না কেন, যদি খাবারের টেবিলে মজাদার খাবার না থাকে তাহলে যেন সবকিছুই বৃথা। খাবার ছাড়া আবার কিসের উৎসব আর কিসের আমেজ! মজাদার সব খাবার আর মিষ্টি দিয়ে সাজানো একটি টেবিল,  বাচ্চা থেকে শুরু করে বড়, সকলের জন্য খুব আকর্ষণীয় একটি জায়গা। তাই সেই টেবিলটি ফ্যাশনেবাল টেবিল ক্লথ এবং ক্যাটলারি হোল্ডারের সাথে সাজিয়ে ঘরের ফোকাল পয়েন্ট হিসেবে গড়ে তুলতে পারেন। সিলভারওয়্যার এবং টেবিলওয়্যারের সেই সুন্দর সেটগুলি জলদি বের করে নিন। ঈদের মত বিশেষ দিনে রোজ যে থালা বাটিতে খান সেটাতে খেলে হবে নাকি? এই ছোট ছোট বিষয়গুলোও আপনার ঈদের আনন্দকে বাড়িয়ে তুলবে বহুগুণে।

আপনার ডাইনিং টেবিলটি অতিথিদের কাছে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করুন। একেকটি ঈদ যেন একেকটি আনন্দের স্মৃতি। তাই এই স্মৃতি তৈরি করতে পিছপা হওয়া যাবে না। খাবার টেবিলে যে শুধু খাবারই থাকবে তা কিন্তু নয়, এক কোণায় রেখে দিতে পারেন পছন্দের ফুলদানি। কিংবা ঘরের যেকোন কোণায় একটি টবে গাছ ও ফুল দিয়ে সুন্দর একটি সেটআপ তৈরি করতে পারেন। 

এ সবই চমৎকার এবং সহজ উপায় যার মাধ্যমে আপনার ঘরটি এই ঈদে সুন্দর করে সাজিয়ে নিতে পারবেন। ঈদে ঘর সজ্জার টিপসগুলো আপনার কেমন লাগলো ? নীচের কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না যেন!

Write A Comment