Reading Time: 3 minutes

ছাদে বা খোলা আকাশের নিচে এই রেস্তোরাঁগুলো মন কেড়েছে সবার। খোলা আকাশের নিচে মুক্ত বাতাসে কিছু ক্ষণ বসে থাকাও তো এক অদ্ভুত পাওয়া। তার ভেতর যদি প্রকৃতির দেখা মেলে তাহলে তো কথাই নেই! আর সাথে আছে মজাদার সব খাবার। শহরের বিভিন্ন এলাকায় গড়ে ওঠে এই রেস্তোরাঁগুলোতে উৎসবে কিংবা ব্যক্তিগত আয়োজনে পরে উপচে পড়া ভিড়। অল্প সময়ের মধ্যে এই খোলা আকশের নিচের রেস্তোরাঁগুলো বেশ জনপ্রিয়তা পেয়েছে। শহরের ভেতর থেকেও প্রকৃতির কাছে থাকার এমন দারুণ আয়োজন কেউই হাত ছাড়া করতে চাইবে না! আজকে লিখবো সেই সব চমৎকার কিছু ওপেন ডাইনিং রেস্টুরেন্ট নিয়ে। দেখুন তো আপনার পছন্দের রেস্টুরেন্টের সাথে মিলে যায় কি না!  

বার্ডস আই

বার্ডস আই
খোলা আকাশের নিচের এই রেস্তোরাঁটি

বাইতুল টাওয়ার, পুরানা পল্টন এলাকায় রয়েছে এই দারুণ রেস্তোরাঁটি। ২০ ও ২১ তলায় এই রেস্টুরেন্টটিতে গেলেই ঢাকা শহরকে ৩৬০ অ্যাঙ্গেলে দেখা যাবে। এই ছাদ থেকে কী দেখা যায় না তাই বলুন! আকাশ পরিষ্কার থাকলে নাকি হোটেল র‍্যাডিসন পর্যন্তও দেখা যায়। খোলা আকাশের নিচের এই রেস্তোরাঁটি কিন্তু, দুপুর ১২ টা থেকে রাত ১২ টা পর্যন্ত খোলা থাকে। সুতরাং, সময় নিয়ে ঘুরে আসতে পারেন এই রেস্তোরাঁ থেকে। বৃষ্টি বাদলের দিনে কিন্তু আবার ভয় নেই। রেস্তোরাঁর সর্বোচ্চ ফ্লোরে আছে গ্রাস রুম। সেখানে বসে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে উপভোগ করা যেতে পারে মজাদার খাবার। এছাড়া, রাতের বেলায় এই রূপকথার শহরকে অন্য রূপে দেখতে এমন জায়গা খুব কম সময়েই খুঁজে পাওয়া যায়! আচ্ছা কী কী খাবার পাওয়া যায় সেটা তো জানাই হল না! এখানকার খাবারও বেশ মজার, চাইনিজ, থাই আর ভারতীয় সব খাবার পাওয়া যায় এখানে।

লেক টেরেস 

লেক টেরেস
লেকের পাশে বসে চমৎকার সব খাবার পেটে পুরে নেবার এমন সুযোগ

২৫/ই, লেইক ড্রাইভ রোড, উত্তরার ৬ নম্বর সেক্টরে গেলেই খুঁজে পাবেন এই অপূর্ব রেস্তোরাঁটি। খোলা আকাশের নিচের এই রেস্তোরাঁটি এতই সুন্দর করে নকশা করা হয়েছে যে এখান থেকে দেখতে পারবেন চমৎকার লেক ভিউ। লেকের পাশে বসে চমৎকার সব খাবার পেটে পুরে নেবার এমন সুযোগ শহরে খুব কমই মেলে। এক সাথে প্রায় ৬০ জনের মত মানুষ এখানে খেতে পারবে। আকাশ এত কাছ থেকে দেখার সুযোগ সাথে প্রকৃতির স্নিগ্ধতা খুব কম চোখে পরে। এই রেস্তোরাঁর কাছাকাছি বিমানবন্দর থাকায় মাঝে মধ্যে মাথার উপর দিয়ে বিমান ওঠানামাও করতে দেখা যায়। খাবার নিয়ে বলতে গেলে বেশ চমৎকার কিছু খাবারের সন্ধান পাবেন এখানে। কন্টিনেন্টাল আর দক্ষিণ এশিয়ার খাবারের আয়োজনে আছে  ইন্দোনেশিয়ান, মালয় ও থাই খাবারের আধিক্য। খোলা আকাশের নিচে ওপেন ডাইনিং রেস্টুরেন্ট এ পরিবার নিয়ে সময় কাটাতে ছুটে যেতে পারেন এখনই! 

দ্যি গ্রিন লাউঞ্জ 

গ্রিন লাউঞ্জ
সুস্বাদু খাবারের সাথে নান্দনিক পরিবেশ

কাজী নজরুল ইসলাম এভিনিউ, রুপায়ন টাওয়ার ট্রেড সেন্টারের ১৮ তলায় অবস্থিত এই গ্রিন লাউঞ্জ রেস্তোরাঁটি। আধুনিক অন্দর সাজে সজ্জিত সাথে থাকছে সবুজের ছোঁয়া এমন চমৎকার রেস্তোরাঁ শহরে বেশ অল্পই রয়েছে। আয়োজন করে সময় নিয়ে পাড়ি জমাতে হয় এই রেস্তোরাঁয়। সুস্বাদু খাবারের সাথে নান্দনিক পরিবেশে, হেসে খেলে ছবি ধরে রেখে নিজের কিছু সময় খুঁজে নিতে এই রেস্তোরাঁয় যাওয়া চাই ই চাই। এমন একটি জায়গাই তো ছুটির দিনগুলোতে মন খুঁজে ফেরে যেখানে মজাদার খাবারের পাশাপাশি পাওয়া যাবে সুন্দর একটা দৃশ্য। উঁচু থেকে প্রিয় শহরকে চোখ ভরে দেখা যায়। শীতের একটি বিকাল কাটানোর জন্য এই ওপেন ডাইনিং রেস্টুরেন্ট গুলো হতে পারে মনের মত একটি ঠিকানা।

লা ভি স্কাই ডাইনার  

লা ভি স্কাই ডাইনার
পুরো ধানমন্ডি লেকের একটা ভিউ দেখতে পারবেন

ঢুকতেই মনে হবে এত সাধারণ কোন রেস্তোরাঁ কিন্তু চমক সেখানেই। খানিক পথ হাটলেই দেখা যাবে ধানমন্ডির পুরোটা। ধানমন্ডি ২ নং রোডের আহমেদ ও কাজী টাওয়ারের ১৩ তলায় গেলে আপনি পুরো ধানমন্ডি লেকের একটা ভিউ দেখতে পারবেন। খেতে বসে সামনে তাকালেই চোখে পড়ে ধানমন্ডি লেক। রেস্তোরাঁটির সব খাবারই ইউরোপিয়ান ঘরানার। লেক ভিউকে সামনে রেখেই এই রেস্তোরাঁর অবস্থান নিশ্চিত করা হয়েছে। খেতে খেতে প্রকৃতির কাছে চলের যাবার জন্য এই রেস্তোরাঁ হতে পারে আপনার প্রথম পছন্দ। যথোপযোগী মেনু নিয়ে তাদের ভেতরকার পরিবেশও বেশ আরামদায়ক। এমন পরিবেশে সুস্বাদু খাবার খেতে কে না ভালবাসে। 

খাবারের যেমন বিভিন্নতা আছে এ এলাকাগুলোতে তেমনি স্বাদেও সেরা। সময় করে একবার চেখে দেখলে নিজেই বুঝতে পারবেন কেন বলছি! ঘুরে এসে কমেন্টে আপনার অভিজ্ঞতা কেমন আমাদের জানাতে ভুলবেন না কিন্তু।

Write A Comment