Reading Time: 3 minutes

প্রয়োজন বা শৌখিনতা দুটো কারণেই ঘরের দেয়ালে এখন ড্রিলিংয়ের প্রবণতা বাড়ছে। আর বাড়বেই বা না কেন? ওয়াল ডেকোরের কল্যাণে নানারকম অনুষঙ্গ এখন দেয়ালে ঝুলিয়ে দেয়া যায়। হোক তা মরিচ বাতি, ছবির ফ্রেম, ফ্লোটিং শেলফ বা টিভি সবকিছুর জন্যই এখন দেয়ালে ছিদ্র করতে হয়। যদিও ওয়াল ড্রিলিংয়ের বেশ কিছু বিকল্প রয়েছে তারপরও দেয়ালে একাধিক বার ড্রিলিংয়েরও প্রয়োজন পড়েই থাকে। সুতরাং, ওয়াল ড্রিলিং করার আগে অবশ্যই আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। ওয়াল ড্রিলিং এ যে বিষয়গুলো খুব গুরুত্বপূর্ণ তা নিয়ে লিখছি পড়তে থাকুন!  

যে বিষয়গুলো মাথায় রাখবেন 

ওয়াল ড্রিলিং দেখতে সহজ মনে হলেও এই কাজ মোটেও সহজ নয়। ড্রিল যদি ঠিকঠাক না হয় বা এদিক সেদিক হয়, তাহলে নষ্ট হয়ে যেতে পারে দেয়ালের পুরো সৌন্দর্য, এমনকি ঘটতে পারে দুর্ঘটনাও।

হেলমেট ও গ্লাস
ওয়াল ড্রিলিংয়ে সতর্ক থাকুন

দেয়ালের ধরণ বোঝা 

দেয়ালের ধরণ বুঝে ড্রিল করা উচিত। নতুবা দেয়ালের প্লাস্টার বা পলেস্তারা ক্ষতিগ্রস্থ হতে পারে। এখন অনেক বাসায়ই কাঠের দেয়াল করতে দেখা যায়। কাঠের দেয়াল ড্রিল করার ক্ষেত্রে সাবধানতা আরও বেশি। তাই ড্রিল করার প্রথম শর্তই হচ্ছে দেয়ালের ধরন বোঝা এবং সেই অনুযায়ী ড্রিল মেশিনের বিট নির্ধারণ করা। ভুল বিটের ড্রিলিংয়ে হতে পারে অবকাঠামোর বিস্তর ক্ষতি। যেমন,  ‘ড্রাইওয়াল’ বিট ব্যবহার করতে হয় প্লাস্টার বা পলেস্তারা দেয়ালে। আর কাঠের দেয়ালের জন্য বাছাই করতে হয় স্পার পয়েন্ট’ বিট। যদিও ম্যাসনারি’ বিট সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ইট বা পাথরের দেয়ালের জন্য। অন্যদিকে মোজাইক করা দেয়াল ড্রিল করার জন্য রয়েছে টাইল বিট। ড্রিলিং এর ক্ষেত্রে বিট বোঝাটা খুব জরুরী। নতুবা দেয়ালের পাশাপাশি অবকাঠামোতেও ঝুঁকি আসতে পারে। 

কাঠের দেয়াল ড্রিল
কাঠের দেয়াল ড্রিল করার ক্ষেত্রে সাবধানতা বেশি

দেয়ালের ভেতরকার পাইপ/বৈদ্যুতিক তারের অবস্থান

ওয়াল ড্রিল করার সময় সবচেয়ে কঠিন কাজ হচ্ছে দেয়ালের ভেতর লুকিয়ে থাকা পাইপ বা তারের অবস্থান নির্ধারণ করা। দেয়াল ড্রিল করার সময় ভুল করে যদি বৈদ্যুতিক তারে আঘাত লাগে ঘটতে পারে অজানা অনেক বিপদ। একই অবস্থা পানির পাইপের ক্ষেত্রেও। ড্রিলিংয়ের সময় পাইপে আঘাত লাগলে পাইপ ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। পানির পাইপ ক্ষতিগ্রস্থ হলে ভয়ংকর কোন বিপদ হবে না। তবে, এই পাইপ সারিয়ে নিতে আপনাকে অনেক ঝক্কি পোহাতে হবে, গুনতে হবে টাকা। দেয়াল খুঁড়ে সেই ক্ষতিগ্রস্ত তার বা পাইপ মেরামত একদিকে যেমন শ্রমসাধ্য, অন্যদিকে রয়েছে দুর্ঘটনার সম্ভাবনাও। তাই ড্রিল করার পূর্বে দেয়ালের ভেতরে পাইপ বা বৈদ্যুতিক তার রয়েছে কিনা সেই বিষয়ে ধারণা রাখতে হবে। প্রয়োজনে বাড়ির প্রাথমিক নকশা দেখে নেয়া যেতে পারে। বাথরুম বা রান্নাঘরে বেশি পাইপ বা বৈদ্যুতিক তার থাকে তাই দেয়ালে ড্রিল করার সময় অবশ্যই অধিক সচেতন হতে হবে। আর এই দেয়ালগুলো খুব বেশি প্রয়োজন না হলে ড্রিল করা থেকে এড়িয়ে যাওয়াই ভালো। দেয়ালের ভেতরে পাইপ ও তারের অবস্থান নির্ধারণে আজকাল “স্টাড সেন্সর” নামক প্রযুক্তি ব্যবহার করা হয়। এই প্রযুক্তি সহজলভ্য না হলে দেশীয় পন্থায় চক দিয়ে দেয়ালে দাগ কেটে পাইপ ও তারের অবস্থান চিহ্নিত করা যেতে পারে। এক্ষেত্রে পাইপের মুখ থেকে শুরু করে অনুমান নির্ভর দাগ কাটা হয় যা শতভাগ সঠিক হবার নিশ্চয়তা দেয় না।

ইলেক্ট্রিক তার
প্রয়োজনে বাড়ির প্রাথমিক নকশা দেখে নেয়া যেতে পারে

সঠিক যন্ত্রপাতি বেছে নেয়া 

দেয়ালের ধরণ বুঝে সরঞ্জাম বেছে নিতে হবে। এক সরঞ্জাম দিয়ে সব ধরণের দেয়ালে কাজ করা মোটেও ঠিক নয়। এতে দেয়ালেরই ক্ষতি হয়। আপনার দেয়াল, মেঝে বা সিলিং যদি কংক্রিটের হয় তাহলে আপনি সহজেই ড্রিলিং মেশিন খুঁজে পাবেন। কিন্তু, দেয়াল যদি শক্তিশালী কোন ম্যাটেরিয়ালের হয়ে থাকে এক্ষেত্রে আরও শক্তিশালী ড্রিল বেছে নিতে হবে। দেয়ালের ধরণের উপর নির্ভর করে ড্রিল বিট নির্ধারণ করতে হবে। ইট, কাঠ বা মেটালের জন্য বিভিন্ন ড্রিল বিট খুঁজে পাবেন। আর আপনি যদি টাইলসে ড্রিল করতে চান তবে ক্র্যাকিং বা চিপিং রোধ করতে পারে এমন ড্রিল বিট বেছে নিতে হবে। মূলত, দেয়ালের ধরণ বা ম্যাটেরিয়াল বুঝে ড্রিল বিট বেছে নিতে হবে।

 ড্রিল মেশিন
শক্তিশালী ড্রিল মেশিন বেছে নিতে হবে

চক দিয়ে মার্ক করুন 

ড্রিলিংয়ে চক বা মার্কার ব্যবহার করা ভুলত্রুটি এড়ানোর একটি কার্যকর পদ্ধতি। যেহেতু যত কম ড্রিল করা যায়, দেয়ালের সৌন্দর্য ঠিক রাখার জন্য তা তত ভালো। তাই ভুল এড়ানোর জন্য প্রথমেই পুরো দেয়ালের কোন জায়গায় ড্রিল করতে হবে তা চক দিয়ে চিহ্নিত করে ফেলতে হবে।

ওয়াল ড্রিল সহজ একটি কাজ ভেবে অনেকেই এটিকে অবজ্ঞা করেন। অথচ এই একটি ড্রিল সঠিকভাবে না হলে তা আপনার স্থাপনার উপর প্রভাব ফেলতে পারে তাই ওয়াল ড্রিল করাকে ছোট কাজ ভেবে অবজ্ঞা না করে বরং কিছু বিষয়ে একটু সচেতন হলেই সহজে কাজটি সম্পন্ন  হবে, দেয়ালও থাকবে সুন্দর আর ঘটবে না কোন দুর্ঘটনা।

Write A Comment