Reading Time: 4 minutes

অ্যাপার্টমেন্ট অনুসন্ধানের সময় প্রধান একটি বিষয় হয়ে দাড়ায় অ্যাপার্টমেন্টটির অভিমুখিতা। অর্থাৎ, অ্যাপার্টমেন্টটি কোন দিকে মুখ করে আছে। আদর্শ অ্যাপার্টমেন্ট বেছে নেওয়ার জন্য এটা প্রধান কারণ না হলেও, অ্যাপার্টমেন্ট যদি দক্ষিণমুখী হয়ে থাকে তা ক্রেতাদের বেশ উৎসাহী করে তোলে। এমন অনেকে আছেন যারা বেশি পয়সা দিতে রাজি কিন্তু অ্যাপার্টমেন্টটি চাই দক্ষিণ দিকে। ক্রেতা বা ভাড়াটিয়াদের কাছে এই দখিনা অ্যাপার্টমেন্ট ক্রয় বা ভাড়ায় নেয়া অনেকটা জ্যাকপটের মত। তাই প্রপার্টি মার্কেটে দখিনা অ্যাপার্টমেন্টগুলোর চাহিদা বরাবরই বেশি। কিন্তু, সব কিছুরই যেমন রয়েছে সুবিধা তেমনি রয়েছে কিছু অসুবিধা। অ্যাপার্টমেন্ট কেনা বা ভাড়া দেয়ার আগে অবশ্যই দখিনা অ্যাপার্টমেন্ট এ থাকা বা ক্রয় করার সুবিধা-অসুবিধা সম্বন্ধে জানা অনেক জরুরী। বাংলাদেশ দখিনা অ্যাপার্টমেন্ট নিয়ে রয়েছে বেশ কিছু ধারণা, কেন এই ধারণাগুলো এখনও বিদ্যমান। কেন বেশীরভাগ মানুষ দখিনা অ্যাপার্টমেন্ট ক্রয় বা ভাড়ার জন্য বেঁছে নেন? এই সমস্ত প্রশ্নের উত্তর একে একে পেয়ে যাবেন আজকের ব্লগে। চলুন শুরু করা যাক, দখিনা অ্যাপার্টমেন্টের সুবিধা ও অসুবিধাগুলো সম্বন্ধে। প্রথমে সুবিধাসমূহ! 

খিনা অ্যাপার্টমেন্ট
প্রপার্টি মার্কেটে দখিনা অ্যাপার্টমেন্টগুলোর চাহিদা বরাবরই বেশি

দখিনা অ্যাপার্টমেন্টের সুবিধা

স্বাচ্ছন্দ্য এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার মত বেশ কিছু চমৎকার সুবিধাগুলো দখিনা অ্যাপার্টমেন্টে অচিরেই খুঁজে পাওয়া যায়। দখিনা অ্যাপার্টমেন্টে থাকার অন্যতম কিছু সুবিধা নিয়ে লিখছি পড়তে থাকুন। 

প্রাকৃতিক বাতাস চলাচল 

দখিনা অ্যাপার্টমেন্ট গুলো অনেক ক্ষেত্রেই আপনার পয়সা বাঁচিয়ে দিবে। দখিনা বাতাসের ভক্ত আমরা সবাই। তপ্ত দুপুরে ক্লান্ত শরীরও এই দখিনা বাতাসে নিমিষেই জুড়িয়ে যায়। এছাড়াও, দখিনা দিকে যে জানালা বা দরজা, ঘর বা অ্যাপার্টমেন্ট থাকে সেখানে কখনই প্রাকৃতিক বাতাসের অভাব হয় না। সকাল সন্ধ্যা সেখানে প্রাকৃতিক বাতাস থাকায় এসি বা ফ্যান চালানোর কোন প্রয়োজন হয় না। এতে করে মাস শেষে আপনার বিদ্যুৎ বিলের পরিমাণও অনেকটা কমে আসে।

বিদ্যুতের কম ব্যবহার   

পাওয়ার ক্যাবল
সূর্যের আলো সরাসরি পাওয়া যায়

দখিনা অ্যাপার্টমেন্টগুলোতে এমনিতেই সূর্যের আলো সরাসরি পাওয়া যায়। সরাসরি সূর্যের আলো ঘরের ভেতর তৈরি করে এক উষ্ণ আমেজ। এছাড়াও, ঘরের প্রাকৃতিক উপায়ে আলো প্রবেশ মানে বৈদুত্যিক বাতির ব্যবহার কম। অন্তত দিনের বেলায়, আপনাকে বৈদুত্যিক আলো জ্বালাতে হচ্ছে না। দিনের একটা বড় সময় বৈদ্যুতিক বাতি ব্যবহার না করায় মাস শেষে ইউটিলিটি বিলে দেখা যায় আকাশ পাতাল তফাৎ! এছাড়াও, বিদ্যুতের ব্যবহার যত কম হবে আপনি ঠিক ততোটাই পরিবেশ বান্ধব জীবন যাপনের দিকে এগিয়ে যাবেন। দখিনা অ্যাপার্টমেন্টের যতগুলো সুযোগ-সুবিধা আছে তার মধ্যে বিদ্যুতের কম ব্যবহার সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

ইনডোর বাগানের জন্য আদর্শ 

 গাছ
ঘরের কোণে এই টুকরো টুকরো সবুজ গাছ

যারা গাছ ভালোবাসেন শুধু তারাই জানেন, একটি গাছের জন্য নিয়মিত সঠিক পরিমাণে আলো বাতাসের কতটা গুরুত্ব রয়েছে। বারান্দা বা ছাদ বাগানের জন্য দখিনা অ্যাপার্টমেন্ট গুলো বেশ চমৎকার। ঘরের কোণে এই টুকরো টুকরো সবুজ গাছগুলোই আপনাকে শারীরিক এবং মানসিকভাবে প্রকৃতির কাছে নিয়ে যায় এবং জীবনে বজায় রাখে সমান ভারসাম্য। এমনকি প্রকৃতির আশেপাশে থাকলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ে তেমনি  স্ট্রেস লেভেলও অনেকটা কমে। বারান্দায় বা ছাদে নিজেই ফল বা সবজির ফলন করে খাদ্যভাসেও আনতে পারেন ইতিবাচক পরিবর্তন।    

বসবাসের জন্য চমৎকার পরিবেশ 

বিল্ডিং
সকলে মিলে আড্ডা কখনো বা চুপচাপ নিরিবিলি সময় সবকিছুতেই দখিনা বারান্দার তুলনা হয় না

দখিনা অ্যাপার্টমেন্ট গুলোতে সবসময় আলো বাতাস লেগেই থাকে। ঘরে সব সময় আলো বাতাস যাতায়াতের কারণে ঘর যেমন খোলামেলা লাগে তেমনি, ঘরের ভেতর বিরাজ করে সুন্দর একটা পরিবেশ। ঘরের ভেতর নিয়মিত রোদ আসার ফলে ঘরের ভেতরের পরিবেশে বজায় থাকে ভারসাম্য।  ঘরের ভেতরের প্রবেশ করা আলো বা রোদ ঘরের পরিবেশ মুহুর্তেই বদলে দেয়। এছাড়াও, ছুটির দিনে এক কাপ চা হাতে রোদে বসে কিছুক্ষণ সময় পার করলে মন শরীর দুটোই বেশ চাঙ্গা লাগবে। ঘরে নিয়মিত আলো বাতাস আপনাকে সবসময় একটা সজীব আমেজ এনে দিবে। দখিনা বারান্দা আপনার জন্য হতে পারে যেকোন উৎসব উদযাপনের অন্যতম একটি জায়গা। কখনো পরিবারের সকলে মিলে আড্ডা কখনো বা চুপচাপ নিরিবিলি সময় সবকিছুতেই দখিনা বারান্দার তুলনা হয় না। পরিবার নিয়ে সুস্থ থাকতে দখিনা অ্যাপার্টমেন্টের জনপ্রিয়তা এই কারণগুলোর জন্যই বেশি। 

দখিনা অ্যাপার্টমেন্টের অসুবিধা সমূহ  

দখিনা অ্যাপার্টমেন্টে বসবাসের সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে। দখিনা অ্যাপার্টমেন্ট কেনার জন্য বা ভাড়ার আগে এই বিষয়গুলো সম্বন্ধে জেনে তবেই ক্রয়ের বা ভাড়ার সিদ্ধান্ত নেয়া উচিত। চলুন তাহলে, অসুবিধাগুলো সম্বন্ধে জানি!  

গরমকালে প্রচণ্ড তাপ অনুভূত হয় 

আকাশ
এই অসুবিধাটা বছরের পুরো সময় থাকে না

দখিনা অ্যাপার্টমেন্টগুলোতে যেহেতু আলোর পরিমান বেশি থাকে এক্ষেত্রে ঘরে তাপমাত্রার পরিমান বেড়ে ওঠতে দেখা যায়। আর এই বেড়ে ওঠা তাপমাত্রা লাঘব করতে হয়তো অন্য কোন উপায় আপনাকে অবলম্বন করতে হতেও পারে। এই অসুবিধাটা আরও তীব্র হয়ে ওঠে যখন আপনি উপরের তলায় অ্যাপার্টমেন্ট নিয়ে থাকেন। কিন্তু, এই অসুবিধাটা বছরের পুরো সময় থাকে না। হয়তো গরমের সময়টাতে এই অসুবিধা আপনাকে পেতে হবে। তবে এই অসুবিধা মোকাবেলা করা অসম্ভব নয়। নানা উপায়ে এই অসুবিধা সামলে নিতে পারবেন।

ব্যয়বহুল

বাড়ি
বাজেটের কথা ভাবলে এই প্রপার্টি কেনা একটু কষ্টসাধ্য বিষয় হয়ে যায়

দখিনা অ্যাপার্টমেন্ট ক্রয় বা ভাড়ার জন্য ব্যয়বহুল হতে পারে। দখিনা অ্যাপার্টমেন্ট বরাবরই জনপ্রিয়তার তুঙ্গে। তাই সবসময়ই এই অ্যাপার্টমেন্টগুলোর ভাড়া বা ক্রয়ের মূল্য বেশি থাকে। যারা প্রথম প্রপার্টি ক্রয় করছেন এবং একটা বাজেটের উপর নির্ভর করে আগাতে হচ্ছে এমন ক্ষেত্রে দখিনা অ্যাপার্টমেন্ট গুলো সবসময়ই নাগালের বাইরেই রয়ে যায়। খোলামেলা অ্যাপার্টমেন্টে থাকার স্বপ্ন থাকে সকলেরই কিন্তু, বাজেটের কথা ভাবলে এই প্রপার্টি কেনা একটু কষ্টসাধ্য বিষয় হয়ে যায়। অ্যাপার্টমেন্ট কেনা বা ভাড়ার আগে অবশ্যই এর সুবিধা-অসুবিধাগুলো সম্বন্ধে ভালোভাবে জেনে তবেই সিদ্ধান্ত নেয়া উচিত। 

আপনি কী মনে করছেন, এই আর্টিকেল দখিনা অ্যাপার্টমেন্টের সকল সুবিধা-অসুবিধাগুলো আপনার কাছে তুলে ধরতে পেরেছে? কিছু কি বলা হয়নি? এমন যেকোন কিছু জানাতে কমেন্ট করুন আপনার মন্তব্য।

Write A Comment