Reading Time: 3 minutes

বাসার নিরাপত্তা নিশ্চিত করতে এবং কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে রক্ষা পেতে আমরা সবসময় সচেষ্ট থাকি। নিরাপত্তা বেষ্টনী হিসেবে ভারী ধরনের লক, সিসি টিভি ক্যামেরা লাগানো সহ অনেক ধরনের পদক্ষেপই আমরা নিয়ে থাকি। তবে অনেক ক্ষেত্রে নিরাপত্তার এই বেষ্টনী পার করেও নানা ধরনের দুর্ঘটনা ঘটে যায়। চুরি, ডাকাতি বা অপরিচিত যেকোন ব্যক্তির অনুপ্রবেশে বাধা সৃষ্টি করতে তাই প্রয়োজন দরজা এবং জানালার সেন্সর সিস্টেম এর ব্যবহার। 

দরজা এবং জানালায় সেন্সর থাকার সবচেয়ে বড় সুবিধা হল, অপরিচিত কোন ব্যক্তি যদি আপনার অনুমতি ব্যতীত ঘরে প্রবেশের চেষ্টা করে, তখন সেন্সর থেকে অ্যালার্ম পাঠিয়ে আপনাকে হুঁশিয়ার করা হয়। আর তাই দরজা এবং জানালায় সেন্সর থাকা অত্যন্ত জরুরি। 

সেন্সর কীভাবে কাজ করে?

সেন্সর ডিভাইসগুলো একেকটা একেক ধরনের হলেও, এর কাজ করার প্রক্রিয়া মূলত সবগুলোর একই ধরনের। দরজা এবং জানালার সেন্সর এর মূলত দুইটি অংশ থাকে। যার একটি অংশ লাগানো হয় দরজা বা জানালার মধ্যে এবং অন্যটি দরজা বা জানালার ফ্রেমে। দুইটি অংশ যখন একসাথে আটকে যায়, তখনই সেন্সর সঠিক নিয়মে ফিট হয়। এবার যখন দরজার অংশ থেকে ফ্রেমের অংশটি আলাদা হয়ে যাবে তখনই সেন্সরের সিস্টেম থেকে সিগন্যাল পাঠানো হবে এবং সাথে সাথেই সাইরেন বা অ্যালার্ম বেজে উঠবে। এই প্রক্রিয়াতেই সেন্সর কাজ করে থাকে। 

বিভিন্ন ধরনের সেন্সর

ডিভাইসের ধরন অনুযায়ী সেন্সর সাধারণত দুই ধরনের হয়ে থাকে। ওয়্যার সহ এবং ওয়্যারলেস এই সেন্সর গুলোর মধ্যে যেই ধরনটি আপনার পছন্দ, আপনি সেটিকেই বেছে নিতে পারেন। ওয়্যার বা তার লাগানো সেন্সর গুলো সাধারণত অ্যালার্ম সিস্টেম এর সাথে সরাসরিই যুক্ত থাকে। আর ওয়্যারলেস গুলোর জন্য আগে ডিভাইসের ব্যাটারি পুরোপুরিভাবে চার্জ করে নিলে অতঃপর সেন্সরটি কাজ করবে। 

অন্যদিকে ওয়্যার লাগানো সেন্সর ইন্সটল হতে কিছুটা বেশি সময় নিলেও ওয়্যারলেস গুলোর ব্যাটারি শেষ হয়ে যাচ্ছে কিনা এই বিষয়টিও প্রায়শই চেক করে দেখতে হয়। সাধারণত এই সেন্সরগুলো দুইটি প্রক্রিয়ায় কাজ করে। সেন্সরের দুইটি অংশ যখন আলাদা হয়ে যায় তখন এর মধ্যে থাকা ম্যাগনেটিক ফিল্ডটি ভেঙে যায় এবং আপনাকে সতর্ক করতে অ্যালার্ম বেজে উঠে। 

অন্য আরেকটি ধরন আলোকরশ্মির উপর নির্ভরশীল থাকে। যেখানে সেন্সরের একটি অংশ আলো জেনেরেট করে অন্য অংশটি আলো গ্রহণ করে। তবে ডিভাইস চলাকালীন সময়ে চলমান এই আলোকরশ্মিতে যদি কোন বাধা পড়ে বা তা বন্ধ হয়ে যায়, ঠিক তখনই সেন্সর ডিভাইসটির অ্যালার্ম বেজে উঠবে এবং আপনাকে মানুষের উপস্থিতি সম্পর্কে জানান দিবে। 

রক্ষণাবেক্ষণ

অনেক সময়ই দেখে যায় সেন্সর ঠিকমতো কাজ করছে না, ফলে ভুল সংকেত প্রদান করছে। এতে করে ঘরের সিকিউরিটি সিস্টেম এর উপর আপনি নিশ্চিন্তে ভরসাও করতে পারবেন না। আর তাই এ ধরনের সমস্যা যেন হরহামেশাই না ঘটে, তাই প্রতি ১ বা ২ সপ্তাহ অন্তর অন্তর দরজা এবং জানালার সেন্সর সিস্টেম পরীক্ষা করে দেখতে হবে আদৌ তা ঠিকমতো কাজ করছে কিনা। অনেক সময় ধুলোবালি আটকে থাকলেও সেন্সর ঠিকভাবে কাজ করে না। সেক্ষেত্রে মাসে কয়েকবার সেন্সর ডিভাইসটি পরিষ্কার করে রাখা প্রয়োজন। সেন্সরে কোন ধরনের আঘাত বা ধাক্কা লেগে ডিভাইসের দুইটি অংশ যদি সমানভাবে বসানো না থাকে বা ম্যাগনেট যদি ঠিকমতো কাজ না করে সেক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের সমস্যায় দক্ষ টেকনেশিয়ন বা সেন্সর যে কোম্পানি থেকে নেয়া হয়েছে তাদের সাথে তৎক্ষণাৎ যোগাযোগ করে ডিভাইসটি ঠিক করে নেয়া জরুরি।     

আর তাই বাসার নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল লক, সিসি ক্যামেরা, স্মার্ট গেজেট এর পাশাপাশি দরজা এবং জানালার সেন্সর সিস্টেম এর ব্যবহার অত্যন্ত জরুরি। কেননা ঘরে মূল্যবান জিনিসপত্র নিশ্চিন্তে রাখতে  এবং পরিবারের সদস্যদের নিরাপদে রাখার জন্য উন্নমানের এই ডিভাইসগুলো ব্যবহার আরও বৃদ্ধি করা প্রয়োজন।     

Write A Comment

Author