Reading Time: 4 minutes

প্রযুক্তিগত অগ্রগতি সবসময় মানুষের জন্য নিয়ে এসেছে আরাম ও স্বস্তি। ম্যানুয়ালি কাজ করার প্রসেসটা যেমন এই প্রযুক্তির কারণে বদলে গিয়েছে তেমন সময়ের সাথে মানুষের জীবন হয়েছে সহজ। এই প্রযুক্তিই আবার বিভিন্ন রকম কাজের ঝুঁকি কমিয়ে এনেছে ও জীবন বাঁচাতেও সহায়তা করছে। নির্মাণ শিল্পে এই অগমেন্টেড রিয়েলিটি, নির্মাণ শ্রমিকদের জীবনকে করে তুলেছে আরও সহজ। নির্মাণ শিল্পে অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করার জন্য, থ্রি ডি মডেল-ভিত্তিক প্রক্রিয়া, এইসি (আর্কিটেকচার, ইঞ্জিনিয়ারিং, এবং কন্সট্রাকশন) দ্বারা বাস্তবায়ন করা হয়েছে। বিআইএম চেষ্টা করছে তাদের সর্বাধিক দক্ষতা দিয়ে বিভিন্ন অ্যাপস, সরঞ্জাম, সফ্টওয়্যার এর মাধ্যমে ভবনগুলোর অবকাঠামো, ডিজাইন এবং পরিচালনা করতে। বিভিন্ন বিআইএম মডেলের পাশাপাশি নির্মাণে অগমেন্টেড রিয়েলিটি কাজ করে। সুতরাং, অগমেন্টেড রিয়েলিটির কৌশল বাস্তবায়নে বাংলাদেশের নির্মাণ শিল্প ভবিষ্যতে যুগান্তকারী ভূমিকা রাখবে বলে আশা করা যায়। আরও বিস্তারিতভাবে জানতে পড়তে থাকুন।  

ল্যাপটপ
অগমেন্টেড রিয়েলিটির কৌশল বাস্তবায়নে বাংলাদেশের নির্মাণ শিল্প ভবিষ্যতে যুগান্তকারী ভূমিকা রাখবে

“নির্মাণ এবং বিআইএম” এ অগমেন্টেড রিয়েলিটি

অগমেন্টেড রিয়েলিটিতে কম্পিউটার এবং ক্যামেরার ক্যাপচার করা ভিডিওগুলো ধীরে ধীরে আজকের বাস্তবতাকে ডিঙিয়ে গিয়েছে। তাই হয়তো ভার্চুয়ালিটি আজকের বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। এমনকি অ্যাপ্লিকেশনগুলো প্রস্তুত করা বা বিকাশের কাজ আজ বিভিন্ন ওপেন সোর্স টুলকিটগুলো করে দিচ্ছে। রিয়েল-ওয়ার্ল্ড ভিজ্যুয়ালগুলো ক্যামেরা স্ট্রিমের সাথে কম্পিউটারের গ্রাফিকাল সিস্টেমের মাধ্যমে জীবন্ত দেখায় এবং বাস্তব চিত্র হিসেবে তুলে ধরে। অগমেন্টেড রিয়েলিটি যখন কোনও নির্মাণ প্রকল্পের সাথে মিলে যায়, তখন এটি থ্রি ডি মডেলের সাথে বিভিন্ন বিআইএম প্রযুক্তির সম্ভাব্য ডিজাইনের মডেল হিসাবে কাজ করে।

থ্রি ডি মডেলিংয়ের মাধ্যমে নির্মাণ প্রকল্প এবং পরিকল্পনাগুলো বোঝা 

ভি আর গ্লাস
কল্প নির্মাণের আগে তাদের পছন্দ অপছন্দ সম্বন্ধে আপনি জানতে পারছেন

অগমেন্টেড রিয়েলিটির কারণে, আপনি সহজেই প্রকল্পটির পরিবেশগত প্রভাবগুলো সম্বন্ধে জানতে পারবেন এবং সেই অনুযায়ী পরিকল্পনা করতে পারবেন। অগমেন্টেড রিয়েলিটি চেম্বারের অভ্যন্তরে গ্রাফিক্সের কৃত্রিম ম্যানিপুলেশনের মাধ্যমে দূরের এবং অস্পষ্ট জিনিষগুলো সহজেই দেখাতে পারে। অগমেন্টেড রিয়েলিটি এবং বিআইএম এর মাধ্যমে নির্মাণ সাইটের গভীর স্তরের অবকাঠামোগুলো সহজেই শোকেস করতে পারছেন ক্লায়েন্টদের সামনে। প্রকল্প নির্মাণের আগে তাদের পছন্দ অপছন্দ সম্বন্ধে আপনি জানতে পারছেন এবং কার্যকরী একটি মডেল প্রস্তুত করতে পারছেন। স্থপতিরা এই জাতীয় স্কিমগুলো পরিকল্পনার জন্য তৈরি করতে কম্পিউটারের সাহায্য বিভিন্ন ডিজাইন ব্যবহার করেন। মরফোলিও এআর স্কেচওয়াক (Morpholio AR SketchWalk ) এমন একটি অ্যাপের উদাহরণ যা CAD প্রক্রিয়াগুলির মাধ্যমে এই জাতীয় প্রকল্পগুলিকে উপস্থাপন করে। থ্রি ডি মডেলিং আপনাকে ভবিষ্যতের সাইটটি পরিদর্শন করতে এবং ওভারল নির্দেশিকা দিয়ে সহায়তা করতে পারে। টু ডি এবং থ্রি ডি মডেলের কারসাজি থাকার ফলে ডেটা মূল্যায়নের মাধ্যমে প্রকল্পটি আরও ইন্টারেক্টিভ এবং বাস্তব সম্মত করে তোলে।

বিআইএম মডেলের দ্বারা সঠিকভাবে পরিমাপ করা

এই মডেলগুলো আপনি দেখতে পাচ্ছেন বলে সুনির্দিষ্টভাবে এবং ছোট খাটো যেকোন কোন ভুলও আপনি পরিমাপ করতে পারছেন। এমনকি থ্রি ডির স্মার্ট চশমা পরিধান করে যেকোন বস্তু বা মানুষের শারীরিক পরিমাপও করতে পারছেন। বিআইএম মডেলগুলোর সাহায্যে যেকোন প্রকল্পের কাজ ও প্রকৃতি এবং পরিমাপ আগেই নির্ধারণ করতে পারে। ফলস্বরূপ, প্রয়োজনীয় সবকিছুর আগাম একটা হিসাব আগেই করা যাচ্ছে এবং কোন ভুল ত্রুটি হয়ে গেলেও তা শুধরে নেবার পূর্ণ সুযোগ থাকছে। প্রকল্প সম্পর্কিত নানারকম লোকসান রয়েছে। এই মডেলগুলো এই লোকশানগুলোকে আরও স্পষ্ট করে তুলতে সহায়তা করে। এবং এভাবেই নির্মাণ শিল্পে অগমেন্টেড রিয়েলিটি সকলের উপকারে আসে।

অগমেন্টেড রিয়েলিটির নমুনা এবং ভার্চুয়াল পরিদর্শনে সুরক্ষা

ট্যাব
কাজ করার আগে সহজেই নিজস্ব পরিকল্পনা করে নিতে পারছে

নির্মাণ প্রকল্পে দুর্ঘটনার সম্ভাবনা যেমন থাকে তেমনি অগমেন্টেড রিয়েলিটির কারণে এই সম্ভাবনা অনেকটা কমিয়ে আনাও সম্ভব। নির্মাণ প্রকল্প কর্মীদের হাই প্রোটোকল সুরক্ষা নিশ্চিত করছে এই  অগমেন্টেড রিয়েলিটি। বিভিন্ন এইসি(AEC) সংস্থাগুলি এখনও গবেষণা করছে যে কীভাবে এই অগমেন্টেড রিয়েলিটি শারীরিক উপস্থিতি ছাড়াই সম্ভাব্য বিপজ্জনক সাইটগুলোর সম্পূর্ণ দেখাশোনা বজায় রাখতে সহায়তা করতে পারে। ভূগর্ভস্থ নির্মাণ এবং খননকার্যের সময় গ্যাস ফুটো বা অন্যান্য ঝুঁকির সম্ভাবনা রয়েছে। অগভিউয়ের (AugVie) মতো অ্যাপ্লিকেশনগুলো ভূগর্ভস্থ ৩৬০ ডিগ্রি ভিউ এ মানচিত্র তৈরি করতে পারে। যা দেখে ইঞ্জিনিয়ার এবং সাইট-কর্মীরা কাজ করার আগে সহজেই নিজস্ব পরিকল্পনা করে নিতে পারছেন। 

নির্মাণ শ্রমিকদের প্রশিক্ষণ

নির্মাণ শ্রমিকদের প্রশিক্ষণে ব্যবহৃত হয় প্রচুর ব্যয়বহুল যন্ত্রপাতি। এছাড়াও, তাদের প্রথমবারের জন্য প্রশিক্ষণ দিতেও প্রশিক্ষকদের প্রচুর ঝুঁকি নিতে হয়। অতএব, ভারী সরঞ্জাম ব্যবহার না করেও কর্মীদের অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া সম্ভব। সহজ, কম ব্যয়বহুল এবং আরও বেশি কার্যকরী। এখন থেকে, তারা কোনও ঝুঁকি ছাড়াই তাদের কাজ করতে পারছেন। কোনও ঝুঁকি ছাড়াই তারা টাওয়ার ক্রেনের মতো বিপজ্জনক যন্ত্র পরিচালনা করতে পারছেন। এমন আরও প্রশিক্ষণের মাধ্যমে তারা দ্রুত সরঞ্জাম এবং ডিভাইস পরিচালনা করতে শিখবে। এই ভারী যন্ত্রগুলি (যেমন ক্রেন অপারেটর, বুলডোজার অপারেটর) তাদের কাছে সহজ হয়ে যাবে। নির্মাণের এই বাস্তবতা ঝুঁকিমুক্ত পরিবেশ অর্জনের চেষ্টা করে অগমেন্টেড রিয়েলিটি।

নির্মাণ শিল্পে কিছু বিখ্যাত অগমেন্টেড রিয়েলিটি অ্যাপস, সফ্টওয়্যার এবং ডিভাইস

এখন কিছু অগমেন্টেড রিয়েলিটি সহায়ক টুলস নিয়ে আলাপ করা যাক।
মাইক্রোসফ্ট হললেন্স: একটি পরিধানযোগ্য ডিভাইস যা প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল রিয়ালিটি তৈরি করবে।
মরফোলিও এআর স্কেচওয়াক: স্থাপত্য সংক্রান্ত সরঞ্জাম পরিমাপক।
DAQRI স্মার্ট হেলমেট: কর্মক্ষেত্রে কাজ করার জন্য স্মার্ট চশমা সহ একটি অগমেন্টেড রিয়েলিটি হেলমেট।
এয়ারমিজার: ফোন ব্যবহারের চারপাশের যে কোন কিছু পরিমাপ করার জন্য একটি মোবাইল অ্যাপ।
মেজারকিট: মোবাইল ডিভাইসে অগমেন্টেড রিয়েলিটি রুলার টেইপ অ্যাপ্লিকেশন।
ফোলোগ্রাম: থ্রি ডি মডেল তৈরির জন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন।
গামা অগমেন্টেড রিয়েলিটি: নির্মাণ প্রকল্পের নির্মাণ ও পরিচালনার জন্য বিআইএম।
আরকি: থ্রিডি ডিজাইনার, আর্কিটেক্ট এবং ইঞ্জিনিয়ারদের জন্য একটি অগমেন্টেড রিয়েলিটি ভিজ্যুয়ালাইজেশন অ্যাপ।
ডালাক্স বিআইএম ভিউয়ার: এটি এমন একটি সফ্টওয়্যার যা বিআইএম প্রকল্পগুলির পরিচালনা ও নিয়ন্ত্রণে সহায়তা করে।
হালো স্মার্টক্রেন সিস্টেম: একটি উন্নত ডেটা সংগ্রহ এবং পরিচালনা সিস্টেম যা ক্রেন সিস্টেমে অন্তর্ভুক্ত।
ওয়াকিং অ্যাপ: একটি পেশাদার অগমেন্টেড রিয়েলিটি স্টুডিও।  দ্রুত এবং সহজেই অগমেন্টেড রিয়েলিটি অভিজ্ঞতা তৈরি করতে সাহায্য করে। 

বাংলাদেশের রিয়েল এস্টেট খাত শীঘ্রই নির্মাণের সমস্ত বিস্ময়কে স্পর্শ করে অন্যতম শিল্পে পরিণত হবেনির্মাণ শিল্পে অগমেন্টেড রিয়েলিটি এর সুফল অভাবনীয়। আরও বেশি করে এই নির্মাণ শিল্পে অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করা উচিত।

Write A Comment