Reading Time: 3 minutes

আসবাবপত্র কেনার পর থেকেই আমরা ভাবতে থাকি, কীভাবে এই আসবাবগুলো ভালোভাবে যত্নে রাখা যায়। বাসার পেইন্টেড ফার্নিচারগুলোর দীর্ঘস্থায়ীত্ব এবং ফার্নিচারের গুণগতমান কতটা ভালো থাকবে তার সম্পূর্ণটাই নির্ভর করবে আপনি এর যত্ন কতটা ভালোভাবে নিচ্ছেন এর উপর। যদিও কাঠের আসবাবের যত্ন নেওয়া তুলনামূলকভাবে সহজই বলা যায়। তবে পেইন্টেড ফার্নিচারের ক্ষেত্রে কিছুটা কঠিন। কেননা, ব্যবহারের সাথে সাথে পেইন্টেড ফার্নিচারের উপরিভাগ স্বাভাবিকভাবেই বেশ পুরনো হয়ে যায়। যদিও এটি তেমন কোন সমস্যা নয়, কেননা এটিই পেইন্টেড ফার্নিচার এর বৈশিষ্ট্য।    

তবে আপনি যদি চান আপনার পছন্দের পেইন্টেড ফার্নিচারের সৌন্দর্য দীর্ঘ সময় ধরে বজায় রাখতে, সেক্ষেত্রে জানা প্রয়োজন বাসায় বসে পেইন্টেড ফার্নিচার এর যত্ন কীভাবে নিবেন। এ বিষয়ে প্রয়োজনীয় কিছু টিপস থাকছে আজকের ব্লগে।   

পানি থেকে সাবধানে রাখা জরুরি 

পেইন্টেড ফার্নিচার

ধরুন কোনভাবে যদি আসবাবের উপর পানি পড়ে যায়, তবে তো ভীষণ বিপদে পড়ে যাবেন। আর তাই সবসময়ই সতর্কতার সাথে থাকা প্রয়োজন। বিশেষ করে পেইন্টেড ফার্নিচারের ক্ষেত্রে এই বিষয়টি আরও বেশি গুরুত্বপূর্ণ। আর তাই পেইন্টেড ফার্নিচারের আশেপাশে চা-কফি কিংবা পানির গ্লাস যেন না রাখা হয়, এ ব্যাপারে খেয়াল রাখতে হবে। তবে দুর্ঘটনাবশত যদি পানি পড়ে যায়, তবে তৎক্ষণাৎ তা পরিষ্কার করে ফেলতে হবে। এতে করে কাঠের ভেতরে পানি ঢুকে যাওয়ার সুযোগ পাবে না। 

অতিরিক্ত তাপমাত্রা থাকে এমন জায়গায় ফার্নিচার না রাখা   

তাপমাত্রার দ্রুত পরিবর্তন কাঠের বা পেইন্টেড আসবাবের জন্য বেশ ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আর তাই আপনি আসবাব কোথায় রাখছেন, সে জায়গাটি সাবধানতার সাথে বিবেচনা করা জরুরি। রুম হিটার থেকে পেইন্টেড ফার্নিচার দূরে রাখা প্রয়োজন। বরং, এমন এক জায়গায় রাখুন যেখানে তাপমাত্রা ঘন ঘন পরিবর্তিত হয় না। বিশেষ করে খোলা জানালার পাশে রাখা উচিৎ নয়, এতে করে অতিরিক্ত রোদের তাপ এবং বৃষ্টি ও ধুলোবালি থেকেও দূরে রাখা সম্ভব হবে। পেইন্টেড ফার্নিচার সহজে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও এতে করে কমে আসবে। 

পরিষ্কার করার জন্য নির্দিষ্ট কাপড়ের ব্যবহার

Cleaning Materials 
লিনেন কাপড় বা পেপার টাওয়াল দিয়ে পরিষ্কার না করাই ভালো

পেইন্টেড ফার্নিচার পরিষ্কার করা কিন্তু বেশ ঝামেলার। আর তাই ফার্নিচার এর জন্য যেমন-তেমন কাপড় ব্যবহার না করাই ভালো। পেইন্টেড ফার্নিচারের উপরিভাগে কখনোই শক্ত কোন ব্রাশ বা কাপড় ব্যবহার করা উচিৎ নয়। বিশেষ করে লিনেন কাপড় বা পেপার টাওয়াল এর মতো জিনিস ব্যবহার না করাই উত্তম। কেননা, এর ফলে স্ক্রাচ পড়ার সম্ভাবনা থাকে। এছাড়া এলকোহল আছে এমন পরিষ্কারক দিয়েও পেইন্টেড ফার্নিচার পরিষ্কার করা উচিৎ নয়। যেমন ধরুন- রাসায়নিক তরল পদার্থ বিশেষ, নেইল পলিশ রিমোভার, অথবা এ ধরনের অন্য প্রোডাক্ট, যেগুলো সারফেসের উপর দাগ ফেলবে এ ধরনের দ্রব্য ব্যবহার না করাই উত্তম। তবে এর পরিবর্তে নরম সুতি কাপড় বা মাইক্রোফাইবার কাপড় দিয়ে ফার্নিচার পরিষ্কার করা যেতে পারে। 

ডাস্টিং এর মাধ্যমে আসবাব পরিষ্কার রাখা 

পেইন্টেড ফার্নিচার পরিষ্কার রাখার সবচেয়ে সহজ উপায় হল ডাস্টিং এর মাধ্যমে তা পরিষ্কার রাখা। এক্ষেত্রে আঁশ বা ফাইবার মুক্ত ডাস্টিং ব্যবহার করা সবচেয়ে ভালো। এতে করে আসবাব ডাস্টিং করার পর বাড়তি কোন ধুলো-ময়লা যেমন থাকবে না, তেমনি দেখতে পরিষ্কার দেখাবে। আর এ কারণেই যদি সম্ভব হয় প্রতিদিন অন্তত একবার হলেও ডাস্টিং করা প্রয়োজন। এতে করে ধুলো-ময়লা জমে থাকার কোন সুযোগ পাবে না। 

শখ করে কেনা প্রতিটি জিনিসই আমাদের কাছে বেশ মূল্যবান। সেটি হোক ছোট কোন জিনিস কিংবা বড় কোন ফার্নিচার। আর ফার্নিচারটি যদি হয় পেইন্টেড, তবে তো যত্ন নেয়া উচিৎ আরও দ্বিগুণ হারে। এতে করে আসবাবের স্থায়িত্ব আরও বেশি দিন হবে। আর তাই উপরে উল্লেখিত টিপস গুলো অনুযায়ী আপনিও আপনার ঘরের পেইন্টেড ফার্নিচার গুলো সযত্নে রাখতে পারবেন আরও দীর্ঘ সময় ধরে।         

Write A Comment

Author