Reading Time: 5 minutes

বাংলাদেশের রাজধানী ঢাকায় রয়েছে দেশের সেরা বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা সম্পন্ন এসব শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে মানসম্মত শিক্ষা ব্যবস্থা, খেলাধুলার সুবিধা, লাইব্রেরী-সহ আরও অনেক কিছু। আধুনিক শিক্ষা ব্যবস্থার পাশাপাশি, প্রশস্থ মাঠ, নিজস্ব ক্যম্পাস, জিমনেশিয়াম, হেলথ ক্লিনিক, সিকিউরিটি এবং দুর্যোগ ব্যবস্থাপনা পরিষদ রয়েছে নামকরা এই প্রতিষ্ঠানগুলোতে। শিশুদের সুন্দর ভবিষ্যৎ গড়ে তোলার লক্ষ্যে শিক্ষার হাতেখড়ি দেয়া এই প্রাতিষ্ঠানগুলোর ভিত্তি তাই অনেক মজবুত হওয়া প্রয়োজন। আর এর মধ্যে যেসকল শিক্ষার্থী ঢাকা শহরে পড়ালেখা করছেন, তাদের সুনিশ্চিত শিক্ষা জীবন গড়ে তোলার লক্ষ্যে ঢাকার সেরা এই স্কুলগুলো অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বছরের পর বছর ধরে। আর সে অর্থেই আমাদের আজকের ব্লগ সাজানো হয়েছে ঢাকার ৫টি সেরা বাংলা মাধ্যমিক স্কুল সম্পর্কিত নানাবিধ তথ্য দিয়ে। 

ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ 

ঢাকা শহরের স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হলো ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ। যা বেইলি রোডে অবস্থিত। এই শিক্ষা প্রতিষ্ঠানটি মূলত মেয়ে শিক্ষার্থীদের জন্য। এই প্রতিষ্ঠানের রয়েছে দীর্ঘ গৌরবময় ইতিহাস এবং সংস্কৃতি যা বিভিন্ন প্রতিভাবান ব্যক্তিত্ব এবং তাদের কৃতিত্বের সাথে সম্পৃক্ত। আর এ কারণেই এই প্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থীরা তাদের নিজেদেরকে ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ এর শিক্ষার্থী হিসেবে পরিচয় দিতে বেশ গর্ববোধ করেন। 

১৯৫২ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি সময়ের সাথে সাথে শ্রেষ্ঠত্বের সমার্থক শব্দ হয়ে বহিঃপ্রকাশ করেছে। আর হবেই বা কেন, এত বছর পরেও যে প্রতিষ্ঠানটি এর মান ধরে রেখেছে আগের মতো করেই। ঢাকাতে ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ এর রয়েছে মোট ৪টি ক্যাম্পাস। এই ক্যাম্পাসগুলো অবস্থিত বসুন্ধরা, আজিমপুর, ধানমন্ডি এবং বেইলি রোডে। একের পর এক মর্যাদাপূর্ণ মাইলফলক অর্জন করে বছরের পর বছর ধরে বাংলা মাধ্যমিক স্কুল ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ ধরে রেখেছে শীর্ষস্থান। শুধু তাই-ই নয়, পাঠ্যক্রম এর বাইরে বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম যেমন- আর্ট, নাচ-গান, থিয়েটার ইত্যাদির দিক দিয়েও ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ এর রয়েছে বিশেষ অর্জন। তবে এসবের মধ্যে তাদের ডিবেটিং ক্লাব এর কথা না বললেই যেন নয়। ইংরেজি এবং বাংলা দুই মাধ্যমেই ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজে পড়ার সুযোগ রয়েছে। এছাড়া সকাল এবং দুপুর দুই শিফটেই এই প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করা হয়। 

হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয় 

স্বনামধন্য এই শিক্ষা প্রতিষ্ঠানটি ১৯৫০ সালে প্রতিষ্ঠা করা হয়। যা তেজগাঁ শিল্প এলাকার কাছে ফার্মগেটে অবস্থিত। এই প্রতিষ্ঠানের লক্ষ্যই হলো এখানে অধ্যয়নরতদের সার্বিক উন্নয়নের বিষয়ে খেয়াল রাখা এবং তাদের লক্ষ্য পূরণে সহায়তা করা। আর এরই প্রতিশ্রুতিতে ঢাকার সেরা স্কুলগুলোর একটির তালিকায় উঠে এসেছে  হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয় এর নাম। ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ এর মতো,  হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়ও বিশেষভাবে পরিচালিত হয় মেয়ে শিক্ষার্থীদের জন্য। শিক্ষাগত মানের দিক থেকে সেরা এবং দারুণ পরিবেশ থাকার কারণে, অনেক শিক্ষার্থীর কাছেই তাই হলিক্রসে অধ্যয়ন যেন এক স্বপ্নের মতো। 

ফার্মগেটে অবস্থিত এই বাংলা মাধমিক স্কুল-টি ব্যতীত হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয় এবং কলেজ এর আর কোন শাখা নেই। প্রতিষ্ঠানটির ৬ তলা বিশিষ্ট দারুণ একটি বিল্ডিং এবং সুন্দর একটি অডিটোরিয়াম রয়েছে। ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই মানসম্মত শিক্ষাব্যবস্থা দেয়ার পাশাপাশি এই শিক্ষা প্রতিষ্ঠান কৃতিত্বের সাথে কাজ করে গিয়েছে এবং বেশ কিছু পুরষ্কারও অর্জন করেছে।  পড়াশোনার পাশাপাশি আর্ট কোর্স, বিতর্ক, কুইজ ক্লাব এবং আবৃত্তি ক্লাবের সাথে এই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা যুক্ত থাকে। প্রতিষ্ঠানটি সকাল এবং দুপুর দুই শিফটের মাধ্যমে এর কার্যক্রম পরিচালনা করে থাকে। 

রাজউক উত্তরা মডেল স্কুল এবং কলেজ

ঢাকা শহরে অবস্থিত স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কোন একটি নাম নিতে বললে, কোন রকমের দ্বিধা ছাড়াই সবার প্রথম যে প্রতিষ্ঠানটির নাম উঠে আসবে তা হলো রাজউক উত্তরা মডেল স্কুল এবং কলেজ। সুখ্যাতির দিক থেকে বাংলা মাধমিক স্কুল গুলোর মধ্যে এই প্রতিষ্ঠানের নাম সব সময়ই তালিকার উপরেই থাকে। উত্তরার প্রাণকেন্দ্রে অবস্থিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি বহু বছর ধরেই এর নাম ধরে রাখতে সক্ষম হয়েছে। বাংলা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকার অন্যান্য নামীদামী স্কুলের মতো পুরতন না হলেও, রাজউক উত্তরা মডেল স্কুল এবং কলেজ খুবই অল্প সময়ের মধ্যে লিডারবোর্ডের শীর্ষে নিজের জায়গা করে নিয়েছে।  

১৯৯৪ সালে প্রতিষ্ঠা হওয়া এই বাংলা মাধ্যমিক স্কুল এবং কলেজটি ঢাকার অন্যান্য বাংলা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সেরা। আর এরই প্রমাণ মেলে প্রতিষ্ঠানটির উন্নতমানের শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে। এখানে ছেলে এবং মেয়ে উভয় শিক্ষার্থীদেরই পড়ার সুযোগ রয়েছে। এখানেও সকাল এবং দুপুর দুই শিফটের মাধ্যমে ক্লাস নেয়া হয়। শুধু তাই-ই নয়, ছেলে এবং মেয়ে উভয় শিক্ষার্থীদেরই জন্যই রয়েছে হোস্টেলে থাকার ব্যবস্থা। এছাড়া জিমনেশিয়াম, খেলার মাঠ, লাইব্রেরী, ডে কেয়ার সেন্টার, মেডিকেল সেন্টার, ক্যাফেটেরিয়া,  ইন্টারেক্টিভ ক্লাসের জন্য মিডিয়া কক্ষ সহ আরও অনেক সুযোগ-সুবিধা তো আছেই। প্রতিষ্ঠানটির গুণগত মান ধরে রাখার ক্ষেত্রে রাজউক উত্তরা মডেল স্কুল এবং কলেজ সর্বদাই এর সেরাটি দিয়ে থাকে, যেখানে থাকে না কোন কমতি। এছাড়া শিক্ষার্থী এবং তাদের অভিভাবক উভয়ের জন্যই এখানে রয়েছে কাউন্সেলিং এর ব্যবস্থা। 

আইডিয়াল স্কুল এবং কলেজ

১৯৬৫ সালে প্রতিষ্ঠা হওয়া বাংলা মাধমিক স্কুল আইডিয়াল স্কুল এবং কলেজ শুরুর দিকে মতিঝিল আইডিয়াল স্কুল নামে পরিচিত ছিল। তবে ১৯৯০ সালে কলেজ প্রতিষ্ঠা করার পর সেই নাম বদলে হয়ে যায় আইডিয়াল স্কুল এবং কলেজ। এখানে ছেলে এবং মেয়ে উভয় শিক্ষার্থীদেরই পড়ার সুযোগ রয়েছে, সাথে অন্যান্য আরও সুবিধা তো থাকছেই। যার মধ্যে উল্লেখ করার মতো এখানে রয়েছে লাইব্রেরী, আর্ট এবং ক্রাফট সেন্টার, অডিটোরিয়াম, উন্নতমানের ল্যাব এবং ইনডোর ও আউটডোর স্পোর্টস এরিয়া। এসব কিছু ছাড়াও রয়েছে সায়েন্স ক্লাব, কালচারাল ক্লাব এবং ইংরেজি বিষয়ে উৎসাহী শিক্ষার্থীদের জন্য ক্লাবের ব্যবস্থা। তবে এই প্রতিষ্ঠানের সবচেয়ে অসাধারণ দিক হলো এর বিএনসিসি এবং স্কাউট টিম এবং তাদের কাজ সমূহ।  

ঢাকার সেরা বাংলা মাধমিক স্কুল গুলোর মধ্যে অন্যতম একটি হওয়ার কারণে, শিক্ষাগত দিক থেকে আইডিয়াল স্কুল এবং কলেজ এর বেশ সুখ্যাতি রয়েছে। ঢাকা শহর জুড়ে আইডিয়াল স্কুল এবং কলেজ এর রয়েছে ৩টি শাখা, যা মতিঝিল, বনশ্রী এবং মুগদায় অবস্থিত। পাঠ্যক্রমে মনোযোগ দেয়ার পাশাপাশি এই প্রতিষ্ঠান শিক্ষার্থীদের স্পোর্টস, পাবলিক স্পিকিং, বিতর্ক এবং আর্ট সহ নানাবিধ কার্যক্রমকে সমানভাবে প্রাধান্য দিয়ে থাকে। আর এর ফলাফল স্বরূপ প্রতি বছর শিক্ষার্থীরা অর্জন করে নেয় বহু পুরস্কার। ঢাকার অন্যান্য স্কুলের মতো এখানেও সকাল এবং দুপুর দুই শিফটের মাধ্যমে ক্লাস নেয়া হয়।

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় 

ঢাকার মধ্যে অবস্থিত সেরা বাংলা মাধ্যমিক স্কুল গুলোর মধ্যে মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় অন্যতম। এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৫৭ সালে। মানসম্মত শিক্ষা এবং একাডেমিক সংস্কৃতির কারণে মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় সবসময়ই প্রশংসিত হয়ে আসছে। বছরের পর বছর ধরে প্রতিষ্ঠানটি নানাবিধ কারণে যেমন অনেক প্রশংসা অর্জন করেছে, তেমনি পৌঁছেছে উচ্চতার নতুন  শিখরে। তবে এই শিক্ষা প্রতিষ্ঠানের গুণী শিক্ষার্থীরাই মূলত মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়কে বাংলাদেশের অন্যতম নামীদামী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করে তুলেছে। 

সবুজ ঘেরা সৌন্দর্যমন্ডিত এই স্কুলের ভেতরের মধ্যকার অংশে রয়েছে বেশ বড় একটা খেলার মাঠ। মানসম্মত শিক্ষা ব্যবস্থার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলা, বিতর্ক এবং অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার ব্যাপারে এখানকার শিক্ষার্থীদের সবসময়ই উৎসাহিত করা হয়। অন্যান্য স্কুলগুলোর মতো মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় সকাল এবং দুপুর দুইটি শিফটে পরিচালিত হয়। 

শিক্ষাগত খাতে ঢাকার সেরা বাংলা মাধ্যমিক স্কুল গুলো সবসময়ঈ গুণগত মানসম্পন্ন কাজ এবং সাংস্কৃতিক অনুপ্রেরণার কেন্দ্রবিন্দুতে থেকে এর কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ভালো মানের পড়াশোনা এবং এর প্রয়োজনীয়তা আমাদের শিক্ষাব্যবস্থার একটি অপরিহার্য অংশ। আর এই চাহিদা পূরণের লক্ষ্যে মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোন বিকল্প নেই। আর এ কারণেই আমরা বিশ্বাস করি, মানসম্মত শিক্ষা দেওয়ার ক্ষেত্রে উপরে উল্লেখিত বাংলা মাধ্যমিক স্কুলগুলো সেরাদের মধ্যে অন্যতম। 

Write A Comment

Author