Reading Time: 3 minutes

ঘর সাজানোর উপকরণ হিসেবে কখনো কাঠের আসবাব, কখনো মেটাল কিংবা কখনো বাঁশ ও বেতের আসবাবের ব্যবহার প্রায়শই চোখে পড়ে। কাঠের কারুকাজ করা আসবাব থেকে শুরু করে বেতের পরিপাটি বুননে প্রস্তুত করা এই আসবাবগুলোর ব্যবহার সবসময়ই ট্রেন্ডি। যারা গতানুগতিক ধারা থেকে কিছুটা ভিন্ন আঙ্গিকে ঘর সাজাতে পছন্দ করেন, তাদের লক্ষ্যই থাকে ঘরের সাজে ভিন্ন আর কী করা যায়। ঘর সাজাতে কাঠের এবং মেটালের আসবাবের ব্যবহার সচরাচর করা হলেও, যারা কিছুটা শৌখিন তারা বেছে নেন নান্দনিক ডিজাইনের বেতের আসবাব। তবে ঢাকা শহরের কোন লোকেশনে গেলে বাজেটের মধ্যে বেতের আসবাব কিনতে পাওয়া যাবে, সে সম্পর্কে অনেকেই হয়তো জানেন না। তো চলুন আজকের ব্লগ থেকে জেনে নেয়া যাক ঢাকায় বাজেটের মধ্যে বেতের আসবাব কিনতে আপনি কোথায় যেতে পারেন।  

বেতের চেয়ার, ফ্রেম করা আয়না, ইনডোর প্ল্যান্টস এর জন্য বেতের ঝুড়ি, বেতের মোড়া, প্ল্যান্ট শেলফ, বেতের দোলনা, ইত্যাদি ক্ষেত্রে বেতের আসবাব এর ব্যবহার বরাবরের মতোই বেশ জনপ্রিয়। এছাড়া বেতের আসবাব হিসেবে বিছানা, সোফা সেট, ডাইনিং টেবিল, ওয়্যারড্রোব, ডিভানও বাজারে কিনতে পাওয়া যায়। এমনকি বেতের আসবাবগুলো প্রাকৃতিক রং ছাড়াও কফি, অফ হোয়াইট বা বার্নিশ করা হিসেবেও ব্যবহারের প্রচলন রয়েছে। 

বেতের আসবাব কোথায় পাবেন? 

বেতের আসবাবের দোকান
গ্রিন রোডে বেতের ফার্নিচারের বেশ কয়েকটি দোকান রয়েছে

বেতের আসবাবের সহজলভ্যতা খুব বেশি চোখে না পড়লেও, যে লোকেশনগুলোতে বেতের আসবাবের দোকান রয়েছে, সেখানে আসবাবের কালেকশনও রয়েছে উল্লেখ করার মতো। রাজধানী শহর ঢাকার পান্থপথ (বসুন্ধরা শপিংমল এর বিপরীত দিকে), গ্রিন রোড, নতুনবাজার, মোহাম্মদপুর টাউন হল, উত্তর যাত্রাবাড়ী ও গুলশানের ডিসিসি মার্কেটে বাঁশ ও বেতের তৈরি ফার্নিচারের বেশ কিছু দোকান রয়েছে। এই লোকেশনগুলোতে গেলে আপনি বেতের আসবাবের বেশ ভালো রকমের কালেকশন দেখতে পারবেন। বিভিন্ন ডিজাইন, আকৃতি এবং সাইজের এই আসবাবের মধ্য থেকে আপনি কিনতে পারবেন আপনার পছন্দেরটি। তবে আপনি চাইলে কাস্টমাইজড ডিজাইনেও বেতের আসবাব বানিয়ে নিতে পারবেন। আর এসব ক্ষেত্রে আসবাবের ভিন্নতা, সাইজ এবং ডিজাইনের ওপর নির্ভর করে এই আসবাবের দরদাম নির্ধারণ করা হয়।  

দরদাম  

সাধারণ বেতের চেয়ার-টেবিলের সেট ১৫ হাজার থেকে শুরু করে ৩৫-৪০ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। অন্যদিকে ১৮ হাজার থেকে শুরু করে ৮০ হাজার টাকার সোফা-সেট ও বাজারে রয়েছে। দোলনা পাওয়া যাবে ৪ হাজার থেকে ৬ হাজার টাকার মধ্যে। মোড়া ৮০০ থেকে দুই-আড়াই হাজার টাকা। আর বিছানা এবং ডিভান কিনতে বাজেট রাখতে পারেন ৮ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। আর যারা হোম অরগানাইজার হিসেবে বা ইনডোর প্ল্যান্টস এর জন্য ঝুড়ি কিনতে চাচ্ছেন, তারা ১ হাজার থেকে আড়াই/তিন হাজার টাকা রাখতে পারেন বাজেট হিসেবে।

তবে ঝুড়ির আকার- আকৃতি ও সাইজের উপর নির্ভর করে এর দামে তারতম্য দেখা দিতে পারে। তবে দারুণ বিষয় হচ্ছে বেতের আসবাব বিক্রির দোকানগুলোতে প্রায় সব বেতের আসবাবের ক্ষেত্রেই ১০ বছরের ওয়ারেন্টি এবং সার্ভিসিং এর সুবিধা দেয়া হয়ে থাকে। অর্থাৎ, বেতের আসবাব কেনার পরে যেকোনো ধরনের প্রয়োজনে আপনি এই দোকান গুলো থেকে সহায়তা পাবেন।   

বাঁশ ও বেতের আসবাবপত্র মেরামতে অন্যান্য ম্যাটেরিয়ালের আসবাবের মতো তেমন বড় কোন ঝামেলা পোহাতে হয় না বললেই চলে। বেতের আসবাবের বুননে যদি কোন বাঁধন খুলে যায়, তবে খুব সহজে তা আবার বাঁধিয়ে রং করিয়ে নেয়া সম্ভব। ফলে একবার কাজ শেষ হয়ে গেলে তা দেখতে আবারো নতুনের মতো হয়ে যায়। 

বেতের আসবাবের জন্য গদি

বেতের আসবাবের দোকান
বেতের আসবাব সাজানোর জন্য কুশন ব্যবহার করা যেতে পারে

বেতের আসবাব যেমন- সোফা সেট, চেয়ার, দোলনা, আর্মচেয়ার ইত্যাদির জন্য প্রয়োজন হয় গদি। আসবাবের আকার এবং আকৃতির উপর নির্ভর করে এই গদি বা কুশন কিনতে হয়। সাধারণত আসবাবের দোকানগুলোতে গদি, কুশন থেকে শুরু করে প্রয়োজনীয় সবকিছুই পাওয়া সম্ভব। তবে এছাড়া মোহাম্মদপুর টাউন হল, মোহাম্মদপুর কৃষি মার্কেট, এমনকি বসুন্ধরা শপিংমল থেকে গদি বা কুশন এবং এর কাভার কিনতে পারবেন। 

সোফার গদি বা কুশন সাধারণত বিক্রি করা হয় সেট হিসেবে। বাজারে বিভিন ব্র্যান্ডের সোফার গদি রয়েছে। যেগুলো সেট হিসেবে দাম পড়তে পারে ৩ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে। তবে ব্র্যান্ডের উপর নির্ভর করে দামের তারতম্য দেখা দিতে পারে।  

ঘর সাজানোর জন্য বাজেটের মধ্যে বেতের আসবাব বেশ ছিমছাম এবং পরিপাটি একটি আবহ তৈরি করে। ঘরে প্রকৃতির ছোঁয়া ধরে রাখতে তাই বেতের আসবাবের যেন কোন তুলনাই হয় না। ফলে  যারা ঘর সাজানোর জন্য যারা বাজেটের মধ্যে বেতের আসবাব কেনার কথা ভাবছেন, তারা উপরে উল্লেখিত ঢাকার এই এলাকা গুলোতে ঘুরে পছন্দের ডিজাইনের বেতের আসবাব কিনে আজই সাজিয়ে নিতে পারেন আপনার স্বপ্নের বাসা নিজের মনের মতো করে।   

Write A Comment

Author