Reading Time: 4 minutes

শীতের আবহ এখন চারিদিকে। হিম হিম ঠাণ্ডার এই সময় অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যান করেন। কারো পছন্দ সমুদ্রের কাছাকাছি গিয়ে কিছুটা সময় কাটানো, কেউ বেছে নেন রোমাঞ্চকর কোন ট্রিপ যেখানে এক পাহাড় থেকে অন্য পাহাড়ে ঘুরে বেড়ানোর নেশায় ছুটে যান ঝিরি সহ আঁকাবাঁকা দুর্গম পথ পার করে, আবার কারো হয়তো পছন্দ নিরিবিলি কোন হ্রদ কিংবা ঝর্নার আশেপাশে নিজের মতো করে কিছুটা সময় কাটানো। তবে যে জায়গাতেই যাওয়া হোক না কেন ক্যাম্পিং করার পরিকল্পনা যদি থাকে, তবে তো তাঁবুর প্রয়োজন হবেই। সব তাঁবু দেখতে এক ধরনের মনে হলেও, মূলত ডিজাইন ভেদে বিভিন্ন ধরনের তাঁবু হয়ে থাকে, যেখান থেকে আপনিও আপনার প্রয়োজন অনুযায়ী বেছে নিতে পারেন যেকোনোটি। 

তবে চলুন আজকের ব্লগ থেকে বিভিন্ন ধরনের তাঁবু সম্পর্কে কিছুটা আইডিয়া নেয়া যাক।   

ডোম তাঁবু

ডোম তাঁবু
ক্যাম্পিং এর জন্য প্রয়োজন সঠিক তাঁবুটি বেছে নেয়া

বিভিন্ন ধরনের তাঁবু এর মধ্যে সবচেয়ে পরিচিত হচ্ছে ডোম ডিজাইন তাঁবু। ছোট থেকে বড় বিভিন্ন ধরনের সাইজেই ডোম তাঁবু পাওয়া যায়। আপনি যদি একাই ক্যাম্পিং করতে বেরিয়ে যান, তবে খুব সহজেই এই তাঁবু কাঁধে নিয়ে চলে যেতে পারেন সমুদ্র, লেকের পাড়ে কিংবা পাহাড়ে ক্যাম্পিং করার উদ্দেশ্যে। তবে আপনি যদি গ্রুপে ক্যাম্পিং করতে যাওয়ার প্ল্যান করেন, সেক্ষেত্রেও কিন্তু এই ডিজাইনের তাঁবু কাজে আসবে। কেননা ১ জন থেকে শুরু করে মোট ৮ জন মানুষ এই তাঁবুতে থাকতে পারবেন। 

ডাবল ওয়াল ডিজাইন করা এই তাঁবুর ভেতরের অংশটা এমনভাবে ডিজাইন করা হয় যেন ফ্লোরটা ওয়াটারপ্রুফ থাকে এবং তাঁবুর ভেতরে বাতাস চলাচল করতে পারে। এই তাঁবুর দুইটি পোল থাকে, যা তাঁবুর মাঝ বরাবর অংশে ক্রস বা আড়াআড়ি ভাবে থাকে। আর তাঁবুর কোণাগুলো মাটিতে আটকানো হয়। অন্যান্য তাঁবু থেকে এই ডিজাইনের তাঁবুটির ওজন বেশ হালকা হয়, ফলে বহন করতেও সহজ।         

এ ফ্রেম তাঁবু 

এ ফ্রেম তাঁবু
এই তাঁবুটি দেখতে অনেকটা ইংরেজি অক্ষর ‘এ ‘এর মতো

এই তাঁবুর ডিজাইনটা দেখতে বেশ সাধারণ মনে হলেও ট্রাভেলারদের কাছে এই ডিজাইনটা বেশ জনপ্রিয়। তাঁবুটি খোলার পর তা দেখতে অনেকটা ইংরেজি অক্ষর ‘এ’ এর মতো দেখায় বিধায় এটি ‘এ’ ফ্রেম তাঁবু হিসেবে পরিচিত। এই তাঁবুটি বানানো হয় ক্যানভাস এর সাথে ধাতু এবং কাঠের পোল এর সমন্বয়ে। তবে আধুনিক সময়ে বানানো ‘এ ফ্রেম’ তাঁবুতে অনেক হালকা ধরনের ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়, যেন তা খুব সহজেই এক জায়গা থেকে আরেক জায়গায় বহন করা যায়। 

বিভিন্ন ধরনের তাঁবুর মধ্যে ‘এ ফ্রেম’ ডিজাইনের তাঁবু সেট করা কিন্তু অনেক সহজ, সাথে বেশ স্ট্যাবলও বটে। তবে প্যাক করে রাখা অবস্থায় এটি দেখতে কিছুটা মোটা এবং ভারী মনে হয়।     

মাল্টি-রুম তাঁবু 

বড় গ্রুপ নিয়ে ক্যাম্পিং প্ল্যান করার জন্য সবচেয়ে কার্যকরী হল মাল্টি-রুম তাঁবু। এই তাঁবুর ভেতরের স্পেস যেমন অনেক, তেমনি গতানুগতিক তাঁবুর ডিজাইন থেকে এই তাঁবু বেশ ইউনিক। ছোটখাট একটা বাসার মতো দেখতে এই তাঁবুর একটা সুবিধা হল এখানে প্রাইভেসি বজায় রাখা সম্ভব। তাঁবুর ভেতরের স্পেস যেমন ভালো থাকে, তেমনি ফ্যামিলি গ্রুপের জন্য এটি বেশ মানানসই। তবে এই তাঁবুর সবচেয়ে বড় অসুবিধা হল এর অতিরিক্ত ওজন এবং বিশাল সাইজ। যেহেতু বড় গ্রুপের জন্য ডিজাইন করা, তাই এর ওজন এবং সাইজ অন্যসব ডিজাইনের তাঁবু থেকে ভিন্ন হবে এটাই স্বাভাবিক। কিন্তু আপনি যদি ভেবে থাকেন কঠিন ঝড়-তুফানে এই তাঁবু আপনাকে রক্ষা করবে, তবে এই ধারণা কিন্তু ভুল হবে। মাল্টি-রুম তাঁবুর ভেতরে স্পেস অনেক বেশি থাকে এবং ফ্যামিলি গ্রুপের জন্য এক কথায় পারফেক্ট, এটিই এর সবচেয়ে বড় সুবিধা।     

পপ আপ তাঁবু 

পপ আপ তাঁবু
ট্রেকিং-এ পপ আপ তাঁবু বহন করা বেশ সহজ

ধরুন আপনার হঠাৎ করেই মনে হল ক্যাম্পিং করতে যাবেন। হুট করেই চলে গেলেন ক্যাম্পিং করতে পাহাড় কিংবা নদী ঘেঁষে দারুণ কোন জায়গায়। আর সাথে করে নিয়ে গেলেন এমন একটি তাঁবু যা ঝট করেই খুলে ফেলা যায় এবং যেকোনো জায়গায় বসানো যায় এবং বহন করার ক্ষেত্রেও খুব একটা কষ্ট পোহাতে হয় না। এমন ধরনের ক্যাম্পিং এর জন্য সেরা হল পপ আপ তাঁবু। যদিও এই তাঁবু কঠিন ঝড়-বাতাসে টিকে থাকতে পারবে না, তবে গ্রীষ্মকালে কিংবা হালকা বৃষ্টির মধ্যে ক্যাম্পিং এর জন্য পপ আপ তাঁবু কিন্তু দারুণ একটা অপশন।      

টিপি তাঁবু

Teepee Tent
দলবেঁধে ক্যাম্পিং করার যেন মজাই আলাদা

অন্যান্য ডিজাইনের তাঁবু থেকে এর ভিন্নতা এখানেই যে, এই তাঁবুর সিলিংটা বেশ উঁচু হয়। কটন ক্যানভাস দিয়ে বানানো এই তাঁবুর জন্য একটি সিঙ্গেল পোলই যথেষ্ট। তবে এই ধরনের তাঁবুতে ফ্লোরিং এর কোন ব্যবস্থা থাকে না। আর এর ওজনও তুলনামূলকভাবে বেশি হয়ে থাকে।    

ব্যাকপ্যাকিং তাঁবু    

বিভিন্ন ধরনের তাঁবু
ভোরের মায়াবী আলোয় তাঁবু থেকে পাহাড় দেখা

নামের মতোই ব্যাকপ্যাকিং তাঁবুর সাইজ এবং ওজনও হয় সহজে বহন করা যায় এমন। ধরুন অনেক পথ হেঁটে অতঃপর আপনি ক্যাম্পিং করবেন। সেক্ষেত্রে অন্যান্য আরও জিনিসের সাথে তাঁবুর ওজনও যদি বেশি হয়, তবে কাঁধে বহন করে নেয়াটা বেশ কষ্টকর। সেক্ষেত্রে ছোট সাইজের এবং হালকা ওজনের ব্যাকপ্যাকিং তাঁবু আপনার ভ্রমণের সময়কে আরও সহজ করে তুলবে। এই তাঁবুতে থাকা পোলের সংখ্যা যেমন কম হয়, তেমনি তাঁবুটি অনেক ছোট করে ভাঁজ করেও রাখা যায়। কিন্তু এই তাঁবুর সিলিংটা হয় নিচু ধাঁচের এবং এর ভেতরের স্পেসও কম থাকে। 

আর তাই এবারের শীতে আপনিও যদি ট্রেকিং এবং ক্যাম্পিং করার পরিকল্পনা করে থাকেন, তবে ক্যাম্পিং এ যাওয়ার প্রস্তুতি হিসেবে আগেভাগেই তাঁবু কিনে নিন। বিভিন্ন ধরনের তাঁবু থেকে যেই ডিজাইনটি আপনার জন্য হবে পারফেক্ট, সেটাই হোক আপনার পরবর্তী ক্যাম্পিং এর তাঁবু!    

Write A Comment

Author