Reading Time: 3 minutes

একটি ঘরে প্রাকৃতিক আলো-বাতাস ঢোকার অন্যতম মাধ্যম হল জানালা। ঘরের মানুষের সুরক্ষা এবং নিরাপত্তা নিশ্চিত করতেও প্রতিটি বাসায় দরজার পাশাপাশি জানালার ব্যবস্থা থাকে। একবার ভাবুন তো, জানালাবিহীন একটি ঘর কেমন হবে? গুমোট, অন্ধকার, অনেকটাই কবরের মতো, তাই না? কেননা জানালা না থাকলে প্রাকৃতিক আলোর দেখা মিলবে না। আর তাই একটি ঘরে দরজা থাকা যেমন জরুরি, তেমনি জানালা না হলেও যে চলবে না। রুম ভেদে জানালার আকৃতিতে দেখা দিতে পারে ভিন্নতা। আবার একেক ধরনের বাসার ক্ষেত্রে একেক স্টাইলের জানালাও ব্যবহার করা হয়। তাই বাড়ি নির্মাণের সময় বিভিন্ন রকমের জানালা থেকে আপনি কোনটি বেছে নিবেন আপনার বাসার জন্য, চলুন আজকের ব্লগ থেকে এ ব্যাপারে বিস্তারিত জেনে নেয়া যাক।    

সিঙ্গেল হাং জানালা 

সিঙ্গেল হাং জানালা
ছোট আকৃতির রুমে সিঙ্গেল হাং জানালার ব্যবহার

সিঙ্গেল হাং জানালা, এর নামের সাথে মিলে যায় পুরোপুরিভাবেই। কেননা জানালার উপরের দিকটা ফিক্সড হয়ে ঝুলে থাকে, আর নিচের দিকটা খোলা যায়। অনেক রেসিডেন্সিয়াল এবং কমার্শিয়াল ভবনে এই স্টাইলের জানালা ব্যবহার করা হয়। মিনিমালিস্ট ডেকোর স্টাইলে সিঙ্গেল হাং জানালার ব্যবহার লক্ষ্য করা যায়। যারা সাধারণ ডিজাইন এবং ক্লাসিক ধাঁচে ঘর সাজাতে পছন্দ করেন তারা ঘরের জন্য সিঙ্গেল হাং স্টাইলের জানালা নির্বাচন করতে পারেন। এই স্টাইলের জানালায় আপনি চাইলে শুধু জানালার উপরের বা নিচের দিক খুলতে পারেন, অথবা একই সাথে দুইটি দিকই খুলতে পারেন। 

ডাবল হাং জানালা

ডাবল হাং জানালা
ডাবল হাং জানালার একটি উদাহরণ

সিঙ্গেল হাং জানালারই আরেকটি ভার্সন হল ডাবল হাং জানালা। ডাবল প্যানেল হওয়ার কারণে এই স্টাইলের জানালায় ভেন্টিলেশনের ব্যবস্থা অর্থাৎ, বাতাস বেশ ভালোভাবে চলাচল করতে পারে। সাধারণত বড় রুমের ক্ষেত্রে এবং রান্নাঘরের জানালার জন্য সিঙ্গেল হাং এর বদলে ডাবল হাং জানালা ব্যবহার করা হয়।  এতে করে ঘরে আলো-বাতাসও বেশি ঢুকতে পারে।   

স্লাইডিং জানালা 

স্লাইডিং জানালা 
আলো-বাতাস চলাচলের জন্য উপযোগী স্লাইডিং জানালা

স্লাইডিং জানালা দেখতে অনেকটা দরজার মতো। এই জানালা উচ্চতায় বেশ লম্বা হয় বিধায় তা দেখতে অনেকটা দরজার মতোই মনে হয়। এ ধরনের জানালার ক্ষেত্রে শাটার হরাইজন্টাল এবং ভার্টিকাল দুইভাবেই নাড়ানো যায়। স্লাইডিং জানালার উপরের এবং নিচের দিক দুইভাবেই সরানো যায়। সাধারণত বড় রুমের বাসায় স্লাইডিং জানালা বেশি দেখা যায়। এই জানালার কাঁচ পরিষ্কার করাও বেশ সহজ। 

টিল্ট-টার্ন জানালা

টিল্ট-টার্ন জানালা
জানালার ডিজাইনে ভিন্নতা আনবে টিল্ট-টার্ন স্টাইল

এ ধরনের জানালার ডিজাইন বেশ ক্লাসিক। লম্বাটে ধাঁচের এই জানালার ব্যবহার খুব একটা জটিল কিছু নয়। অর্থাৎ, এর মধ্যে বাড়তি কোন ফ্রেম বা পার্টিশন থাকে না। বরং চতুর্দিকে ফ্রেম এর মাঝে একটি লম্বা গ্লাস বসানো থাকে। আর ফ্রেমটাও সাধারণত কাঠের হয়ে থাকে। ইউরোপিয়ান স্টাইলে ডিজাইন করা এই জানালা সুইং করানো যায়। অর্থাৎ, জানালার উপরের এবং নিচের দিকটা ভেতরের ও বাহিরের দিকে সরানো যায়, যেন বাতাস চলাচল করে ঠিকমতো। এই স্টাইলের জানালা দেখতে যেমন সিম্পল ডিজাইনের হয়, তেমনি দেখতেও বেশ সুন্দর দেখায়।                          

কেসমেন্ট জানালা 

কেসমেন্ট জানালা 
ড্রইং বা লিভিংরুমের জন্য কেসমেন্ট জানালা বেশ মানানসই

বিভিন্ন রকমের জানালা এর মধ্যে কেসমেন্ট জানালার সুবিধা হল এই জানালায় বেশ কয়েকটি প্যানেল থাকে। বেশ বড় রুমের ক্ষেত্রে এই জানালা ব্যবহার করা হয়। বিশেষ করে ড্রইং বা লিভিং রুমের জন্য কেসমেন্ট জানালা বেশ মানানসই। এই জানালা দিয়ে আলো-বাতাস বেশ ভালোভাবে প্রবেশ করতে পারে। যেহেতু একেক অধিক প্যানেল থাকে, তাই ডান-বাম পাশের জানালা খোলার পাশাপাশি, উপরের ছোট বা মাঝের বড় অংশটি খোলার ব্যবস্থাও থাকে কেসমেন্ট জানালায়।       

উপরে উল্লেখিত জানালার ধরন গুলো ছাড়াও আরও অনেক স্টাইলের জানালা রয়েছে। যা ইউরোপ, আমেরিকার বাসা গুলোতে দেখা যায়। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে বেশিরভাগ বাসার ক্ষেত্রেই আমাদের চোখে পড়ে স্লাইডিং জানালা।  তো বিভিন্ন রকমের জানালা এর মধ্য থেকে আপনার বাসা নির্মাণে কোন স্টাইলের জানালা ব্যবহার করা হয়েছে, জানিয়ে দিন কমেন্ট করে। 

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
অ্যান্ড্রয়েড এর জন্য: www.tinyurl.com/bpropertyapp
আইওএস এর জন্য: www.tinyurl.com/57kj4dnw

Write A Comment

Author