Reading Time: 4 minutes

বসবাসের জন্য ঢাকা শহরে প্রতিটি এলাকাতেই রয়েছে রেসিডেন্সিয়াল ভবন। রেসিডেন্সিয়াল এই বাড়িগুলো যেমন আমাদের বসবাসের চাহিদা পূরণ করছে, তেমনি প্রয়োজন হয় কমার্শিয়াল ভবনের। অফিস স্পেস, রেস্টুরেন্ট, হাসপাতাল, ব্যাংক, শপিংমল, ফাইন্যান্সিয়াল কোম্পানি, বিজনেস সেন্টার, পার্লার সহ অন্যান্য আরও অনেক প্রতিষ্ঠান এর কার্যক্রম পরিচালনার জন্য ঢাকার কমার্শিয়াল ভবন গুলোর গুরুত্বও তাই কোন ও অংশে কম নয়। ঢাকার অন্যান্য এলাকার মতো ছিমছাম এবং খোলামেলা এলাকা হিসেবে সুপরিচিত উত্তরায় রয়েছে বেশ কিছু কমার্শিয়াল ভবন। তবে চলুন আজকের ব্লগে উত্তরার কমার্শিয়াল ভবন গুলোর মধ্যে কয়েকটি সম্পর্কে কিছু ধারণা নেয়া যাক।  

ঢাকা স্কয়ার সেন্টার  

ঢাকা স্কয়ার সেন্টার
ঢাকা স্কয়ার সেন্টার

উত্তরার জসিমউদ্দিন সরণীর খুব কাছে রোড নাম্বার ১৩ এর প্রধান সড়কের উপরেই দাঁড়িয়ে ৮ তলা বিশিষ্ট এই কমার্শিয়াল ভবনটি। নীল রঙের গ্লাসে ঢাকা এই ভবনে রয়েছে ঢাকা ব্যাংক লিমিটেড, ওয়েস্টার্ন ইউনিয়ন, বি-আর পাওয়ারজেন লিমিটেড ও সাউথটেক গ্রুপ এর অফিস। ভবনটি রোড ১৩ এর কর্নারে হওয়ার কারণে প্রধান সড়ক এবং এর পার্শ্ববর্তী রোডের সামনে প্রশস্থ রাস্তা রয়েছে, যেখানে গাড়িও পার্ক করে রাখার জায়গা রয়েছে। 

কমার্শিয়াল এই ভবনটিতে এছাড়া আরও আছে বাটা, সালসা ক্যাটেরিং সার্ভিস, এক্সপেরিয়েন্স ক্লথিং, পিক্সমামা, ফ্যাশনলিংক এশিয়া, পার্ককরি বাংলাদেশ, ওমনি টেকনোলজিস, সাল ইন্সপেকশন, রবি রিজিওনাল সেলস অফিস এবং প্রিমিয়াম সুইটস এর দোকান।      

নর্থ টাওয়ার 

নর্থ টাওয়ার
নর্থ টাওয়ার

উত্তরার অন্যতম জনপ্রিয় একটি শপিং সেন্টার নর্থ টাওয়ার। সোনারগাঁও জনপথ সড়কে অবস্থিত সুউচ্চ এই কমার্শিয়াল ভবনটিতে রয়েছে দেশি-বিদেশি ব্র্যান্ড এর দোকান। উত্তরায় বসবাসরত যারা আছেন, তারা গেজেট কেনার জন্য চলে আসতে পারেন নর্থ টাওয়ারে। কেননা এই শপিং সেন্টারের ৫ম তলায় রয়েছে গেজেট অ্যান্ড গিয়ার এবং শাওমির অথোরাইজড স্টোর। এছাড়া ক্যাটস আই, দর্জিবাড়ি, আর্চিস, আমানা সুপার শপ, রেমন্ড এবং জ্যোতির মতো নামীদামী দোকান রয়েছে এই শপিং সেন্টারে। 

এছাড়াও মোবাইল ফোন কোম্পানি স্যামসাং, সিম্পফনি, রিয়েলমি এর শোরুম আছে উত্তরার এই কমার্শিয়াল ভবনে। গেজেট এবং পোশাকের দোকানের পাশাপাশি এখানে জুয়েলারি এবং ঘড়ির দোকানও রয়েছে। টাইম জোনের বিশাল একটি শোরুম আছে এই ভবনে। তবে সবচেয়ে আকর্ষণীয় দিকটি হচ্ছে এই কমার্শিয়াল ভবনে বাচ্চাদের জন্য রয়েছে চমৎকার একটি ইনডোর প্লেগ্রাউন্ড, যা ভবনের ১২ তলায় অবস্থিত। তবে শপিংমল গুলোর পাশাপাশি নামাজ আদায়ের জন্য মসজিদের ব্যবস্থাও রাখা হয়েছে এই শপিং সেন্টার ভবনটিতে।  

প্যারাডাইজ টাওয়ার  

প্যারাডাইজ টাওয়ার
প্যারাডাইজ টাওয়ার

উত্তরার জসিম উদ্দিন সড়কের সেক্টর ৩ এর প্লট ১১ তে অবস্থিত প্যারাডাইজ টাওয়ার। উত্তরার কমার্শিয়াল এই ভবনটি মূলত একটি বিজনেস সেন্টার। এখানে ইউসিবি ব্যাংক এর একটি শাখা রয়েছে। তবে এই ভবনে ব্যাংক ছাড়াও আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি এর একটি শাখা রয়েছে। ১৩ তলা সুউচ্চ এই ভবনটিতে আরও আছে সিজর হ্যান্ড, হেলথকেয়ার সার্ভিস ভাইবস এর উত্তরা শাখা। লেজার, স্লিমিং বিষয়ক যেকোনো সার্ভিস এর জন্য তাই সরাসরি চলে যেতে পারেন এই ভবনের ৭ম তলায়। 

রাজলক্ষী কমপ্লেক্স

রাজলক্ষী কমপ্লেক্স
রাজলক্ষী কমপ্লেক্স

উত্তরার কমার্শিয়াল ভবনগুলোর মধ্যে অন্যতম পুরনো এবং বেশ নামকরা একটি ভবন রাজলক্ষী কমপ্লেক্স। শুধুমাত্র কমপ্লেক্স ভবন হিসেবেই নয়, উত্তরার সেক্টর ৩ এর এই সড়কও পরিচিত রাজলক্ষী নামেই। ১৯৯১ সালে প্রতিষ্ঠিত উত্তরার কমার্শিয়াল ভবনটি ৬ তলা বিশিষ্ট একটি মার্কেট, যেখানে ৩০০ এর অধিক দোকান রয়েছে। এই মার্কেটটির স্বত্বাধিকারী বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক রাজ রাজ্জাক। 

ঢাকা-ময়মনসিংহ সড়কের এর উপরই রাজলক্ষ্মী কমপ্লেক্সটি অবস্থিত। এই কমপ্লেক্সটির নামেই বর্তমানে এখানে যে বাসস্ট্যান্ডটি আছে এর নামকরণ করা হয়েছে রাজলক্ষ্মী বাসস্ট্যান্ড। পোশাক, জুতা ও ফ্যাশন আইটেম, মোবাইল মার্কেট ও মোবাইল সার্ভিস সেন্টার, ফুডকোর্ট, ট্রাভেল এজেন্সি সহ অনেক ধরনের কমার্শিয়াল অফিস রয়েছে এখানে। এর মধ্যে উল্লেখযোগ্য হল এস.কে এন্টারপ্রাইস, মোবাইল শপ টেকনো, ভিভো এবং শাওমির শোরুম।  

এখানে গাড়ী পার্কিং এর নিজস্ব কোন ব্যবস্থা নেই। আর তাই সামনের রাস্তার উপরই গাড়ী পার্ক করা হয়ে থাকে। তবে নামাজের সুব্যবস্থা রয়েছে এই মার্কেটের ভবনে। 

আরএকে টাওয়ার 

আরএকে টাওয়ার
আরএকে টাওয়ার

উত্তরার সুপরিচিত আরেকটি শপিংমল আরএকে টাওয়ার। জসিমউদ্দিন সড়কে অবস্থিত এই কমার্শিয়াল ভবনটিতে রয়েছে বিভিন্ন ব্র্যান্ড এর দোকান। এই শপিং কমপ্লেক্সে ব্র্যান্ডের দোকানের পাশাপাশি দেশি বুটিক্সের বিভিন্ন দোকানও রয়েছে। আছে ক্যাটস আই, এক্সটেসি, টেক্সমার্ট, গ্যাজেট অ্যান্ড গিয়ার এর শোরুম। এছাড়া কফি ওয়ার্ল্ড এবং পিজ্জা ইন রেস্টুরেন্টও আছে আরএকে টাওয়ার শপিং কমপ্লেক্সে। তবে শপিংমল এবং রেস্টুরেন্ট ছাড়াও উত্তরার কমার্শিয়াল ভবন -টিতে রয়েছে কানসাই নেরোলাক পেইন্ট বাংলাদেশের অফিস এবং আরএকে এর অফিস। 

ঘোরাফেরা, খাওয়া-দাওয়া এবং আড্ডা দিতে অনেকেই যান ধানমন্ডি, গুলশান বা বনানীতে। তবে উত্তরাতে যারা বাস করছেন তাদের আর আড্ডা দিতে, খাবার খেতে কিংবা শপিং করতে উত্তরার বাহিরে যাওয়ার প্রয়োজন হয় না। কেননা ছিমছাম এই এলাকাটির কমার্শিয়াল ভবন গুলোতেই রয়েছে উত্তরার মজাদার রেস্টুরেন্ট, শপিংমল এবং অফিস, আছে পার্লার এবং ফিটনেস সেন্টার।   

বিভিন্ন ধরনের কমার্শিয়াল অফিস, রেস্টুরেন্ট এবং শপিংমল থাকার কারণে উত্তরার কমার্শিয়াল ভবন গুলোতে তাই প্রতিনিয়ত মানুষের আসা-যাওয়া লেগেই থাকে। আর তাই তো অনেক সময় কমার্শিয়াল এই ভবনগুলোর নাম শুনেই আমরা বলে দিতে পারি উত্তরার কোন সড়কের কথা বলা হচ্ছে। 

উপরে উল্লেখিত উত্তরার কমার্শিয়াল ভবন গুলো ছাড়াও উত্তরায় আরও চমৎকার সব ভবন রয়েছে। আর তাই বিপ্রপার্টির মাধ্যমে চাহিদামতো পছন্দের লোকেশনে আপনিও চাইলে উত্তরায় অফিস ভাড়া নিতে পারেন খুব সহজে! 

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
অ্যান্ড্রয়েড এর ক্ষেত্রে: www.tinyurl.com/bpropertyapp
আইওএস এর ক্ষেত্রে: www.tinyurl.com/57kj4dnw 

Write A Comment

Author