Reading Time: 4 minutes

প্রপার্টিতে বিনিয়োগের কথা ভাবছেন? নতুন করে নির্মিত প্রপার্টিতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীরা বর্তমানে বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি, ভবন নির্মাণে নতুন নিয়মনীতির অনুসরণ, আর্থিক বিভিন্ন দিক সহ ইত্যাদি নানা বিষয় নতুন ফ্ল্যাট নির্মাণের ক্ষেত্রে প্রতিনিয়তই বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে যাচ্ছে। এমতাবস্থায় পুরনো বা ব্যবহৃত ফ্ল্যাট আপনার প্রপার্টিতে বিনিয়োগের সিদ্ধান্তকে আরও সহজ করে দিতে পারে। তবে ব্যবহৃত প্রপার্টি কেনার আগে ৫টি বিষয় সম্পর্কে ধারণা রাখা আবশ্যক। আর এই বিষয়গুলো কী, চলুন সে বিষয়ে বিস্তারিত আজকের ব্লগ থেকে জেনে আসা যাক। 

প্রপার্টির বয়সকাল কত?

Property Image
বিনিয়োগের আগে দেখে নিন প্রপার্টির বর্তমান অবস্থা ঠিকঠাক আছে কিনা

যেহেতু পুরনো বা ব্যবহৃত ফ্ল্যাট কেনার কথা হচ্ছে, তাই উক্ত প্রপার্টির বয়সকাল কত এবং ফ্ল্যাটটি ঠিক কবে নির্মাণ করা হয়েছে তা জানা অত্যন্ত জরুরি। অনেকক্ষেত্রে প্রপার্টি বেশি পুরনো হয়ে গেলে এতে কাঠামোগত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এমনকি আধুনিক সুযোগ-সুবিধার ব্যবস্থাও উক্ত ফ্ল্যাটে নাও থাকতে পারে। সেক্ষেত্রে আপনি ব্যবহৃত ফ্ল্যাটটিতে বিনিয়োগের ব্যাপারে আগ্রহী হবেন কিনা, এ বিষয়ে অবশ্যই আগে থেকেই ভেবে নেয়া প্রয়োজন। এছাড়া প্রপার্টির বয়সকাল যদি বেশি হয়ে থাকে, সেক্ষেত্রে দুই দিন পরপরই প্রপার্টির ভিতরে এবং বাহিরের অংশে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। যা আপনার বিনিয়োগের সিদ্ধান্তকে প্রতিবারই প্রশ্নবিদ্ধ করবে।  আর তাই পরবর্তী সময়ে যেন কোন ধরনের অনুশোচনায় পড়তে না হয়, তাই ব্যবহৃত প্রপার্টি কেনার আগে ৫টি বিষয় এর মধ্যে প্রধান এই বিষয়টি নিয়ে আগেভাগেই ধারণা রাখতে হবে।     

ইউটিলিটি সার্ভিস এর নিশ্চয়তা

Gas stove
গ্যাস, বিদ্যুৎ এবং পানির ব্যবস্থা ঠিকঠাক মতো আছে কিনা, দেখে নেয়া জরুরি

ফ্ল্যাটে ওঠার আগে উক্ত ফ্ল্যাটের ইউটিলিটি সার্ভিস যেমন গ্যাস, বিদ্যুৎ এবং পানির ব্যবস্থা ঠিকঠাক মতো আছে কিনা সে ব্যাপারে নিশ্চিত থাকা প্রয়োজন। অনেক ক্ষেত্রেই দেখা যায় গ্যাসের ব্যবস্থা নেই, পানি চলে যাচ্ছে যখন-তখন ইত্যাদি এ ধরনের প্রধান বেশ কিছু সমস্যায় ফ্ল্যাটের বাসিন্দাদের প্রায়শই ভোগান্তিতে পড়তে হয়। আর তাই একবার ফ্ল্যাটে ওঠার পর যদি ইউটিলিটি বিষয়ক কোন সমস্যায় পড়তে হয়, তখন আসলে আফসোস করা ছাড়া আর কোন অপশন থাকে না। আর তাই প্রপার্টিতে বিনিয়োগের আগে বিশেষ করে ব্যবহৃত প্রপার্টি কেনার আগে ৫টি বিষয় এর মধ্যে ইউটিলিটি সার্ভিস ঠিকঠাক মতো আছে কিনা তা অবশ্যই নিশ্চিত হয়ে নেয়া প্রয়োজন।

প্রপার্টির দলিলপত্র ঠিকঠাক আছে তো?

প্রপার্টির দলিলপত্র
চুক্তি স্বাক্ষরের আগে ভেরিফাই করে নিন প্রপার্টির দলিলপত্র

প্রপার্টি কেনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল দলিলপত্র যাচাই-বাছাই করে নেয়া। আর সেটি যদি হয় পুরনো বা ব্যবহৃত ফ্ল্যাট তবে তো আরও বেশি সতর্ক থাকা প্রয়োজন।  ব্যবহৃত প্রপার্টি কেনার জন্য অনেক ক্ষেত্রেই প্রপার্টির মালিকরা মধ্যস্থতাকারীদের উপর নির্ভর করেন। আর এতে ভুল কোন মধ্যস্থতাকারীর ফাঁদে পড়লে অনেক সময়ই প্রপার্টির সঠিক কাগজ ক্রেতারা হাতে পান না। ফলে দলিলপত্র নিয়ে জালিয়াতি হওয়ার সম্ভাবনা যেমন থাকে, তেমনি প্রপার্টিতে বিনিয়োগের মতো এত বড় সিদ্ধান্ত নেয়াটাও বেশ বিপজ্জনক হয়ে ওঠে।

আর এ কারণেই ব্যবহৃত প্রপার্টি কেনার আগে ৫টি বিষয় এর মধ্যে প্রপার্টির দলিলপত্র যাচাই করে নেয়া বরাবরই বেশ গুরুত্বপূর্ণ। তবে এক্ষেত্রে প্রপার্টি ক্রেতাদের কাছে আস্থার অন্যতম জায়গা হয়ে কাজ করছে বিপ্রপার্টি। কেননা বিপ্রপার্টির ওয়েবসাইটে রয়েছে ভেরিফায়েড ব্যবহৃত প্রপার্টির অসংখ্য তালিকা। যেখান থেকে প্রপার্টি ক্রেতারা নিশ্চয়তার সাথেই প্রপার্টি কেনার সুযোগ পাচ্ছেন।             

ইন্টেরিয়র ডিজাইনে পরিবর্তন আনার সুযোগ 

ইন্টেরিয়র ডিজাইন
ফ্ল্যাট কেনার আগে অবশ্যই ইন্টেরিয়রের অবস্থা পর্যবেক্ষণ করে নিন

আপনি যে ব্যবহৃত প্রপার্টি কেনার পরিকল্পনা করছেন সেটার ইন্টেরিয়রে পরবর্তীতে কোন পরিবর্তন আনার সুযোগ আছে কিনা বা বর্তমান ইন্টেরিয়র ডিজাইনের অবস্থা কতটা দৃষ্টিনন্দন ইত্যাদি বিষয়গুলো ফ্ল্যাট কেনার আগেই ভালোভাবে পর্যবেক্ষণ করে নেয়া জরুরি। বিশেষ করে ফ্ল্যাটটিতে যদি কোন কাঠের কাজ করা থাকে, যেমন- কাঠের কেবিনেট, পার্টিশন, দরজা বা দেয়াল আলমারি থাকলে এগুলো ঠিকঠাক আছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে। যদি এগুলোর কোন কিছু নষ্ট হয়ে যায় তবে এর মেরামতে আপনার কেমন খরচ পড়তে পারে, এ বিষয়েও আগে থেকে হিসাবনিকেশ করা প্রয়োজন। যদি ফ্ল্যাটটি বেশ কয়েক বছর আগে নির্মাণ করা হয়, তবে সেখানে আধুনিক সুযোগ-সুবিধা নাও থাকতে পারে, আর তাই এই বিষয়টি সম্পর্কেও আপনার অবগত থাকা প্রয়োজন।    

পার্কিং স্পেস এর ব্যবস্থা আছে তো?

পার্কিং স্পেস
ভবনে পার্কিং এর ব্যবস্থা আছে কিনা খোঁজখবর নিয়ে নিন

ব্যবহৃত প্রপার্টি কেনার আগে ৫টি বিষয় নিয়ে আমরা যখন কথা বলছি, তখন বর্তমানে এবং ভবিষ্যতে আপনার প্রপার্টি কেনার বিষয়কে প্রভাবিত করতে পারে এমন বিষয় নিয়েও ভাবতে হবে। যেমন ধরুন পার্কিং স্পেস থাকার প্রয়োজনীয়তা। হতে পারে বর্তমানে আপনার পার্কিং স্পেসের কোন প্রয়োজন নেই। কিন্তু ভবিষ্যতে যদি আপনার প্রয়োজন হয়, সেক্ষেত্রে ফ্ল্যাটের ভবনে পার্কিং স্পেসের ব্যবস্থা আছে কিনা, সেটা নিশ্চিত হয়ে নেয়া জরুরি। 

আর তাই ব্যবহৃত প্রপার্টি কেনার আগে ৫টি বিষয় সম্পর্কে ধারণা রাখলে ভবিষ্যতে কোন ধরনের ঝামেলায় পড়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে। যেহেতু বিনিয়োগটা অনেক বড় অংকের, তাই আগে থেকেই সতর্ক থাকা অবশ্যই প্রয়োজন।       

Write A Comment

Author