Reading Time: 3 minutes

ইট, কাঠ, পাথরের নগরজীবনেও, আমরা চাই প্রকৃতির কাছে থাকতে। আর প্রকৃতি মানেই তো সবুজের সমারোহ। কিন্তু ঢাকাবাসীদের জন্য ঘরের বাইরে সবুজের দেখা পাওয়া যেহেতু দুষ্কর, তাই তাদের অনেকেই বাসার ছোট্ট বারান্দা কিংবা ছাদের একটা অংশে বিভিন্ন রকমের গাছ রাখতে চান। অনেকের পছন্দের তালিকায় থাকে বিভিন্ন রকম ইনডোর ও সাকুলেন্ট প্ল্যান্ট, অনেকে পছন্দ করেন ফুল, ফল এমনকি সবজি বাগান। কিন্তু, সবচেয়ে বড় যে প্রশ্নটি এসে দাঁড়ায় তা হচ্ছে, পছন্দের গাছগুলো কোথায় খুঁজে পাওয়া যাবে? 

নার্সারি
ঢাকা জুড়ে বিভিন্ন এলাকায় রয়েছে ছোট-বড় বিভিন্ন নার্সারি

গাছপালা কেনার জন্য ঢাকা জুড়ে বিভিন্ন এলাকায় রয়েছে ছোট-বড় বিভিন্ন রকম নার্সারি। কিন্ত, এই নার্সারিগুলো কোথায়, কী ধরনের গাছ সেখানে পাওয়া যায় বা কত দামে পাওয়া যায়, এ ব্যাপারে ধারণা না থাকায়, পছন্দের গাছটি কিনতে গিয়ে আমাদের অনেককেই হিমশিম খেতে হয়। তাই, আপনি যদি গাছ ভালবাসেন এবং কেনার জন্য আপনার আশেপাশেই একটি ভালো মানের নার্সারি খুঁজে থাকেন তাহলে আপনার জন্যই আজকের লেখা। নিজেদের চারপাশটা সবুজের সমারোহে ভরিয়ে তুলতে আজকের ব্লগ থেকে জেনে নিন  ঢাকার জনপ্রিয় কয়েকটি নার্সারি সম্পর্কে।

ব্র্যাক কানন নার্সারি

ঢাকার মাঝে অন্যতম জনপ্রিয় নার্সারি হচ্ছে ব্র্যাক কানন যা সকলের কাছে ব্র্যাক নার্সারি হিসেবেই বেশি পরিচিত। এর লোকেশন গুলশান ১ এর তেজগাঁও লিংক রোডে। হাতিরঝিলের খুব কাছে অবস্থিত হওয়ায়, যাতায়াত সুবিধার কারণে বনশ্রী, রামপুরা, বাড্ডা সহ বিভিন্ন এলাকার মানুষ এখানে আসেন গাছ কিনতে। ফুলের গাছ থেকে শুরু করে বিভিন্ন রকমের ইনডোর প্ল্যান্ট ও অর্নামেন্টাল প্ল্যান্ট পর্যন্ত রয়েছে নার্সারিটিতে। এছাড়াও পাবেন বিভিন্ন প্রকারের মশলার গাছ। এখানে শুধুমাত্র ক্যাকটাস ও অর্কিডের জন্যই রয়েছে দুটি কন্টেইনার। শুধু গাছই নয়, গাছের জন্য রেডিমিক্স সয়েল, সার ও কীটনাশকও চাইলে কিনে নেয়া যাবে এখান থেকে। তবে ব্র্যাক নার্সারিতে আপনার সবচেয়ে বেশি নজর কাড়বে নান্দনিক ডিজাইনের টবগুলো। 

নার্সারি
পছন্দের গাছ কিনতে বিভিন্ন এলাকার মানুষ ব্র্যাক নার্সারিতে আসেন

গুলশান ১ নার্সারি

গুলশান বনানী লেক ধরে হাঁটলেই চোখে পড়বে বিভিন্ন ফুল গাছে পরিপূর্ণ এই নার্সারিটি। এখানে রয়েছে মৌসুম ভেদে বিভিন্ন দেশি-বিদেশি ফুল ও ফলের চারা। এছাড়াও পাবেন বিভিন্ন পাতাবাহার ও লতানো অর্নামেন্টাল গাছ। মহাখালী-গুলশান সড়কের দু’পাশ জুড়েই বিস্তৃত এই নার্সারিটি। ফলে, গুলশান, বনানী ও বারিধারায় যারা থাকেন তারা খুব সহজেই এখান থেকে বেশ সুলভমূল্যে পছন্দমত গাছ সংগ্রহ করতে পারেন। 

সবুজ বাংলা নার্সারি

এই নার্সারিটি অবস্থিত বেগম রোকেয়া সরণীতে। আগারগাঁও বাসস্ট্যান্ড থেকে একটু সামনে এগিয়ে গেলেই দেখা মিলবে নয়নাভিরাম এই নার্সারির। যারা বাড়িতেই ফল ও ফুলের গাছ রাখতে চান তাদের জন্য অসংখ্য গাছের সমাহার আছে এখানে। সাথে রয়েছে বিভিন্ন প্রকার ঔষধি গাছের চারা। এছাড়াও আপনি যদি জলজ উদ্ভিদ দিয়ে ঘর সাজাতে ভালোবাসেন, তাহলে এখানেই পেয়ে যাবেন অর্নামেন্টাল ওয়াটার লিলি ও লোটাস। 

নার্সারি
অসংখ্য ফল ও ফুল গাছের সমাহার আছে এখানে

বেইলি রোড নার্সারি

এই নার্সারিটির অবস্থান বেইলি-মগবাজার সংলগ্ন সড়কটিতে। বেইলি রোডে আড্ডা কিংবা শপিং এর ফাঁকে চাইলেই একটু ঢুঁ মেরে আসতে পারেন এখান থেকে। এই নার্সারিটি সবচেয়ে বেশি জনপ্রিয় মালিবাগ, মগবাজার, শান্তিনগর ও সিদ্ধেশ্বরীর বাসিন্দাদের কাছে। কেননা, মাত্র কয়েক মিনিটের দূরত্বে অবস্থিত হওয়ায় খুব সহজেই তারা এখান থেকে পছন্দমত গাছ কিনতে পারেন। অন্যান্য নার্সারির তুলনায় ছোট হলেও ফুটপাত সংলগ্ন হওয়ায়, খুব সহজেই হাঁটতে হাঁটতে কিনে নিতে পারেন ঘরের জন্য নতুন একটি/দুটি গাছ। 

এই নার্সারিটি মালিবাগ, মগবাজার, শান্তিনগর ও সিদ্ধেশ্বরীর বাসিন্দাদের কাছে বেশি জনপ্রিয়

দোয়েল চত্বর

রাজধানীতে কম দামে গাছ কেনার জন্য আরেকটি বিখ্যাত জায়গা হচ্ছে দোয়েল চত্বর। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন হওয়ায় নার্সারিটি সবসময়ই থাকে জন সমাগমে মুখরিত। একটু দর কষাকষি করতে পারলে এখান থেকে আপনি বেশ সুলভমূল্যেই কিনতে পারবেন পিস লিলি, জিজি প্ল্যান্ট, স্ন্যাক প্ল্যান্ট, লাকি ব্যাম্বো ও পথোস সহ বিভিন্ন ধরনের ইনডোর প্ল্যান্ট। এছাড়া, গোলাপ যারা ভালোবাসেন, শীতকালে তারা এখানে পেয়ে যাবেন হরেক রকমের দেশ-বিদেশি গোলাপের চারা। এখানে কেবল গাছই নয়, পাওয়া যায় গাছ পরিচর্যার যাবতীয় সামগ্রীও। দোয়েল চত্বরে আরও রয়েছে বিভিন্ন মাটির, বেতের, কাঠের তৈরী ঘর সাজানোর অসংখ্য পণ্য। ফলে বাজেটের মধ্যে গাছ আর গাছের জন্য প্রয়োজনীয় সামগ্রী সবই কেনা যাবে এখানে আসলে।    

দিন দিন সবুজের সমারোহ কমতে থাকা এই শহরে, নার্সারিগুলোই হয়ে উঠছে গাছপ্রেমীদের প্রিয় গন্তব্য। নিজ উদ্যোগে বাসার ছাদে বা বারান্দায় অল্প হলেও ফুল-ফলের গাছ লাগাচ্ছেন অনেকেই। আপনার ঘরের মাঝেও একটুখানি সবুজ যোগ করতে, ঘুরে আসতে পারেন আজকের ব্লগে উল্লেখিত যে কোনো নার্সারিতে। আর জনপ্রিয় এই ৫টি নার্সারির মধ্যে আপনার হাতের নাগালে অবস্থিত কোন নার্সারিটি, জানাতে ভুলবেন না মন্তব্যের ঘরে। 

Write A Comment

Author