Reading Time: 4 minutes

আমরা যারা সবুজ অনেক ভালোবাসি, তারা ঘরের বিভিন্ন কোণে টবে, প্লাস্টিকের পাত্রে কিংবা বোতলে অনেকভাবেই সবুজের সতেজতা ধরে রাখতে চাই। যদিও একটা সময় গাছ লাগানোর জন্য মাটির পাত্র ব্যবহারের প্রচলনই ছিল বেশি, তবে এখন সিরামিক, প্লাস্টিক, কাঠ এমনকি বেতের ঝুড়িও যুক্ত হয়েছে এই তালিকায়। শৌখিনতা এবং সৃষ্টিশীলতা এ দুইয়ের যোগসূত্রে গাছ লাগানোর প্রতি আগ্রহ এখন অনেক বেড়ে গিয়েছে। বিশেষ করে যারা শহুরে কোলাহলে বাস করেন, যেখানে দালানকোঠার ভিড়ে একটু সবুজ দেখা, সাদা মেঘে ঢাকা নীল আকাশ দেখার মতো বিষয়গুলো প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তারা এখন ঘরের ভেতরে, ছাদে কিংবা বারান্দায় সবুজের জন্য জায়গা করে দিচ্ছেন। আর তাই গাছ লাগানোর জন্য গতানুগতিক মাটির পাত্র ব্যবহার না করে, বাহারি ডিজাইনের গাছের টবে সাজাতে পারেন ঘরের ভেতর এবং বাহির দুই জায়গাই। চলুন তবে জেনে নেয়া যাক, বাড়ির বিভিন্ন জায়গায় গাছ লাগানোর জন্য কী কী ডিজাইনের গাছের টব ব্যবহার করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত।

প্লাস্টিকের পুরনো বোতল 

গাছের টব হিসেবে মাটির পাত্র যেমন অনেক পরিচিত, তেমনি ইদানিং সময়ে প্লাস্টিকের পুরনো বোতলও কিন্তু বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ব্যবহার শেষে প্লাস্টিকের জমে যাওয়া বোতল কিন্তু আমাদের সবার বাসাতেই কম-বেশি থাকে। প্লাস্টিকের কোন পাত্রই আসলে দীর্ঘদিন ব্যবহার করা উচিত নয়, আর ব্যবহার শেষে এগুলো অকারণে ফেলে না রেখে গাছের টবের আকারে ছোট করে কেটে নিয়ে ভেতরে মাটি দিয়ে খুব সহজেই কিন্তু তা গাছ লাগানোর পাত্রে রূপান্তর করা সম্ভব। যদি পানীয়র কোন বোতল হয় সেক্ষেত্রে লম্বা বোতলটি মাঝ বরাবর কেটে ছোট করে নিতে হবে। আর এই বোতলের সৌন্দর্য বাড়াতে এবার বাইরের দিকটা পেইন্ট করে নিলেই তা দেখতে ইউনিক হয়ে যাবে। এই ধরনের বোতল আপনি চাইলে হ্যাং করেও রাখতে পারেন, অথবা শেলফের উপরেও রাখতে পারেন। সাধারণত ছোট ছোট ইনডোর প্ল্যান্টস এর জন্য প্লাস্টিকের পুরনো বোতল বেশি ব্যবহার করা হয়। 

সিরামিকের টব 

নান্দনিক ডিজাইনের সিরামিকের পাত্রের কালেকশন যাদের রয়েছে, তাদের জন্য ঘরের সাজে ইউনিক লুক আনা যেন আরও সহজ। সিরামিকের যেকোনো কিছুর ডিজাইন এমনিতেই অনেক সুন্দর হয়। এতে একদিকে যেমন রঙের বৈচিত্র্য থাকে, অন্যদিকে জ্যামিতিক, ফ্লোরাল-সহ বিভিন্ন ডিজাইনের সিরামিকের পাত্রে থাকে ভিন্নতা। গাছের ধরনের উপর নির্ভর করে সিরামিকের হাড়ি, সিরামিকের জার কিংবা ফুলদানি ব্যবহার করতে পারেন গাছের টব হিসেবে। ডাইনিং টেবিলের উপর, লিভিং রুম বা কর্নার টেবিলের জন্য বেছে নিতে পারেন সিরামিকের ছোট এবং মাঝারি সাইজের পাত্র, যেখানে আপনি অর্কিড বা অন্য কোন পাতাবাহার গাছ লাগাতে পারবেন।      

Colorful Planter Pots
ডিজাইনের পাশাপাশি গাছের টবগুলোতে থাকতে পারে রঙের ভিন্নতা

দেয়াল টব

দেয়াল টব হিসেবে বেছে নিতে পারেন মাটির কিংবা প্লাস্টিকের পাত্র। তবে এক্ষেত্রে পাত্রগুলো যেন খুব বেশি ভারী না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। সাধারণত দেয়াল টবের জন্য মানি প্ল্যান্ট গাছ বা ছোট ধরনের পাতাবাহার গাছ লাগানোই ভালো। এর জন্য যে ধরনের মাটির পাত্রে দেয়ালে ঝুলানোর মতো ব্যবস্থা আছে, টব কেনার আগে তা অবশ্যই ভালো করে দেখে নিতে হবে। আর ঘরের দেয়ালে বসানোর জন্য দেয়াল ছিদ্র করে সেখানে আংটা ধরনের হুক বসিয়ে নিতে হবে যার উপর আপনি এই টবটি সেট করতে পারবেন। তবে আপনি যদি পুরনো প্লাস্টিকের পাত্র দিয়ে নিজেই বানিয়ে নিতে চান সেক্ষেত্রে প্লাস্টিকের যেকোনো দিক কেটে আংটা ঢোকানর মতো ছিদ্র করে তা দেয়ালে ঝুলিয়ে দিতে হবে। 

কাঠের টব

যদিও কাঠের টবে সরাসরি গাছ লাগানো যাবে না। তবে বেতের ঝুড়ির মতো মাটির পাত্রে গাছ লাগিয়ে সেই পাত্রটি কাঠের টবের মাঝে বসিয়ে দিতে পারবেন। সাধারণত ছাদের বাগান কিংবা ড্রইং বা লিভিং রুমের জন্য সৌখিনতার বসে অনেকেই কাঠের টব ব্যবহার করে থাকেন। বিশেষ করে যদি কোন নির্দিষ্ট রুমের আসবাবগুলো যদি কাঠের হয় সেক্ষেত্রে কাঠের টবে সবুজের এই উপস্থিতি যেন ঘরের ভেতরটা আরও সুন্দর করে তুলবে। তাই বেতের পাশপাশি ঘর সাজানোর জন্য কাঠের টবও ব্যবহার করতে পারবেন। 

Basket Planter
গাছের আকৃতির উপর নির্ভর করে কিনতে হবে বেতের ঝুড়ি

বেতের ঝুড়ি 

গাছের টব হিসেবে বেতের ঝুড়ি এখন বেশ জনপ্রিয়। যদিও বেতের ঝুড়িতে আপনি সরাসরি গাছ লাগানোর ব্যবস্থা করতে পারবেন না, তবে শৌখিনতার সাথে ঘর সাজাতে বেতের এই ঝুড়ি অনেকেরই পছন্দ। মূলত কী ধরনের গাছ এবং কত বড় এর আকার-আকৃতি এর উপর নির্ভর করেই বেতের ঝুড়িটি কিনতে হবে। ঝুড়ি কেনা শেষে মাটির টবে লাগানো গাছটি খুব সাবধানতার সাথে ঝুড়ির ভেতর বসিয়ে দিতে হবে। বেতের ঝুড়ির একটা সুবিধা হল আপনি পছন্দমত যেকোনো সাইজের ঝুড়ি গাছ লাগানোর জন্য ব্যবহার করতে পারবেন। এমনকি খুব সহজেই এই ঝুড়িগুলো ঘরের ভেতরে বিভিন্ন জায়গায় সেট করতে পারবেন, যে দেখতেও বেশ ট্রেন্ডি লাগবে।     

মাটির টব 

গাছ লাগানোর জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় মাটির টব। এটি যেমন সহজলভ্য, তেমনি কম ব্যয়বহুল। গাছ লাগানোর প্রচলিত মাধ্যম হিসেবে মাটির টবের ব্যবহার হয়ে আসছে সবসময়। আর এর সবচেয়ে বড় সুবিধা হল আপনি ছোটবড় যেকোনো সাইজের গাছ লাগানোর জন্যই মাটির টব পেয়ে যাবেন। যদিও ঘরের ভেতরে রাখার চেয়ে বারান্দায় কিংবা ছাদেই মাটির টব বেশি রাখা হয়। তবে আপনি যদি একান্তই মনে করেন যে ঘরের ভেতরের গাছের জন্য মাটির পাত্র ব্যবহার করবেন, সেক্ষেত্রে মাটির পাত্রের বাইরের দিকটি রঙ করে নিতে পারেন, সম্ভব হলে কিছুটা নকশাও করে নিলেন। এতে করে এর সৌন্দর্য কিন্তু দ্বিগুণ হয়ে যাবে, আর ঘরের ভেতর রাখলেও তখন খারাপ দেখাবে না।  

হ্যাঙ্গিং প্ল্যান্টার 

অনেক বাসাতেই জায়গার স্বল্পতা থাকার কারণে গাছ লাগানো সম্ভব হয় না। এমনকি দেখা যায় বারান্দার স্পেসও বেশ ছোটই থাকে, যে ফ্লোরে গাছ লাগানো সম্ভব হয়না। তাদের জন্য হ্যাঙ্গিং টব গাছ লাগানোর জন্য বেস্ট উপায়। বারান্দার গ্রিলে এই হ্যাঙ্গিং টবগুলো খুব সহজেই ঝুলিয়ে দেয়া যায়, এমনকি ঘরের ভেতরেও এ ধরনের টব রাখা যায়, যা দেখতেও দারুণ হয়। গাছের টব ঝুলানোর জন্য সাধারণত একটু মোটা ধরনের সুতার দড়ি ব্যবহার করা হয়। ২/৩ টি দড়ি একসাথে নিয়ে তা গিঁট দিয়ে বেশ মজবুত করে নিয়ে এর মাঝ বরাবর অংশে ছোট টবটি বসিয়ে তা গ্রিলের সাথে বেঁধে দিতে হবে। যদি ছাদ বরাবর ঝুলানোর ব্যবস্থা না থাকে, তবে দরজার উপরের প্যানেলে ছিদ্র করে সেখানে আংটা বসিয়েও এর মধ্যে টব হ্যাং করে দেয়া সম্ভব। তবে যে উপায়ই অবলম্বন করা হোক না কেন, হ্যাঙ্গিং করার জন্য সব সময়ই ছোট টব বেছে নেয়ার বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। 

ঘরের ভেতর সবুজের আবির্ভাব থাকলে সে ঘরটা যেন আরও সতেজ হয়ে ওঠে। শহুরে জীবনে যেহেতু আমাদের গাছপালা তেমন একটা দেখার সৌভাগ্য হয় না, তাই কেন না আমরা আমাদের আশেপাশের যতটুকু জায়গাই খালি পাই সেখানেই সবুজের উপস্থিতি নিশ্চিত করি। আর এর সাথে ঘরের ভেতরে শৈল্পিক ভাব ফুটিয়ে তুলতে গাছগুলোকে মাটির টব সহ সিরামিক, কাঠ, প্লাস্টিক কিংবা বেত এর যেকোনোটি বেছে নিতে পারেন আপনার পছন্দ অনুযায়ী। 

Write A Comment

Author