Reading Time: 4 minutes

বিভিন্ন আকার এবং আকৃতির জানালা সম্পর্কে তো আমরা জানি, তবে জানালার শেডস এরও যে রকমভেদ আছে, সে সম্পর্কে ধারনা আছে তো? ইন্টেরিয়র ডিজাইনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ হল ঘরের অনান্য আসবাবের সাথে মিল রেখে পর্দা নির্বাচন করা। রোদের তাপ থেকে রক্ষা পেতে এবং ঘরের ভেতরের গোপনীয়তা রক্ষা করতেই মূলত পর্দা ব্যবহার করা হয়। তবে পর্দার বিকল্প ব্যবস্থার কথা বলতে গেলে জানালার শেডস এর কথা যেন না বললেই না! তবে চলুন জেনে নেই বিভিন্ন ধরনের জানালার শেডস সম্পর্কে।    

রোলার শেডস 

রোলার শেডস
রোলার শেডস

বিভিন্ন ধরনে জানালারর শেডস এর মধ্যে সবচেয়ে কমনভাবে ব্যবহার হওয়া শেডস হল রোলার ডিজাইন। ধরুন যদি আপনি এমন কোন রুমে আছেন যেখান থেকে সমুদ্র কিংবা প্রকৃতির খুব সুন্দর দৃশ্য দেখা যাচ্ছে, সেখানে রোলার শেডস এর ব্যবহার যেন একদম পারফেক্ট। কেননা, রোলার শেডসের সবচেয়ে বড় সুবিধা হল এটি রোল করে একেবারে উপরে উঠিয়ে ফেলা যায়। ফলে বাইরের দৃশ্য সম্পূর্ণভাবে উপভোগ করা সম্ভব। 

অন্যদিকে প্রাইভেসি ধরে রাখতে কিংবা একটা ভালো ঘুম দিতে ঘরের ভেতরটা কিছুটা অন্ধকারাচ্ছন্ন রাখতে রোলার শেডস বেশ কার্যকরী। এর শেডস উঠিয়ে ঘরের ভেতর যেমন আলোকিত করা সম্ভব, তেমনি শেডস পুরোপুরি নামিয়ে ঘরের ভেতরটা আরামদায়ক করে তোলাও সম্ভব। এর আরেকটি সুবিধা হল লিভিং স্পেসের ধরন অনুযায়ী এই শেডস এর রঙ, এমনকি ফেব্রিকের ডিজাইনও নির্বাচন করা যায়।        

প্লেটেড শেডস 

প্লেটেড শেডস
প্লেটেড শেডস

এ ধরনের শেডস এর টেক্সচার খুব সাধারণ ফেব্রিকের হলেও, ডিজাইন এবং খরচের দিক থেকে এটি বেশ মডার্ন ধাঁচের এবং সহজলভ্যও বটে। বেসিক বা সলিড কালারের মধ্যেই পাওয়া যায় প্লেটেড শেডস। বিশেষ করে সাদা থিমে ডিজাইন করা মডার্ন ধাঁচের বাড়ির জন্য অনেকেই পর্দার বদলে এই শেডস ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন। যেকোনো স্ট্যান্ডার্ড সাইজের জানালা কিংবা কাঁচের দরজার জন্য প্লেটেড শেডস এক কথায় পারফেক্ট। বাহিরের রোদের তাপ ঘরে প্রবেশে এবং ঘরের গোপনীয়তা বজায় রাখতে “টপ-ডাউন কিংবা বোটম-আপ” সিস্টেমের মাধ্যমে প্লেটেড শেডস ব্যবহার করা যায়। এছাড়া জানালা কিংবা দরজা থেকে দূরে বসেও আপনি যদি এই শেডস পরিচালনা করতে চান, তবে ‘কর্ডলেস কন্ট্রোল’ সিস্টেম করে নিলেই রুমের যেকোনো জায়গায় বসেই এটি পরিচালনা করতে পারবেন।           

কাঠের শেডস 

কাঠের শেডস
কাঠের শেডস

রাস্টিক ডেকোর স্টাইলে ঘর সাজাবেন ভাবছেন? 

কাঠের শেডস রাস্টিক ডেকোর স্টাইলের সাথে বেশ মানানসই হবে। দীর্ঘস্থায়ী এবং গুণগত মান সম্পন্ন ডিজাইনের শেডস এর জন্য অনেকেই বেছে নেন কাঠের শেডস। এস্থেটিক ধাঁচে ইন্টেরিয়র ডিজাইন করার ক্ষেত্রে তাই কোন ধরনের দ্বিমত ছাড়াই বেছে নিতে পারেন কাঠের শেডস। কাঠের সোফা, শেলফ, আয়নার ফ্রেমের সাথে ডিজাইনে মিল রেখে কাঠের ব্লাইন্ড এর এই ডিজাইন দীর্ঘ সময় ধরে যেমন ফ্যাশনের অংশ হয়ে থাকবে, তেমনি দেখতেও বেশ নান্দনিক মনে হবে। কাঠের আসবাব বানানোর জন্য যে ধরনের কাঠ ব্যবহার করা হয়, শেডস এর ক্ষেত্রেও একই ধরন ব্যবহার করা হয়। তবে শেডস এর ফ্রেমগুলো পাতলা কাঠের হওয়ার কারণে ছোট কিংবা বড় যেকোনো ধরনের জানালার জন্যই এটি মানানসই। আর তাই দীর্ঘস্থায়িত্ব এবং স্টাইলিশ শেডস এর জন্য বেছে নিতে পারেন কাঠের শেডস।           

রোমান শেডস  

রোমান শেডস
রোমান শেডস

নামটার মধ্যে কিছুটা রোমান ভাব থাকলেও, এই শেডটি মূলত ফেব্রিক দিয়ে বানানো থাকে। অফ-হোয়াইট বা সাদা রঙের ফেব্রিক এখানে ভাঁজ হয়ে উপরের দিকে উঠে যায়। আবার শেডটি নামানোর সময় পাশে থাকা দড়িটি ধরে টান দিলেই ভাঁজ হয়ে থাকা কাপড়ের অংশটি ধীরে ধীরে নিচের দিকে নেমে আসে। রোমান শেডের জন্য নির্দিষ্ট পরিমাণ কাপড় ব্যবহার করা হয়। শেডটি উপরের দিকে উঠানোর সময় কাপড়টি সমান্তরালভাবে ভাঁজ হয়ে উপরের দিকে উঠে যায়। এতে করে শেড তোলা অবস্থায় জানালার উপরের দিকে কাপড়ের ভাঁজের কারণে বাহিরের আলো ভেতরে প্রবেশ করতে পারে না। তবে রোমান শেডস যেহেতু বিভিন্ন আকার এবং আকৃতির হয় না, তাই আপনার বাসার জানালার মাপ অনুযায়ী এই জানালার শেডস বানিয়ে নিতে হবে।     

ট্রানজিশনাল শেডস

ট্রানজিশনাল শেডস
ট্রানজিশনাল শেডস

বিভিন্ন ধরনের শেডস এর মধ্যে ট্রানজিশনাল ডিজাইন শেডস বেশ জনপ্রিয়। এই স্টাইলের শেডস ব্লাইন্ড এবং শেডস দুটোর কাজই করে। ব্লাইন্ড এর মতো হওয়ার কারণে, এটি নামানো থাকলেও খুব সুন্দর মতো ঘরে মৃদু আলো প্রবেশ করে। অন্যদিকে প্রাইভেসিও রক্ষা করা সম্ভব হয়, যেহেতু বাহির থেকে ভেতরের কিছু দেখা যায় না। এছাড়া ট্রানজিশনাল শেডস এর কারণে রোদের অতিরিক্ত তাপ যেমন ঘরের ভেতর প্রবেশ করতে পারে না, তেমনি এই শেডস এর কারণে ঘর পুরোপুরি অন্ধকারও হয়ে যায় না। আর তাই আলো-ছায়ার ব্যালেন্স করতে ট্রানজিশনাল শেডস হবে এক কথায় পারফেক্ট। 

বিভিন্ন ধরনের শেডস এর মধ্য থেকে আপনার বাড়ির জন্য যে শেডসটি হবে মানানসই সেটি বেছে নিয়ে আপনার পছন্দের ঘরটি সাজিয়ে নিন দারুণভাবে। আর কমেন্ট করে জানিয়ে দিন উপরে উল্লেখিত শেডস থেকে আপনার পছন্দের শেডস কোনটি?   

Write A Comment

Author