Reading Time: 4 minutes

ঘরে বা বাইরে যেখানেই থাকুন না কেন, ঘরের সাথে আপনাকে সারাক্ষণ সংযুক্ত রাখবে গুগল হোম ডিভাইস। একদিকে বাইরে থাকলে বাড়ির নিরাপত্তা নিশ্চিত করতে গুগলের সাপোর্ট ইনফ্রাস্ট্রাকচারের জুড়ি নেই, আবার অন্যদিকে বাড়িতে থাকার সময়টুকুতেও জীবনকে সহজ ও আরামদায়ক করে তুলতে পারে গুগলের অটোমেটেড হোম অ্যাসিস্টেন্স সার্ভিস। এখানে বলে রাখি, গুগল হোম ডিভাইস গুলোর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ইউজারের ভয়েস, টেক্সট, কমান্ড-অ্যাসিস্টেন্স-রেসপন্স কোড অনুযায়ী স্মার্ট ডিভাইসের মাধ্যমে পরিচালিত হয়। অর্থাৎ এগুলো আপনার ভয়েস, টেক্সট থেকে নির্দেশ কমান্ড নেবে এবং গুগল অ্যাসিস্ট্যান্টের সাথে মিলে এ ডিভাইসগুলো আপনাকে দেবে আধুনিক জীবনযাপনের নিশ্চয়তা। 

গুগল নেস্ট হাব ম্যাক্স

গুগল নেস্ট হাব ম্যাক্স
গুগল নেস্ট হাব ম্যাক্স (ছবি কৃতজ্ঞতাঃ টেক ক্রাঞ্চ)

সেরা গুগল হোম ডিভাইস নিয়ে বলতে গেলে শুরুতেই বলতে হয় গুগল নেস্ট হাব ম্যাক্সের কথা। কারণ এটি একইসাথে আপনাকে দিচ্ছে বিনোদন এবং নিরাপত্তার দুর্দান্ত সুবিধা। তবে এই ‘একের ভেতর অনেক’ ফিচারের ডিভাইসটির মূল কাজ হলো হোম অ্যাসিস্টেন্স সার্ভিস। এতে রয়েছে একটি দারুণ ডিসপ্লে, যা অন্যান্য হোম অ্যাসিস্টেন্স ডিভাইসে অনুপস্থিত। ভালো স্পিকার, দক্ষ মোশন ট্র্যাকিং, দ্রুত ফেইস রিকগনিশন, ক্যামেরা ব্লক করার প্রাইভেসি সুইচ এবং চমৎকার মাইক্রোফোন- সবগুলো অনুষঙ্গের দুর্দান্ত কম্বিনেশনে গুগল নেস্ট হাব ম্যাক্স হয়ে উঠেছে প্রযুক্তিপ্রেমীদের কাছে ভীষণ আকর্ষণীয়। এর ক্যামেরাটি দিয়ে একদিকে ভিডিও কল যেমন করা যায়, তেমনি সিকিউরিটি ক্যামেরা হিসেবেও দারুণ কার্যকরী এটি। তবে এখান থেকে গুগল ডুয়ো ছাড়া কল করা যায় না। আর এটিকেই অনেকে নেস্ট হাবের একমাত্র দুর্বল দিক হিসেবে চিহ্নিত করেছেন।  কিন্তু সে দুর্বল দিকটিও ঢাকা পড়ে যায়, যখন ঘরের সিকিউরিটি ক্যামেরা, মেইন দরজা, ফায়ার অ্যালার্ম থেকে শুরু করে পানির ট্যাপ ও এসি অন-অফ করার নির্দেশগুলোও পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে নেস্ট হাব ম্যাক্সের মাধ্যমে সহজেই দেয়া যায়। সব মিলিয়ে, গুগল নেস্ট হাব ম্যাক্স যেমন আপনার বিনোদনের সঙ্গী হতে পারে, তেমনি সবগুলো স্মার্ট হোম ডিভাইস পরিচালনার ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবেও এটি অতুলনীয়। 

অগাস্ট ওয়াই ফাই স্মার্ট লক

অগাস্ট ওয়াই ফাই স্মার্ট লক
অগাস্ট ওয়াই ফাই স্মার্ট লক (ছবি কৃতজ্ঞতাঃ টেক ক্রাঞ্চ)

সত্যিকারের আধুনিক জীবনের জন্য অগাস্ট ওয়াই ফাই স্মার্ট লক বেশ প্রয়োজনীয়। ভয়েসের মাধ্যমে দরজা লক-আনলক করার দারুণ ফিচার রয়েছে এতে। এছাড়া এটি ইনস্টল করা সহজ এবং কাস্টমাইজড সেটিংসের সুবিধাও রয়েছে। অনেক সময় রাতে ঘুমোতে যাবার পর দরজা লক করা হয়েছে কিনা তা দেখতে আবার আমাদের বিছানা ছেড়ে উঠে আসতে হয়। এমনটা যাদের সাথে প্রায়ই হয় তাদের জন্য অগাস্ট ওয়াই ফাই স্মার্ট লক এক আশীর্বাদ! কারণ এর মাধ্যমে বিছানায় শুয়েও রিমোট ডিভাইস ও ভয়েসের মাধ্যমে দরজা লক করার নির্দেশ দিতে পারবেন আপনি। 

ইকোবি (ফিফথ জেনারেশান)

ইকোবি (ফিফথ জেনারেশান)
ইকোবি ফিফথ জেনারেশান (ছবি কৃতজ্ঞতাঃ টেক ক্রাঞ্চ)

গুগল হোম ডিভাইস এর তালিকায় তৃতীয় অবস্থানে আছে ইকোবির ফিফথ জেনারেশান ডিভাইসটি। দুর্দান্ত রিমোট সেন্সর, স্পটিফাই ও স্পিকারের অসাধারণ কম্বিনেশন – আর কী চাই! ইকোবি যে শুধু সেরা গুগল হোম ডিভাইস গুলোর মধ্যে একটি তা নয়, এটি আপনার গো-টু থার্মোস্ট্যাটও বটে! গো-টু থার্মোস্ট্যাট বলছি কারণ ইকোবি দিয়ে যেকোনো ঘরে বসে ভয়েসের মাধ্যমে ঘরের তাপমাত্রা নির্ধারণ করতে পারবেন আপনি। 

উয়েমো ওয়াইফাই স্মার্ট প্লাগ 

উয়েমো ওয়াইফাই স্মার্ট প্লাগ 
উয়েমো ওয়াইফাই স্মার্ট প্লাগ (ছবি কৃতজ্ঞতাঃ স্ল্যাশ গিয়ার)

উয়েমো ওয়াইফাই স্মার্ট প্লাগের কথা না বললে সেরা গুগল হোম ডিভাইসের তালিকা অসম্পূর্ণ থেকে যায়। কমপ্যাক্ট ডিজাইন, হোম/অ্যাওয়ে মুড ও স্মার্ট হোম প্ল্যাটফর্মের সাথে সহজে মানানসই হওয়ায় এ স্মার্ট প্লাগটি হয়ে উঠেছে একটি অসাধারণ হোম ডিভাইস। স্মার্ট প্লাগ বাজারে অনেকরকমই পাওয়া যায়, তবে উয়েমোর মতো ভালো কোয়ালিটির ডিভাইস সত্যিই বিরল। অন্যান্য স্মার্ট প্লাগের মতো এতে মনিটরিংয়ের সুবিধা নেই, তবে প্রায় সবগুলো স্মার্ট অ্যাসিস্টেন্সের সাথেই কাজ করতে পারে উয়েমো।

ক্রোমকাস্ট  

ক্রোমকাস্ট  
ক্রোমকাস্ট (ছবি কৃতজ্ঞতাঃ অ্যান্ড্রয়েড অথোরিটি গুগল)

ক্রোমকাস্ট মূলত একটি দারুণ স্ট্রিমিং ডিভাইস। তবে এটি সত্যি যে ক্রোমকাস্ট নিয়ে অনেকের অভিযোগও আছে। কিন্তু তবুও সেরা গুগল হোম ডিভাইসের আলোচনায় ক্রোমকাস্টের নাম আসবেই। কারণ ফাস্ট পারফর্ম্যান্স, ইনটুইটিভ ইন্টারফেস আর সাশ্রয়ী দাম মিলিয়ে এটি এক ভীষণ আকর্ষণীয় ডিভাইস। এর বেসিক ডিজাইন নিয়ে যদি আপনার কোনো সমস্যা না থাকে, তবে মোটা অংকের খরচ ছাড়াই এমন অসাধারণ স্ট্রিমিং ডিভাইস পেয়ে আপনি অবশ্যই আনন্দিত হবেন। কেননা মাত্র ৩৫ ডলারের বিনিময়ে চাকতি সাইজের ডিভাইস থেকে ১০৮০পি স্ট্রিমিংয়ের কথা অন্য কোনো ডিভাইসের কাছে আশাই করা যায় না! 

সেরা গুগল হোম ডিভাইস হিসেবে আমাদের তালিকায় ছিলো এ ৫টি ডিভাইস। কমেন্টে জানিয়ে দিন কেমন লাগলো আজকের ব্লগটি পড়ে। আর সেইসাথে আপনার পছন্দের হোম ডিভাইসগুলোর কথা জানাতেও ভুলবেন না!

Write A Comment