Reading Time: 3 minutes

হোম ইন্টেরিয়র করতে হলে ঘরের অন্ধকার ভাব দূর করাই যেন বিরাট এক সমস্যা হয়ে দাড়ায়। এখন নিশ্চয়ই, ভাবছেন ঘরে উজ্জ্বলতা আনতে আর কী এমন লাগে? জানালা দরজা খুলে দিলেই তো হয়ে গেল তাই না! কিন্তু ঘরের ভেতর উজ্জ্বল ভাব আনতে কেবল দরজা আর জানালা খুলে দেওয়াই একমাত্র উপায় নয়! আর বেশ কিছু কার্যকরী উপায় রয়েছে যেগুলো প্রয়োগ করে ঘরে ঘরে উজ্জ্বলতা আনা সম্ভব। ঘরের সিলিং থেকে শুরু করে অন্যান্য অনুষঙ্গ একটু বদলে দিলেই কিন্তু ঘর বেশ অদ্ভুতভাবে উজ্জ্বল হয়ে উঠবে! চলুন জানা যাক উপায়গুলো কী কী! 

লিভিং রুম
ঘরের সিলিং থেকে শুরু করে অন্যান্য অনুষঙ্গ একটু বদলে দিলেই কিন্তু ঘর বেশ অদ্ভুতভাবে উজ্জ্বল হয়ে উঠবে

আর্ট ওয়ার্ক 

ঘরের সাজে যেকোন ধরণের আর্ট পিস অন্যরকম একটা আলাদা আবেশ তৈরি করতে পারে। এছাড়াও যারা শিল্প সংস্কৃতিকে ভালবাসেন তাদের ঘরে কম বেশি আর্ট ওয়ার্ক খুঁজে পাওয়া যাবে। আপনার ঘরটা যদি একটু অন্ধকারছন্ন হয় তাহলে ঘরের জন্য আর্ট ওয়ার্কগুলো বেছে নিতে হবে উজ্জ্বল রঙের। টকটকে রঙের পেইন্টিংগুলো হালকা রঙের দেয়ালে সুন্দর করে ফোটে উঠে। হলুদ এবং ফিরোজা রঙের পেইন্টিংগুলো যেকোন অ্যাপার্টমেন্টেই উজ্জ্বলতা এনে দিতে পারবে। 

ঝাড়বাতি 

ঝাড়বাতির গুণাবলী বলে শেষ করা মুশকিল। ঝাড়বাতি ব্যবহারের ফলাফল রাতের বেলায় যেমন পাবেন তেমনি দিনের আলোতে। ভাবছেন কি ভাবে? দিনের বেলায়ও কি আলো জ্বালিয়ে রাখতে হবে নাকি! না, একদমই না! ক্রিস্টাল ঝাড়বাতিগুলোর সুবিধা এখানেই, এগুলো অন্যকোন আলোর উৎস  থেকে প্রতিফলিত হতে পারে বলে ঘরের ভেতর প্রচুর উজ্জ্বল ভাব চলে আসে। এই আলোর উৎস হতে পারে সূর্য কিংবা ঘরের ভেতরে রাখা অন্যকোন ল্যাম্প। ঘরে ঝাড়বাতি থাকলে তা সূর্যের আলোতে জ্বলজ্বল করতে থাকবে। ঘর উজ্জ্বল তো হবেই বটে বরং উৎসবমুখরও হয়ে উঠবে।

সিলিং 

হোম ইন্টেরিয়রে সিলিং অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। সিলিং ডেকোর করলে আপনার ঘরটি হয়ে উঠবে বাকিদের থেকে আলাদা। আপনার ঘরটি যদি একটু অন্ধকারচ্ছন্ন হয়ে থাকে এক্ষেত্রে আপনি সিলিং রঙের কথা ভাবতে পারেন। কিন্তু, সলিড কোন রং ব্যবহার করা যাবে না। আপনাকে রং করতে হবে আকাশের মত করে। জ্বী, ঠিক ধরেছেন ঘরের সিলিংটা হবে হালকা নীল রঙের মধ্যে সাদা রঙের ছোপ ছোপ নকশা। যেমনটা আকাশে দেখা যায় তেমন। এতে করে ঘরের ভেতর ফুটে উঠবে আপনার নিজস্ব একটা আকাশ। আর একই উপায়ে ঘরে উজ্জ্বলতা আনা ও হয়ে গেল।

মেঝে

ঘরে উজ্জ্বলতা আনতে মেঝের অনেক বড় অবদান থাকে। এক্ষেত্রে হালকা উজ্জ্বলের মেঝে বেছে নেওয়া উচিত। হালকা উজ্জ্বল রঙের মেঝেগুলো ঘরকে শুধু আলোকিতই করে না বরং বড় দেখাতে সাহায্য করে। এক্ষেত্রে মেঝে হিসেবে ঊডেন মেঝে বেছে নিতে পারেন। কিংবা সাদা বা হালকা রঙের টাইলস ব্যবহার করা যেতে পারে।  

রাগস

ঘরের সৌন্দর্য অনেকাংশ বাড়িয়ে তোলে বাহারি রাগস বা কার্পেটগুলো। ঘরের পুরোটা না বদলে বরং কিছু কিছু অংশ উজ্জ্বল করতে চাইলে রাগস বা কার্পেটের জুড়ি নেই। চকচকে বা উজ্জ্বল রঙের রাগসগুলো ঘরকে মূহুর্তেই উজ্জ্বল করতে পারে। ঘরের দেয়ালের রং যেমনই হোক না কেন! রঙিন বা বাহারি নকশার রাগসগুলো সবসময়ই ঘরের ভেতর নতুনত্ব এনেছে। এখন তো রাগস বা কার্পেটে এসেছে প্রিন্ট। সুতরাং, ঘরের মেঝেটা আপনি মনের মত করে সাজিয়ে নিতে পারছেন। 

আয়না

বেডরুম
ঘর উজ্জ্বল করতে আপনাকে এমন পর্দা বেছে নিতে হবে, যেটা কিনা ঘরে আলো আসাতে ব্যাঘাত ঘটাবে না

ঘর বড় দেখাতেও কিন্তু আয়না বেশ চমৎকার কাজ করে থাকে। সূর্যের আলো হোক কিংবা কৃত্তিম কোন আলো তা মূহুর্তেই দ্বিগুণ হয়ে যায় আয়নার কারণে। তাই বড়সর আকারের আয়না ঝুলিয়ে দিতে হবে দেয়ালে। যাতে করে সূর্যের আলো আয়নায় এসে পরে। আয়না কিন্তু হোম ডেকোরে বেশ কার্যকরী উপায়ে ব্যবহার করা হয়ে থাকে। বড় ছোট অনেকগুলো আয়না একসাথে দেয়ালে ব্যবহার করলেও দেখতে যেমন সুন্দর দেখায় তেমনি ঘর উজ্জ্বলও দেখায়। 

পর্দা

ঘরের সাজে সবসময়ই আপনি খুঁজে পাবেন বাহারি সব পর্দা। ঘর উজ্জ্বল করতে আপনাকে এমন পর্দা বেছে নিতে হবে, যেটা কিনা ঘরে আলো আসাতে ব্যাঘাত ঘটাবে না। বেছে বেছে পাতলা এবং উজ্জ্বল রঙের পর্দাগুলোই নিতে হবে। অন্ধকার রং এবং মোটা কাপড়ের পর্দা বেছে নিলে তা ঘরে আলো বাতাস ঢুকতে বাধা দিবে। ঘরে অন্ধকার ভাব বিরাজ করার এটাও একটা অন্যতম কারণ। তাই হালকা রঙের পাতলা কাপড়ের পর্দা বাছাই করতে হবে।  

জানালার সামনের গাছগুলো কেটে ফেলুন 

ঘরে যদি পর্যাপ্ত আলো না পৌঁছায় সেক্ষেত্রে আপনার ঘর কখনই উজ্জ্বল দেখাবে না। তাই খেয়াল রাখতে হবে জানালার আশে পাশে কোন গাছপালা আছে কিনা। যদি থেকে থাকে তাহলে সেগুলো ছেঁটে দিতে হবে যাতে করে জানালায় পরে না থাকে। জানালাকে যতটুকু সম্ভব ফাঁকা রাখতে হবে।  

নিউট্রাল ওয়াল

ঘরের দেয়ালের জন্য সবসময়ই নিউট্রাল রংগুলো বেছে নেওয়া উচিত। নিউট্রাল রঙের সাথে যেমন সবরকম ডেকোর সহজে মানিয়ে যায় তেমনি এই রঙে কখনো অন্ধাকার ভাব বিরাজ করে না। হালকা রঙে তো বরাবরই ঘর উজ্জ্বল দেখায়। যত হালকা রং হবে ঠিক ততোই আলোর প্রতিফলন ঘটবে। 

মন এবং ঘরের ইন্টেরিয়র দুটোর জন্যই ঘরে উজ্জ্বলতা আনা অত্যন্ত জরুরী একটি বিষয়। যেকোন ডেকোরই পুরোপুরি ফুটে উঠবে না যদি না ঘরে উজ্জ্বলতা থাকে। উপরের এই টিপসগুলো ব্যবহার করে ঘরের ভেতর উজ্জ্বলটা ফুটিয়ে তুলতে পারবেন। এই টিপসগুলো আপনার ঠিক কতটুকু ভালো লেগেছে জানাতে কমেন্ট করুন! 

Write A Comment